কম্পিউটার

Apache ওয়েব সার্ভার পুনরায় চালু করার সর্বোত্তম উপায়

যখন আপনি একটি ওপেন-সোর্স প্ল্যাটফর্মে আপনার ওয়েবসাইট হোস্ট করেন, তখন খুব সম্ভবত এই প্ল্যাটফর্মটি অ্যাপাচিকে একটি সার্ভার-গ্রেড লিনাক্স ডিস্ট্রিবিউশনে চলমান ডিফল্ট ওয়েব সার্ভার হিসাবে ব্যবহার করে। আপনি যখন ওয়েব সার্ভারের কনফিগারেশনের কাঠামোতে উল্লেখযোগ্য পরিবর্তন করেন, তখন আপনাকে ওয়েব সার্ভারটি পুনরায় চালু করতে হবে (আভ্যন্তরীণভাবে, অপারেটিং সিস্টেম নয়)। Apache পুনরায় চালু করার পদ্ধতি সার্ভারের অপারেটিং সিস্টেমের উপর নির্ভর করে।

পূর্বশর্ত

সার্ভারটি পুনরায় চালু করতে, আপনাকে Apache যে অপারেটিং সিস্টেমে চলছে তাতে শেল অ্যাক্সেসের প্রয়োজন হবে৷ একটি ডেডিকেটেড ভার্চুয়াল প্রাইভেট সার্ভারের সাথে, আপনি হয় একটি ব্রাউজারের মাধ্যমে একটি শেল প্রম্পটে লগ ইন করবেন বা আপনার স্থানীয় কম্পিউটার থেকে শুরু করা একটি নিরাপদ শেল সেশন ব্যবহার করবেন৷ যদি আপনি সার্ভারে লগ ইন করতে না পারেন এবং উন্নত বিশেষাধিকার সহ কমান্ডগুলি চালাতে না পারেন (যেমন, sudo ব্যবহার করে ), আপনি Apache সার্ভার পুনরায় চালু করতে পারবেন না। সেই ক্ষেত্রে, আপনাকে সহায়তার জন্য একজন সিস্টেম প্রশাসকের সাথে কথা বলতে হবে৷

লিনাক্সে সার্ভারের সাথে কাজ করা

Apache ওয়েব সার্ভার পুনরায় চালু করার সর্বোত্তম উপায়

অনেক লিনাক্স ডিস্ট্রিবিউশন শেল স্ক্রিপ্টের একটি সিরিজ সমর্থন করে যা মূল পরিষেবাগুলি নিয়ন্ত্রণ করে। এই স্ক্রিপ্টগুলি বিভিন্ন যুক্তিতে সাড়া দেয় যা স্ক্রিপ্ট কীভাবে কাজ করে তা আকার দেয়:

  • শুরু করুন :একটি পরিষেবা শুরু করে
  • থামুন :একটি পরিষেবা বন্ধ করে দেয়
  • পুনরায় শুরু করুন৷ :বর্তমান ব্যবহার নির্বিশেষে একটি পরিষেবা পুনরায় চালু করে
  • পুনরায় লোড করুন৷ :সৌহার্দ্যপূর্ণভাবে একটি পরিষেবা পুনঃসূচনা করে, যদি তারা করতে পারে তবে বর্তমান সংযোগগুলি চালিয়ে যেতে দেয়

আপনি যদি পারেন, রিলোড ব্যবহার করুন পরিবর্তে পুনরায় শুরু করুন কারণ প্রাক্তনটি আসলে সার্ভারটিকে হত্যা করে না, এটি বর্তমান কনফিগারেশন ফাইলগুলি পুনরায় পড়ার মাধ্যমে এটিকে পুনরায় আরম্ভ করে। একটি সম্পূর্ণ পুনঃসূচনা কনফিগারেশন ফাইল পুনরায় আরম্ভ করার পাশাপাশি সার্ভারের সাথে বর্তমানে সংযুক্ত ক্লায়েন্টদের সংযোগ বিচ্ছিন্ন করে।

আপনি সাধারণত তিনটি পদ্ধতির একটি ব্যবহার করে একটি সার্ভার পরিষেবা পুনরায় চালু করবেন৷

প্রথমটি হল /etc/init.d/—থেকে একটি স্ক্রিপ্ট ব্যবহার করা যা 8.x সংস্করণের পূর্বে ডেবিয়ান বা 15.04-এর পূর্বে উবুন্টু চালিত সার্ভারগুলির জন্য। দ্বিতীয়টি হল systemctl ব্যবহার করা আদেশ তৃতীয় এবং ব্যর্থ নিরাপদ পদ্ধতি হল apachectl ব্যবহার করা .

Init.d ব্যবহার করে

লিনাক্স ডিস্ট্রিবিউশন যা /etc/init.d/ স্ক্রিপ্টের উপর নির্ভর করে Apache পুনরায় চালু করতে নিম্নলিখিত তিনটি কমান্ডের যে কোনো একটি ব্যবহার করতে পারে:

/etc/init.d/apache2 রিস্টার্ট
sudo /etc/init.d/apache2 পুনরায় চালু করুন
sudo পরিষেবা apache2 পুনরায় চালু করুন

একটি সুন্দর পুনঃসূচনা করতে, পুনঃসূচনা প্রতিস্থাপন করুন রিলোড সহ

CentOS এবং RHEL সার্ভার 6.x বা তার বেশির জন্য, পরিষেবা ব্যবহার করুন স্ক্রিপ্ট, কিন্তু এটিকে কল করার পরিবর্তে apache2 আপনি এটিকে httpd বলবেন পরিবর্তে:

সার্ভিস httpd রিস্টার্ট

Systemctl ব্যবহার করে

নতুন অপারেটিং সিস্টেম, যেমন ডেবিয়ান 8.x, উবুন্টু 15.04, CentOS/RHEL 7.x, এবং নতুন সংস্করণ, httpd ব্যবহার করে। নিম্নলিখিত কমান্ডটি চালান:

systemctl রিস্টার্ট httpd.service

Apachectl ব্যবহার করা

apachectl স্ক্রিপ্ট একটি জেনেরিক পদ্ধতির প্রস্তাব করে যার লক্ষ্য আপনার নির্দিষ্ট সার্ভার বিতরণ সম্পর্কে অজ্ঞেয়বাদী হওয়া। এটি কার্যকর করতে, আপনাকে অবশ্যই এটিকে রুট ব্যবহারকারী হিসাবে চালাতে হবে:

sudo apachectl -k পুনরায় চালু করুন
sudo apachectl -k graceful

রমনীয় পদ্ধতিটি রিলোড এর মত পদ্ধতি।


  1. ডুপ্লিকেট ফাইলগুলি পরিচালনা করার সর্বোত্তম উপায় কী?

  2. Vsinit.dll ত্রুটি মেরামত করার সেরা উপায়

  3. ম্যাকে পিডিএফ সম্পাদনা করার সর্বোত্তম উপায়

  4. ডার্ক ওয়েবের জন্য 9টি সেরা ভিপিএন