কম্পিউটার

অগমেন্টেড রিয়েলিটি এবং ভার্চুয়াল রিয়েলিটির ব্যাপক গ্রহণযোগ্যতার জন্য 5G প্রয়োজন, কিন্তু কেন?

অগমেন্টেড এবং ভার্চুয়াল রিয়েলিটি উভয়ই দ্রুত গতিতে চলছে, ভোক্তা বাজারে প্রবণতা থেকে শুরু করে আমাদের জীবনযাত্রার পরিবর্তন পর্যন্ত, তারা সত্যিই আমাদের জীবনের প্রতিটি দিককে প্রভাবিত করেছে! যাইহোক, আমরা এখনও তাদের পূর্ণ সম্ভাবনা উন্মোচন করার জন্য কঠোর প্রচেষ্টা করছি। কেন এমন ঘটনা? এটি অবশ্যই মানুষের পছন্দ বা অপছন্দের সাথে কিছু করার নেই! এর পিছনে প্রধান কারণ হল এই উভয় প্রযুক্তিরই একটি বাধাপ্রাপ্ত পদ্ধতিতে সঞ্চালনের জন্য আরও ভাল সংযোগ প্রয়োজন। তাই, বিশেষজ্ঞরা জানিয়েছেন যে এই প্রযুক্তিগুলি বিশ্বব্যাপী গৃহীত হয় তা নিশ্চিত করতে আমাদের 5G প্রযুক্তি প্রয়োজন!

এইগুলির কার্যক্ষমতা বাড়ানোর জন্য আমাদের 5G প্রয়োজন তা স্পষ্ট হওয়ার সাথে সাথে, ইন্টেল, স্প্রিন্ট এবং টি-মোবাইলের মতো কোম্পানিগুলি 5G প্রযুক্তি উন্নত এবং বাস্তবায়নের জন্য তাদের পরিকল্পনা ঘোষণা করেছে। এমনকি তারা একই পরীক্ষা শুরু করেছে! কেউ কেউ যুক্তি দিতে পারে যে AR এবং VR-এর জন্য 4G যথেষ্ট। ঠিক আছে, তারা আংশিকভাবে ঠিক কারণ "পোকেমন গো" গেমটি 4G নেটওয়ার্কে চালিত হওয়া সত্ত্বেও এই দুটিকেই বাস্তবায়িত করেছে। যাইহোক, আমরা ইতিমধ্যে সেই পর্যায়টি অতিক্রম করেছি এবং নতুন উন্নতির জন্য অপেক্ষা করছি। ঠিক আছে, এই ক্ষেত্রে, 5G এমন কিছু যা আমরা অপেক্ষায় থাকব।

অগমেন্টেড রিয়েলিটি এবং ভার্চুয়াল রিয়েলিটির ব্যাপক গ্রহণযোগ্যতার জন্য 5G প্রয়োজন, কিন্তু কেন?

এছাড়াও, আরও কয়েকটি কারণ রয়েছে, আরও পড়ুন এবং সেগুলি সম্পর্কে আরও জানুন!

1. হ্রাসকৃত বিলম্ব

এবিআই রিসার্চের পেশাদাররা জানিয়েছেন যে 5G-এর কেবল দ্রুত গতিই থাকবে না, লেটেন্সি রেটও কম হবে। গতি এবং লেটেন্সি একে অপরের বিপরীতভাবে সমানুপাতিক এবং এইভাবে বর্ধিত গতির সাথে লেটেন্সি একই হারে হ্রাস পাবে। কম সময়ের ব্যবধানে, AR এবং VR উল্লেখযোগ্যভাবে উন্নত করা যেতে পারে! এছাড়াও, টেলিমেডিসিন, ভার্চুয়াল প্রশিক্ষণও ব্যাপকভাবে উন্নত করা হবে!

২. বর্ধিত ট্রাফিক ক্ষমতা

আমরা সকলেই অবগত যে AR এবং VR প্রক্রিয়াকরণের জন্য প্রচুর পরিমাণে ডেটা প্রসেস করতে হয়। যারা স্থানীয়ভাবে কাজ করছেন তাদের জন্য কখনই সমস্যা হবে না, কিন্তু কেউ যদি দূর থেকে ডেটা স্থানান্তর করার চেষ্টা করে, তাহলে 4G সহ বর্তমান সিস্টেমগুলি অকার্যকর। Qualcomm-এর রিপোর্ট অনুসারে, 5G বাস্তবায়নের সাথে এটি করা আর কঠিন কাজ হবে না কারণ এটি ট্রাফিক পরিচালনার ক্ষমতাও উন্নত করবে।

3, আরও ব্যান্ডউইথ আরও ভাল অভিজ্ঞতার সমতুল্য

একটি জিনিস নিশ্চিত, আরও ব্যান্ডউইথের সাথে আপনি দ্রুত গতি উপভোগ করতে পারেন। এমনকি এখন, উন্নয়নশীল দেশগুলিকে এর কারণে ধীর গতির ইন্টারনেট সংযোগ মোকাবেলা করতে হচ্ছে। যদিও 5G এর জন্য বিস্তৃত ব্যান্ডউইথের প্রয়োজন, উন্নত দেশগুলি উন্নয়নশীল দেশগুলির তুলনায় অনেক আগেই এর সুবিধা নিতে সক্ষম হবে। যদি আমরা এআর এবং ভিআর এর পরিপ্রেক্ষিতে এই বিষয়ে কথা বলি, তাহলে বিস্তৃত ব্যান্ডউইথ মানে ডেটা স্থানান্তর করা সহজ। এটি আবার AR এবং VR-এর সাথে আমাদের অভিজ্ঞতা উন্নত করতে অবদান রাখবে।

অগমেন্টেড রিয়েলিটি এবং ভার্চুয়াল রিয়েলিটির ব্যাপক গ্রহণযোগ্যতার জন্য 5G প্রয়োজন, কিন্তু কেন?

এই সব দিয়ে, আমরা অত্যন্ত আত্মবিশ্বাসের সাথে একটি জিনিস উপসংহারে পৌঁছাতে পারি, তা হল, 5G এর সাথে, অনেক উন্নতি সাক্ষী হবে। শুধু পোকেমন গো-এর মতো গেমগুলি কল্পনা করুন, যা সারাদিন ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকা মসৃণ এবং পরিধানযোগ্য ডিভাইসগুলি চলবে! এবিআই রিসার্চ অনুমান করেছে যে 2021 সালের মধ্যে প্রায় 48 মিলিয়ন অগমেন্টেড রিয়েলিটি চশমা কাজ করবে। এটি সত্যিই একটি বিশাল সংখ্যা! এছাড়াও, এই চশমাগুলিকে শক্তিশালী করার জন্য অগমেন্টেড রিয়েলিটি অ্যাপগুলির বিশাল বৃদ্ধি হবে৷

আমরা কখন এই সমস্ত সুবিধা দেখতে পাব?

যদিও আমরা 5G এর সাথে ইম্প্রোভাইজ করা জিনিসগুলির তালিকা নিয়ে প্রস্তুত, তবে এটি 2020 সাল পর্যন্ত শুরু হবে না। তাছাড়া, ABI রিসার্চ উল্লেখ করেছে যে এটির ভিত্তি এর চেয়ে শীঘ্রই স্থাপন করা হবে। এটি "সর্বব্যাপী 4G কভারেজ"-এ প্রত্যক্ষ করা হবে এবং অবশেষে 5G এর উপরে নির্মিত হবে। এটি আরও বর্ণালী ব্যান্ড এবং অন্যান্য সহায়ক প্রযুক্তির সমর্থন দ্বারা করা হবে। এটা বলা হয়েছে যে VR এবং AR প্রযুক্তি আমাদের জীবনের বিভিন্ন দিক পরিবর্তন করতে সাহায্য করবে এবং আমরা একই জন্য অপেক্ষা করছি!

অগমেন্টেড রিয়েলিটি এবং ভার্চুয়াল রিয়েলিটির ব্যাপক গ্রহণযোগ্যতার জন্য 5G প্রয়োজন, কিন্তু কেন?

যদিও, আমরা আরও ভাল হওয়ার জন্য আরও ভাল অগমেন্টেড এবং ভার্চুয়াল রিয়েলিটি পাওয়ার জন্য অপেক্ষা করতে পারি না, তবে আপাতত আমরা যা করতে পারি তা হল অপেক্ষা এবং আশা করি যে এইগুলি আমাদের বেশি দিন অপেক্ষা করতে বাধ্য করবে না। আপনি এ ব্যপারে কী ভাবছেন? নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান!


  1. ফেসবুক ম্যানিপুলেশন ওভার ওভার:ভার্চুয়াল রিয়েলিটির জন্য সন্ধান করুন

  2. ভার্চুয়াল রিয়েলিটি এবং অগমেন্টেড রিয়েলিটির মধ্যে পার্থক্য বোঝা

  3. ভার্চুয়াল এবং অগমেন্টেড রিয়েলিটি রিস্ট্রাকচারিং রিয়েল এস্টেট ইন্ডাস্ট্রি

  4. কেন আমাদের একটি ডুপ্লিকেট ফাইল ফাইন্ডার এবং ক্লিনার টুল দরকার