কম্পিউটার

মানুষ এআই দ্বারা ভবিষ্যদ্বাণী বিশ্বাস করে না, কিন্তু কেন?

কৃত্রিম বুদ্ধিমত্তা প্রতিটি সেক্টরে রূপান্তরিত করছে, এটি এমন জিনিসগুলির ভবিষ্যদ্বাণী করছে যা রোগীর রোগ খুঁজে বের করার জন্য ব্যবহার করা যেতে পারে, পরবর্তীতে অপরাধ কোথায় রিপোর্ট করা হবে এবং কী নয়! তদুপরি, বিশেষজ্ঞরা এআইকে সৃজনশীল করার চেষ্টা করছেন যাতে এটি অপ্রত্যাশিত পরিণতির জন্য পরিকল্পনা করতে পারে। আমরা এই সত্যটিকে অস্বীকার করতে পারি না যে আমাদের জীবনের বেশ কয়েকটি সিদ্ধান্তের জন্য পূর্বাভাস প্রয়োজন, এবং AI তাদের মানব প্রতিপক্ষের চেয়ে পূর্বাভাস দেওয়ার ক্ষেত্রে অবশ্যই ভাল। এটা স্বীকার করা সত্ত্বেও কেন আমরা এখনও আমাদের তৈরি করা মেশিন ও প্রযুক্তির প্রতি আস্থার অভাব বোধ করি। বেশিরভাগ জনসংখ্যা মনে করে যে কোনও বুদ্ধিমান মেশিন বা চ্যাটবটের চেয়ে বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা ভাল, যদিও বিশেষজ্ঞরা মেশিনের মতো নির্ভুল নাও হতে পারে! আমরা কেবল এমন একটি বিশ্বের স্বপ্ন দেখতে পারি না যেখানে AI তাদের বিশ্বাস না করে আমাদের বেঁচে থাকতে সাহায্য করছে, আমরা কি পারি? অতএব, আমরা যদি এর সুবিধা নিতে চাই, তবে আমাদেরকে তাদের বিশ্বাস করার উপায় খুঁজে বের করতে হবে। কিন্তু কেন আমরা তাদের সন্দেহ করব?

মানুষ এআই দ্বারা ভবিষ্যদ্বাণী বিশ্বাস করে না, কিন্তু কেন?

আরও পড়ুন: আমাদের কি কৃত্রিম শিক্ষা দেওয়া উচিত বুদ্ধিমত্তা মিথ্যা বা আমাদের অবাধ্য?

ট্রাস্ট ইস্যুর উৎস কী চিহ্নিত করা হয়েছে?

এটি একটি তাৎপর্যপূর্ণ প্রশ্ন কারণ আমরা যদি সন্দেহ করা শুরু না করতাম তবে আমরা এখন পর্যন্ত এআই দ্বারা বেষ্টিত থাকতাম! এটি সবই শুরু হয়েছিল IBM-এর ওয়াটসন অনকোলজি প্রচারের প্রচেষ্টার সাথে যা ক্যান্সার রোগীদের চিকিৎসায় ডাক্তারদের সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে। AI প্রতিশ্রুতি দিয়েছে যে 12 ধরনের ক্যান্সারের চিকিৎসার উপর নির্ভরযোগ্য সুপারিশ প্রদান করবে যা বিশ্বের প্রায় 80% ক্যান্সার রোগীর জন্য দায়ী। কিন্তু তা ব্যর্থ! এর পিছনে কারণ ছিল যখন তারা কয়েকটি সমস্যার সমাধান খুঁজে বের করার জন্য ওয়াটসন অনকোলজির সাথে যোগাযোগ করেছিল, পরামর্শগুলি তাদের নিজস্ব সাথে মিলে গিয়েছিল।

এটি দুটি জিনিসের দিকে পরিচালিত করে, ডাক্তাররা আত্মবিশ্বাসী হয়ে ওঠে যে তাদের পদ্ধতিটি সঠিক এবং এমনকি যদি এটি ডাক্তারদের সাথে বিরোধিতা করে, তারা উপসংহারে এসেছিলেন যে ওয়াটসন যথেষ্ট যোগ্য নন! অধিকন্তু, যখন জিজ্ঞাসা করা হয়েছিল যে কেন পরামর্শ দেওয়া পদ্ধতিটি ডাক্তারদের অনুসরণ করা পদ্ধতির চেয়ে ভাল, তখন এটি সন্তোষজনক উত্তর দিতে সক্ষম হয়নি। এর পিছনে কারণ ছিল অদক্ষ অ্যালগরিদম যা মানুষের দ্বারা বোঝার মতো জটিল ছিল। সুতরাং, এমনকি যখন এটি ব্যাখ্যা করার এবং প্রমাণ করার চেষ্টা করেছিল, ডাক্তাররা বুঝতে পারেননি। অবশেষে আরও সন্দেহ জাগতে শুরু করে! এর কিছুক্ষণ পরেই, আইবিএম ওয়াটসনের প্রিমিয়ার মেডিকেল পার্টনার, এমডি অ্যান্ডারসন ক্যান্সার সেন্টার, প্রোগ্রামটি বাদ দিয়ে তার স্থানীয় পদ্ধতিতে ফিরে আসেন।

AI, যদিও নতুন, বিশ্লেষণের জটিল সিস্টেম ব্যবহার করে সিদ্ধান্ত নেয় যা প্রচুর পরিমাণে ডেটা থেকে সম্ভাব্য লুকানো প্যাটার্নগুলি সনাক্ত করে যা ভাল। এবং, এমনকি যদি এটি ব্যাখ্যা করা হয়, তবে এটি কীভাবে একই কাটল তা বোঝা খুব কঠিন। অনেক পেশাদার দাবি করেছেন যে তারা সন্দেহ করেন যে AI আসলে কাজ করছে কিনা কারণ তারা এটি দেখতে পাচ্ছেন না! বিশ্বাস করা বেশ কঠিন! অন্যান্য উদাহরণ যেমন যখন Google-এর অ্যালগরিদম রঙিন লোকদের গরিলা হিসাবে শ্রেণীবদ্ধ করেছিল বা যখন Microsoft-এর চ্যাটবট টে একদিনের জন্য বর্ণবাদী হওয়ার সিদ্ধান্ত নিয়েছিল বা যখন অটোপাইলট মোডে টেসলার গাড়ি মারাত্মক দুর্ঘটনা ঘটায় তখন মানুষের মধ্যে সন্দেহ জাগিয়েছে। শেষ পর্যন্ত, আমরা আপাতত এই উপসংহারে আসতে পারি যে AI নিখুঁত নয় কারণ এমনকি যারা এটি ডিজাইন করেছেন এবং কোড করেছেন তারাও তা নয়!

মানুষ এআই দ্বারা ভবিষ্যদ্বাণী বিশ্বাস করে না, কিন্তু কেন?

এই বিশ্বাসের বাইরে কি কোন উপায় আছে?

এআই-এর প্রতি অবিশ্বাস সমাজে সবচেয়ে বড় বিভাজনকারী শক্তি হতে পারে। অতএব, যদি AI-কে তার পূর্ণ সম্ভাবনা অনুযায়ী বাঁচতে হয়, তাহলে আমাদের উচিত লোকেদের এটিকে বিশ্বাস করার উপায় খুঁজে বের করা, বিশেষ করে যখন এটি এমন সুপারিশ তৈরি করে যা আমরা যা ব্যবহার করি তার থেকে ভিন্ন। সৌভাগ্যবশত, আমরা খুব বেশি পিছিয়ে নেই এবং কীভাবে এআই-এর উপর আস্থা বাড়ানো যায় সে সম্পর্কে কিছু ধারণা আছে এবং সম্ভবত টানেলের শেষে আলো রয়েছে। চলুন বিস্তারিত আলোচনা করা যাক:

অভিজ্ঞতা :একটি সমাধান হল দৈনন্দিন পরিস্থিতিতে অটোমেশন অ্যাপগুলিকে আরও অন্বেষণ করা। এটি পাওয়া গেছে যে পূর্ববর্তী অভিজ্ঞতা (যা মনে রাখা যথেষ্ট আনন্দদায়ক) এটির প্রতি মানুষের মনোভাব উন্নত করতে পারে। এটি জনসাধারণের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ কারণ তারা প্রযুক্তিগত বিষয়ে ভালভাবে পারদর্শী নয় এবং প্রযুক্তি সম্পর্কে তাদের অত্যাধুনিক বোঝারও নেই। এছাড়াও, আমরা যে কোনও প্রযুক্তিকে কেবলমাত্র বিশ্বাস করতে পারি যদি আমরা সেগুলি প্রায়শই ব্যবহার করি! উদাহরণস্বরূপ, আমরা ইন্টারনেটকে বিশ্বাস করি কারণ আমরা এটি যথেষ্ট ব্যবহার করেছি, আগেও এটি সন্দেহ ছিল!

স্বচ্ছতা প্রবর্তনের মাধ্যমে :যেকোন বিষয়ে সন্দেহ করার আরেকটি কারণ হল মানুষ এটা সম্পর্কে খুব একটা জানে না। একবার তারা এটি সম্পর্কে জানতে পারলে, তারা ততটা ভীত বা সন্দিহান হয় না! সুতরাং, আমাদের নিশ্চিত করতে হবে যে কোম্পানিগুলি তাদের স্বচ্ছতা প্রতিবেদনগুলি ঘন ঘন প্রকাশ করে। গুগল, এয়ারবিএনবি এবং টুইটার প্রভৃতি কোম্পানিগুলো ইতিমধ্যেই এটা করছে! অনুরূপ অনুশীলনগুলি কীভাবে অ্যালগরিদমগুলি তাদের সিদ্ধান্ত নেয় তা আরও ভালভাবে বুঝতে সাহায্য করতে পারে৷

মানুষ এআই দ্বারা ভবিষ্যদ্বাণী বিশ্বাস করে না, কিন্তু কেন?

এছাড়াও পড়ুন:  কিভাবে কৃত্রিম বুদ্ধিমত্তা সামাজিক মিডিয়া মার্কেটিংকে রূপান্তরিত করছে

নিয়ন্ত্রণ নেওয়া৷ :বিশেষজ্ঞরা জানিয়েছেন যে সহযোগিতামূলক সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়া তৈরি করা আস্থা তৈরিতে অবদান রাখবে। এটি মেশিনগুলিকে নিজেরাই শিখতে সাহায্য করবে। প্রত্যেকের বিশ্বাসের বিপরীতে, AI সিদ্ধান্ত নেওয়ার প্রক্রিয়ায় আরও বেশি লোককে যুক্ত করা আসলে আস্থা এবং স্বচ্ছতা উন্নত করে।

এগুলি এমন কয়েকটি জিনিস যা মেশিনগুলিকে আরও বিশ্বাস অর্জনে সহায়তা করতে পারে। পেশাদার ছাড়া কেউই এআই কীভাবে কাজ করে তা শিখতে আগ্রহী নয়, এমনকি যদি তাদের জিনিসগুলি কীভাবে কাজ করছে তার সামান্যতম ধারণা দেওয়া হয় তবে তারা AI-তে আরও স্বাগত জানাবে। এই বিষয়ে আপনার চিন্তা কি?


  1. WiFi এর সাথে সংযুক্ত ম্যাকের সম্পূর্ণ গাইড কিন্তু ইন্টারনেট নেই (কেন)

  2. কেন ডেটা ব্যাকআপ আবশ্যক?

  3. অগমেন্টেড রিয়েলিটি এবং ভার্চুয়াল রিয়েলিটির ব্যাপক গ্রহণযোগ্যতার জন্য 5G প্রয়োজন, কিন্তু কেন?

  4. এই উইন্ডোজ 11 বিল্ডের জন্য আপনাকে আপনার পিসি রিসেট করতে হবে, কিন্তু আপনার কি এটি করা উচিত? কেন/ কেন নয়