কম্পিউটার

Windows 10 বিনামূল্যে কেন?

Windows 10 বিনামূল্যে কেন?

জানুয়ারী 2015 এর শেষের দিকে, মাইক্রোসফটের সিস্টেম প্রধান একটি ঘোষণায় বলেছেন যে যারা Windows 7 এবং Windows 8.1 ব্যবহার করছেন তাদের জন্য Windows 10 একটি বিনামূল্যের আপগ্রেড হিসাবে আসবে। এটি অনেকের কাছে বিস্ময়কর ছিল, বিশেষ করে যারা মাইক্রোসফ্ট যখনই একটি নতুন সংস্করণ প্রকাশ করে তখন উইন্ডোজের নতুন সংস্করণের জন্য অর্থ প্রদান করতে অভ্যস্ত। এই পরিবর্তনের সাথে কি? এবং মাইক্রোসফ্ট কি সত্যিই জলদস্যুদের অন্তর্ভুক্ত করে যারা বিনামূল্যে আপগ্রেড করতে পারে? এটি কিছুটা উদার মনে হচ্ছে, তাই আমি বিষয়টি অন্বেষণ করার এবং এটি সম্পর্কে মানবিকভাবে যা সম্ভব তা খুঁজে বের করার সিদ্ধান্ত নিয়েছি!

কেন আপগ্রেড বিনামূল্যে করবেন?

প্রথমত, আপগ্রেড 100% বিনামূল্যে নয়। দ্বিতীয়ত, এটির জন্য যোগ্যতা অর্জনের জন্য, আপনার একটি সামঞ্জস্যপূর্ণ ডিভাইস থাকতে হবে (এটি কী তা আমরা এখনও পুরোপুরি নিশ্চিত নই), এবং আপনার এটিতে Windows 7 SP1 বা Windows 8.1 ইনস্টল থাকতে হবে। যদি, Windows 10 প্রকাশের পর এক বছরের জন্য, আপনি আপগ্রেড না করেন, তাহলে আপনাকে লাইসেন্সের জন্য অর্থ প্রদান করতে হবে। এছাড়াও, আপনি যদি Windows এর একটি এন্টারপ্রাইজ সংস্করণ ব্যবহার করছেন, তাহলে আপনাকে Windows 10-এ আপগ্রেড করার জন্য অর্থ প্রদান করতে হবে।

কেন আপগ্রেড বিনামূল্যে করা হয়েছিল সে সম্পর্কে আমি মাইক্রোসফ্ট থেকে একটি মন্তব্য খুঁজে পাচ্ছি না, তবে এটি খুব সম্ভব যে এটি লোকেদেরকে নতুন উইন্ডোজ আর্কিটেকচারের দিকে ঠেলে দেওয়ার একটি প্রচেষ্টা। উইন্ডোজ 8 তার পূর্বসূরির মতো এত বেশি বিক্রি দেখতে পায়নি, যা ধীর গ্রহণের হারের ইঙ্গিত দেয়। অপারেটিং সিস্টেমের সর্বশেষ পুনরাবৃত্তির অনেক মন্তব্য এবং পর্যালোচনা ছিল সর্বোত্তমভাবে নিরপেক্ষ, খারাপের দিকে নেতিবাচক। ভোক্তা বাজারে কোম্পানির জন্য একটি ধীর বছর হওয়ায়, আমার সর্বোত্তম অনুমান হল যে মাইক্রোসফ্ট মনে করেছিল যে এটি উইন্ডোজ 10কে একটি বিনামূল্যে আপগ্রেড হিসাবে প্রকাশ করার মাধ্যমে গ্রহণকে বাড়িয়ে তুলতে পারে, আশা করা যায় যে যারা উইন্ডোজ 7 এর সাথে সন্তুষ্ট ছিলেন তারা একবার বুঝতে পারলে তারা এটি পরিবর্তন করবে তাদের সময় কয়েক মিনিট ছাড়া আর কিছুই খরচ করে না।

এটাও সম্ভবত যে Microsoft অতিরিক্ত সফ্টওয়্যার বিক্রি করে রাজস্ব লাভের আশা করছে যা একচেটিয়াভাবে Windows 10-এ চলে, কিন্তু এটি সম্পূর্ণ অনুমান।

এটা কি সত্যিই জলদস্যুদের জন্য বিনামূল্যে?

Windows 10 বিনামূল্যে কেন?

না, এটা না, সত্যিই না। যদিও মিডিয়াতে অনেক সাইট রিপোর্ট করছে যে মাইক্রোসফ্ট উইন্ডোজ 10 জলদস্যুদের জন্য বিনামূল্যে, এটি ঠিক এমন নয়। মাইক্রোসফ্টের একজন মুখপাত্র আর্স টেকনিকাকে বলেছেন যে "যদি আপগ্রেড করার আগে একটি ডিভাইস অ-প্রকৃত বা ভুল লাইসেন্সবিহীন [sic] হিসাবে বিবেচিত হয়, তবে আপগ্রেডের পরে সেই ডিভাইসটি অ-প্রকৃত বা ভুল লাইসেন্সযুক্ত বলে বিবেচিত হবে।" সম্ভবত টেরি মায়ারসনের "পাইরেটদের জন্য বিনামূল্যে" বিবৃতিতে যা বোঝানো হয়েছিল তা হল জলদস্যুরা এখনও কোনও কার্যকারিতা বন্ধ না করেই উইন্ডোজ 10 ব্যবহার করতে সক্ষম হবে, তবে তারা প্রকৃত লাইসেন্স না পাওয়া পর্যন্ত আপডেটগুলি ডাউনলোড করতে সক্ষম হবে না।

সুতরাং, এটি এখনও বিনামূল্যে, কিন্তু শুধুমাত্র একটি সিস্টেম হিসাবে যা একটি নতুন আপডেট আসার সময় পুরানো হয়ে যাবে৷ এই বিশেষ স্কিমটি এমন কিছু যা Microsoft আশা করে যে এটি চীনের সম্ভাব্য গ্রাহকদের সাথে পুনরায় যুক্ত হতে সাহায্য করবে; তাদের একটি বড় শতাংশ বর্তমানে সফটওয়্যারটির লাইসেন্সবিহীন সংস্করণ ব্যবহার করছে। আমার অনুমান হল যে সংস্থাটি আশা করছে যে এটি এই আপডেটগুলি পেতে চায় এমন লোকদের কাছ থেকে চীনা বাজারে কিছু বিক্রি করবে৷ যাইহোক, একটি খুব স্পষ্ট সম্ভাবনা আছে যে এটি তারা যেভাবে পরিকল্পনা করেছিল তা কার্যকর হবে না। তারা যদি অন্য কোন সংস্করণ (উদাহরণস্বরূপ 7 বা 8) থেকে আপডেট পেতেন তবে তারা সহজভাবে অপারেটিং সিস্টেমগুলিও কিনে নিত। এখন তাদের কাছে উইন্ডোজের এমন একটি সংস্করণ থাকবে যা ক্র্যাক করারও প্রয়োজন নেই৷

বিনামূল্যে আপগ্রেড হিসাবে উইন্ডোজ 10 এর প্রকাশ কি একটি ভাল ধারণা? আপনি মন্তব্যে কি মনে করেন আমাদের বলুন!


  1. Windows 10 খারাপ কেন?

  2. লিনাক্স কেন উইন্ডোজের মতো জনপ্রিয় নয়?

  3. কিভাবে আপনার উইন্ডোজ 10, 8, 7 পিসিতে RAM খালি করবেন

  4. Windows 11 এ কিভাবে স্থান খালি করা যায়