কম্পিউটার

মেল্টডাউন এবং স্পেকটার - কর্মক্ষমতা এবং স্থিতিশীলতা

বেশ কিছু দিন আগে, আমি আপনাকে দেখিয়েছি কিভাবে উইন্ডোজের জন্য জানুয়ারী 2018 মেল্টডাউন প্যাচগুলি ইনস্টল করতে হয়, এমনকি আপনার কাছে অ্যান্টি-ভাইরাস ইনস্টল না থাকলেও, মাইক্রোসফ্ট আপাতত কিছু অ-সঙ্গত অ্যান্টি-ভাইরাস প্রোগ্রামগুলিকে কালো তালিকাভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে, কিন্তু হয়নি এটা ব্যাখ্যা করতে বিরক্ত করবেন না যে এটি কোন অ্যান্টি-ভাইরাস নেই এমন লোকদেরও প্রভাবিত করে। আমি অনুমান করি যে ভেড়ার মানসিকতা থেকে এমন আমূল প্রস্থানের কথা শোনা যায় না।

এখন যেহেতু প্যাচগুলি ইনস্টল করা হয়েছে এবং চলছে - আমি এটি সিক্স সিস্টেমে পরীক্ষা করেছি - "প্রযুক্তি মিডিয়া" থেকে অসীমভাবে বেশি যা মাইক্রোসফ্ট যা বলেছিল তা পুনরাবৃত্তি করে বাস্তবে কিছু পরীক্ষা না করেই, পরের জিনিসটি পরীক্ষা করার জন্য পারফরম্যান্স এবং স্থিতিশীলতা। মেল্টডাউন এবং স্পেকটার প্যাচগুলি কি আপনার জন্য ভাল? সবচেয়ে গুরুত্বপূর্ণ, তারা কি আপনার কম্পিউটারকে ধীর করে দেয়?

আসুন কিছু জিনিস স্পষ্ট করা যাক

আমরা শুরু করার আগে, আমি নিশ্চিত করতে চাই যে আপনি আমার অবস্থান পুরোপুরি বুঝতে পেরেছেন।

প্রথমত, আমি অল্প সংখ্যক মাইক্রোসফট শেয়ারের মালিক। তাই আপাতদৃষ্টিতে, কর্মক্ষমতা সংক্রান্ত কোম্পানির লাইনকে সমর্থন করার জন্য আমার "উচিত" হওয়া উচিত - উইন্ডোজ 7 অনুমিতভাবে সবচেয়ে বেশি আঘাত করে, এবং উইন্ডোজ 10 কম, ঠিক - কিন্তু এটি এমন নয়। মাইক্রোসফ্ট কি বলে তাতে আমার কিছু যায় আসে না। উইন্ডোজে মাইক্রোসফ্টের যেকোনো বেঞ্চমার্ক ফলাফল অর্থহীন। এটি ফাস্ট ফুড বিক্রেতাদের জিজ্ঞাসা করছে তাদের খাবার স্বাস্থ্যকর কিনা। আমাদের নিরপেক্ষ, তৃতীয় পক্ষের ফলাফল দরকার।

মাইক্রোসফ্ট একটি শালীন ভবিষ্যত সম্ভাবনা সহ একটি দরকারী কোম্পানি বলে আমি বিশ্বাস করি কারণ এটি নয় যে উইন্ডোজ 10 কে কতটা দ্রুত পুরানো রিলিজের সাথে তুলনা করা হয়, ইঙ্গিত:এটি এমন নয়। আমি ইতিমধ্যে এই বিষয়ে অনেকবার কথা বলেছি।

দ্বিতীয়ত, আমি র‍্যাঙ্ক টানতে চাই। আমি ঠিক এই ধরনের কাজ করেছি - আমার ক্যারিয়ারের সেরা অংশের জন্য সিপিইউ আর্কিটেকচারের সর্বনিম্ন স্তরে কর্মক্ষমতা টিউনিং, অপ্টিমাইজেশান এবং বেঞ্চমার্কিং। এমনকি আমার কাছে শিডিউলিং, পাওয়ার ম্যানেজমেন্ট, ডেটা সেন্টার অর্কেস্ট্রেশন এবং আউট-অফ-ব্যান্ড প্রোটোকলের প্রায় এক ডজন পেটেন্ট রয়েছে, যা সবই হার্ডওয়্যার প্ল্যাটফর্মের সাথে সম্পর্কিত। আপনি অনলাইনে অনুসন্ধান করতে পারেন - আমার নাম + পেটেন্ট, এবং আপনি কী পান তা দেখুন। তারপর আমার IEEE কাগজপত্রও চেক করুন।

তীব্র এইচপিসি পরিবেশে আমি এটি বিশাল স্কেলে করেছি। 10,000 টিরও কম সার্ভার সহ একটি ডেটা সেন্টার স্থাপনা? বিরক্তিকর। মেমরি অ্যাক্সেস জিনিস? পুরনো খেলা। মেল্টডাউন এবং স্পেকটার প্রকৃতির সমস্যাগুলি এবং আরও অনেক জটিল ছিল আমার মজা, রুটি এবং মাখন, এবং আমি সমস্যা সমাধানের উপর একটি বই লিখেছি যা মূলত এই সমস্ত বিষয়ে আমার অভিজ্ঞতা এবং জ্ঞানের সমষ্টি৷

শুধু মজা করার জন্য, আপনি আসলে এই দুটি নিবন্ধ পড়তে চাইতে পারেন - ঠিক কীভাবে ডিবাগ করতে হয় এবং এই ধরনের সমস্যাগুলি সমাধান করতে হয় - আমরা সিস্টেম কল এবং সময়, ইন্টারাপ্ট, কনটেক্সট সুইচ, CPU কাউন্টার, প্রচুর শীতল এবং নর্ডি পয়েন্টারগুলিতে স্পর্শ করি:

লিনাক্স সিস্টেম ডিবাগিং সুপার টিউটোরিয়াল

ধীর সিস্টেম? উদ্ধার করতে পারফ!

বেঞ্চমার্ক অকেজো

হ্যা তারা. কৃত্রিম পরীক্ষা উদ্যোগের জন্য ভাল. তারা বাড়ির পরিবেশ সেটআপের জন্য কিছুই মানে না। আমি ব্রাউজার সম্পর্কে এই সম্পর্কে কথা বললাম. আমরা সম্প্রতি আবার ফায়ারফক্স এবং ক্রোমের সাথে এটি স্পর্শ করেছি৷

বেঞ্চমার্ক অকেজো কারণ তারা বাস্তবতা প্রতিফলিত করে না। কাঁচা পরিসংখ্যানের উপর ভিত্তি করে, BMW 330d-এর মতো একটি গাড়ি 5.3 সেকেন্ডে 0-100 km/h গতি করতে পারে এবং 250 km/h বেগে বাতাস বইতে পারে। কিন্তু তারপরে, আপনি ইউকে এবং এর স্টিম-যুগের রোড নেটওয়ার্কে একটি আনন্দময় ছোট্ট রোডট্রিপে যান এবং আপনি ভাগ্যবান যদি আপনি আগের মতো 100 কিমি/ঘন্টা গতিতেও যান। যা গুরুত্বপূর্ণ তা হল বাস্তব জীবনে মানুষের ব্যবহার।

আসলে, UI কর্মক্ষমতা এবং প্রতিক্রিয়াশীলতার বিষয় অত্যন্ত জটিল, বিষয়ভিত্তিক এবং পরিমাপ করা কঠিন। শুধু কল্পনা করুন দুই ব্যক্তি একই জিনিস করছেন। তবুও, তারা বিশ্বের বিভিন্ন অংশে বাস করে, ভিন্নভাবে সফ্টওয়্যার ব্যবহার করে। চলমান প্রোগ্রাম, ব্যবহারকারীর বয়স, গতি সম্পর্কে ব্যবহারকারীর উপলব্ধি, দক্ষতা, যাই হোক না কেন কিছু যোগ করুন। বিক্ষিপ্ততা, ব্রাউজার অ্যাডঅন, ফ্ল্যাশ প্লাগইন সংস্করণ, সক্রিয় ব্যাকগ্রাউন্ড পরিষেবা, গ্রাফিক্স কার্ড ড্রাইভার, হার্ড ডিস্ক ক্যাশে এবং ফ্র্যাগমেন্টেশন, মেমরি বাসের গতি, ইন্টারনেট সংযোগ, পারমুটেশনের সংখ্যা অবিরাম। আক্ষরিক অর্থে দুইজন মানুষ কখনোই তাদের কম্পিউটার একইভাবে ব্যবহার করে না।

আমি আমার LinuxCon 2014 উপস্থাপনাগুলির মধ্যে একটিতে এই বিষয়ে কথা বলেছি - P-Factor নামে পরিচিত, যা IO মেট্রিক্সের উপর ভিত্তি করে একটি গাণিতিক সূত্র তৈরি করার প্রচেষ্টা, যা ব্যবহারকারীদের জন্য ধীরগতি হিসাবে বিবেচিত হতে পারে তা মূল্যায়ন করতে পারে। কিছু জিনিস যা আপনার কাছে আকর্ষণীয় মনে হতে পারে - উদাহরণস্বরূপ, একটি একক আট-কোর সিস্টেমে বিশুদ্ধ সিপিইউ লোড (500 - তাত্ত্বিকভাবে 500 সিপিইউ কোর) যতক্ষণ পর্যন্ত কোনও I/O লোড না থাকে ততক্ষণ UI-তে কোনও ল্যাগ হয় না৷

যখন একটি নির্দিষ্ট বেঞ্চমার্ক (WhateverMark) 556 ms-এ সম্পূর্ণ হয়, তার মানে কী? আপনি কি এটি অনুবাদ করতে পারেন যে ফেসবুক পেজটি একটি কফি শপে ওয়্যারলেস ইন্টারনেট সংযোগে থাকা ব্যক্তির জন্য কত দ্রুত খুলবে যখন একটি চর্বিযুক্ত আঙুল দিয়ে টাইপ করবে? অথবা আপনার ঠাকুমাকে আপনার বিড়ালের চারটি ছবি পাঠাতে কতক্ষণ লাগবে?

প্যাচের গুরুত্ব

সাধারণভাবে, এই বিষয়টির চারপাশে প্রচুর গোলমাল এবং আতঙ্ক রয়েছে, যা এটিকে সত্যিকারের চেয়ে ভয়ঙ্কর শব্দ করে তোলে৷ কিন্তু সমস্যাটি ততটা বিপর্যয়কর নয় - শেষ-ব্যবহারকারীর দৃষ্টিকোণ থেকে - যেমন শোনাচ্ছে। এটি শিল্পের জন্য খুব বিঘ্নজনক, কিন্তু ব্যক্তিদের জন্য অনেক কম।

প্রকাশিত সমস্ত দুর্বলতার একটি স্থানীয় আক্রমণ ভেক্টর রয়েছে। শেয়ার্ড প্ল্যাটফর্ম, ক্লাউড এবং হোস্টিং প্রদানকারী সহ বহু-ব্যবহারকারী সিস্টেমে এটি গুরুত্বপূর্ণ। এটি বাড়ির ব্যবহারকারীদের কাছে অনেক কম গুরুত্বপূর্ণ, প্রায়শই একক ব্যবহারকারী (প্রবাদ অর্থে)।

লোকাল অ্যাটাক ভেক্টরের মানে হল যে যদি আপনার ইন্টারনেট-মুখী প্রোগ্রামগুলি প্যাচ করা হয়, তাহলে আপনি সত্যিই ঠিক থাকবেন। প্রকৃতপক্ষে, বেশিরভাগ ব্রাউজার যদি প্রথম রাউন্ডের আপডেট না পায় যা তাদের এই দুর্বলতার বিরুদ্ধে শক্ত করে। এটি ইতিমধ্যেই 90% ব্যবহারের ক্ষেত্রে কভার করে৷

এখন, আপনি যদি অবাধে আপনার বাক্সে র্যান্ডম এক্সিকিউটেবলগুলিকে নিরবচ্ছিন্নভাবে চলতে দেন - আপনি যে দুটি দুর্বলতার নাম দিতে চান তার চেয়ে আপনার কাছে অনেক বড় সমস্যা রয়েছে। এটি এমন কিছু নয় যা কোনো পরিমাণ প্যাচ ঠিক করবে৷

মেল্টডাউন এবং স্পেকটার দুর্বলতাগুলি দীর্ঘকাল ধরে রয়েছে - 20 বছর সহজ, আমি বিভিন্ন CPU আর্কিটেকচার সম্পর্কিত যা পড়েছি তার ভিত্তিতে। এর মানে হল সমস্যাটি এত জটিল এবং কঠিন যে এটি আবিষ্কার করতে দুই দশক লেগেছে - অথবা কেউ এটিকে দীর্ঘকাল ধরে নিঃশব্দে অপব্যবহার করছে এবং আমরা এটি সম্পর্কে কখনই জানতাম না। যার অর্থ এই কোণ থেকে খুব বেশি পরিবর্তন হয় না।

BTW, আপনি যদি মনে করেন যে দুর্বলতার বয়স নিজেই খারাপ (শেষ বড়টি ছিল 17 বছর), তা নয়। আমরা যত বেশি কম্পিউটার ব্যবহার করব, তত বেশি ইতিহাস আমাদের থাকবে। সুতরাং এটা বোঝা যায় যে 50 বছরে, কেউ একজন 63 বছর বয়সী দুর্বলতা খুঁজে পাবে। এই মুহুর্তে, আমাদের কাছে এত বেশি ডেস্কটপ এবং ল্যাপটপ ব্যবহারের উত্তরাধিকার নেই, তাই সময়সীমা কম।

প্রকৃত পরীক্ষা

তাহলে আমি কি ইন্সটল করে রান করলাম?

  • উইন্ডোজে, আমি শুধুমাত্র উইন্ডোজ প্যাচ ইনস্টল করেছি - কোন ফার্মওয়্যার আপডেট নেই।
  • লিনাক্সে, রেপো - কার্নেল এবং ফার্মওয়্যারের মাধ্যমে যা আসে তা আমি ইনস্টল করি।

কেন Windows এ কোন ফার্মওয়্যার নেই, আপনি জিজ্ঞাসা করতে পারেন? কিছু ক্ষেত্রে, কোন উপলব্ধ নেই. কিন্তু সাধারণভাবে, একক-ব্যবহারকারী সিস্টেমের জন্য, আমি মনে করি এর কোন প্রয়োজন নেই, যেমনটা আমি উপরে ব্যাখ্যা করেছি।

এখন, দেখা যাক আমি কি ফলাফল পেয়েছি।

কেস 1:2010 ল্যাপটপ

একটি পুরানো এইচপি মেশিন। ফার্স্ট-জেন i5 প্রসেসর, Windows 7 SP1, Nvidia গ্রাফিক্স, সীমিত ব্যবহারকারী, নিরাপত্তার জন্য EMET এবং SuRun, এবং কোনো অ্যান্টি-ভাইরাস নেই। আসলে, এটি আমার সব ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। CPU চক্র ব্যবহার করে কোনো রিয়েল-টাইম অ্যান্টি-ম্যালওয়্যার জিনিস নেই।

আপডেটের পরে সবকিছু ঠিকঠাক কাজ করেছে। কোন অনুভূত মন্থরতা, এবং আমি এমনকি ক্ষুদ্রতম পরিবর্তনের জন্য অত্যন্ত সংবেদনশীল, ভাল কিছু. আমি একবার একটি গাড়ির পিছনের সাসপেনশনে 0.6-ডিগ্রি ক্যাম্বার পরিবর্তন দেখেছিলাম এবং এটিকে পুনরায় সাজানোর জন্য নিতে হয়েছিল। আমি একটি ব্রাউজারে পূর্ণ HD ভিডিও পরীক্ষা করেছি, সমান্তরালভাবে কয়েকটি জিনিস করেছি। একটি পীচ হিসাবে মসৃণ. আপডেটের আগের তুলনায় আমি কোন উল্লেখযোগ্য পার্থক্য দেখতে পাচ্ছি না।

মেল্টডাউন এবং স্পেকটার - কর্মক্ষমতা এবং স্থিতিশীলতা

কেস 2:2011 ডেস্কটপ

এটি 2011 থেকে একটি গেমিং রিগ। এখনও অত্যন্ত সক্ষম। Windows 7 SP1, অ্যাডমিন ব্যবহারকারী, নিরাপত্তার জন্য EMET, 16 GB RAM, i5 প্রসেসর, পাঁচটি WD Caviar Black হার্ড ডিস্ক, Nvidia GTX 960 কার্ড - কয়েক বছর আগে আপগ্রেড করা হয়েছে৷ সবকিছু সিল্কি মসৃণ কাজ করে। আমি একগুচ্ছ কম্পিউটার গেমও পরীক্ষা করেছি। আমি ভারী লোডের অধীনে CPU বা GPU ব্যবহারে কোন বৃদ্ধি দেখতে পাচ্ছি না। প্রসঙ্গ সুইচ কোন বৃদ্ধি. কোনো ব্যবধান নেই। অ্যাপগুলি আগের মতোই দ্রুত খোলে৷ আমি এইচডি মিডিয়া স্ট্রিমিং, জিআইএমপিতে ইমেজ ম্যানিপুলেশন, ট্রুক্রিপ্ট কন্টেইনার ব্যবহার করার চেষ্টা করেছি, আপনি এটির নাম দেন। চমৎকার।

কেস 3:2014 ল্যাপটপ

এখানে আমাদের একটি Lenovo IdeaPad Y50-70 আছে। আমার সবচেয়ে শক্তিশালী মোবাইল ডিভাইস - এটি 16 GB RAM, Intel HD প্লাস Nvidia GTX 860M, এটি একটি ডেস্কটপ GTX 580 কার্ডের সমতুল্য - GTX 960 কার্ডের থেকে প্রায় 10-20% কম, কিন্তু তারপরে এটি একটি নতুন i7 প্রসেসর, এবং HT চালু থাকলে, এর মানে হল গেমিং ডেস্কটপের জন্য চারটি থ্রেডের পরিবর্তে আটটি থ্রেড। সিস্টেম উইন্ডোজ 8.1, অ্যাডমিন ব্যবহারকারী, নিরাপত্তার জন্য EMET চালায়।

আমি এমনকি মনে করি এটি আপডেটের আগের তুলনায় এখন দ্রুততর। কিন্তু তারপরে এটিতে সর্বশেষতম এনভিডিয়া ড্রাইভারও রয়েছে, যা শেষ ফলাফলে উপকারীভাবে অবদান রাখতে পারে। ArmA 3 এবং Cities Skylines খেলার সময়, সবকিছুই ছিল হাঙ্কি ডরি। উদাহরণস্বরূপ, সিটি স্কাইলাইন 100K ম্যাপ এবং টন মোডের সাথে প্রায় 30% GPU এবং 45% CPU টোল করেছে =আগের মতোই৷

মেল্টডাউন এবং স্পেকটার - কর্মক্ষমতা এবং স্থিতিশীলতা

মেল্টডাউন এবং স্পেকটার - কর্মক্ষমতা এবং স্থিতিশীলতা

কেস 4:2015 ল্যাপটপ

আমার মাল্টি-পারপাস টেস্ট রিগ - Lenovo IdeaPad G50-70। এতে রয়েছে 8 GB RAM, একটি i3 প্রসেসর, Intel HD গ্রাফিক্স। Windows 10, সীমিত ব্যবহারকারী, নিরাপত্তার জন্য শোষণ সুরক্ষা। আপডেটের পর, সবকিছু সুন্দরভাবে কাজ করেছে।

আমি এমনকি একই সময়ে দুটি 1080p ভিডিও স্ট্রিম করার চেষ্টা করেছি, একটি ভিএলসিতে এবং একটি ক্রোমে, এবং আবার, কোনও ব্যবধান নেই, কোনও ধরণের সমস্যা নেই। অ্যাপগুলির মধ্যে স্যুইচ করা দ্রুত। সবকিছু সচল. কোন ত্রুটি, কোন অভিযোগ. যদি কোন অবনতি হয়, তবে এটি একজন মানুষ এবং একজন বোকা হিসেবে আমার সংবেদনশীলতার সীমার নিচে।

মেল্টডাউন এবং স্পেকটার - কর্মক্ষমতা এবং স্থিতিশীলতা

অন্যান্য ক্ষেত্রে

আরও আছে - একটি 2012 ডেস্কটপ - গেমিং রিগের অনুরূপ, একটি সামান্য কম শক্তিশালী প্রসেসর এবং গ্রাফিক্স সহ, কিন্তু আবার, কোন সমস্যা নেই। আমাদের কাছে একটি 2013 ভিভোবুকও রয়েছে এবং এটি একটি ডুয়াল-বুট উইন্ডোজ 8.1 এবং উবুন্টু ট্রাস্টি। উইন্ডোজের পাশে, আমাদের কাছে পরিচিত নিরাপত্তা সেটআপ রয়েছে - অ্যাডমিন প্লাস ইএমইটি। আবার, কোন মন্থরতা নেই।

মেল্টডাউন এবং স্পেকটার - কর্মক্ষমতা এবং স্থিতিশীলতা

মেল্টডাউন এবং স্পেকটার - কর্মক্ষমতা এবং স্থিতিশীলতা

যদিও কোন বিক্রেতার আপডেট নেই।

বোনাস কেস:বিভিন্ন লিনাক্স ডিস্ট্রিবিউশন

আমি এমনকি Lenovo G50, HP এবং Asus VivoBook-এ অর্ধ ডজন বিভিন্ন সিস্টেম পরীক্ষা করেছি, যা সম্ভবত সবচেয়ে আকর্ষণীয়, কারণ এটি একটি উৎপাদন ব্যবস্থাও। আসলে, আমি কখনই আল্ট্রাবুকে উবুন্টু 14.04-এ ইন্টেল মাইক্রোকোড ইনস্টল করিনি এবং আমি কার্নেল আপগ্রেড করার পরে (মেল্টডাউন প্যাচ সহ) এটি ইনস্টল করার বিষয়টি নিশ্চিত করেছি।

মেল্টডাউন এবং স্পেকটার - কর্মক্ষমতা এবং স্থিতিশীলতা

মেল্টডাউন এবং স্পেকটার - কর্মক্ষমতা এবং স্থিতিশীলতা

2014 আইডিয়াপ্যাড ল্যাপটপের মতো, আপডেটের পরে জিনিসগুলি আরও দ্রুত অনুভব করে৷ সত্যিই চটচটে. রিফ্রেশিংভাবে আনন্দদায়ক এবং বিশ্বস্ত, যেমন বিশ্বস্ত সবসময় ছিল। সবকিছু দ্রুত এবং সত্য এবং কোন ত্রুটি ছাড়া কাজ করে. প্যাচের আগে এবং পরে, শুধুমাত্র স্বাভাবিক মজার কাজের চাপ:

মেল্টডাউন এবং স্পেকটার - কর্মক্ষমতা এবং স্থিতিশীলতা

মেল্টডাউন এবং স্পেকটার - কর্মক্ষমতা এবং স্থিতিশীলতা

সিস্টেম সংখ্যার ওঠানামা অপ্রাসঙ্গিক - প্রকৃত লোড 40 থেকে 90% CPU-এর মধ্যে যে কোনো জায়গায় বেড়ে যায় এবং সেই অনুযায়ী বাকি মেট্রিক্স। পরিবর্তন যাই হোক না কেন, তা লক্ষণীয় নয়।

কোনো ধরনের বোধগম্য ধীরগতি নেই। যাতে এটি আমাদের পরীক্ষাকে আরও সাহায্য করে, কারণ আমাদের কাছে উইন্ডোজ অনুসন্ধানগুলি নিশ্চিত করার জন্য অপারেটিং সিস্টেম এবং কার্নেলের সম্পূর্ণ আলাদা সেট রয়েছে৷

অতিরিক্ত:ফায়ারফক্স এবং ক্রোম প্রশমন

আমি নতুন সাইট আইসোলেশন ফ্ল্যাগ সহ Firefox 57.0.4 এবং Chrome 63 পরীক্ষা করেছি। আবার, যদি কোনও পার্থক্য থাকে তবে সেগুলি শব্দের প্রতিটি অর্থে মানুষের উপলব্ধি থেকে ভালভাবে লুকিয়ে থাকে। হ্যাঁ, আমি সাইট প্রক্রিয়া বিচ্ছিন্নতার সাথে Chrome 63 চেষ্টা করেছি:

chrome://flags/#enable-site-per-process

মেল্টডাউন এবং স্পেকটার - কর্মক্ষমতা এবং স্থিতিশীলতা

এই পুরো নাটকটি সম্পর্কে আমি যা পছন্দ করি

তাই আমাকে বলতে হবে, হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার বিক্রেতারা কীভাবে এটি পরিচালনা করছে তাতে আমি বেশ সন্তুষ্ট। চিহ্নিত করা. কোন ক্র্যাশ. কোন বাগ নেই. কর্মক্ষমতা প্রভাব নেই। খুব সুন্দর।

এই পুরো নাটকে আমি যা অপছন্দ করি

এটি "প্রযুক্তি" মিডিয়ার সম্পূর্ণ প্যাসিভ-আক্রমনাত্মক ভাষা। সবকিছুই উকিলের মতো শব্দগুচ্ছ তাই কেউ কোনোভাবেই দায়বদ্ধ নয়। বানোয়াট কথা বলে সমস্যার চারপাশে ইঙ্গিত করা। এটি শুধুমাত্র বিরক্তিকর নয়, এটি সময় এবং স্থানের অপচয়ও। নিবন্ধগুলির সম্পূর্ণ উদ্দেশ্য যদি ইন্টেল বা মাইক্রোসফ্ট থেকে কর্মকর্তাদের বিবৃতি কপি-পেস্ট করা হয়, তবে আপনি কিছু লিখতে বিরক্ত নাও হতে পারেন৷

কিন্তু তারপরে, মাইক্রোসফ্টের কথা বললে, "কিছু ব্যবহারকারী সিস্টেমের কর্মক্ষমতা হ্রাস লক্ষ্য করবেন আশা করি ..." এর মতো বিবৃতি অর্থহীন। এমনকি এর অর্থ কি? মানুষেরও একদিন মৃত্যুর আশা করা উচিত, এর মানে এই নয় যে এটি এখনই একটি সমস্যা। উপলব্ধি বিষয়ভিত্তিক। আপনি যদি তাদের কম্পিউটার বন্ধ করে দেন তাহলেও কিছু লোক লক্ষ্য করবে না।

ফন্ট রেন্ডারিং এর উল্লেখ অন্য একটি. যেমনটি আমি আপনাকে উপরে আমার লিঙ্ক করা নিবন্ধে দেখিয়েছি, এবং সেখানে আমরা একটি ফন্ট সমস্যা ডিবাগ করেছি, এবং কিভাবে মেল্টডাউন প্যাচ সেটআপ করতে হয় তার টিউটোরিয়ালে (এবং WU শুধুমাত্র স্টার্টআপে রেজিস্ট্রি পড়ে), এটি একটি খারাপ যুক্তি। . বেশীরভাগই যদি না সব অ্যাপ্লিকেশন শুধুমাত্র লোড হওয়ার সময় ফন্ট ক্যাশে করে। মেমরি অপারেশন দ্রুত হয়. GPU সত্যিই দ্রুত।

কিন্তু অপেক্ষা করো. রেন্ডারিং? উহ. সুতরাং, এই আকর্ষণীয়. আমরা কি গাণিতিক অপারেশন, সিপিইউ প্রসেসিং, জিপিইউ প্রসেসিং, কী কথা বলছি? এখন, রাস্টারাইজেশন, অ্যান্টি-আলিয়াসিং, ইঙ্গিত, স্ক্রিন রেজোলিউশন, ডিসপ্লে রিফ্রেশ, আমরা ঠিক কী সম্পর্কে কথা বলছি? এখানে এই বিষয়ে একটি চমৎকার নিবন্ধ, কিছু সংখ্যা সহ।

আমি জানি কেন মাইক্রোসফ্ট - এবং অন্যান্য সংস্থাগুলি - তাদের অনুসন্ধানগুলিকে অস্বীকার করতে হবে, এবং সতর্কতার দিক থেকেও ভুল করতে হবে (হতাশাবাদ), কিন্তু যদি তা হয় তবে কিছু লিখবেন না। উইন্ডোজ 10 উইন্ডোজ 7 এর চেয়ে ভাল পারফরম্যান্স করে এমন অন্তর্নিহিত বিবৃতিগুলির কোনও মূল্য নেই, কারণ এটি কেবল বিশ্বাসযোগ্যতা নষ্ট করে। আমাকে ব্যাখ্যা করতে দিন কেন।

2010 সাল থেকে একটি কম্পিউটার নিন - সেই সময়ে, উইন্ডোজ 7 সবচেয়ে বর্তমান মাইক্রোসফ্ট অপারেটিং সিস্টেম ছিল। আপনার হার্ডওয়্যারের জন্য আপনার কাছে সেরা ড্রাইভারের সেট থাকলে, আপনার কাছে একটি অপারেটিং সিস্টেম আছে যা তার ক্ষমতার শীর্ষে কাজ করে৷

এখন, এটিতে উইন্ডোজ 10 ইনস্টল করুন। আপনি কিছু সুপার জাদুকরী উন্নতি পাবেন না। সম্ভবত, হ্যাঁ, _NT_win10 নামক একটি কার্নেল ফাংশন কিছু ক্ষেত্রে _NT_win7 এর চেয়ে দ্রুত হতে পারে। কিন্তু এই বিশাল কর্মক্ষমতা উন্নতির দাবি করার অর্থ হল:1) উইন্ডোজ 7 এর তুলনায় উইন্ডোজ 10-এ মনুমেন্টাল কার্নেল পরিবর্তন, যা মাইক্রোসফ্ট এর সফ্টওয়্যার এবং সফ্টওয়্যারের অগ্রগতির ক্রমবর্ধমান প্রকৃতির কারণে যে ধর্মান্ধ পশ্চাদগামী সামঞ্জস্যতা রয়েছে তা বোঝায় না। যে Windows 7 হল একটি সাব-অপ্টিমাল সিস্টেম এবং মাইক্রোসফট কার্নেল ইঞ্জিনিয়াররা 2010 সালে উপলব্ধ হার্ডওয়্যারের সেরাটি কীভাবে তৈরি করতে হয় তা জানতেন না। এটা বাজে কথা।

নতুন হার্ডওয়্যার, হ্যাঁ, আমি একমত। আপনি যদি এখন একটি নতুন হার্ডওয়্যার প্ল্যাটফর্মে উইন্ডোজ 7 ইনস্টল করেন একটি একেবারে নতুন সিপিইউ সহ যা ডিজাইন করা হয়েছিল উইন্ডোজ 7 কার্নেল আপগ্রেড করা বন্ধ করার পরে, এটি সম্ভব যে পুরানো সিস্টেম হার্ডওয়্যারের নতুন বৈশিষ্ট্যগুলির সর্বোত্তম ব্যবহার করতে জানে না ( থান্ডারবোল্ট, ইউএসবি 3.0, এসএসডি, সিপিইউ এক্সটেনশনগুলি বলুন)। এই ক্ষেত্রে, সর্বশেষ, সবচেয়ে আধুনিক উইন্ডোজ ব্যবহার করা পরম অর্থে হয়। আমি ইতিমধ্যেই যুক্তি দিয়েছি যে যখন আমি Windows XP থেকে Windows 7 এ স্যুইচ করেছি। হার্ডওয়্যারের সাথে মেলে অপারেটিং সিস্টেম পরিবর্তন করুন। ইন-ভিভো প্রতিস্থাপন অর্থহীন। অপারেটিং সিস্টেমের একটি সংস্করণকে পরবর্তী সংস্করণে আপগ্রেড করলে অলৌকিক ঘটনা ঘটবে না৷

আমি লিনাক্স অপারেটিং সিস্টেমের বাণিজ্যিক স্বাদের সাথেও এন্টারপ্রাইজ জগতে এই বিবৃতিটি যাচাই করার সুযোগ পেয়েছি। নতুন সংস্করণ এবং কার্নেলগুলি খুব কমই বিদ্যমান প্ল্যাটফর্মগুলিতে উল্লেখযোগ্য উন্নতি (বা এমনকি অর্থপূর্ণ) দিয়েছে। তারা সর্বদা নতুন হার্ডওয়্যারে আরও ভাল পারফর্ম করেছে। কার্নেল, গ্লিবিসি, কম্পাইলার, সফ্টওয়্যার সংস্করণ এবং হার্ডওয়্যার ড্রাইভারের সংমিশ্রণে এটি কখনই কেবল কার্নেলই ছিল না যা পার্থক্য তৈরি করে।

এই সব দেওয়া, এমনকি যদি কোন লুকানো এজেন্ডা না, মানুষ একটি দেখতে হবে. তারপর, আপনি মাইক্রোসফ্ট থেকে কি আশা করেন? তাদের অফিসিয়াল ব্লগে লিখতে:না, উইন্ডোজ 10 ব্যবহার করবেন না, আমাদের টাকা লাগবে না?

যে কারণে আপনি পণ্যের মালিকের কাছ থেকে ভোক্তাদের কোনো পরামর্শ উপেক্ষা করেন, কারণ এটি বিষয়ভিত্তিক। এমনকি যদি 100% সত্য, এটি এখনও বিষয়গত। এবং এখানেই আমরা "প্রযুক্তি" মিডিয়ার ব্যর্থতার মুখোমুখি হই৷

শত শত ওয়েবসাইট এই বিষয়ে কথা বলার জন্য তাড়াহুড়ো করে - আক্ষরিক অর্থে, মাইক্রোসফ্ট এবং ইন্টেলের বিবৃতিগুলির কপি-পেস্ট। আরে, Ctrl + C, Ctrl + V ব্যবহার করার জন্য যথেষ্ট জ্ঞানী যে কেউ এটি করতে পারে। এবং তারপর, ফোকাস নাটক এবং বিলাপ থেকে যায়. কেউ সত্য যাচাই করতে, বিবৃতি পরীক্ষা করতে, উপাত্ত উপস্থাপন করতে বিরক্ত করে না (কয়েকটি সাহসী আত্মা কিছু প্রকৃত সংখ্যা দেখাতে শুরু করেছে, তবে এটি এখনও বেশিরভাগই এই দুর্বলতার প্রকৃতির মতো অনুমান)।

আমি বিশ্বাস করি মানুষ যা জানে এবং বোঝে তা নিয়েই কথা বলা উচিত। আমার মনে, যখন কেউ নিজেকে প্রযুক্তিবিদ বলে দাবি করে, তার মানে তারা কী লিখছে তার গভীর জ্ঞান আছে। আমি যদি অভিনব বাজওয়ার্ড এবং জটিল পদ (যেমন শাখা এবং মেমরি ম্যানেজমেন্ট) পূর্ণ খালি প্রাক-বিক্রয় এবং বিক্রয় পিচ চাই, আমি একটি জীবন-গুরু সেশনে যেতে চাই যাতে আমি আমার প্রথম-বিশ্বের অস্তিত্বকে একটি নতুন অর্থ দিতে পারি।

প্রকৃতপক্ষে, আমি এই সমস্ত লোকদের জন্য দুঃখ বোধ করি যারা সকালে কাজে যায়, বসে পড়ে, কিছু তাড়াহুড়ো করে লেখা নিবন্ধগুলি বের করে এবং এটিকে একটি দিন বলে। আবেগ কোথায়? মানুষের সাহায্য করার ইচ্ছা কোথায়? কাউকে বলা মেল্টডাউন তাদের মেশিনকে ধীর করে দেবে কিন্তু তাদের বিকল্প দেবে না, এমনকি পরবর্তীতে কী করতে হবে সে সম্পর্কেও পরামর্শ দেওয়া হল শুধুই ডুমসডে প্রচার। বিশেষ করে যেহেতু বাস্তবতা মোটেও খারাপ নয়।

তাহলে প্রযুক্তিগত দৃষ্টিকোণ থেকে, আমাদের এখানে কী আছে?

তাই আমি প্রায় সব সম্ভাব্য পরিস্থিতি পরীক্ষা করেছি - সমস্ত ইন্টেল প্রসেসরের মন দিয়ে, কারণ এটি আমার কাছে আছে। আমি বর্তমানে একটি AMD সিস্টেমের মালিক নই। যাইহোক, Windows 7/8/10 সব আগের মতই দ্রুত কাজ করে, যদি ভাল না হয়, প্যাচগুলি থেকে কোন স্পষ্ট প্রভাব ছাড়াই। প্ল্যাটফর্মটি অপ্রাসঙ্গিক। 2010 থেকে 2015, Asus, Lenovo, HP, সবই ভালো। যেমনটি ঘটে, আমি পাঁচটি ভিন্ন প্রজন্মের i3/5/7 প্রসেসর, এনভিডিয়া এবং ইন্টেল এইচডি গ্রাফিক্সের পাশাপাশি হাইব্রিড, সীমিত এবং প্রশাসক ব্যবহারকারী এবং এখনও অন্যান্য মিশ্রণগুলি পরীক্ষা করার সুযোগ পেয়েছি৷

আমি কিছু সুন্দর শালীন শিরোনাম সহ গেমিং চেষ্টা করেছি। আমি স্থানীয়ভাবে এবং অনলাইনে মিডিয়া স্ট্রিমিং, ব্রাউজিং, ইমেজ ম্যানিপুলেশন চেষ্টা করেছি। ওয়ার্ড প্রসেসিং, এনক্রিপশন সফটওয়্যার ইত্যাদি। একক ত্রুটি, ক্র্যাশ, ল্যাগ, বিলম্ব বা কিছু নয়। আমি শুধু আশা করতে পারি ভবিষ্যতের সব আপডেট এই ব্যাচের মতই সুন্দর হবে।

একটি জিনিস যা মনে আসে - আমি কোন AV সফ্টওয়্যার ব্যবহার করি না। আমি তাতে কোন লাভ দেখি না। আমি সীমিত ব্যবহারকারী, EMET এবং/অথবা শোষণ সুরক্ষার মতো জিনিসগুলি ব্যবহার করতে পছন্দ করি। মাইক্রোসফ্টের এই অসাধারণ নিরাপত্তা কাঠামো রয়েছে এবং তারা সমস্ত এবং যেকোনো ক্লাসিক, ব্ল্যাকলিস্ট-অ্যাপ্রোচ টুলকে হার মানায়। এবং কোয়ালিটিকম্প্যাট রেজিস্ট্রি হ্যাকের কারণে মেল্টডাউন প্যাচগুলি ইনস্টল করার প্রয়োজন, আমি অনুমান করি যে লোকেরা যদি অ্যান্টি-ভাইরাস প্রোগ্রামগুলি ব্যবহার করে তবে স্লোডাউন সত্যিই সম্ভব, কারণ সেখানে প্রচুর ফোকাস রয়েছে। কিন্তু আমি এটি পরীক্ষা করতে পারি না, এবং এটি এমন কিছু নয় যা আমি করতে চাইলেও করতে চাই। পুরোটাই একজন মানুষকে শিখিয়েছে কিভাবে মাছ ধরতে হয়। আমি সমস্যা সমাধান এবং সমালোচনামূলক চিন্তাভাবনার দর্শনে লোকেদের সাহায্য করতে এবং শিক্ষিত করতে পছন্দ করি৷

অবশেষে, সবাই যা করে তা করবেন না

এটি জীবনের সবকিছুর জন্য প্রযোজ্য। আপনি যদি অন্য সবার মতো করেন তবে আপনি অন্য সবার মতো হবেন, এবং বেশিরভাগ লোকই কেবল মধ্যম, ঋণ এবং বন্ধকী পরিশোধের জন্য তাদের সারা জীবন কাজ করে। আপনি এটা চান না.

যদি তারা আপনাকে কিনতে বলে, বিক্রি করুন। যদি বিশ্ব নিরাপত্তা, আতঙ্কের দাবি করে - আপনি শিথিল করুন। এই ক্ষেত্রে, আইটি শিল্পের একটি খারাপ মুহূর্ত সফ্টওয়্যার বা হার্ডওয়্যার আপগ্রেড করার সঠিক সময় নয়। নতুন কম্পিউটার কেনার জন্য, বিক্রেতাদের পরিবর্তন করতে, অপারেটিং সিস্টেম আপগ্রেড করতে বা এরকম কিছুতে চাপ দেবেন না। আপনি যদি একটি নতুন ল্যাপটপ বা একটি ডেস্কটপ দিয়ে নিজেকে প্যাম্পার করার পরিকল্পনা করে থাকেন, অবশ্যই এগিয়ে যান। কিন্তু আপনার মানিব্যাগ দিয়ে এই বিড়ম্বনার প্রতিক্রিয়া দেখানোটা একেবারেই ভুল কাজ।

আপনি যা করতে পারেন - এবং করা উচিত - তা হল বাইরের কাউকে বিশ্বাস না করা, এমনকি নিজেকেও নয়। আপনার এই নিবন্ধটি পড়া উচিত, এবং তারপরে আপনার নিজস্ব স্বাধীন পরীক্ষা চালানো উচিত যা আপনার দক্ষতা এবং প্রয়োজন অনুসারে। এটা আপনার জন্য কাজ করে তা নিশ্চিত করুন. আমি অত্যন্ত আত্মবিশ্বাসী যে আপনি আপনার সিস্টেমের কার্যক্ষমতায় কার্যত কোন অবনতি দেখতে পাবেন না - অবশ্যই যদি আপনি আমার মতো সেটআপগুলি চালান, অর্থাত কোন রিয়েল-টাইম অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার নেই৷ আপনি যদি সেগুলি ব্যবহার করেন তবে এই নিবন্ধটি সম্ভবত আপনার জন্য সেরা উপদেশ নয়৷

উপসংহার

আপনি যদি আমাকে নম্বরের জন্য জিজ্ঞাসা করেন, আমি সেগুলি সরবরাহ করতে যাচ্ছি না। কারণ তারা কিছুই মানে না। UI মন্থরতা বিষয়গত। মানদণ্ড গুরুত্বপূর্ণ - শিল্পের জন্য। আপনি যদি 10Gbps ফাইবারের উপর আন্তঃসংযুক্ত 55 নোডের উপর একটি 400TB ডাটাবেস ক্লাস্টার চালান, হ্যাঁ, সম্ভবত আপনি পেতে পারেন এমন প্রতিটি চক্রের প্রয়োজন। ঘরের পরিবেশ? ভুলে যাও।

তাতে বলা হয়েছে, অপারেটিং সিস্টেম, দৃশ্যকল্প, শর্ত এবং প্রোগ্রামের মিশ্রণ সহ বিভিন্ন হার্ডওয়্যার প্ল্যাটফর্মে আমার বিষয়গত, ব্যক্তিগত এবং এখনও বিস্তৃত পরীক্ষা থেকে, আমি কোনও ধরণের পারফরম্যান্সের অবনতি দেখতে পাচ্ছি না, তা নতুন বা পুরানো সিস্টেমই হোক না কেন, অথবা যেকোন কিছু. সবকিছু ভাল কাজ করে. সবকিছু স্থিতিশীল। আমি বলতে পারি, মহান কাজ বিক্রেতা. সেখানে মিডিয়ার জন্য, ভাল, সেই ক্লিকগুলির জন্য নজর রাখুন। চাঞ্চল্যকরতা বিক্রি করে।

চিয়ার্স।


  1. কিভাবে FPS বুস্ট করবেন এবং হরাইজন জিরো ডনের পারফরম্যান্স বাড়াবেন?

  2. কিভাবে আপনার পিসিতে পারফরম্যান্স এবং সিকিউরিটি স্ক্যান পরিচালনা করবেন?

  3. ফায়ারফক্স 54:গতি, কাস্টমাইজেশন এবং ভবিষ্যত

  4. উইন্ডোজে ডিস্ক স্পেস পরিষ্কার করার সরঞ্জাম এবং পদ্ধতি