কম্পিউটার

কেন অনেক লিনাক্স অ্যাপ ডেভেলপাররা ডিস্ট্রোকে থিম ব্যবহার করতে চান না

আপনি লিনাক্সকে স্বাধীনতার সাথে যুক্ত করতে পারেন আপনার ডেস্কটপকে আপনি যেভাবে চান তা দেখতে, কিন্তু জিনোমের ক্ষেত্রে তা নয়। অন্তত, কোন এক্সটেনশনগুলি ইনস্টল করতে হবে বা কীভাবে কোড পড়তে হবে তা না জেনেই নয়। ডিফল্টরূপে, জিনোম একটি নির্দিষ্ট উপায়ে দেখতে এবং অনুভব করার উদ্দেশ্যে করা হয় এবং অনেক ডেভেলপার পছন্দ করবে যদি লিনাক্স ডিস্ট্রিবিউশন থিম ব্যবহার করে তাদের অ্যাপের চেহারা পরিবর্তন না করে।

আপনি যখন নিজের ব্যক্তিগত মেশিনে থিম পরিবর্তন করেন তখন এটি কি একটি সমস্যা? না, আপনি জানেন যে আপনি নিজেকে কিসের মধ্যে নিয়ে যাচ্ছেন। কিন্তু বিভ্রান্তি দেখা দিতে পারে যখন কাস্টমাইজড অভিজ্ঞতা ডিফল্ট হিসেবে উপস্থাপিত হয়।

GTK কি থিমের জন্য ডিজাইন করা হয়েছে?

GNOME অ্যাপ ইন্টারফেস পরিচালনা করতে GTK গ্রাফিকাল টুলকিট ব্যবহার করে। GNOME 2.x দিনে, প্রায় প্রতিটি GNOME-ভিত্তিক ডিস্ট্রো একটি কাস্টম থিম নিয়ে এসেছিল। এটি অনেক ব্যবহারকারীর মধ্যে এই ধারণা পোষণ করতে সাহায্য করেছে যে অ্যাপ ডেভেলপারদের অতিরিক্ত প্রচেষ্টা ছাড়াই থিম পরিবর্তন করা সহজ।

এছাড়াও অন্যান্য লিনাক্স ডেস্কটপ পরিবেশ এখনও থিমগুলির ব্যাপক ব্যবহার করে। KDE প্লাজমা, Xfce, দারুচিনি, এবং অন্যান্যগুলি সাধারণত আপনার বেছে নেওয়ার জন্য বেশ কয়েকটি বিকল্প নিয়ে আসে।

উপরে উল্লিখিত অনেক ডেস্কটপ পরিবেশও GTK ব্যবহার করে, কিন্তু GTK 3 এর আসলে কোনো থিমিং API নেই। প্ল্যাটফর্ম এবং অ্যাপ ডেভেলপারদের দ্বারা ব্যবহৃত CSS স্টাইলশীট রয়েছে। ডিফল্ট GNOME থিম "Adwaita" আসলে একটি থিম নয়, বরং প্ল্যাটফর্ম স্টাইলশীটের নাম। অদ্বৈত হল সংস্কৃত হল "একমাত্র।"

কেন অনেক লিনাক্স অ্যাপ ডেভেলপাররা ডিস্ট্রোকে থিম ব্যবহার করতে চান না

যখন উবুন্টুর মতো একটি ডিস্ট্রো একটি ভিন্ন ডিফল্ট থিম নিয়ে আসে, তখন এটি আসলে ম্যানুয়ালি পুনঃলিখিত, কাস্টম স্টাইলশীটের একটি সেটের সাথে আসে। এটি একটি সহজ প্রক্রিয়া নয়। উবুন্টু 21.04 জিনোম 40 এর সাথে না আসার কারণটির একটি অংশ হল যে উবুন্টু ডেস্কটপ টিম থিমটিকে সামঞ্জস্যপূর্ণ করতে আরও সময় চেয়েছিল।

যা বলা হয়েছে, মাইক্রোসফট উইন্ডোজ বা অ্যাপল ম্যাকওএসের পছন্দের তুলনায়, জিনোম এখনও কাস্টমাইজ করা এবং টুইক করা তুলনামূলকভাবে সহজ।

থিমগুলির খারাপ দিকগুলি

কখনও কখনও থিম অ্যাপ্লিকেশন ডিজাইন বিরতি. প্রায়শই এটি এখানে বা সেখানে একটি ছোট বিড়ম্বনা, যেমন উল্টানো রঙ, একটি আইকন এমনভাবে পরিবর্তিত হয় যে কোনও সেটিং আর বোঝা যায় না, বা বোতামগুলির চারপাশে অতিরিক্ত সীমানা।

কিন্তু কখনও কখনও ভাঙ্গন বড় হয়, যেমন যখন পুরো বোতাম অনুপস্থিত থাকে বা স্পেসিং এমন জায়গায় ফেলে দেওয়া হয় যে ইন্টারফেসের উপাদানগুলি আর সঠিকভাবে লাইন আপ হয় না।

তারপর ব্র্যান্ডিং এর সমস্যা আছে। অনেক অ্যাপ ডেভেলপার তাদের আইকনগুলিতে প্রচুর পরিশ্রম করে এবং ডেস্কটপ জুড়ে একটি সামঞ্জস্যপূর্ণ ব্র্যান্ড ব্যবহার করে। সেই আইকনটি পরিবর্তন করা ডেভেলপারদের তাদের ব্র্যান্ডের উপর কম নিয়ন্ত্রণ দেয় এবং কিছু ব্যবহারকারীদের জন্য বিভ্রান্তির কারণ হতে পারে।

একই রকম থিম এবং অ্যাপ মেকারদের জন্য চ্যালেঞ্জ

কেন অনেক লিনাক্স অ্যাপ ডেভেলপাররা ডিস্ট্রোকে থিম ব্যবহার করতে চান না

লিনাক্স ইকোসিস্টেমে, কার কাছে বাগ রিপোর্ট করতে হবে তা প্রায়শই স্পষ্ট হয় না। অনেক ব্যবহারকারী অ্যাপ ডেভেলপারের কাছে বাগ রিপোর্ট করেন, মনে করেন যে অ্যাপটিতে কিছু ভুল আছে যখন সমস্যাটি সত্যিই এমন একটি থিম দ্বারা প্রবর্তিত হয়েছিল যা অ্যাপ বিকাশকারীর সমর্থন করার কোনো ইচ্ছা ছিল না।

এটি অ্যাপ ডেভেলপারদেরকে থিম সমর্থন করার জন্য হতাশাজনক পরিস্থিতিতে ফেলে কারণ অনেক ব্যবহারকারী ডেক্সটপ থেকে এসেছেন যাদের কাস্টম থিম আগে থেকে ইনস্টল করা আছে, যেমন Ubuntu এবং Pop!_OS।

একই সময়ে, থিম ডিজাইনাররা প্রতিটি অ্যাপের জন্য ম্যানুয়ালি তাদের থিম পরিবর্তন করে। এটি কয়েকটি ডেস্কটপ অ্যাপের সাথে কিছুটা পরিচালনাযোগ্য, কিন্তু লিনাক্সে আরও অ্যাপ পাওয়ায় এটি খুব দ্রুত নিয়ন্ত্রণের অযোগ্য হয়ে যেতে পারে।

থিমগুলি কি এত বড় চুক্তি নয়?

বর্তমানে GNOME-এ থিমিং ব্যবহারকারীদের কাছে তুলনামূলকভাবে সহজ বলে মনে হতে পারে কারণ আমরা থিমগুলির কারণে যে ত্রুটিগুলি ঘটায় তা ঠিক করার জন্য ডেভেলপার পক্ষ থেকে বা থিম নির্মাতাদের কাছ থেকে সমস্ত কাজ দেখতে পাই না৷

ডিস্ট্রো রক্ষণাবেক্ষণকারী এবং থিম-প্রেমীরা তাদের নিজস্ব চেহারা থাকার সুবিধাগুলি ওজন করতে পারে এবং যথেষ্ট পরিমাণে অনুভব করতে পারে যে তারা মাঝে মাঝে সমস্যাটিকে ছোটখাটো অসুবিধা হিসাবে লিখে ফেলে। তবুও অন্যান্য ব্যবহারকারীদের কাছে, এই একই সমস্যাগুলি লক্ষণ হিসাবে উপস্থিত হতে পারে যে লিনাক্স ডেস্কটপ অসমাপ্ত, অপ্রফেশনাল এবং মালিকানা OS এর জন্য একটি সক্ষম বিকল্প নয়। এতে অবাক হওয়ার কিছু নেই যে অনেক জিনোম ডেভেলপার এটিকে হতাশাজনক বলে মনে করেন।

যদিও অনেক জিনোম ডেভেলপাররা স্টপ থিমিং মাই অ্যাপ ওয়েবপেজে তাদের নাম স্বাক্ষর করেছে, তারা আনুষ্ঠানিকভাবে জিনোম সম্প্রদায়ের জন্য সম্পূর্ণভাবে কথা বলছে না, যার মধ্যে সদস্যরাও অন্তর্ভুক্ত রয়েছে যারা একটি কাস্টম থিম পাঠানোর জন্য সঠিকভাবে সেই ডিস্ট্রোতে কাজ করে। সম্প্রদায়ের বিভিন্ন সদস্য, যেমন GNOME ব্যবহারকারীদের নিজেদের, এই বিষয়ে ভিন্ন মতামত রয়েছে।


  1. বিকাশকারী এবং প্রোগ্রামারদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  2. লিনাক্সের জন্য 7টি দুর্দান্ত XFCE থিম

  3. একটি ব্যক্তিগত অনুস্মারক অ্যাপ কীভাবে ব্যবহার করবেন এবং কেন

  4. লিনাক্স ডিস্ট্রোস এত ঘন ঘন আপগ্রেড করে কেন?