কম্পিউটার

দুই আঙুলের স্ক্রল Windows 10 এ কাজ করছে না [FIXED]

দুই আঙুলের স্ক্রোলিং ল্যাপটপ ব্যবহারকারীদের টাচপ্যাডে মাত্র দুটি আঙুল ব্যবহার করে ওয়েবপেজ স্ক্রোল করার জন্য এটি একটি চমৎকার সমাধান। বৈশিষ্ট্যটি বেশিরভাগ Windows 10 ল্যাপটপে কোনো অসুবিধা ছাড়াই কাজ করে, কিন্তু কিছু ব্যবহারকারীর জন্য, '2 ফিঙ্গার স্ক্রোল কাজ করছে না' . এটি কিছু কারণের কারণে ঘটতে পারে যেমন সেকেলে সফ্টওয়্যার, নিষ্ক্রিয় সেটিংস বা মাউস পয়েন্টার কিছু ত্রুটি দেখাচ্ছে .

কারণ যাই হোক না কেন, শুধু এই নির্দেশিকাটি অনুসরণ করুন এবং উইন্ডোজ 10-এ ডবল ফিঙ্গার স্ক্রল কাজ করছে না তা ঠিক করতে সেরা সমস্যা সমাধানের পদ্ধতিগুলি প্রয়োগ করুন!

উইন্ডোজ 10 এ দুই আঙুলের স্ক্রল কাজ করছে না

নিচে তালিকাভুক্ত করা হল ছয়টি সমস্যা সমাধানের পদ্ধতি '2 আঙ্গুলের স্ক্রোল উইন্ডোজ 10'-এ সাড়া দিচ্ছে না সমাধান করার চেষ্টা করার মতো।

সেরা সমাধান (2020) Windows 10 এ ডাবল ফিঙ্গার স্ক্রোল কাজ করছে না
ফিক্স 1:টাচপ্যাড ড্রাইভার আপডেট করুন (প্রস্তাবিত)  ড্রাইভারগুলিকে ম্যানুয়ালি এবং স্বয়ংক্রিয়ভাবে আপডেট করতে শিখুন? টাচপ্যাড ড্রাইভারদের রোল ব্যাক করার জন্য ধাপে ধাপে পদ্ধতি নিয়ে আলোচনা করা হয়েছে!
ফিক্স 2:টু-ফিঙ্গার স্ক্রলিং সক্ষম করুন (মাউস বৈশিষ্ট্য) যদি কোনো সম্ভাবনায় 2 আঙুলের স্ক্রোল বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করা হয়। আপনার Windows 10 পিসি/ল্যাপটপে কার্যকারিতা কীভাবে সক্ষম করবেন তা শিখুন।
ফিক্স 3:মাউস পয়েন্টার পরিবর্তন করুন অনেক ব্যবহারকারীর জন্য, মাউস পয়েন্টার পরিবর্তন করা ডাবল ফিঙ্গার স্ক্রলিং কাজ করছে না তা ঠিক করার জন্য একটি কার্যকরী সমাধান হিসাবে প্রমাণিত হয়েছে।
ফিক্স 4:উইন্ডোজ রেজিস্ট্রি সম্পাদনা করুন  উইন্ডোজ রেজিস্ট্রিতে কিছু পরিবর্তন করা আপনাকে এই বিরক্তিকর সমস্যার সমাধান করতে সাহায্য করতে পারে।
ফিক্স 5:একটি হার্ড রিসেট সম্পাদন করুন

 

একটি হার্ড রিসেট সম্পাদন করা ড্রাইভার নির্দেশনা সাফ করার জন্য একটি ধাপে ধাপে পদ্ধতি। এটা কিভাবে রিসেট করবেন তা জানুন?
ফিক্স 6:ক্রোমে টাচ ইভেন্ট এপিআই পরিবর্তন করা  যদি ব্রাউজারে টাচ API অক্ষম করা থাকে, তাহলে আপনাকে টাচপ্যাড দুই-আঙ্গুলের স্ক্রোল সমাধান করতে এটি সক্ষম করতে হবে, কাজ করার সমস্যা নয়।
FIX 7:ভিডিও টিউটোরিয়াল  পড়তে আগ্রহী নন? উইন্ডোজ 10-এ কাজ করছে না এমন দুই আঙুলের স্ক্রল ঠিক করতে এই দ্রুত টিউটোরিয়ালটি দেখুন!

ফিক্স 1:টাচপ্যাড ড্রাইভার আপডেট করুন (প্রস্তাবিত)

ড্রাইভার আপডেট করা হচ্ছে উইন্ডোজ 10-এ কাজ করছে না এমন দুটি আঙ্গুলের স্ক্রল সমাধান করার জন্য সম্ভবত সেরা সমাধান।

স্বয়ংক্রিয় পদ্ধতি: একটি স্বয়ংক্রিয় ড্রাইভার আপডেটার যেমন স্মার্ট ড্রাইভার কেয়ার ডিভাইস ড্রাইভার আপডেট এবং ইনস্টল করার দ্রুত এবং সহজ সমাধান। এটি আপনার পিসি ড্রাইভারগুলিকে সর্বশেষ সংস্করণ অনুসারে সিঙ্ক্রোনাইজ করে এবং প্রচুর সংখ্যক ডিভাইস সমর্থন করে। স্মার্ট ড্রাইভার কেয়ার আপনার কম্পিউটারকে পুঙ্খানুপুঙ্খভাবে স্ক্যান করবে এবং টাচপ্যাডের কোনো আপডেটের প্রয়োজন আছে কি না তা খুঁজে বের করবে। . যদি হ্যাঁ, এটি স্বয়ংক্রিয়ভাবে সর্বশেষ এবং সবচেয়ে সামঞ্জস্যপূর্ণ সংস্করণগুলির সাথে ড্রাইভারকে আপডেট করবে এবং আপনি যেতে প্রস্তুত!

ধাপ 1 – ইনস্টল করুন এবং স্মার্ট ড্রাইভার কেয়ার চালু করুন

ধাপ 2 – স্টার্ট স্ক্যান এ ক্লিক করুন বোতাম

ধাপ 3 – এটি আপনার ডিভাইসটি পুঙ্খানুপুঙ্খভাবে স্ক্যান করবে এবং দ্রুত ড্রাইভার আপডেটের প্রয়োজন এমন সমস্ত সম্ভাব্য ডিভাইসের তালিকা করবে। Update All -এ ক্লিক করুন বোতাম

দুই আঙুলের স্ক্রল Windows 10 এ কাজ করছে না [FIXED]

এখানেই শেষ! আপনি আপনার Windows 10 ডিভাইসে আপ-টু-ডেট ড্রাইভার উপভোগ করতে পারেন। তাছাড়া, আপনি একটি লক্ষণীয় কর্মক্ষমতা বুস্ট লক্ষ্য করতে পারেন!

দ্রষ্টব্য: স্মার্ট ড্রাইভার কেয়ার ব্যবহার করে আপনি পূর্ববর্তী ড্রাইভার সংস্করণগুলি ব্যাকআপ করতে পারেন৷ যেমন. এটি আপনাকে ড্রাইভার পুনরুদ্ধার করতে সাহায্য করবে যখন সবকিছু স্বাভাবিকভাবে কাজ করছে।

ক্ষেত্রে:আপনি প্রথমবার স্মার্ট ড্রাইভার কেয়ার ব্যবহার করছেন: 

আমরা আমাদের ব্যবহারকারীদের রোলব্যাক টাচপ্যাড ড্রাইভারের পরামর্শ দিই, এটি দেখতে যে এটি ডাবল ফিঙ্গার স্ক্রোলিং কাজ করছে না সমস্যার সমাধান করে কিনা। এটি করতে, নীচের ধাপগুলি অনুসরণ করুন: 

ধাপ 1: চালান কমান্ড উইন্ডো খুলুন উইন্ডোজ কী+আর টিপে। এখানে devmgmt.msc টাইপ করুন এবং ডিভাইস ম্যানেজার খুলুন .

ধাপ 2: 'মাইস এবং অন্যান্য পয়েন্টিং ডিভাইস'-এ ক্লিক করুন এবং বিকল্পগুলি আসার সাথে সাথে, টাচপ্যাড ডিভাইসে ডান-ক্লিক করুন এবং "বৈশিষ্ট্য" বেছে নিন .

দুই আঙুলের স্ক্রল Windows 10 এ কাজ করছে না [FIXED]

ধাপ 3: পরবর্তী বিভাগ থেকে, 'ড্রাইভার' ট্যাবে নেভিগেট করুন . এখানে, ' নির্বাচন করুন রোল ব্যাক ড্রাইভার অপশন এবং ওকে বোতাম টিপুন। (যদি, রোল ব্যাক ড্রাইভার বোতামটি ধূসর হয়ে যায়, আপনাকে তা করার অনুমতি নেই।)

দুই আঙুলের স্ক্রল Windows 10 এ কাজ করছে না [FIXED]

পদক্ষেপ 4: অবশেষে, ঠিক আছে বোতামে ক্লিক করুন পরিবর্তনগুলি প্রয়োগ করতে। নতুন পরিবর্তনগুলি বাস্তবায়ন এবং সংরক্ষণ করতে পিসি রিবুট করুন।

এটি সম্ভবত আপনাকে দ্রুত '2 ফিঙ্গার স্ক্রোল উইন্ডোজ 10 পিসি/ল্যাপটপে কাজ করছে না' ঠিক করতে সাহায্য করবে .

FIX 2:টু-ফিঙ্গার স্ক্রলিং সক্ষম করুন (মাউস বৈশিষ্ট্য)

আমরা হয়তো ভাবছি যে দুটি আঙ্গুলের স্ক্রোল কাজ করছে না, কিন্তু বাস্তবে, এই বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করা যেতে পারে দুর্ঘটনাক্রমে. তাহলে, আসুন দেখুন কিভাবে Windows 10-এ দুই-আঙুলের স্ক্রলিং সক্ষম করবেন?

ধাপ 1 :কন্ট্রোল প্যানেল খুলুন , এবং হার্ডওয়্যার এবং সাউন্ড-এ ক্লিক করুন .

দুই আঙুলের স্ক্রল Windows 10 এ কাজ করছে না [FIXED]

ধাপ 2 :ডিভাইস এবং প্রিন্টার এর অধীনে , 'মাউস' সনাক্ত করুন৷ এবং এটিতে ক্লিক করুন।

ধাপ 3 :ডিভাইস সেটিংস ট্যাবে নেভিগেট করুন . এবং সেটিংস-এ ক্লিক করুন . (টাচপ্যাড ড্রাইভার ইন্সটল হলেই ডিভাইস সেটিংস ট্যাব দেখা যাবে) 

ধাপ 4 :পরবর্তী বিভাগে, আপনি বাম কলামে 'মাল্টিফিঙ্গার জেসচার' পাবেন। এটিকে প্রসারিত করুন, 'টু-আঙ্গুলের স্ক্রোলিং' সক্ষম করুন এবং প্রয়োগ বোতামে ক্লিক করুন।

দুই আঙুলের স্ক্রল Windows 10 এ কাজ করছে না [FIXED]

বিকল্পভাবে, বৈশিষ্ট্যটি সক্ষম করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন এবং দুটি আঙ্গুলের স্ক্রোল উইন্ডোজ 10 এ কাজ করছে না তা সমাধান করুন: 

পদক্ষেপ1 :Windows কী + I টিপুন এবং সিস্টেম সেটিংসে নেভিগেট করুন .

ধাপ 2 :'ডিভাইস' সনাক্ত করুন আইকন, এবং এটিতে ক্লিক করুন৷

দুই আঙুলের স্ক্রল Windows 10 এ কাজ করছে না [FIXED]

ধাপ 3 :বাম দিকের প্যানেল থেকে, 'টাচপ্যাড' নির্বাচন করুন এবং এটি খুলুন ক্লিক করুন৷

দুই আঙুলের স্ক্রল Windows 10 এ কাজ করছে না [FIXED]

ধাপ 4 :এখন স্ক্রোল এবং জুম খুঁজুন এবং 'স্ক্রোল করতে দুটি আঙ্গুল টেনে আনুন' টিক দিন বিকল্প এইভাবে, দুই আঙ্গুলের স্ক্রোল বৈশিষ্ট্যটি সফলভাবে সক্ষম হবে। আপনি নীচের সেটিংস ব্যবহার করে স্ক্রোলিং দিক পরিবর্তন করতে পারেন।

FIX 3:মাউস পয়েন্টার পরিবর্তন করুন

মাউস পয়েন্টার পরিবর্তন করা অবশ্যই বেশ কয়েকটি ব্যবহারকারীর জন্য কাজ করেছে। সুতরাং, টাচপ্যাড দুই-আঙ্গুলের স্ক্রলিং কাজ করছে না তা সমাধান করার চেষ্টা করা মূল্যবান Windows 10 এ। 

ধাপ 1: কন্ট্রোল প্যানেলে নেভিগেট করুন হয় স্টার্ট মেনু থেকে অনুসন্ধান করে অথবা রান কমান্ড উইন্ডোতে 'কন্ট্রোল প্যানেল' টাইপ করে।

ধাপ 2: হার্ডওয়্যার এবং সাউন্ড খুঁজুন , এবং এটিতে ক্লিক করুন৷

দুই আঙুলের স্ক্রল Windows 10 এ কাজ করছে না [FIXED]

ধাপ 3: ডিভাইস এবং প্রিন্টার এর অধীনে বিকল্প, মাউস এ ক্লিক করুন .

দুই আঙুলের স্ক্রল Windows 10 এ কাজ করছে না [FIXED]

পদক্ষেপ 4: মাউস বৈশিষ্ট্য উইন্ডো হিসাবে প্রদর্শিত হয়, পয়েন্টার নির্বাচন করুন ট্যাব থেকে।

দুই আঙুলের স্ক্রল Windows 10 এ কাজ করছে না [FIXED]

ধাপ 5: কাঙ্খিত স্কিম নির্বাচন করুন পছন্দের ড্রপ-ডাউন মেনু থেকে। সন্তুষ্ট হলে, এটি প্রয়োগ করুন এবং ঠিক আছে ক্লিক করুন .

আশা করি, এখন আপনি দুই আঙ্গুলের স্ক্রলিং টাচপ্যাড ব্যবহার করতে পারেন৷ কোন ঝামেলা ছাড়াই!

FIX 4 – উইন্ডোজ রেজিস্ট্রি সম্পাদনা করুন

যদি উপরে উল্লিখিত সমাধানগুলি আপনাকে উইন্ডোজ 10 পিসি বা ল্যাপটপে দুটি আঙ্গুলের স্ক্রোল প্রতিক্রিয়া না করার সমস্যাটি ঠিক করতে সাহায্য না করে, রেজিস্ট্রি মান সম্পাদনা করার চেষ্টা করুন . ঠিক আছে, শুরু করার আগে আমরা এটি আপনার নজরে আনতে চাই যে রেজিস্ট্রি এডিটর একটি শক্তিশালী টুল এবং কিছু এন্ট্রি পরিবর্তন করা আপনার কম্পিউটারকে সামগ্রিকভাবে ব্যাহত করতে পারে। সুতরাং, আমরা কোনো পরিবর্তন করার আগে আপনার রেজিস্ট্রি ব্যাক আপ করার সুপারিশ করছি। উইন্ডোজ রেজিস্ট্রি ব্যাকআপ এবং পুনরুদ্ধার করার জন্য এখানে একটি সহজ নির্দেশিকা রয়েছে!

ধাপ 1 – রেজিস্ট্রি এডিটর চালু করুন। উইন্ডোজ কী + R টিপুন> regedit টাইপ করুন এবং এন্টার টিপুন। 

ধাপ 2- উইন্ডোজ রেজিস্ট্রি এডিটরের পথ অনুসরণ করুন: 

HKEY_CURRENT_USER\Software\Synaptics\SynTP\TouchPadPS2

ধাপ 3- ডান পাশের প্যানেলে, আপনি অসংখ্য কী লক্ষ্য করবেন। যেকোনো কীতে ডাবল ক্লিক করুন এবং মান পরিবর্তন করুন নীচে উল্লিখিত নির্দেশিকা অনুযায়ী।

দুই আঙুলের স্ক্রল Windows 10 এ কাজ করছে না [FIXED]

আপনার পিসি রিস্টার্ট করুন এবং 'টাচপ্যাড দুই আঙুলের স্ক্রোল, কাজ করছে না' সমস্যার সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন!

FIX 5- একটি হার্ড রিসেট সম্পাদন করুন

একটি হার্ড রিসেট সঞ্চালন ড্রাইভার নির্দেশ সাফ করার জন্য একটি ধাপে ধাপে পদ্ধতি। এটি ব্যবহারকারীদের ড্রাইভার এবং সফ্টওয়্যার থেকে তাদের ডিভাইসের নির্দেশাবলী পুনরায় লোড করতে সাহায্য করবে৷ . ওএস রিফরম্যাটের সাথে এই প্রক্রিয়াটিকে বিভ্রান্ত করবেন না; প্রক্রিয়ায় কোন তথ্য অনুপস্থিত হবে.

ধাপ 1- বন্ধ করুন আপনার Windows 10 ডিভাইস সফলভাবে৷ 

ধাপ 2- এখন সমস্ত সংযুক্ত পেরিফেরাল ডিভাইসগুলি সরান৷ . এসি অ্যাডাপ্টার এবং আপনার ব্যাটারি আনপ্লাগ করতে ভুলবেন না। 

ধাপ 3- আপনাকে পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখতে হবে অন্তত 15 সেকেন্ডের জন্য।

পদক্ষেপ 4- এখন ব্যাটারি পুনরায় ঢোকান এবং AC অ্যাডাপ্টার প্লাগ করুন ফিরে। 

ধাপ 5 – আপনার ডিভাইসটি চালু করুন এবং Windows স্বাভাবিকভাবে শুরু করুন বিকল্প নির্বাচন করুন স্টার্টআপ মেনু থেকে এবং এন্টার বোতামে ক্লিক করুন। 

নিশ্চিত করুন যে আপনি Windows আপডেট সম্পাদন করছেন পাশাপাশি সমস্ত পেরিফেরাল ডিভাইস সংযুক্ত হয়ে গেলে সমস্ত ডিভাইস ড্রাইভার আপডেট করতে।

ফিক্স 6:Chrome ব্রাউজারে টাচ ইভেন্ট এপিআই পরিবর্তন করুন

ঠিক আছে, যদি আপনি এখনও 2-আঙ্গুলের স্ক্রোলিং বৈশিষ্ট্যটি ব্যবহার করতে সক্ষম না হন তবে এটি সম্ভবত টাচ API এর কারণে হতে পারে, যা ব্রাউজারে নিষ্ক্রিয় হতে পারে . যদিও এটি সবচেয়ে বিরল ক্ষেত্রে, এটি অক্ষম হওয়ার সম্ভাবনা রয়েছে। এই ধরনের ক্ষেত্রে, নিচের ধাপগুলি অনুসরণ করুন: 

ধাপ 1 – Chrome ব্রাউজার চালু করুন এবং নেভিগেট করুন Chrome পতাকা . এটি করতে:ঠিকানা বারে Chrome://flags/ টাইপ করুন এবং এন্টার বোতাম টিপুন। 

ধাপ 2 – এখন CTRL + F টিপুন এবং টাচ এপিআই'স খুঁজুন বর্তমান

ধাপ 3 – যদি তাদের মধ্যে যেকোনও ডিফল্ট বা অক্ষম হিসাবে চিহ্নিত করা থাকে, সেগুলিকে সক্ষম-এ পরিবর্তন করুন অথবা স্বয়ংক্রিয় .

দুই আঙুলের স্ক্রল Windows 10 এ কাজ করছে না [FIXED]

পরিবর্তনগুলি সফলভাবে সংরক্ষণ করুন এবং Chrome ব্রাউজার থেকে প্রস্থান করুন৷ আপনার সিস্টেম পুনরায় চালু করুন এবং পরীক্ষা করুন যে সমস্যা দুই আঙ্গুলের স্ক্রল উইন্ডোজ 10 এ কাজ করছে না ঠিক আছে নাকি!

FIX 7 – ভিডিও টিউটোরিয়াল

উইন্ডোজ 10-এ কাজ করছে না এমন দুই আঙুলের স্ক্রল ঠিক করতে এই দ্রুত টিউটোরিয়ালটি দেখুন!  

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলি

প্রশ্ন 1. কেন আমার দুই আঙুলের স্ক্রোল কাজ করা বন্ধ করে দিল?

বেশিরভাগ ক্ষেত্রে, আপনার টাচপ্যাড ড্রাইভারগুলির সাথে কিছু সমস্যা রয়েছে, যার কারণে আপনার ডাবল-আঙ্গুলের স্ক্রোলিং প্রতিক্রিয়া দেওয়া বন্ধ করে দিয়েছে। এই ধরনের ক্ষেত্রে, আপনাকে দূষিত এবং ত্রুটিপূর্ণ ড্রাইভারগুলিকে ঠিক করতে হবে।

প্রশ্ন 2। আমার টাচপ্যাড কাজ না করলে কি করতে হবে?

আমরা এই বিরক্তিকর Windows 10 সমস্যাটি বিস্তারিতভাবে কভার করেছি; টাচপ্যাড কাজ না করলে সমস্যা সমাধানের জন্য আপনি আমাদের সম্পূর্ণ গাইড দেখতে পারেন।

প্রশ্ন ৩. আমি কিভাবে দ্রুত একটি ডাবল ফিঙ্গার স্ক্রোল ঠিক করব?

বিরক্তিকর সমস্যা সমাধানের দ্রুততম উপায় হল স্মার্ট ড্রাইভার কেয়ারের মতো ডেডিকেটেড ড্রাইভার আপডেটার ইউটিলিটি দিয়ে আপনার ড্রাইভার আপডেট করা এবং আপনার পিসি রিবুট করা। আপনি আপনার সিস্টেমে তাত্ক্ষণিক পরিবর্তনগুলি লক্ষ্য করবেন এবং সামগ্রিকভাবে মসৃণ কার্যকারিতা উপভোগ করতে পারবেন।

উইন্ডোজ 10 এ দুই আঙুলের স্ক্রল কাজ করছে না

আপনি যদি টাচপ্যাড দিয়ে স্ক্রোল করতে না পারেন, তাহলে উপরে উল্লিখিত এই সমাধানগুলি সম্ভবত আপনাকে সাহায্য করবে, এবং আপনি দুই-আঙ্গুলের স্ক্রোলিং কার্যকারিতা অন্বেষণ করতে পারবেন আবার আপনার Windows 10, 8 বা 7 ল্যাপটপে৷

ঠিক নীচের বিভাগে মন্তব্য এবং প্রতিক্রিয়া পাঠাতে নির্দ্বিধায়. এবং আমাদের অনুসরণ করুন  ফেসবুক  &  টুইটার  আরো প্রযুক্তি-আপডেটের জন্য।


  1. উইন্ডোজ 10-এ কাজ করছে না এমন দুই আঙুলের স্ক্রল ঠিক করুন

  2. উইন্ডোজ 10 এ টাচপ্যাড স্ক্রোল কাজ করছে না তা ঠিক করুন

  3. [স্থির] XP পেন উইন্ডোজ 10 এ কাজ করছে না

  4. উইন্ডোজ ল্যাপটপ টাচপ্যাড কাজ করছে না:ফিক্সড