কম্পিউটার

কেন উইন্ডোজ বন্ধ হতে এত সময় নিচ্ছে?

কেন উইন্ডোজ বন্ধ হতে এত সময় নিচ্ছে?

উইন্ডোজ 98 আউট হওয়ার পর থেকে প্রত্যেকেরই এটির অভিজ্ঞতা হয়েছে, এবং প্রতিটি নতুন সংস্করণ বাজারে আসার সাথে সাথে এটি আরও খারাপ হতে চলেছে:কম্পিউটারটি বন্ধ করতে এত বেশি সময় লাগে যে মনে হয় যুদ্ধ এবং পড়ার সময় এক কাপ কফি খাওয়ার সময় আছে৷ শান্তি।

অনেক সময়, কম্পিউটারে আপডেট থাকে যা বন্ধ করার আগে এটি ইনস্টল করতে হয়। কিন্তু অন্য সময়ে, যখন মনে হয় কিছু করার নেই, তখন স্ক্রীন কালো হয়ে যেতে প্রায় এক মিনিট সময় লাগতে পারে এবং আপনি আপনার কম্পিউটারে "নাইট নাইট" বলতে পারেন। কি হচ্ছে? ওয়াশরুমে যেতে যতটা সময় লাগে তার থেকে কেন আপনার কম্পিউটার বন্ধ করতে বেশি সময় লাগছে?

উইন্ডোজ আপনাকে রক্ষা করার চেষ্টা করছে

কেন উইন্ডোজ বন্ধ হতে এত সময় নিচ্ছে?

আপনার সেই অত্যধিক সতর্ক বন্ধুর মতো, উইন্ডোজ গভীর ঘুমে যাওয়ার আগে সবকিছু ঠিকঠাক আছে কিনা তা নিশ্চিত করার জন্য সবকিছুই করছে। শাটডাউন প্রক্রিয়ার সমাপ্তির ফলে সিস্টেমের সমস্ত ক্রিয়াকলাপ বন্ধ হয়ে যায়।

স্লিপ মোডে যাওয়ার বিপরীতে, যেখানে কম্পিউটার সব কিছু ঠিক জায়গায় জমা করে রাখে এবং এমনকি RAM চালু রাখে, বন্ধ করার অর্থ হল সবকিছু খালি করা। RAM সম্পূর্ণ ফাঁকা হয়ে যায়, কিছুই ক্যাশে করা হয় না, হার্ড ড্রাইভ সমস্ত প্রোগ্রামের ভার্চুয়াল মেমরির সমস্ত বিষয়বস্তু খালি করে, আপনার চলমান প্রতিটি অ্যাপ্লিকেশন বন্ধ হয়ে যায় এবং অপারেটিং সিস্টেম তার পরিষেবাগুলিকে "বিদায়" বলে৷

আপনার কম্পিউটারে অনেক সফটওয়্যার চলছে। এটি শেষ করার জন্য প্রয়োজনীয় সময় না পেয়ে যদি এটি কিছুর মাঝখানে থাকাকালীন বন্ধ হয়ে যায় (যেমন একটি প্রোগ্রাম ডিস্কে লেখার ব্যস্ত), এটি কখনও কখনও বিশৃঙ্খল পরিস্থিতির দিকে নিয়ে যেতে পারে যা আপনি শুরু করার সময় একটি ত্রুটি তৈরি করতে পারে। আবার আপনার কম্পিউটার আপ করুন।

যদিও এটি "হার্ড" শাটডাউনের জন্য খুবই বিরল, যেমন আমি এইমাত্র আপনার কম্পিউটারের ক্ষতি করার জন্য বর্ণনা করেছি, উইন্ডোজ আপনার ডেটা সম্পর্কে সর্বদা সতর্ক। ফাইল দুর্নীতি প্রতিরোধ করার জন্য, শাটডাউন প্রক্রিয়াটি সম্পূর্ণ করার আগে প্রতিটি প্রোগ্রাম যা করছে তা শেষ না হওয়া পর্যন্ত এটি অপেক্ষা করে। এটি, তাত্ত্বিকভাবে, এক বা দুই সেকেন্ড থেকে কয়েক মিনিট পর্যন্ত যে কোনো জায়গায় নিতে পারে।

পদক্ষেপগুলি

কেন উইন্ডোজ বন্ধ হতে এত সময় নিচ্ছে?

উইন্ডোজ শাটডাউন প্রক্রিয়া যতটা সহজ মনে হয় ততটা সহজ নয়। এর পিছনে কোন জাদু নেই; এটি আপনার সিস্টেমকে নিরাপদে বন্ধ করতে অপারেটিং সিস্টেম অনুসরণ করে এমন কয়েকটি ধাপ:

  1. অসংরক্ষিত ডেটা (নোটপ্যাড, ওয়ার্ড, ইত্যাদি, সংরক্ষিত হয়নি এমন ইনপুট সহ) কোনো খোলা অ্যাপ্লিকেশন আছে কিনা তা পরীক্ষা করুন। শাটডাউন প্রক্রিয়া ব্যাহত করুন এবং কিছু পাওয়া গেলে ব্যবহারকারীকে জানান।
  2. সকল পরিষেবাগুলি তারা যা করছে তা বন্ধ করার জন্য অপেক্ষা করুন, তারপরে সেগুলি বন্ধ করুন৷
  3. সকল প্রোগ্রাম এবং পরিষেবা বন্ধ হয়ে গেছে বলে আপনাকে জানানোর জন্য অপেক্ষা করুন।
  4. খালি ভার্চুয়াল মেমরি এবং অন্য কিছু যা অস্থায়ী প্রোগ্রাম ডেটা ধারণ করেছিল যা এখন অকেজো৷
  5. কোনও মজার সাথে একটি লগ লিখুন যা ব্যবহারকারীর সমস্যাগুলি রিপোর্ট করতে ব্যবহার করতে পারে যদি উইন্ডোজ নতুন ত্রুটিগুলির সাথে শুরু হয় যা শাটডাউন সম্পর্কিত হতে পারে৷
  6. সবাইকে সিস্টেম থেকে লগ আউট করুন।
  7. উইন্ডোজ ব্যবহারকারী-স্তরের অপারেটিং সিস্টেম শেষ করুন।
  8. যেকোন আপডেট ইনস্টল করুন, বিশেষ করে যেগুলি কার্নেল-লেভেলের এবং বিশেষ অনুমতির প্রয়োজন হয়।
  9. মেশিনটি বন্ধ করুন (অবশেষে!)।

এই সমস্ত, ডিজাইনের মাধ্যমে, নিশ্চিত করে যে আপনি পরবর্তীতে এটি চালু করার সময় উইন্ডোজ আপনাকে কোনও ত্রুটি ফেলবে না। কিন্তু যেহেতু আধুনিক অ্যাপ্লিকেশনগুলিতে অনেকগুলি সুরক্ষা রয়েছে, তাই এই সুরক্ষাগুলির বেশিরভাগই 90 এর দশকের শেষের দিকের মতো প্রয়োজনীয় নয়। লিনাক্স, উদাহরণস্বরূপ, প্রায়ই বন্ধ হতে অনেক কম সময় নেয়।

আপনি যদি Windows এ শাটডাউন প্রক্রিয়ার গতি বাড়াতে চান, তাহলে এটি করার সবচেয়ে সহজ উপায় হল আমাদের নিজস্ব গাইড ব্যবহার করা!

উইন্ডোজ বন্ধ হওয়ার জন্য আপনি কখন অপেক্ষা করেছেন সবচেয়ে বেশি সময় কী ছিল? একটি মন্তব্যে আমাদের বলুন!


  1. কিভাবে উইন্ডোজ 8 দ্রুত বন্ধ করবেন

  2. Fix Windows 10 সম্পূর্ণরূপে বন্ধ হবে না

  3. আপডেট ইনস্টল না করেই উইন্ডোজ 10 বন্ধ করুন

  4. Windows 11 বন্ধ হবে না? এই হল সমাধান!