কম্পিউটার

কিভাবে টাস্কবার কনটেক্সট মেনুতে শাটডাউন এবং রিস্টার্ট অপশন যোগ করবেন [উইন্ডোজ 8]

কিভাবে টাস্কবার কনটেক্সট মেনুতে শাটডাউন এবং রিস্টার্ট অপশন যোগ করবেন [উইন্ডোজ 8]

মাইক্রোসফ্টের উইন্ডোজ 8-এ এমন বৈশিষ্ট্য যুক্ত করার অভ্যাস রয়েছে যা এটি কখনও উল্লেখ করে না। উদাহরণস্বরূপ, আপনি একটি প্রসঙ্গ মেনু পেতে আপনার স্ক্রিনের নীচের বামদিকের কোণায় ডান-ক্লিক করতে পারেন যা আপনাকে আপনার টাস্ক ম্যানেজার এবং নিয়ন্ত্রণ প্যানেলের মতো জায়গায় নিয়ে যায়। এটি উপযোগী, বিশেষ করে অন্যথায় এই জায়গাগুলিতে যাওয়ার জন্য আপনাকে যে কাজগুলি করতে হবে তা বিবেচনা করে। যাইহোক, কম্পিউটারটি বন্ধ করার বা সেখানে এটি পুনরায় চালু করার কোন বিকল্প নেই, যা সম্পূর্ণরূপে হতাশাজনক হতে পারে কারণ আপনি সাধারণত পাওয়ার বিকল্পগুলির অধীনে চার্মস বারের মাধ্যমে এটি করেন। এটি বিবেচনা করে, আমি মনে করি এটি আপনাকে টাস্কবারের প্রসঙ্গ মেনুতে এই বিকল্পগুলি যুক্ত করার একটি উপায় দেখানোর সময়।

আপনি একবার কম্পিউটারটি বন্ধ এবং পুনরায় চালু করার ক্ষমতা যোগ করলে, আপনি পুনরায় চালু করতে প্রলুব্ধ হবেন বারবার শুধু নতুন খেলনা নিয়ে খেলতে! আপনার মেশিনটি আসলে বন্ধ করার জন্য অতিরিক্ত কয়েকটি পদক্ষেপ নিতে হবে না তা খুবই স্বস্তিদায়ক। সর্বোপরি, এটি একটি ট্যাবলেট নয়৷

শর্টকাট যোগ করা হচ্ছে

এই টিউটোরিয়ালের প্রথম অংশের জন্য, আপনাকে শাটডাউন তৈরি করতে হবে এবং আপনার ডেস্কটপে শর্টকাট পুনরায় চালু করতে হবে। এইভাবে পুরো প্রক্রিয়াটি কাজ করে:

প্রথমে, ডেস্কটপে ডান-ক্লিক করুন (একটি খালি জায়গায়), "নতুন" এর উপর মাউস ঘোরান এবং "শর্টকাট" এ ক্লিক করুন৷

কিভাবে টাস্কবার কনটেক্সট মেনুতে শাটডাউন এবং রিস্টার্ট অপশন যোগ করবেন [উইন্ডোজ 8]

নতুন উইন্ডোতে নিয়ে গেলে,

টাইপ করুন
shutdown.exe -s -t 00

"আইটেমের অবস্থান টাইপ করুন" এর অধীনে। এটি কম্পিউটারকে অবিলম্বে বন্ধ করতে বলবে। "পরবর্তী" ক্লিক করার পরে, আপনাকে শর্টকাটের জন্য একটি নাম লিখতে হবে। "শাট ডাউন" বা অন্য কিছু সৃজনশীল লিখুন যা আপনার মনে হতে পারে। "Finish" এ ক্লিক করলে শর্টকাট তৈরি হবে।

শাট ডাউন করার পরিবর্তে কম্পিউটার পুনরায় চালু করার জন্য

আপনাকে অবশ্যই নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করতে হবে:

shutdown.exe -r -t 00 

লক্ষ্য অবস্থান হিসাবে. উপরন্তু, আপনি টাইপ করতে পারেন

rundll32.exe user32.dll,LockWorkStation

আপনার কম্পিউটার লক করতে এবং

rundll32.exe powrProf.dll,SetSuspendState

হাইবারনেট করা পূর্বে উল্লিখিত হিসাবে, উইন্ডোজ 7 এর তুলনায় এই জিনিসগুলি পৌঁছানো কঠিন। এই নতুন শর্টকাটগুলি তাদের সহজ করে তুলবে।

প্রসঙ্গ মেনু কাজ করা

যেহেতু প্রসঙ্গ মেনুতে একটি আইটেম যোগ করা যথেষ্ট জটিল, আপনি এটির জন্য একটি তৃতীয় পক্ষের টুল ব্যবহার করতে চাইতে পারেন। আমি Win+X মেনু এডিটর ব্যবহার করার পরামর্শ দেব। এটি একটি খুব বিশ্বস্ত হাতিয়ার। আমি এটিকে পর্যাপ্তভাবে পরীক্ষা করেছি এবং এটির কাজ করার ক্ষমতার প্রমাণ দিতে পারি!

ইন্টারফেসটি এরকম কিছু দেখাবে:

কিভাবে টাস্কবার কনটেক্সট মেনুতে শাটডাউন এবং রিস্টার্ট অপশন যোগ করবেন [উইন্ডোজ 8]

আপনি তিনটি বোতাম লক্ষ্য করবেন:"একটি প্রোগ্রাম যোগ করুন", "একটি গোষ্ঠী তৈরি করুন", এবং "সরান"। "একটি প্রোগ্রাম যোগ করুন" বোতামের সাহায্যে, আপনি আপনার শাটডাউনে শর্টকাট যোগ করতে পারেন এবং কমান্ড পুনরায় চালু করতে পারেন। একটি গোষ্ঠীতে ডান-ক্লিক করে, "যোগ করুন" হাইলাইট করে, তারপরে "একটি প্রোগ্রাম যুক্ত করুন" ক্লিক করে (বা আপনার কীবোর্ডে "সন্নিবেশ করুন" কী টিপে) আপনাকে একই কাজ করার অনুমতি দেবে। "একটি গোষ্ঠী তৈরি করুন" প্রসঙ্গ মেনুতে কেবল একটি বিভাজক প্রবর্তন করবে৷

তাই এখন, শুধু "একটি প্রোগ্রাম যোগ করুন" নির্বাচন করুন, আপনার শর্টকাটে ব্রাউজ করুন এবং এটিতে ডাবল ক্লিক করুন। যে সব আপনি করতে হবে! আপনি সম্পন্ন করার পরে, ইন্টারফেসের নীচের কাছে "রিস্টার্ট এক্সপ্লোরার" ক্লিক করুন। এটি নতুন কনফিগারেশনের সাথে কনটেক্সট মেনুকে রিসেট করে। এখনই চেষ্টা করে দেখুন!

কোন প্রশ্ন?

আপনি যদি এই প্রক্রিয়াটি নিয়ে সমস্যায় পড়ে থাকেন তবে আসুন আমরা আপনাকে এটির মধ্য দিয়ে যেতে পারি! নীচে একটি মন্তব্য করুন!


  1. উইন্ডোজ 10 এর প্রসঙ্গ মেনুতে ইনস্টল CAB আইটেমটি কীভাবে যুক্ত করবেন

  2. প্রসঙ্গ মেনুতে অ্যাডভান্সড স্টার্টআপ অপশনে বুট যোগ করবেন কীভাবে?

  3. প্রসঙ্গ মেনুতে "বুট টু অ্যাডভান্সড স্টার্টআপ অপশন" কীভাবে যোগ করবেন

  4. কিভাবে উইন্ডোজ কনটেক্সট মেনুতে একটি "স্থায়ীভাবে মুছুন" বিকল্প যোগ করবেন