কম্পিউটার

কর্মক্ষেত্রে উৎপাদনশীলতা বাড়াতে ৭টি সেরা অ্যাপ

আমাদের দিনগুলি 10 বছর আগের তুলনায় এখন অনেক বেশি ব্যস্ত। আমরা যে দ্রুত গতির জীবনধারা পরিচালনা করি তাতে মাল্টি টাস্কিং আমাদের জন্য অপরিহার্য হয়ে উঠেছে। পেশাগত জীবন এখন আরও বেশি চাহিদা এবং ব্যক্তিগত সম্পর্কও তাই। আপনি যদি আপনার কাজগুলি সম্পূর্ণ করতে, আরও দক্ষ হয়ে এবং কর্মজীবনের ভারসাম্য বজায় রাখতে নিজেকে সংগ্রাম করতে দেখেন, তবে চিন্তা করবেন না, আপনি নৌকায় একমাত্র নন! আমাদের বেশিরভাগই কীভাবে আমাদের কাজের জীবন পরিচালনা করবেন এবং পেশাদার সিঁড়িতে উঠতে ভাল পারফরম্যান্স করবেন তা নিয়ে ধ্রুবক দ্বিধা-দ্বন্দ্বের মুখোমুখি।

এটির জন্য সত্যিই অনেক সংস্থার প্রয়োজন যা হাতে অনেকগুলি কাজ নিয়ে অসম্ভবের পাশে। এই কারণেই নতুন বছর শুরু করতে এখানে 7টি সেরা উত্পাদনশীলতা অ্যাপের একটি তালিকা রয়েছে যা আপনি আপনার ওয়ার্কস্পেস পরিচালনা করতে আপনার ডিভাইসে ডাউনলোড করতে পারেন!

কর্মক্ষেত্রে উৎপাদনশীলতা বাড়ানোর জন্য সেরা অ্যাপস

1. Wunderlist

কর্মক্ষেত্রে উৎপাদনশীলতা বাড়াতে ৭টি সেরা অ্যাপ

চলুন সেই অ্যাপটি দিয়ে শুরু করুন যা আপনাকে একটি ভাল কর্মজীবনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করবে! এই অ্যাপটি, যেটি ডেস্কটপের পাশাপাশি স্মার্টফোনের প্রায় সমস্ত প্ল্যাটফর্ম জুড়ে পাওয়া যায়, এটি অন্যতম প্রাচীন উৎপাদনশীলতা অ্যাপ। অ্যাপটির সৌন্দর্য হল এটি ব্যবহার করার জন্য একটি খুব সহজ ইন্টারফেস রয়েছে যা এটিকে একটি ভাল বিকল্প করে তোলে যখন আপনি একটি গ্রুপের কাছে একটি সাধারণ উত্পাদনশীলতা অ্যাপ্লিকেশন রাখতে চান। এটিতে এসে, অ্যাপটি আপনাকে আপনার নেটওয়ার্কে অন্যদের সাথে আপনার তালিকাগুলি ভাগ করতে এবং পরিচালনা করতে দেয়৷ এটিতে অনেকগুলি বৈশিষ্ট্য রয়েছে যেমন, করণীয় তালিকা তৈরি করা, সেগুলি মুদ্রণ করা, সেগুলি অন্যদের সাথে ভাগ করা, লক্ষ্য নির্ধারণ করা এবং আপনাকে অন্যান্য ডিভাইসের সাথে সিঙ্ক করতে দেয়৷ অ্যাপটি আপনাকে নিয়মিত বিরতিতে বা আপনার দ্বারা সেট করা আপনার কাজগুলি সম্পূর্ণ করার জন্য মনে করিয়ে দেবে। আপনি যেতে যেতে নোট যোগ করতে পারেন.

2. রেসকিউটাইম

কর্মক্ষেত্রে উৎপাদনশীলতা বাড়াতে ৭টি সেরা অ্যাপ

এটি তাদের জন্য যারা তাদের সময় এবং কাজগুলি পরিচালনা করা কঠিন বলে মনে করেন। আপনি যদি মনে করেন যে আপনার কাজের জীবন আপনার ব্যক্তিগত জীবনে ছড়িয়ে পড়ছে তাহলে এই অ্যাপটি আপনার জন্য। রেসকিউ টাইম মোবাইলের পাশাপাশি ডেস্কটপ উভয়েই চলে। আপনি অ্যাপ এবং ওয়েবসাইটগুলিতে কতটা সময় ব্যয় করেন তার সংখ্যা এটি আপনাকে দেয়। অ্যাপটি আপনাকে কাস্টম সময় সেট করতে দেয় যা আপনি একটি কার্যকলাপে ব্যয় করতে চান। দিনের শেষে এটি আপনাকে জানাবে যে আপনি দিনে কতগুলি কাজ অর্জন করতে পারেন। এটি এমন পরিমাণে যায় যে এটি আপনার সাথে মিটিং এবং এমনকি ইমেলে কাটানো সময়টি ভাগ করে নেয়। হ্যাঁ! এটা নির্দিষ্ট সময়ে কিছু জন্য অপ্রতিরোধ্য পেতে পারে. চিন্তা করবেন না অ্যাপটি আপনাকে আপনার সময় এবং কার্যকলাপ ট্র্যাকিংয়ে বিরতি দিতে দেয়। সামাজিক মিডিয়া ওয়েবসাইট দ্বারা বিভ্রান্ত বোধ? চিন্তা করবেন না, আপনি তাদের ব্লকও করতে পারেন। আপনার কাছে বিনামূল্যের পাশাপাশি প্রদত্ত সংস্করণ উভয়ই রয়েছে৷

এছাড়াও দেখুন:আপনার উৎপাদনশীলতা বাড়াতে 10 দরকারী Gmail এক্সটেনশনগুলি

3. কালি প্রবাহ

কর্মক্ষেত্রে উৎপাদনশীলতা বাড়াতে ৭টি সেরা অ্যাপ

এটি ভিজ্যুয়াল চিন্তাবিদ বা সৃজনশীল আত্মার জন্য। আপনি যদি ডুডলিং পছন্দ করেন বা ডায়াগ্রাম এবং রঙিন কলম দিয়ে আপনার ধারণাগুলি ক্যাপচার করতে চান তবে এটি আপনার জন্য অ্যাপ। আমরা এই অ্যাপটি সম্পর্কে আরও প্রকাশ করার আগে, আপনার জানা উচিত যে এটি শুধুমাত্র iPad এবং iPhone এর সাথে সামঞ্জস্যপূর্ণ। এই অ্যাপটি আপনাকে আপনার চিন্তাভাবনা লিখতে এবং স্কেচ করার অনুমতি দিয়ে ডিজিটাল লেখা সক্ষম করে৷ যারা আরও সূক্ষ্ম বিবরণ পেতে চান তারা জুম ইন এবং জুম আউট করে তা করতে পারেন৷ যেন এটি যথেষ্ট নয় আপনি ছবি এবং পাঠ্য বাক্সও সন্নিবেশ করতে পারেন। তাই লেআউট, স্কেচ এবং আঁকতে আপনার সৃজনশীল আঙ্গুলগুলি ব্যবহার করে এগিয়ে যান!

4. ক্যালেন্ডলি

কর্মক্ষেত্রে উৎপাদনশীলতা বাড়াতে ৭টি সেরা অ্যাপ

একটি মিটিং সংগঠিত করার জন্য অনেকগুলি ক্যালেন্ডার, মিটিং এবং ইমেলগুলি বারবার ক্লান্ত হয়ে পড়েছেন? আচ্ছা ক্যালেন্ডলি তোমাকে উদ্ধার করুক। শেষ মুহূর্তের মিটিং এড়িয়ে চলুন। অ্যাপটি প্রায় সমস্ত জনপ্রিয় ব্যবসায়িক প্ল্যাটফর্ম যেমন Google ক্যালেন্ডার এবং আউটলুক থেকে আপনার সমস্ত ক্যালেন্ডারকে এক জায়গায় স্ট্রীমলাইন করে৷ অ্যাপটি মিটিং টাইম স্লট, গ্রুপ মিটিং, তাও বিভিন্ন টাইম জোনে পরিচালনা করার একজন বস! Calendly-এ প্রয়োজনীয় এন্ট্রি করুন এবং আপনার অন্যান্য ক্যালেন্ডার সেই অনুযায়ী অ্যাডজাস্ট হবে। তাই পরের বার আপনি টাইম স্লট সম্পর্কে বোকামি করবেন না! চেরি অন দ্য কেক, অ্যাপটি আপনাকে অন্যান্য ব্যবসায়িক অ্যাপ যেমন, MailChimp এবং Salesforce এর সাথে একীভূত করতে দেয়। শেষ পর্যন্ত কে বলেছে বিরতি গুরুত্বপূর্ণ নয়? অ্যাপটি আপনাকে একটি ভারী দিন থেকে শ্বাস নিতে বিরতির সময় যোগ করতে দেয়৷

5. জাপিয়ার

কর্মক্ষেত্রে উৎপাদনশীলতা বাড়াতে ৭টি সেরা অ্যাপ

আপনি Zapier ভালোবাসতে যাচ্ছেন যদি আপনার যথেষ্ট সময় ইমেল এবং সোশ্যাল মিডিয়া অ্যাপগুলিতে ব্যয় করা হয়। Zapier সেই সমস্ত সময় গ্রাসকারী এবং বিরক্তিকর কাজগুলিকে স্বয়ংক্রিয় করবে যা আপনাকে প্রতিদিন করতে হবে। উদাহরণ স্বরূপ, আপনি যদি Gmail-এ একটি সংযুক্তি সহ একটি ইমেল পান, তাহলে এটি স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড করে আপনার জন্য আপনার ড্রাইভে সংরক্ষণ করবে৷ আপনি যদি একটি পরিচিতি পান, অ্যাপটি সরাসরি আপনার নোটে সংরক্ষণ করবে বা আপনাকে একটি SMS পাঠাবে। যারা গ্রাহক বেসে একটি নতুন নম্বর অর্জন করার সময় একটি নতুন টুইট দিয়ে আপডেট করতে হবে, Zapier আপনার জন্য এটি করবে। এটি প্রায় 750টি জনপ্রিয় অ্যাপের সাথে একীভূত হতে পারে এবং এতে বিনামূল্যের পাশাপাশি অর্থপ্রদানের সংস্করণও রয়েছে।

6. Prezi

কর্মক্ষেত্রে উৎপাদনশীলতা বাড়াতে ৭টি সেরা অ্যাপ

Prezi, একটি উপস্থাপনা তৈরীর টুল যেতে যেতে আপনার হোয়াইটবোর্ড. নোট নামাতে, ছবি যোগ করতে, বুদবুদে পাঠ্য, ভিডিও ইত্যাদির জন্য এই অ্যাপটি ব্যবহার করুন। একবার আপনি আপনার নোট তৈরি করলে, অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে এটি থেকে একটি উপস্থাপনা তৈরি করবে। এটি করার জন্য এটি Adobe Flash ব্যবহার করে। সুতরাং, এই অ্যাপটি ব্যবহার করে আপনার টিমের সাথে যে কোনো জায়গায়, যেকোনো সময় আপনার উপস্থাপনা করুন। Prezi প্রতিটি স্লাইডে ব্যবহারকারীদের দ্বারা ব্যয় করা সময়ের পরিমাণও শেয়ার করে।

7. Evernote

কর্মক্ষেত্রে উৎপাদনশীলতা বাড়াতে ৭টি সেরা অ্যাপ

Evernote ছাড়া এই তালিকাটি অসম্পূর্ণ হবে। এটি সম্ভবত ব্যবহার করার জন্য সবচেয়ে সহজ কিন্তু কার্যকর উত্পাদনশীলতা অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি এবং নিঃসন্দেহে আমাদের শীর্ষ কয়েকটি পছন্দের মধ্যে রয়েছে। অ্যাপটির সবচেয়ে ভালো দিক হল এটি মোবাইল ফোন প্ল্যাটফর্মের পাশাপাশি ডেস্কটপ উভয় ক্ষেত্রেই ব্যবহার করা যেতে পারে। আপনি আপনার ডেস্কটপ এবং ফোনে অ্যাপটি সিঙ্ক করতে পারেন যাতে এটি আপনাকে সর্বদা আপনার দিন পরিচালনা করতে সহায়তা করতে পারে। আপনি আপনার দিন নির্ধারণ করতে পারেন বা যেতে যেতে আপনার সৃজনশীল ধারণা সংরক্ষণ করতে পারেন। আপনি আপনার ফোনে ক্লিক করা ছবি যোগ করতে পারেন এবং সেগুলিতে নোটও যোগ করতে পারেন। ঠাণ্ডা তাই না? এটার আরো অনেক কিছু আছে!

তাড়ার মধ্যে? টাইপ করার সময় নেই? আচ্ছা এগিয়ে যান এবং যেতে যেতে ভয়েস রেকর্ড আপনার নোট? আপনি আরো কিছু করতে চান? এগিয়ে যান, রেকর্ড করুন এবং একই সময়ে নোট নিন! উফফ! অ্যাপটি আপনাকে নোট রেকর্ড, সময়সূচী এবং আপনার তালিকা এবং দিন সংগঠিত করার জন্য সম্পূর্ণ বিকল্প দেয়। অ্যাপটির একটি বিনামূল্যের পাশাপাশি প্রদত্ত সংস্করণ রয়েছে। সুরক্ষা, অন্যান্য ব্যবহারকারীদের সাথে ভাগ করা এবং সম্পাদনা করা, অফলাইনে কাজ করা এবং প্রকল্পগুলিতে অন্যদের সাথে সহযোগিতা করার মতো অতিরিক্ত বৈশিষ্ট্যগুলি পেতে কিছু অর্থ ব্যয় করুন৷

সময় মূল্যবান এবং আপনার কাজ এবং ব্যক্তিগত জীবন উভয়ই সমানভাবে উপভোগ করতে সক্ষম হওয়া গুরুত্বপূর্ণ। আমরা আশা করি এই অ্যাপগুলির মধ্যে কিছু আপনার কাজে আসবে। নীচের মন্তব্য বিভাগে আপনার অন্য কিছু পরামর্শ থাকলে আমাদের জানান৷


  1. 5টি সেরা ডিক্টেশন অ্যাপস iPhone এর জন্য

  2. 9টি সেরা আইপ্যাড মিউজিক অ্যাপ

  3. একঘেয়েমি কাটানোর জন্য সেরা 5টি অ্যাপ

  4. 11 সেরা অ্যাপল ওয়াচ অ্যাপস