কম্পিউটার

রিবুটিং:জিনিসগুলি ঠিক করার এবং হ্যাকারদের উপসাগরে রাখার সহজ উপায়

প্রশ্ন:সবচেয়ে সহজ সমস্যা সমাধানের পদক্ষেপ কী যা প্রায় সমস্ত ডিভাইসে কাজ করে এবং 50% সমস্যার সমাধান করে?

A:মেশিন রিস্টার্ট করা হচ্ছে।

আপনার মেশিন রিস্টার্ট করা বা রিবুট করা সত্যিই আপনার ডিভাইসে হঠাৎ উদ্ভূত অসামঞ্জস্যের সমস্যা সমাধানের অন্যতম সেরা উপায়। কিন্তু সাম্প্রতিক প্রতিবেদনে দেখানো হয়েছে যে হুমকি অভিনেতাদের দ্বারা আপনার অজান্তে সেট আপ করা কোনো অনুমোদিত সংযোগ বিচ্ছিন্ন করারও এটি একটি কার্যকর পদ্ধতি৷

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের সিকিউরিটি ল্যাব দ্বারা হাইলাইট করা পেগাসাস ম্যালওয়্যার অনুপ্রবেশের ঘটনাগুলি NSO-এর স্পাইওয়্যার ব্যবহার করে তাদের গুরুত্বপূর্ণ নাগরিকদের উপর বিভিন্ন সরকারের গুপ্তচরবৃত্তির সংযোগ স্থাপন করেছে। এই প্রতিবেদনটি বিশ্বজুড়ে চমকপ্রদ তরঙ্গ পাঠিয়েছে যা অনেক প্রযুক্তি বিশেষজ্ঞকে হতবাক করেছে যে এই ধরণের কিছু এমনও সম্ভব ছিল যেখানে ব্যবহারকারী কিছু না করলেও তার ডিভাইসটি এখনও আপস করে। হ্যাকিংয়ের মাত্রা আগে দেখা সমস্ত কিছুকে ছাড়িয়ে গেছে কারণ কমান্ডে থাকা লোকেরা কেবল ডিভাইসের বিষয়বস্তুই পেতে পারে না বরং আপনার স্মার্টফোনের বাইরেও কথোপকথন রেকর্ড করতে ক্যামেরা এবং মাইক্রোফোন ব্যবহার করতে পারে।

যতক্ষণ না এটির একটি সমাধান পাওয়া যায়, ততক্ষণ পর্যন্ত আপনার ডিভাইসগুলিকে বারবার রিস্টার্ট করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। আজকে আমরা বুঝতে পারছি কেন আপনার ডিভাইস রিবুট করা একটি শক্তিশালী পদক্ষেপ যা প্রথম মেশিন তৈরি হওয়ার পর থেকে সুপারিশ করা হয়েছে। আমরা কভার করার চেষ্টা করব :

  • আপনার স্মার্টফোন রিস্টার্ট করুন
  • আপনার কম্পিউটার রিস্টার্ট করুন
  • আপনার রাউটার রিস্টার্ট করুন

আপনার স্মার্টফোন রিস্টার্ট করুন

রিবুটিং:জিনিসগুলি ঠিক করার এবং হ্যাকারদের উপসাগরে রাখার সহজ উপায়

সেনেট ইন্টেলিজেন্স কমিটির সদস্য সেন অ্যাঙ্গাস কিং সর্বশেষ ব্রিফিংয়ে একটি সহজ পদক্ষেপের সুপারিশ করেছেন যা স্মার্টফোন ব্যবহারকারীদের তাদের ফোন এবং এর বিষয়বস্তু নিরাপদ রাখতে সাহায্য করতে পারে। তিনি বলেছেন:

ধাপ 1 :স্মার্টফোন বন্ধ করুন।

ধাপ 2 :আবার চালু করুন।

স্মার্টফোন রিবুট করার ধাপটি সপ্তাহে অন্তত একবার করতে হবে। এখন, এই পদক্ষেপটি 100% সাফল্যের নিশ্চয়তা দেয় না তবে এটি হুমকি অভিনেতাদের জন্য জিনিসগুলিকে আরও কঠিন করে তোলে। NSA মোবাইল নিরাপত্তার জন্য একটি "উত্তম অনুশীলন" তথ্য জারি করেছে যেখানে হ্যাকিং বন্ধ করার বিকল্প হিসেবে রিবুট করা তালিকাভুক্ত করা হয়েছে। আপনার স্মার্টফোন রিবুট করার পিছনে ধারণাটি হল যে আপনি যখন কোনও ডিভাইস পুনরায় চালু করেন তখন এটি সমস্ত বর্তমান সংযোগগুলি বন্ধ করে দেয় এবং আপনাকে সেগুলি পুনরায় স্থাপন করতে হবে। অন্যের স্মার্টফোনের সাথে সংযোগ করা এবং তথ্য চুরি করা এবং একবার একটি ফোন পুনরায় চালু করা হলে, সংযোগটি বিচ্ছিন্ন হয়ে যায় এবং হ্যাকারকে আবার পুরো প্রক্রিয়াটি শেষ করতে হয়৷

যদিও বেশিরভাগ নিরাপত্তা সংস্থা এটির সাথে একমত, মার্কজাক নিরাপত্তা সংস্থা এটিকে অস্বীকার করে এবং বলে যে আপনি যদি আপনার স্মার্টফোনটি রিবুট করেন, তাহলে হুমকি অভিনেতারা আর একটি শূন্য-ক্লিক শোষণ পাঠাতে পারে এবং আপনি আপনার ফোন ব্যবহার করার আগেই আবার আপস করা হবে। ফোন ব্রাউজার।

আপনার কম্পিউটার পুনরায় চালু করুন

রিবুটিং:জিনিসগুলি ঠিক করার এবং হ্যাকারদের উপসাগরে রাখার সহজ উপায়

বেশিরভাগ আইটি লোকেরা আপনার কম্পিউটার পুনরায় চালু করার পরামর্শ দেয় যখন আপনি কোনও সমস্যার সম্মুখীন হন এবং এটি পুনরাবৃত্তি করে কিনা তা পরীক্ষা করে দেখুন। এর কারণ হল আপনার পিসি রিস্টার্ট করা এটিকে ডিফল্ট অবস্থায় রাখে (ফ্যাক্টরি সেটিংসের সাথে বিভ্রান্ত না হওয়া) এবং শূন্য থেকে সমস্ত প্রক্রিয়া এবং পরিষেবা শুরু করে। রিবুটের মাধ্যমে, পিসি স্ক্র্যাচ করার জন্য তার RAM সাফ করে এবং অনেক টেম্প ফাইলও স্বয়ংক্রিয়ভাবে মুছে যায়। এই প্রক্রিয়াটি অন্যান্য সমস্যার মধ্যে RAM লিকেজ, অতিরিক্ত গরম, অসম্পূর্ণ আপডেট/ইনস্টলেশনের মতো অস্থায়ী সমস্যাগুলি সমাধান করতে সহায়তা করে।

আপনার পিসি রিবুট করাকে নরম রিবুট বলা হয় কারণ পাওয়ার সাপ্লাই অক্ষত থাকে। সিস্টেমে বর্তমানে চলমান ইনপুট/আউটপুট ক্রিয়াকলাপ বন্ধ হয়ে গেছে যা ঝামেলাপূর্ণ কোড থেকে মুক্তি পেতে সহায়তা করে। যেমন ধরুন, গুগল ক্রোম ব্রাউজার, যা দীর্ঘ সময় ধরে চলার সময় বেশি মেমরি খরচ করে এবং ধীর হয়ে যায়। একটি সাধারণ পুনঃসূচনা জিনিসগুলিকে পুনরুজ্জীবিত করতে পারে এবং প্রক্রিয়াটিকে আগের চেয়ে মসৃণ এবং দ্রুততর করে তুলতে পারে। এখানে সংক্ষেপে আপনার পিসি রিবুট করার পাঁচটি সুবিধা রয়েছে:রিবুটিং:জিনিসগুলি ঠিক করার এবং হ্যাকারদের উপসাগরে রাখার সহজ উপায়

  • RAM সমস্যার সমাধান করুন . আপনার কম্পিউটার কতটা ধীর এবং মন্থর হয়ে গেছে তার সাথে RAM সমস্যাগুলি সম্পর্কিত। একটি দ্রুত সমাধান হল আপনার কম্পিউটার পুনরায় চালু করা এবং RAM ক্যাশে সাফ করা কারণ এটি একটি উদ্বায়ী মেমরি যা পাওয়ার সাপ্লাই ব্যাহত হলে এর বিষয়বস্তু হারায়।
  • সফ্টওয়্যার সমস্যা। প্রতিটি সফ্টওয়্যার নিখুঁত নয় এবং তাদের মধ্যে কিছু কিছু অসঙ্গতি আছে যেমন মেমরি লিক। এই পরিস্থিতিতে, একটি অ্যাপ্লিকেশনের অব্যবহৃত মেমরি অন্য অ্যাপ্লিকেশন দ্বারা ওভাররাইট করা যাবে না যার ফলে আপনার RAM এর একটি অংশ অপ্রয়োজনীয়ভাবে সর্বদা দখল হয়ে যায়৷
  • ওয়াই-ফাই সমস্যা। যদি আপনার ইন্টারনেট কোনো অজানা কারণে সঠিকভাবে কাজ না করে, তাহলে পিসি এবং রাউটারের একটি সাধারণ রিস্টার্ট বেশিরভাগ সমস্যার সমাধান করবে। এটি নেটওয়ার্ক সেটিংস রিফ্রেশ করতে এবং বগড-ডাউন ক্যাশে ডেটা সাফ করতে সহায়তা করে।
  • পারফরম্যান্সের সমস্যা। আপনি যদি মনে করেন যে আপনার পিসি স্লগিং শুরু করেছে, তাহলে এটি রিবুট করুন এবং আপনি দেখতে পাবেন যে কার্যক্ষমতা অনেক উন্নত হয়েছে৷
  • আপডেট ত্রুটি৷ সমস্ত অ্যাপ্লিকেশন এবং অপারেটিং সিস্টেমের আপডেট প্রয়োজন। আপডেট করার সময়, যদি প্রক্রিয়াটি দীর্ঘ সময়ের জন্য জমে থাকে, তাহলে একটি রিবুট ব্যবধান দূর করতে এবং মুলতুবি থাকা কাজটি সম্পূর্ণ করতে সাহায্য করতে পারে।

আপনার রাউটার রিস্টার্ট করুন

রিবুটিং:জিনিসগুলি ঠিক করার এবং হ্যাকারদের উপসাগরে রাখার সহজ উপায়

শেষ অবশিষ্ট ডিভাইস যা প্রতিদিন পুনরায় চালু করতে হবে তা হল রাউটার যা আপনার সমস্ত স্মার্ট ডিভাইসে ইন্টারনেট সংযোগ প্রদান করে। রাউটারটি নিজেই একটি মিনি-কম্পিউটার যা সিপিইউ, মেমরি এবং স্থানীয় স্টোরেজ নিয়ে গঠিত। এবং এইভাবে মেমরি লিক, অতিরিক্ত গরম হওয়া এবং অস্থায়ী বাগগুলি সমাধান করার মতো সমস্যাগুলি সমাধান করার জন্য এটিকে পুনরায় চালু করতে হবে। একটি রাউটার পুনরায় চালু করার প্রস্তাবিত উপায় হল পাওয়ার কর্ডটি 30 সেকেন্ড থেকে এক মিনিটের জন্য আনপ্লাগ করা এবং তারপরে আবার প্লাগ ইন করা৷

রাউটার/মডেমের পাওয়ার বন্ধ করার পর আমাদের কি 30 সেকেন্ড থেকে এক মিনিট পর্যন্ত অপেক্ষা করা উচিত? বেশিরভাগ ইলেকট্রনিক ডিভাইস ক্যাপাসিটর ব্যবহার করে যা ছোট ব্যাটারির মতো যা ডিভাইসটি বন্ধ করার পরেও LED 10 সেকেন্ডের জন্য আলো নির্গত করে। তাই ডিভাইসে কোন শক্তি অবশিষ্ট নেই এবং অস্থায়ী মেমরিটি এর বিষয়বস্তু থেকে মুক্ত রয়েছে তা নিশ্চিত করতে, যেকোনো ডিভাইস পুনরায় চালু করার আগে 60 সেকেন্ড অপেক্ষা করুন।

আপনার রাউটার পুনরায় চালু করার অন্যান্য কারণ

ফার্মওয়্যার বাগ৷৷ ফার্মওয়্যারের বাগগুলির ফলে অত্যধিক মেমরি খরচের কারণে রাউটারটি ক্র্যাশ হওয়ার জন্য পরিচিত যা আপনার মডেম রিবুট করে সাজানো যেতে পারে৷

ওভার হিটিং। আপনার রাউটারকে একটি বন্ধ জায়গায় রাখলে বা দুর্ঘটনাক্রমে ভেন্টগুলিকে ঢেকে রাখলে রাউটারটি ক্র্যাশ হতে পারে এবং পুনরায় চালু হলে এই সমস্যাটি সমাধান হবে।

IP ঠিকানা। আপনি যখনই এটি পুনরায় চালু করেন তখনই আপনার আইএসপি আপনার রাউটারে একটি নতুন আইপি ঠিকানা প্রদান করে। এটি একটি গতিশীল IP ঠিকানা হিসাবে পরিচিত এবং সাধারণত ব্যবহৃত হয় যদি না আপনি একটি স্ট্যাটিক একটির জন্য সদস্যতা না নেন৷ একই IP ঠিকানাটি দীর্ঘ সময়ের জন্য ব্যবহার করলে ট্র্যাফিক পথটি অবশিষ্টাংশের সাথে জ্যামিত হয় এবং এইভাবে রাউটার পুনরায় চালু করলে আপনার ওয়েব ট্রাফিক যাতায়াতের জন্য অন্য একটি IP ঠিকানা বা পথ পাবে।

বোনাস তথ্য:পাওয়ার সাইক্লিং কি?

রিবুটিং:জিনিসগুলি ঠিক করার এবং হ্যাকারদের উপসাগরে রাখার সহজ উপায়

পাওয়ার সাইক্লিং শব্দটি একটি ইলেকট্রনিক মেশিনের পুনরায় চালু হওয়া বোঝাতে ব্যবহৃত হয়। তাই মূলত এটি আপনার কম্পিউটার চালু এবং বন্ধ করার জন্য একটি প্রযুক্তিগত শব্দ। পাওয়ার সাইক্লিং একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সমস্যা সমাধানের পদক্ষেপ যা অনেক সমস্যার সমাধান করেছে। এখানে পাওয়ার সাইক্লিং কীভাবে মিলিয়ন ডলার সাশ্রয় করেছে এবং মানবজাতিকে আমাদের মহাবিশ্বের রহস্য উদঘাটন করতে সাহায্য করেছে তার একটি আকর্ষণীয় গল্প রয়েছে৷

ইউরোপীয় স্পেস এজেন্সি জানুয়ারি 2014 নির্ধারণ করেছিল, যখন তাদের ধূমকেতু ল্যান্ডার রোসেটা 31 মাস হাইবারনেশনের পরে মহাকাশে জেগে উঠবে। কিন্তু কোন কার্যকলাপ ছিল না এবং সিস্টেমগুলি একে অপরের সাথে সিঙ্ক করছিল না। বিজ্ঞানী আশা হারাতে শুরু করেছিলেন এবং লক্ষ লক্ষ ডলার ড্রেনের নিচে ফেলে দেওয়া হয়েছিল।

অনেকেই জানত না যে রোসেটা নিজেকে রিবুট করে এবং তারপরে পৃথিবীর ভিত্তির সাথে সংযোগ করার চেষ্টা করে এমন পরিস্থিতি ঠিক করার জন্য প্রোগ্রাম করা হয়েছিল। পরে রিপোর্টগুলি নিশ্চিত করেছে যে রোসেটা "হ্যালো ওয়ার্ল্ড" প্রদর্শন করতে অতিরিক্ত 18 মিনিট এবং দুটি রিবুট করেছে এটি নিশ্চিত করে যে এটি আবার চালু হয়েছে।

রিবুট করার চূড়ান্ত শব্দ:জিনিসগুলি ঠিক করার এবং হ্যাকারদের উপসাগরে রাখার সহজতম উপায়

পাওয়ারসাইক্লিং বা রিবুটিং শুধুমাত্র স্মার্টফোন, পিসি এবং রাউটারে সীমাবদ্ধ নয় বরং আপনার প্রস্তাবিত সময়সূচী অনুযায়ী সমস্ত ইলেকট্রনিক ডিভাইস রিবুট করা উচিত। এটি হল সবচেয়ে সহজ উপদেশ যা আপনি কাউকে দিতে পারেন এবং এই সমাধান কেউ অস্বীকার করে না। ডিভাইসটির মসৃণ এবং ত্রুটিহীন কার্যকারিতা প্রদানের জন্য টেলিভিশন, ডিজিটাল ক্যামেরা এবং স্মার্টওয়াচের মতো অন্যান্য ডিভাইসে রিবুট পরীক্ষাটি চেষ্টা করা যেতে পারে।

তাহলে তুমি কিসের জন্য অপেক্ষা করছ? আপনি একবারে আপনার ডিভাইসগুলি পুনরায় বুট করা শুরু করতে পারেন! সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন – Facebook, Instagram এবং YouTube।


  1. কম্পিউটার এবং স্মার্টফোনে ফটোগুলিকে সঠিক উপায়ে সাজানোর 5 টি টিপস! (2022 আপডেট করা গাইড)

  2. Windows 10

  3. Windows 10 এ "ডিস্ক স্ট্রাকচার দূষিত এবং অপঠিত" ত্রুটিটি কীভাবে ঠিক করবেন

  4. Windows 11 রিস্টার্ট স্ক্রিনে আটকে আছে? এই হল সমাধান!