কম্পিউটার

Windows-এ KDE কানেক্ট - একটি শিখর লুকিয়ে নিন

যদি আপনার কাছে একটি Android ফোন থাকে, তাহলে আপনি KDE Connect-এ আগ্রহী হতে পারেন। এটি KDE লোকদের দ্বারা তৈরি করা একটি অ্যাপ্লিকেশন, যা আপনাকে আপনার প্লাজমা ডেস্কটপের সাথে আপনার স্মার্টফোনকে যুক্ত করতে দেয়, এবং তারপরে সব ধরণের জাদু করতে দেয়। আপনি মিডিয়া নিয়ন্ত্রণ করতে পারেন, SMS বার্তাগুলি পরীক্ষা করতে পারেন, সিস্টেমের তথ্য দেখতে পারেন, ফাইলগুলি ভাগ করতে পারেন এবং আরও অনেক কিছু করতে পারেন৷

আমি এই সফ্টওয়্যারটি পর্যালোচনা করেছি এবং এটি বেশ দরকারী বলে মনে করেছি, যদিও অন্যান্য মোবাইল সিস্টেমের জন্য সমর্থন চমৎকার হবে। এখন, যেমন আপনি কল্পনা করতে পারেন, এর নামটিই বোঝায় যে এটি কেডিই (প্লাজমা) ডেস্কটপ পরিবেশে আবদ্ধ। আচ্ছা, আর না! আপনি এটি GNome vis GSConnect ব্যবহার করতে পারেন, কিন্তু এটি এখনও লিনাক্স। বেশ বেশ বেশ! উইন্ডোজের জন্য একটি পরীক্ষামূলক বিল্ডও রয়েছে। আর সেই কারণেই আমরা এখানে এসেছি। আসুন উইন্ডোজে এই সফ্টওয়্যারটি পরীক্ষা করি৷

Windows-এ KDE কানেক্ট - একটি শিখর লুকিয়ে নিন

ইনস্টলেশন

আপনি যদি উইন্ডোজে KDE কানেক্ট ইনস্টল করতে চান, আপনার কাছে দুটি বিকল্প রয়েছে। আপনি Google Summer of Code 2019 সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করতে পারেন (যে ধরনের আছে কিন্তু কাজ কখনই শেষ হয় না), KDE Connect-কে Windows এবং macOS-এ পোর্ট করার সুস্পষ্ট লক্ষ্য নিয়ে, অথবা আপনি এগিয়ে যেতে পারেন এবং পরীক্ষামূলক রাতের বিল্ডটি সরাসরি চেষ্টা করতে পারেন। চুলা প্রকৃতপক্ষে, আপনি কেডিই ফ্যাক্টরিতে বিল্ডটি খুঁজে পেতে পারেন। এক্সিকিউটেবল ধরুন এবং এটি ইনস্টল করুন। একবার আপনি ইনস্টলেশন উইজার্ড সম্পূর্ণ করলে, KDE কানেক্ট আপনার সিস্টেম ট্রেতে একটি আইকন হিসাবে দেখাবে।

Windows-এ KDE কানেক্ট - একটি শিখর লুকিয়ে নিন

Windows-এ KDE কানেক্ট - একটি শিখর লুকিয়ে নিন

আপনার ফোন পেয়ার করুন

সিস্টেম ট্রে থেকে, ডান-ক্লিক করুন> কনফিগার করুন। এটি পরিচিত কেডিই সংযোগ ইন্টারফেস খুলবে। রাত্রিকালীন বিল্ডে, বোতামগুলি এত সুন্দরভাবে সারিবদ্ধ হয় না - তাদের কিছু স্বাস্থ্যকর প্যাডিং এবং এ জাতীয় প্রয়োজন - তবে এটি আলফা-বিটা মানের সফ্টওয়্যার থেকে প্রত্যাশিত যা এখনও দৈনন্দিন ব্যবহারের জন্য প্রস্তুত নয়৷

ফোনে, KDE Connect অ্যাপ চালু করুন। ডেস্কটপ উইজার্ড এখন ফোন দেখাতে হবে, এবং আপনি জোড়া করার অনুরোধ করতে পারেন। একবার এটি হয়ে গেলে, কার্যকারিতা (বেশিরভাগ) সেখানে থাকবে।

Windows-এ KDE কানেক্ট - একটি শিখর লুকিয়ে নিন

Windows-এ KDE কানেক্ট - একটি শিখর লুকিয়ে নিন

এটা কি কাজ করে? আচ্ছা?

হ্যা এবং না. উপলব্ধ প্লাগইনগুলির তালিকা বেশ দীর্ঘ, কিন্তু তারা সব পরীক্ষামূলক বিল্ডে কাজ করে না, এছাড়াও জিনিসগুলি একটি রাত্রি এবং অন্যটির মধ্যে আমূল পরিবর্তন করতে পারে৷ আমার পরীক্ষার সময়, আমি কিছু ত্রুটির সম্মুখীন হয়েছিলাম। উদাহরণস্বরূপ, এসএমএস অ্যাপলেট সম্পূর্ণরূপে লোড হবে না এবং বার্তাগুলি দেখাবে না।

Windows-এ KDE কানেক্ট - একটি শিখর লুকিয়ে নিন

Windows-এ KDE কানেক্ট - একটি শিখর লুকিয়ে নিন

অন্যদিকে, ফাইল শেয়ারিং উভয় উপায়ে মসৃণভাবে কাজ করে। অন্যদিকে, আমি মিডিয়া অ্যাপলেটের মাধ্যমে ভলিউম নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছিলাম কিন্তু আসলে কোন মিডিয়া প্লেয়ারটি চলছে বা কোন গান বাজানো হচ্ছে তা দেখতে পাইনি। একবার বা দুবার, কেডিই সংযোগ সঠিকভাবে বন্ধ হয়নি - GUI অদৃশ্য হয়ে গেছে কিন্তু পটভূমি প্রক্রিয়াটি রয়ে গেছে, যা আমাকে ম্যানুয়ালি হত্যা করতে হয়েছিল। আমি সম্পূর্ণরূপে সচেতন যে কিছু কার্যকারিতা সেখানে নেই - এবং উন্নতির পথে রয়েছে। এটি কিন্তু রাতের নির্মাণের অবস্থা।

Windows-এ KDE কানেক্ট - একটি শিখর লুকিয়ে নিন

উপসংহার

KDE কানেক্ট এখনও উইন্ডোজের জন্য পুরোপুরি প্রাইমটাইম প্রস্তুত নয়। চাক্ষুষ এবং কার্যকরী উভয় সমস্যা আছে, কিন্তু তারপরে এটি আমার প্রত্যাশার চেয়ে ভাল কাজ করে, কারণ আমি কিছু আশা করিনি, এবং রাতের নির্মাণগুলি একটি সুন্দর লুকানো ছোট মণি। আমি খুশি যে এই সফ্টওয়্যারটি অগ্রগতি করছে, এমনকি যদি এটি অনুমিতভাবে লিনাক্সের কিছু অনন্য, হত্যাকারী বৈশিষ্ট্যগুলি কেড়ে নেয় এবং সেগুলি অবাধে দেয়। Then again, the lack of Linux desktop dominance wasn't because of the lack or excess of killer features, so this is a good thing overall.

I am eagerly waiting to see the final product, and what kind of experience the Windows folks will have. After all, this may give them a further incentive to try Plasma, and the fact this desktop environment is making progress both in the mobile space and on the Windows desktop is quite commendable. For the time being, KDE Connect is still kind of rough beta quality, but all in all, it's a cool thing. সাথে থাকুন।

চিয়ার্স।


  1. কিভাবে আপনার ওয়্যারলেস প্রিন্টারকে Windows 10 এর সাথে সংযুক্ত করবেন

  2. Windows 10 ইনস্টলেশন-পরবর্তী প্রয়োজনীয় পরিবর্তন

  3. Windows 10 শোষণ সুরক্ষা - টিউটোরিয়াল

  4. Windows-এ KDE কানেক্ট - একটি শিখর লুকিয়ে নিন