কম্পিউটার

এই উইন্ডোজ 11 বিল্ডের জন্য আপনাকে আপনার পিসি রিসেট করতে হবে, কিন্তু আপনার কি এটি করা উচিত? কেন/ কেন নয়

যখন Windows 11 গ্রাহকদের সাথে বেশ কিছু বৈশিষ্ট্য এবং একটি শালীন অভিজ্ঞতার সাথে আচরণ করছে, সেখানে এই একটি আপডেট আমরা করতে যাচ্ছি। এই পোস্টে আলোচনা করুন যা ব্যবহারকারীদের উইন্ডোজ 11 রিসেট করতে বলতে পারে? চলুন জেনে নেওয়া যাক এই সব কি।

বিল্ড সম্পর্কে একটু

Windows Insider Preview Build 22567 ব্যবহারকারীদের তাদের Windows 11 PC রিসেট করতে বলছে, এবং এটা প্রত্যাশিত যে একবার এটি সবার কাছে পৌঁছে গেলে, এটি প্রত্যেক Windows 11 ব্যবহারকারীকে তাদের উইন্ডোজ রিসেট করতে বলবে। ভালোর জন্য পিসি।

বৈশিষ্ট্য যা একটি ফ্যাক্টরি রিসেট দাবি করে

Windows 11 Insider Build 22567 একটি স্মার্ট অ্যাপ কন্ট্রোল বৈশিষ্ট্য অফার করে৷ এটি এমন একটি বৈশিষ্ট্য যা এমন অ্যাপ্লিকেশন এবং পরিষেবাগুলির বিরুদ্ধে লড়াই করতে পারে যা বিশ্বাস করা যায় না বা যা ক্ষতিকারক হুমকি নিয়ে আসে। যেমনটি Microsoft তার একটি নিরাপত্তা ব্লগে বলেছে  

“স্মার্ট অ্যাপ কন্ট্রোল পূর্ববর্তী বিল্ট-ইন ব্রাউজার সুরক্ষার বাইরে যায় এবং প্রক্রিয়া স্তরে সরাসরি OS এর মূলে বোনা হয়৷ AI এর সাথে কোড সাইনিং ব্যবহার করে, আমাদের নতুন স্মার্ট অ্যাপ কন্ট্রোল শুধুমাত্র সেই প্রক্রিয়াগুলি চালানোর অনুমতি দেয় যেগুলি হয় কোড শংসাপত্রের উপর ভিত্তি করে নিরাপদ বলে অনুমান করা হয় বা Microsoft ক্লাউডের মধ্যে অ্যাপ্লিকেশন ট্রাস্টের জন্য একটি AI মডেল৷"

কীভাবে G এটি স্মার্ট অ্যাপ কন্ট্রোল বৈশিষ্ট্য?

বিল্ড 22567 ইন্সটল করার সময় একটি ক্লিন ইন্সটল প্রয়োজন৷ কারণ বৈশিষ্ট্যটি অপারেটিং সিস্টেম স্তরে কাজ করে৷ একটি নতুন রিসেটের মাধ্যমে, আপনি স্মার্ট অ্যাপ কন্ট্রোলকে আপনার পিসিকে পটভূমিতে কোনো ক্ষতিকারক অ্যাপ ছাড়াই সুরক্ষিত রাখার অনুমতি দেন।

স্মার্ট অ্যাপ কন্ট্রোল (SAC) বৈশিষ্ট্যটি কতটা প্রাসঙ্গিক

এখন যেহেতু আমাদের Windows 11-এ অ্যান্ড্রয়েড অ্যাপগুলি উপলব্ধ রয়েছে, তাই Google Play Store বা অন্যান্য অ্যাপ স্টোরই হোক না কেন তা জেনে আমাদের একটি দৃঢ় প্রতিরক্ষামূলক ব্যবস্থা নিতে হবে, দূষিত হুমকি তাদের প্রতিরক্ষা অতীত পেতে পরিচিত হয়েছে. এবং, স্মার্ট অ্যাপ কন্ট্রোল যেটি অপারেটিং সিস্টেম লেভেলে কাজ করে তা শুধুমাত্র একটি দূষিত অ্যাপের উদ্দেশ্যকে ব্যর্থ করতে সক্ষম হতে পারে, তা যতই প্রতারণামূলক হোক না কেন।

OthGeter কি বৈশিষ্ট্যগুলি বিল্ড 22567 অফার করে?

আপনি বিল্ড 22567-এর জন্য আপনার Windows 11 রিসেট করার আগে দু-তিনবার চিন্তা করতে পারেন এবং এই পোস্টটি আপনাকে সেই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত বুদ্ধিমানের সাথে নিতে সাহায্য করবে৷ বলা হয়েছে, এই বিল্ডটি বেশ কয়েকটি বৈশিষ্ট্য নিয়ে আসে –

1. Microsoft 365 আরও ভালোভাবে পরিচালনা করুন এবং সেটিংস অ্যাপ থেকেই OneDrive এবং Microsoft Office ওয়েব অ্যাপ অ্যাক্সেস করুন।

2. এই বিল্ডের সাহায্যে, প্রথমবারের মতো Windows 11 ব্যবহারকারীরা Windows 11 সেট আপ করার সময় তাদের Android ফোন লিঙ্ক করতে পারবেন৷

3.Windows 11 ইনসাইডার প্রিভিউ বিল্ড 22567 সারা দিনের নির্দিষ্ট সময়ে আপডেটের সময় নির্ধারণ করবে যখন কম কার্বন নিঃসরণ ঘটায় উচ্চ হারে শক্তির নবায়নযোগ্য উত্স পাওয়া যায়। যাইহোক, Windows Update শুধুমাত্র এই বৈশিষ্ট্যটি ব্যবহার করবে যখন আপনি একটি যোগ্য অবস্থানে থাকবেন এবং যখন আপনার PC প্লাগ ইন থাকবে।

কিভাবে আপনার উইন্ডোজ কম্পিউটার ফ্যাক্টরি রিসেট করবেন?

আপনি যদি Windows 11 ব্যবহার করেন, তাহলে চলুন দ্রুত নেমে আসি কিভাবে আপনি আপনার Windows 11 কম্পিউটারকে ফ্যাক্টরি রিসেট করতে পারেন –

1. সেটিংস খুলতে Windows + I কী সমন্বয় টিপুন .

2. বাম দিক থেকে, সিস্টেম-এ ক্লিক করুন যদি ইতিমধ্যে নির্বাচিত না হয়।

3. ডানদিকে, নিচে স্ক্রোল করুন এবং পুনরুদ্ধার এ ক্লিক করুন .

এই উইন্ডোজ 11 বিল্ডের জন্য আপনাকে আপনার পিসি রিসেট করতে হবে, কিন্তু আপনার কি এটি করা উচিত? কেন/ কেন নয়

4.পুনরুদ্ধার বিকল্পের অধীনে, এই PC রিসেট করার পাশের রিসেট PC বোতামে ক্লিক করুন।

5. নিচের স্ক্রিনশটে দেখানো বিকল্পগুলি থেকে বেছে নিন –

এই উইন্ডোজ 11 বিল্ডের জন্য আপনাকে আপনার পিসি রিসেট করতে হবে, কিন্তু আপনার কি এটি করা উচিত? কেন/ কেন নয়

কেন বা কখন আপনার Windows 11/10 PC ফ্যাক্টরি রিসেট করতে হবে?

আপনার উইন্ডোজ পিসিকে কিভাবে ফ্যাক্টরি রিসেট করতে হয় তা জানাটা কাজে আসতে পারে বা এমনকি বিভিন্ন ক্ষেত্রে জীবন রক্ষাকারী হিসেবেও প্রমাণিত হতে পারে। উইন্ডোজ ফ্যাক্টরি রিসেট করাকে প্রায়শই বিভিন্ন সমস্যার জন্য একটি সেরা সমস্যা সমাধানের পদক্ষেপ হিসাবে বিবেচনা করা হয় এবং এটি বছরে একবার করা উচিত। কিন্তু, এটি করার আগে নিশ্চিত করুন যে আপনি আপনার পিসি ব্যাকআপ করুন , অথবা যদি আপনি আপনার হার্ড ডিস্ক ক্লোন করতে পারেন, তাহলে আপনি সেই বিকল্পটিও বেছে নিতে পারেন l একটু পরে, আমরা এমনকি একটি দুর্দান্ত সরঞ্জাম নিয়ে আলোচনা করব যা আপনাকে আপনার মূল্যবান ডেটা দ্রুত এবং সহজে ব্যাকআপ করতে সহায়তা করতে পারে। কিন্তু, প্রথমে, আসুন এমন পরিস্থিতিতে দেখে নেওয়া যাক যেখানে আপনি আপনার Windows 10 পিসি ফ্যাক্টরি রিসেট করতে চান .

1. আপনি আপনার কম্পিউটার বিক্রি করছেন:

আপনি আপনার কম্পিউটার কারো কাছে বিক্রি করার পরিকল্পনা করছেন৷ সেই ইভেন্টে, প্রতিটি আউন্স ডেটা নিউক করা এবং সমস্ত সেটিংস রিসেট করা একটি দুর্দান্ত পদক্ষেপ৷

2. আপনি এখন দীর্ঘ সময়ের জন্য একটি অলস/ প্রতিক্রিয়াশীল পিসিতে আটকে আছেন:

একটি উইন্ডোজ পিসি রিসেট করা একটি অপ্রতিক্রিয়াশীল বা অলস পিসিকে ঠিক করার একটি দুর্দান্ত উপায় হতে পারে, বিশেষ করে, যখন কোনও সমস্যা সমাধানের পদ্ধতি কাজ করছে বলে মনে হয় না৷

3. অপর্যাপ্ত স্টোরেজ স্পেস বিশেষ করে অপারেটিং সিস্টেম আপগ্রেড করার সময়:

আপনার Windows 10-কে Windows 11-এ আপগ্রেড করার আগে, আপনি একটি পরিষ্কার স্লেট দিয়ে শুরু করতে চাইতে পারেন যেখানে আপনার যথেষ্ট সঞ্চয়স্থান রয়েছে। সেই বিষয়ে, আপনি যদি Windows 11 ফ্যাক্টরি রিসেট করেন, তাহলে আপনি অপ্রয়োজনীয় অ্যাপ, ব্যবহারকারীর লগ, ক্যাশে ইত্যাদি থেকে মুক্তি পেতে পারেন।

4. আপনি সন্দেহ করছেন যে ক্ষতিকারক হুমকি আপনাকে অ্যান্টিভাইরাস পিন করেছে:

আপনি একটি দূষিত হুমকির সন্দেহ করছেন এবং এমনকি আপনার অ্যান্টিভাইরাস আপনার জন্য কোন সাহায্য করছে না বলে প্রমাণিত হচ্ছে৷

5. গুরুতর রেজিস্ট্রি ত্রুটিগুলি ঠিক করুন:

যদি আপনি ভুলভাবে ভুল রেজিস্ট্রিগুলি পরিবর্তন বা সংশোধন করেছেন এবং এখন একটি ত্রুটিপূর্ণ অপারেটিং সিস্টেমের ক্রোধের সম্মুখীন হচ্ছেন, তাহলে উইন্ডোজ রেজিস্ট্রি ডিফল্টে রিসেট করার সবচেয়ে সহজ উপায় হল রিসেট করা আপনার উইন্ডোজ পিসি থেকে ফ্যাক্টরি সেটিংস।

এছাড়াও পড়ুন:Windows 10 PC রিসেট করতে অক্ষম, আপনার কি করা উচিত?

আপনার উইন্ডোজ পিসিকে ফ্যাক্টরি সেটিংসে রিসেট করার সময় আপনার কী বিষয়ে সতর্ক হওয়া উচিত?

1. আপনার ডেটা ঝুঁকিতে রয়েছে:

নিশ্চিত করুন যে আপনার কাছে একটি সাউন্ড ব্যাকআপ কৌশল রয়েছে৷ আপনি আমার ফাইলগুলি রাখুন ব্যবহার করতেও বেছে নিতে পারেন৷ বিকল্প যা আপনার অ্যাপস এবং সেটিংস মুছে ফেলবে, এটি আপনার ফাইলগুলিকে অক্ষত রাখবে। যাইহোক, যদি আপনি সন্দেহ করেন যে আপনার কম্পিউটার একটি দূষিত হুমকি দ্বারা আঘাত করেছে যা আপনার ফাইলগুলিও দখল করেছে, আপনি সবকিছু সরান করতে চাইতে পারেন .

একজন বিচক্ষণ ব্যবহারকারী হিসাবে, আপনি উপরের লিঙ্কগুলির একটিতে দেখানো হিসাবে আপনার ডেটা ব্যাকআপ বা ক্লোন করতে পারেন বা আপনি AOMEI ব্যাকআপারের মতো একটি ব্যাকআপ এবং ডিস্ক ক্লোনিং সফ্টওয়্যারের সাহায্য নিতে পারেন স্ট্যান্ডার্ড।

কেন AOMEI ব্যাকআপার স্ট্যান্ডার্ড বেছে নিন?

-ডেটা ব্যাক আপ করার জন্য বেশ কিছু বিকল্প যার মধ্যে পার্টিশনও রয়েছে
-আপনি ক্লাউডেও ডেটা ব্যাকআপ করতে পারেন
-উৎস থেকে ফাইল পরিবর্তনগুলি সিঙ্ক করুন গন্তব্য ডিরেক্টরিতে
-সহজেই আপনার ডিস্ক বা পার্টিশন ক্লোন করুন
-একটি বুটেবল মিডিয়া তৈরি করুন

AOMEI ব্যাকআপার স্ট্যান্ডার্ড কিভাবে ব্যবহার করবেন?

1. AOMEI ব্যাকআপার স্ট্যান্ডার্ড ডাউনলোড, ইনস্টল এবং চালান।

2. বাম দিকের ফলক থেকে আপনি যে ধরনের ব্যাকআপ চান তা নির্বাচন করুন৷

এই উইন্ডোজ 11 বিল্ডের জন্য আপনাকে আপনার পিসি রিসেট করতে হবে, কিন্তু আপনার কি এটি করা উচিত? কেন/ কেন নয়

3. ডিস্ক যোগ করুন -এ ক্লিক করুন আপনি যে উৎসটি ব্যাকআপ করতে চান তা যোগ করতে।

এই উইন্ডোজ 11 বিল্ডের জন্য আপনাকে আপনার পিসি রিসেট করতে হবে, কিন্তু আপনার কি এটি করা উচিত? কেন/ কেন নয়

4. একটি গন্তব্য অবস্থান যোগ করুন যেখানে আপনি উৎসের ব্যাকআপ নিতে চান৷

5. ব্যাকআপ শুরু করুন-এ ক্লিক করুন

ডিস্ক বা পার্টিশন ক্লোন করতে –

1. বাম-পাশ থেকে ক্লোন-এ ক্লিক করুন

এই উইন্ডোজ 11 বিল্ডের জন্য আপনাকে আপনার পিসি রিসেট করতে হবে, কিন্তু আপনার কি এটি করা উচিত? কেন/ কেন নয়

2. আপনি যে উৎস ডিস্কটি ক্লোন করতে চান তা নির্বাচন করুন

এই উইন্ডোজ 11 বিল্ডের জন্য আপনাকে আপনার পিসি রিসেট করতে হবে, কিন্তু আপনার কি এটি করা উচিত? কেন/ কেন নয়

3. উৎস ডিস্ক ক্লোন করতে গন্তব্য ডিস্ক নির্বাচন করুন

এই উইন্ডোজ 11 বিল্ডের জন্য আপনাকে আপনার পিসি রিসেট করতে হবে, কিন্তু আপনার কি এটি করা উচিত? কেন/ কেন নয়

4. পরবর্তী এ ক্লিক করুন

2. আপনার Windows 11/10 কম্পিউটার ঘন ঘন ফ্যাক্টরি রিসেট করবেন না:

আমরা বলছি না যে Windows 10 বা Windows 11 কম্পিউটারের ফ্যাক্টরি রিসেট করা খারাপ৷ কিন্তু, ৬ মাস বা এক বছরের ব্যবধানে এটি করুন। আপনি যদি আপনার পিসি ঘন ঘন ফ্যাক্টরি রিসেট করেন তবে এটি আপনার র‌্যামের উপর প্রভাব ফেলতে পারে।

3.অ্যাপ্লিকেশান এবং সেটিংস স্থানান্তরিত করার একটি উপায় খুঁজুন:

আপনার Windows 10/ 11 ল্যাপটপ বা ডেস্কটপ ফ্যাক্টরি রিসেট করার পরিকল্পনা করার সময়, মাইগ্রেট করার উপায় খুঁজুন এবং আপনার অ্যাপ বা তাদের লাইসেন্স কীগুলির ব্যাকআপ নিন অন্যথায় আপনার কঠিন সময় হতে পারে তাদের পুনরায় ইনস্টল করা হচ্ছে। আবার, একই উদ্দেশ্যে, আপনি AOMEI Backupper Professional এর সাহায্য নিতে পারেন বা একই কাজ করতে পছন্দ করেন।

4. উইন্ডোজ পিসিকে ফ্যাক্টরি সেটিংসে রিসেট করার সময় যথাযথ ব্যবস্থা অনুসরণ করুন:

আপনি যা করছেন তা সম্পর্কে নিশ্চিত হন৷ ফ্যাক্টরি সেটিংসে উইন্ডোজ রিসেট করার সময় যথাযথ ব্যবস্থা নিন অন্যথায় আপনি একটি অসীম লুপে আটকে যেতে পারেন বা এমনকি আপনার কম্পিউটারকে অকার্যকর রেখে যেতে পারেন৷

র্যাপিং আপ

আপনি কত ঘন ঘন আপনার Windows PC ফ্যাক্টরি রিসেট করবেন? এবং, আপনি যদি উইন্ডোজ ইনসাইডার বিল্ড ব্যবহার করেন তবে স্মার্ট অ্যাপ কন্ট্রোল পাওয়ার সুযোগটি কি আপনি নেবেন? নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান. এই ধরনের আরও কন্টেন্টের জন্য, WeTheGeek পড়তে থাকুন।

সোশ্যাল মিডিয়া – Facebook, Instagram এবং YouTube-এ আমাদের অনুসরণ করুন।


  1. উইন্ডোজ 11/10-এ উইন্ডো অটো-টিউনিং; আপনি এটি নিষ্ক্রিয় করা উচিত বা না?

  2. এই পিসিতে আপনার পরিচয় যাচাই করুন - Windows 10

  3. Windows 10-এ ড্রাইভার আপডেট করার ৩টি উপায় এবং কেন ড্রাইভার আপডেট রাখা উচিত

  4. আপনার পিসি নষ্ট হওয়া এড়াতে আপনার যা করা উচিত নয় তা এখানে