কম্পিউটার

বিভিন্ন লিনাক্স ডিস্ট্রোসের ইতিহাস

বিভিন্ন লিনাক্স ডিস্ট্রোসের ইতিহাস

লিনাক্স প্রায় 30 বছর ধরে চলে এসেছে, 1991 সালে শুরু হয়েছে৷ হ্যাঁ, এটি সেই পুরানো এবং এটি ইতিহাস তৈরি করেছে৷ আপনি যদি কিছু প্রধান লিনাক্স ডিস্ট্রোগুলির ইতিহাসে আগ্রহী হন, তাহলে এখানে সংক্ষেপে বলা হল – উবুন্টু, ফেডোরা, আরইএইচএল, লিনাক্স মিন্ট, স্ল্যাকওয়্যার ইত্যাদির মতো বিভিন্ন লিনাক্স ডিস্ট্রোগুলির ইতিহাস। অবশেষে তারা কেন ছিল সে সম্পর্কে আরও জানুন তৈরি করা হয়েছে এবং কী একেকটিকে আলাদা করে তোলে।

দ্রষ্টব্য :যেহেতু সেখানে প্রচুর ডিস্ট্রো রয়েছে, আমরা শুধুমাত্র কয়েকটি বড় ডিস্ট্রোতে ফোকাস করছি৷

লিনাক্সের ইতিহাস

আমি মনে করি ডিস্ট্রোগুলির সাথে এগিয়ে যাওয়ার আগে লিনাক্সের ইতিহাসের দিকে দ্রুত নজর দেওয়াটা বোধগম্য। এটি সব 1991 সালে শুরু হয়েছিল যখন হেলসিঙ্কির একজন কম্পিউটার বিজ্ঞানের ছাত্র, যার নাম লিনাস টরভাল্ডস, একটি অপারেটিং সিস্টেম কার্নেল তৈরি করেছিলেন, যেমন তিনি বলেছেন, "শুধু মজা করার জন্য।" প্রাথমিকভাবে, লিনাস এটিকে "ফ্রেক্স" ("ফ্রি" এবং "x" থেকে বোঝাতেন যে এটি UNIX পরিবারের অন্তর্গত), কিন্তু পরে এটিকে "Linux" এ পরিবর্তন করা হয়৷

বিভিন্ন লিনাক্স ডিস্ট্রোসের ইতিহাস

প্রথম রিলিজ শুধুমাত্র একটি কার্নেল ছিল. একটি শেল, কম্পাইলার, লাইব্রেরি, ইত্যাদি একটি কাজের সিস্টেমের জন্য প্রয়োজন ছিল। এগুলি অন্যান্য GNU সফ্টওয়্যার থেকে এসেছে। এক বছর পরে, 1992 সালে, প্রথম লিনাক্স ডিস্ট্রিবিউশন তৈরি করা হয়েছিল।

স্ল্যাকওয়্যার

প্যাট্রিক ভলকার্ডিং দ্বারা 1992 সালে চালু করা হয়, স্ল্যাকওয়্যার হল সবচেয়ে পুরানো টিকে থাকা লিনাক্স ডিস্ট্রো, এবং 1990 এর দশকের মাঝামাঝি পর্যন্ত, এটির বাজারের প্রায় 80 শতাংশ শেয়ার ছিল। রেড হ্যাট লিনাক্স যখন দৃশ্যে আসে তখন পরিস্থিতি পরিবর্তিত হয়, এবং আজ স্ল্যাকওয়্যার এর অতীত জনপ্রিয়তার কাছাকাছি কোথাও নেই। কারণটি এটি খারাপ নয় - বিপরীতভাবে, এটি এখনও একটি শীর্ষ লিনাক্স ডিস্ট্রো, কিন্তু যেহেতু স্ল্যাকওয়্যারটি ব্যবহারকারী বান্ধব না হয়ে অত্যন্ত কাস্টমাইজযোগ্য এবং শক্তিশালী হওয়ার জন্য বোঝানো হয়েছে, এটি এর জনপ্রিয়তাকে প্রভাবিত করেছে৷

বিভিন্ন লিনাক্স ডিস্ট্রোসের ইতিহাস

আপনি যদি লিনাক্সের ইন্টারনাল শিখতে চান তবে এই ডিস্ট্রো! স্ল্যাকওয়্যার pkgtools প্যাকেজ সিস্টেম ব্যবহার করে; কোন অফিসিয়াল প্যাকেজ সংগ্রহস্থল নেই, এবং অনেক ম্যানুয়াল কনফিগারেশন জড়িত আছে - কিন্তু যদি এটি কাজ করে, এটি সত্যিই কাজ করছে।

ওপেনসুস

1992 সালে থমাস ফেহর, রোল্যান্ড ডাইরফ, বারচার্ড স্টেইনবিল্ড এবং হুবার্ট ম্যানটেল SUSE প্রকল্প চালু করার সময় OpenSUSE Linux এর আবার শুরু হয়েছিল। তাদের কোম্পানি ফ্লপি ডিস্কে স্ল্যাকওয়্যারের জার্মান সংস্করণ বিক্রি করে শুরু করেছিল। SUSE Linux 1996 সাল পর্যন্ত তার নিজস্ব স্বাধীন সংস্করণ হয়ে ওঠেনি।

কোম্পানিটি 2003 সালে নভেল এবং তারপর 2010 সালে অ্যাটাচমেট অধিগ্রহণ করে। লাইসেন্সিং পরিবর্তনের পর, কোডটি অবশেষে প্রকাশ্যে প্রকাশ করা হয়। এটি 2005 সাল পর্যন্ত ছিল না যে SUSE লিনাক্স বাণিজ্যিক এবং ওপেন সোর্স সংস্করণে বিভক্ত হয়েছিল। নভেল লিনাক্স বেস কোড হিসাবে openSUSE সহ SUSE Linux Enterprise Desktop এবং SUSE Linux Enterprise সার্ভারে পরিণত হয়েছে।

বিভিন্ন লিনাক্স ডিস্ট্রোসের ইতিহাস

openSUSE ফ্রি ওপেন সোর্স সংস্করণে পরিণত হয়েছে এবং এটি আর অ্যাটাচমেটের অংশ নয়। এটি দুটি সংস্করণে উপলব্ধ:একটি রোলিং রিলিজ আপডেট এবং লিপ সহ টাম্বলউইড, যার মধ্যে কয়েক বছরের সমর্থন সহ স্থিতিশীল রিলিজ রয়েছে।

ডেবিয়ান লিনাক্স

ডেবিয়ান ছিল প্রথম লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে একটি। এটি প্রথম 16 আগস্ট, 1993 তারিখে ইয়ান মারডক দ্বারা ঘোষণা করা হয়েছিল, যদিও প্রথম স্থিতিশীল সংস্করণটি 1996 সালে প্রকাশিত হয়েছিল। মূলত, ধারণাটি ছিল একটি স্থিতিশীল ডিস্ট্রো তৈরি করা যা যে কেউ বিনামূল্যে ডাউনলোড করতে এবং ব্যবহার করতে পারে, পরিবর্তে ব্যবহারকারীরা একের পর এক অ্যাপ সংগ্রহ করতে পারে। এক এবং তাদের নিজস্ব কম্পাইল. আপনি যদি আরও বিস্তারিত ডেবিয়ান ইতিহাস চান, তাহলে এর রক্ষণাবেক্ষণকারীরা শুরু থেকেই ডেবিয়ান ইতিহাসের গুরুত্বপূর্ণ সবকিছুর সাথে একটি চমৎকার নথি তৈরি করেছে।

বিভিন্ন লিনাক্স ডিস্ট্রোসের ইতিহাস

ডেবিয়ান .deb প্যাকেজ সিস্টেম ব্যবহার করে - dpkg প্যাকেজ ম্যানেজার এবং এর ফ্রন্ট-এন্ডস (যেমন apt-get বা synaptic)। এটি ব্যবহারকারীরা ডাউনলোড এবং ইনস্টল করতে পারে এমন অ্যাপের বিশাল ভাণ্ডার নিয়ে আসে। ডেবিয়ানও প্রথম লিনাক্স ডিস্ট্রোদের মধ্যে একজন ছিল যারা লাইভ সিডি অফার করা শুরু করে, যা লিনাক্সের নতুনদের জন্য প্রবেশের বাধাকে প্রায় অস্তিত্বহীন করে তোলে।

Red Hat Enterprise Linux (RHEL) এবং Fedora

রেড হ্যাট এন্টারপ্রাইজ লিনাক্স হল রেড হ্যাট লিনাক্সের উত্তরসূরি, যেটি লিনাক্সের প্রাচীনতম ডিস্ট্রোগুলির মধ্যে একটি। আসল সংস্করণটি 1995 সালে প্রকাশিত হয়েছিল এবং 2003 সালে Red Hat Enterprise Linux দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল৷ এটি একটি অর্থপ্রদানকারী ডিস্ট্রো, এবং আপনি এটির নাম থেকে অনুমান করতে পারেন, এটি ব্যবসায়িক ব্যবহারকারীদের লক্ষ্য করে৷

বিভিন্ন লিনাক্স ডিস্ট্রোসের ইতিহাস

Fedora হল হোম ব্যবহারকারীদের জন্য বিনামূল্যের বিকল্প। এতে RHEL-এর অনেক বৈশিষ্ট্য রয়েছে, এছাড়াও কিছু পরীক্ষামূলক বৈশিষ্ট্য রয়েছে যা এখনও RHEL-এ বাস্তবায়িত হয়নি। উভয়ই .rpm প্যাকেজ বিন্যাস ব্যবহার করে, তাই অন্যান্য ডিস্ট্রো থেকে সফ্টওয়্যার, যেমন ডেবিয়ান, সরাসরি চালানো যাবে না। এটি প্রায়শই আসন্ন RHEL ডিস্ট্রোসের পরীক্ষা সংস্করণ হিসাবে উল্লেখ করা হয়।

জেন্টু লিনাক্স

Gentoo Linux 2000 সালে ড্যানিয়েল রবিন্স দ্বারা তৈরি করা হয়েছিল, মূলত ডেভেলপার এবং এন্টারপ্রাইজ ব্যবহারকারীদের জন্য। জেন্টুকে যা আলাদা করে তা হল পোর্টেজ প্যাকেজ ম্যানেজমেন্ট সিস্টেম। এটি BSD পোর্ট সিস্টেম অনুসরণ করে, কিন্তু আসলে পাইথন-ভিত্তিক। নেটওয়ার্ক পরিচালনা সহজ করার জন্য এটি অনেক বেশি উন্নত সিস্টেম।

বিভিন্ন লিনাক্স ডিস্ট্রোসের ইতিহাস

জেন্টু সাধারণত একটি খালি হাড়ের সিস্টেম হিসাবে ইনস্টল করা হয় যার সাথে প্রয়োজন অনুসারে প্রাক-সংকলিত সংযোজন যুক্ত করা হয়। এটি একটি অত্যন্ত নমনীয় এবং কাস্টমাইজযোগ্য ডিস্ট্রো এবং প্রায়শই একটি ওয়েবসাইট সার্ভার হিসাবে ব্যবহৃত হয়। এমনকি এটি Chrome OS প্ল্যাটফর্মের ভিত্তি৷

আর্ক লিনাক্স

আর্চ লিনাক্স 2002 সালে জুড ভিনেটের দ্বারা শুরু হয়েছিল, যিনি CRUX দ্বারা অনুপ্রাণিত হয়েছিলেন, আরেকটি মিনিমালিস্ট ডিস্ট্রিবিউশন। এটি একটি রোলিং রিলিজ, যার অর্থ আপনাকে শুধুমাত্র একবার ইনস্টল করতে হবে এবং এটি সর্বদা নিজেকে সর্বশেষ সংস্করণে আপডেট করবে। এর মানে হল যে এটি অভিজ্ঞ ব্যবহারকারীদের দিকে আরও প্রস্তুত যারা এই আপডেট কৌশলের সাথে আসা সাধারণ সমস্যাগুলি পরিচালনা করতে পারে৷

বিভিন্ন লিনাক্স ডিস্ট্রোসের ইতিহাস

আর্চ লিনাক্সের ডিজাইন দর্শন সহজ হতে হবে। ডিস্ট্রোতে একগুচ্ছ অ্যাপ্লিকেশান প্যাক করার পরিবর্তে, এটি কাজ করার জন্য শুধুমাত্র ন্যূনতম এবং প্রয়োজনীয় অ্যাপগুলির সাথে আসে এবং ব্যবহারকারী কেবলমাত্র তাদের প্রয়োজনীয় অ্যাপগুলি ইনস্টল করতে বিনামূল্যে। Pacman প্যাকেজ ম্যানেজার এবং AUR পরিকাঠামো এটিকে আশ্চর্যজনকভাবে সহজ করে তোলে।

উবুন্টু

ডেবিয়ান লিনাক্সের জন্য একটি বিশাল গুরুত্ব সহ একটি অত্যন্ত উচ্চাভিলাষী প্রকল্প, তবে এটি এমন একটি ভারী ডিস্ট্রো যার অনেকগুলি অ্যাপ্লিকেশন অনেক ব্যবহারকারীর প্রয়োজন হয় না। আরও হালকা এবং ব্যবহারকারী-বান্ধব ডিস্ট্রোর প্রয়োজন ছিল, যা উবুন্টুর প্রবর্তনের দিকে পরিচালিত করে।

বিভিন্ন লিনাক্স ডিস্ট্রোসের ইতিহাস

উবুন্টুর প্রথম সংস্করণ - উবুন্টু 4.10 (ওয়ার্টি ওয়ার্থগ) - 2004 সালে দক্ষিণ আফ্রিকার ইন্টারনেট মোগল মার্ক শাটলওয়ার্থ প্রকাশ করেছিলেন। প্রাচীন জুলু এবং জোসা ভাষায়, "উবুন্টু" মানে "অন্যদের কাছে মানবতা।" উবুন্টু সর্বশেষ ডেবিয়ান ডিস্ট্রোর উপর ভিত্তি করে এবং একই .deb প্যাকেজ সিস্টেম ব্যবহার করে, যদিও সমস্ত ডেবিয়ান প্যাকেজ উবুন্টুতে ইনস্টল করা যায় না। প্রতি ছয় মাসে একটি নতুন সংস্করণ প্রকাশিত হয়, এবং একটি দীর্ঘমেয়াদী সংস্করণ প্রতি দুই বছরে একবার আসে৷

লিনাক্স মিন্ট

লিনাক্স মিন্ট ডেবিয়ান পরিবারের আরেকটি অপেক্ষাকৃত নতুন ডিস্ট্রো। এটি 2006 সালে Clément Lefèbvre দ্বারা শুরু হয়েছিল এবং এটি উবুন্টুর উপর ভিত্তি করে। এটি খুব ব্যবহারকারী-বান্ধব হওয়ার উদ্দেশ্যে এবং বিশেষ করে নতুনদের জন্য ভাল। লিনাক্স মিন্ট অনেক অ্যাপ এবং মাল্টিমিডিয়া কার্যকারিতার সাথে আসে, যদিও সাম্প্রতিক ডিস্ট্রোতে, ডিফল্ট মাল্টিমিডিয়া/কোডেক সমর্থন সরিয়ে দেওয়া হয়েছে।

বিভিন্ন লিনাক্স ডিস্ট্রোসের ইতিহাস

লিনাক্স মিন্টের একটি প্রধান পার্থক্য হল যে এটি মালিকানাধীন সফ্টওয়্যারও অন্তর্ভুক্ত করে। এটি করা হয়েছে কারণ এর বিকাশকারীরা একটি সহজে ব্যবহারযোগ্য ডিস্ট্রো সরবরাহ করতে চায় যেখানে ব্যবহারকারীদের তাদের নিজের থেকে এই সমস্ত অ্যাপ ইনস্টল করতে হবে না। একইভাবে উবুন্টুর মতো, লিনাক্স মিন্টে আপনি প্রয়োজনে অতিরিক্ত ডেবিয়ান সফ্টওয়্যার ইনস্টল করতে পারেন।

যদিও বিভিন্ন লিনাক্স ডিস্ট্রোগুলির সম্পূর্ণ ইতিহাস কভার করা অসম্ভব, তবে এগুলি আরও উল্লেখযোগ্য কিছু ডিস্ট্রো। প্রথম দিকের ডিস্ট্রোস কীভাবে এসেছিল সে সম্পর্কে আরও জানতে লিনাক্স ডিস্ট্রোসের প্রাথমিক ইতিহাস দেখুন। এছাড়াও আপনি ডিস্ট্রোওয়াচ-এ গিয়ে সর্বশেষ ডিস্ট্রোগুলির ট্র্যাক রাখতে পারেন৷


  1. লিনাক্স পর্যালোচনা পরিষ্কার করুন:লিনাক্স ডিস্ট্রোসের ম্যাকলারেন

  2. 2021 সালের সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 9টি

  3. নতুনদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  4. রাস্পবেরি পাই এর জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি