কম্পিউটার

কিভাবে রাস্পবেরি পাইতে উইন্ডোজ 10 ইনস্টল করবেন

কিভাবে রাস্পবেরি পাইতে উইন্ডোজ 10 ইনস্টল করবেন

যদিও রাস্পবেরি পাই কয়েক বছর ধরে রয়েছে, আপনি কেবলমাত্র লিনাক্স, বিএসডি এবং অন্যান্য এআরএম-ভিত্তিক অপারেটিং সিস্টেম ইনস্টল করতে সক্ষম হয়েছেন, কখনও মাইক্রোসফ্ট উইন্ডোজ নয়। উইন্ডোজ 10 প্রকাশের সাথে সাথে এটি পরিবর্তিত হয়েছে। মাইক্রোসফ্ট এগিয়েছে এবং শুধুমাত্র পাই-এর জন্য একটি বেয়ার-বোন সংস্করণ তৈরি করেছে।

ম্যাক এবং লিনাক্স ব্যবহারকারীরা :যদিও এই অপারেটিং সিস্টেমগুলির সাথে একটি SD কার্ডের ছবি ফ্ল্যাশ করা সম্ভব, Windows 10 IoT কোরের জন্য একটি নির্দিষ্ট ফাইল প্রয়োজন যা শুধুমাত্র Windows এ পাওয়া যাবে।

দ্রষ্টব্য: যদিও Raspberry Pi 3 এখন আউট হয়ে গেছে এবং Windows 10 এর জন্য সমর্থন আসছে, IoT ড্যাশবোর্ডের মাধ্যমে এটি ইনস্টল করার কোন বিকল্প নেই। সময় এলে Pi 3-এর নির্দেশাবলী অন্তর্ভুক্ত করতে এই নির্দেশিকা আপডেট করা হবে।

আপনার প্রধান পিসিতে Windows 10 ইনস্টল করুন

নিশ্চিত করুন যে আপনি SD কার্ড তৈরি করতে যে কম্পিউটারটি ব্যবহার করছেন তাতে আপনি Windows 10 এর সর্বশেষ সংস্করণটি চালাচ্ছেন। আপনি যদি Windows 7, 8, এমনকি Windows 8.1 চালান তাহলে এই পদ্ধতিটি কাজ করবে না। আপনি Microsoft এর অফিসিয়াল Windows 10 ডাউনলোড পৃষ্ঠা থেকে দ্রুত একটি ISO ডাউনলোড করতে পারেন।

কিভাবে রাস্পবেরি পাইতে উইন্ডোজ 10 ইনস্টল করবেন

একবার এটি ডাউনলোড হয়ে গেলে, হয় আপনার অপটিক্যাল ড্রাইভে একটি ডিভিডি রাখুন এবং এটি বার্ন করতে ISO ফাইলটিতে ডাবল ক্লিক করুন, অথবা একটি USB ইনস্টলেশন ডিস্ক তৈরি করতে এই নির্দেশাবলী অনুসরণ করুন (ম্যাক এবং লিনাক্স টিউটোরিয়ালগুলির জন্য এই লিঙ্কগুলি অনুসরণ করুন)। এই টিউটোরিয়ালে, আমরা ইউএসবি ইনস্টলার তৈরি করতে রুফাস ব্যবহার করছি।

কিভাবে রাস্পবেরি পাইতে উইন্ডোজ 10 ইনস্টল করবেন

রুফাস সাইটে যান, এবং আপনি যখন পৃষ্ঠায় থাকবেন, শুধু নিচে স্ক্রোল করুন। আপনি একটি ডাউনলোড বোতাম দেখতে হবে. এটি ক্লিক করুন এবং প্রোগ্রাম পেতে. একবার আপনি প্রোগ্রামটি ডাউনলোড করলে, এটি চালু করুন। একটি USB ড্রাইভে প্লাগ ইন করুন (4 গিগাবাইটের কম নয়), এবং ডিস্ক আইকনে ক্লিক করুন৷ এটি একটি ফাইল ডায়ালগ খুলবে এবং আপনাকে একটি ISO প্রদান করতে অনুরোধ করবে। এই ওপেন ফাইল ডায়ালগ ব্যবহার করে, আপনার সিস্টেমে Windows 10 ISO ফাইলটি যেখানে আছে সেখানে ব্রাউজ করুন এবং open এ ক্লিক করুন৷

ইনস্টলেশন USB স্টিক তৈরি করতে স্টার্ট বোতামে ক্লিক করুন। ইউএসবি স্টিক তৈরি হয়ে গেলে, এটি থেকে বুট করার জন্য আপনার BIOS কনফিগার করুন এবং স্ট্যান্ডার্ড উইন্ডোজ সেটআপ প্রক্রিয়ার মধ্য দিয়ে যান। মাইক্রোসফ্ট যে সমস্ত নির্দেশাবলী প্রদান করে সেগুলি খুব সাবধানে অনুসরণ করতে ভুলবেন না৷

Windows 10 IoT ড্যাশবোর্ড ইনস্টল করুন

আপনার পিসিতে Windows 10 ইনস্টল করার পরে, Windows 10-এর জন্য IoT ড্যাশবোর্ড ইনস্টল করার সময় এসেছে৷ আপনার Raspberry Pi 2-এর জন্য SD কার্ড তৈরি করার জন্য এই প্রোগ্রামটি প্রয়োজন৷ বর্তমানে এই ডিভাইসে Windows ইনস্টল করার অন্য কোনো উপায় নেই৷ এই লিঙ্ক অনুসরণ করে ড্যাশবোর্ড পান. পৃষ্ঠায়, “IoT কোর ড্যাশবোর্ড পান বোতামে ক্লিক করুন ” এটা ডাউনলোড করতে। এই প্রোগ্রামের জন্য ইনস্টলার নির্দেশাবলী থাকবে. তাদের সাবধানে অনুসরণ করতে ভুলবেন না।

কিভাবে রাস্পবেরি পাইতে উইন্ডোজ 10 ইনস্টল করবেন

Microsoft এর কাছে Windows 10 IoT ড্যাশবোর্ড এবং এটি আপনার রাস্পবেরি পাই এর জন্য কী করতে পারে সে সম্পর্কে অনেক তথ্য রয়েছে। আপনি যদি Windows 10-এ বিকাশের জন্য আপনার Pi ব্যবহার করতে চান, তাহলে IoT কোর এবং রাস্পবেরি পাই ডেভেলপমেন্ট সম্পর্কে মাইক্রোসফটের যা বলা আছে তা জানতে এই পৃষ্ঠায় যান।

রাস্পবেরি পাই 2-এ Windows 10 IoT ইনস্টল করা হচ্ছে

এখন আপনার সিস্টেমে প্রয়োজনীয় সমস্ত প্রোগ্রাম ইনস্টল করা হয়েছে, অবশেষে এসডি কার্ড তৈরি করা যেতে পারে। আপনি যে SD কার্ডটি Windows 10 ইনস্টল করার পরিকল্পনা করছেন তা বের করুন এবং এটিকে আপনার Windows 10 ডেস্কটপে SD কার্ড রিডারে ঢোকান। মনে রাখবেন SD কার্ডের সাইজ কমপক্ষে 8 গিগাবাইট হতে হবে এবং ক্লাস 10 বা তার চেয়ে ভালো রেটিং দিতে হবে।

কিভাবে রাস্পবেরি পাইতে উইন্ডোজ 10 ইনস্টল করবেন

IoT কোর ড্যাশবোর্ড চালু করুন। একবার চালু হলে, আপনি তিনটি ড্রপ-ডাউন মেনু আকারে স্ক্রিনে কয়েকটি জিনিস দেখতে পাবেন। প্রথম ড্রপ-ডাউন মেনুতে Raspberry Pi 2, দ্বিতীয়টিতে Raspberry Pi 2 এর জন্য Windows 10 IoT কোর এবং তৃতীয়টিতে আপনি যে SD কার্ডটি ব্যবহার করার পরিকল্পনা করছেন সেটি নির্বাচন করুন৷

যখন সবকিছু নির্বাচন করা হয়, তখন বক্সে ক্লিক করুন যে আপনি মাইক্রোসফ্টের শর্তাবলী স্বীকার করেন এবং ডাউনলোড এবং ইনস্টল বোতামটি নির্বাচন করুন৷

নিম্নলিখিতটি হল ফ্ল্যাশিং প্রক্রিয়া। আপনি স্ক্রিনে একটি প্রগ্রেস বার পপ আপ দেখতে পাবেন এবং আপনাকে বলবেন যে আপনার SD কার্ড ফ্ল্যাশ হচ্ছে। এতে কিছুটা সময় লাগতে পারে। ধৈর্য ধরুন।

কিভাবে রাস্পবেরি পাইতে উইন্ডোজ 10 ইনস্টল করবেন

একবার ফ্ল্যাশিং সম্পন্ন হলে, আরেকটি উইন্ডো খুলবে। এই উইন্ডোটি SD কার্ডটিকে সঠিকভাবে পার্টিশন করবে।

কিভাবে রাস্পবেরি পাইতে উইন্ডোজ 10 ইনস্টল করবেন

পার্টিশন প্রক্রিয়া সম্পন্ন হলে, IoT ড্যাশবোর্ড আপনাকে সূচিত করবে যে SD কার্ড প্রস্তুত৷

কিভাবে রাস্পবেরি পাইতে উইন্ডোজ 10 ইনস্টল করবেন

সবশেষে, শুধু রাস্পবেরি পাইতে আপনার SD কার্ড ঢোকান, আপনার পেরিফেরাল, নেটওয়ার্ক কেবল, ডিসপ্লে এবং চালু করুন। এটাই! আপনি এখন আপনার Pi তে Windows 10 IoT চালাচ্ছেন!

উপসংহার

রাস্পবেরি পাইয়ের জন্য উইন্ডোজ 10 আইওটি কোর হল একটি বাজারে একটি ভাল সূচনা যা প্রায় একচেটিয়াভাবে লিনাক্স দ্বারা প্রভাবিত৷ যেহেতু এটি Windows 10, এটির আশেপাশে একই পরিমাণ সম্প্রদায় নেই এবং তাই এই ধরনের শখ বোর্ডগুলিতে এটি স্থাপনের জন্য কম উত্সাহ রয়েছে৷

আমরা কেবল আশা করতে পারি যে Windows 10 IoT আরও গ্রহণ করার সাথে সাথে, Pi সম্প্রদায় একত্রিত হবে এবং উপলব্ধি করবে যে এটি কী একটি দরকারী টুল এবং এটি হওয়ার সম্ভাবনা রয়েছে৷

আপনি কি আপনার Pi 2 এ Windows 10 ব্যবহার করবেন? আমাদের বলুন কেন বা কেন নিচে না!


  1. কীভাবে একটি রাস্পবেরি পাইতে একটি OS ইনস্টল করবেন

  2. Windows 10 এ একটি প্রিন্টার কিভাবে ইনস্টল করবেন

  3. কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন

  4. একটি অসমর্থিত পিসিতে উইন্ডোজ 11 কীভাবে ইনস্টল করবেন