কম্পিউটার

পশ হোটেল র‍্যানসমওয়্যার আক্রমণের সর্বশেষ শিকার হয়েছে

আমরা একটি ডিজিটাল যুগে বাস করছি যেখানে সাইবার-আক্রমণ এবং ডেটা লঙ্ঘন বাড়ছে। Ransomware আক্রমণ আমাদের সবচেয়ে উদ্ভট উপায়ে ভয় দেখায়। এবং এই সময়, হ্যাকাররা আপনার সম্পদ নিষ্কাশন করার একটি অনন্য উপায় খুঁজে পেয়েছে। মনে হচ্ছে তারা কিছুতেই লাইমলাইট ছাড়তে চায় না। হ্যাঁ, ল্যাপটপ নয়, আপনার কফি মেশিন নয়, এবার আপনার হোটেলের ঘর! শান্ত থাকুন এবং আতঙ্কিত হবেন না। এটা আসলে সত্য। সম্প্রতি, ইউরোপের শীর্ষ বিলাসবহুল হোটেলগুলির মধ্যে একটি স্বীকার করেছে যে তারা সাইবার অপরাধীদের হাজার হাজার বিটকয়েন মুক্তিপণ দিতে হয়েছে যারা তাদের ইলেকট্রনিক কী সিস্টেম হ্যাক করতে পেরেছিল। র‍্যানসমওয়্যার হোটেলের আইটি সিস্টেমে আঘাত করার সময় হাজার হাজার অতিথিকে তাদের কক্ষের মধ্যে বা বাইরে লক করা হয়েছিল এবং আক্রমণকারীদের অর্থ প্রদান করা ছাড়া ব্যবস্থাপনার কাছে আর কোনো উপায় ছিল না।

ঘটনাটি এই মাসের শুরুতে ঘটেছিল এবং হোটেলের ইলেকট্রনিক কী লক সিস্টেম, রিজার্ভেশন সিস্টেম এবং ক্যাশ ডেস্ক সিস্টেম পরিচালনাকারী কম্পিউটারে আঘাত করেছিল, স্থানীয় মিডিয়া জানিয়েছে। ফলস্বরূপ, ইলেকট্রনিক ডোর লকিং সিস্টেম ডাউন হয়ে গেছে, নতুন ইলেকট্রনিক রুমের কী ইস্যু করা যায়নি এবং নতুন আগতদের অতিথি হিসেবে নিশ্চিত করা যায়নি।

হোটেল একবার মুক্তিপণ পরিশোধ করলে, সিস্টেমটি সম্পূর্ণরূপে পুনরুদ্ধার করা হয়েছিল যা হোটেলের কর্মীদের নেটওয়ার্কে অ্যাক্সেস পেতে দেয় এবং হোটেলের অতিথিদের তাদের কক্ষে প্রবেশ এবং প্রস্থান করার অনুমতি দেয়৷ কিন্তু যে বিষয়টি এই ঘটনাটিকে আরও আকর্ষণীয় করে তুলেছে তা হল যে হ্যাকাররা পরবর্তীতে আরেকটি সাইবার-আক্রমণ চালানোর জন্য একটি ব্যাকডোর প্রস্থান করে।

দ্য ইনসাইড স্টোরি!

পশ হোটেল র‍্যানসমওয়্যার আক্রমণের সর্বশেষ শিকার হয়েছে

আপনি অবশ্যই এটি বিশ্বাস করবেন না কিন্তু হোটেল ম্যানেজমেন্ট এমনকি বলেছে যে এটি তৃতীয়বার যখন সাইবার অপরাধীরা পুরো কী সিস্টেমটি সরিয়ে নিতে সক্ষম হয়েছিল। হোটেলটি প্রদর্শন করছে এমন আশ্চর্যজনকভাবে পরার্থপর আচরণ নয়। এটা কি কোন অর্থে? এই হ্যাকিং কার্যকলাপ বইগুলিতে এতটা জাগতিক হয়ে উঠলে ব্যবস্থাপনা কেন কোনও প্রতিরোধমূলক ব্যবস্থা নেয়নি? কেন এই খবরটি সারা ইন্টারনেটে ছড়িয়ে পড়েনি যাতে ব্যবহারকারীরা এমন কোনও জায়গায় চেক-ইন করার আগে অতিরিক্ত সতর্ক হন? সোশ্যাল মিডিয়া এমনকি একটি ক্ষুদ্রতম অঙ্গভঙ্গি জ্বালিয়ে দেয়, তাহলে কীভাবে এটি কখনই হাইলাইট করা হয়নি?

আচ্ছা, একগুচ্ছ প্রশ্ন আমাদের মনে ঘুরপাক খাচ্ছে৷ তবে চোখে পড়ার মতো আরও কিছু আছে।

আরেকটি সফট টার্গেট:হাসপাতাল

পশ হোটেল র‍্যানসমওয়্যার আক্রমণের সর্বশেষ শিকার হয়েছে

2016 একটি সাধারণ দুর্ভাগ্যজনক বছর ছিল যদি আমরা র্যানসমওয়্যারের পরিপ্রেক্ষিতে কথা বলি। আমাদের বাড়ি, কর্মস্থল, হোটেল এমনকি হাসপাতাল পর্যন্ত ‘ডিজিটালি ভাংচুর’ করা হয়েছে! সাইবার অপরাধীরা আমাদের ‘সেফ জোন’-কেও রেহাই দিচ্ছে না। গত বছর, হ্যাকাররা মেডস্টার হেলথের একটি কম্পিউটার সিস্টেমে আক্রমণ করেছিল, হাজার হাজার কর্মচারীকে কাগজের মেডিকেল রেকর্ড এবং লেনদেনের অবলম্বন করতে বাধ্য করেছিল। কেউ কেউ এমনও বলে যে এই ঘটনাটি সম্পূর্ণরূপে হলিউড মুভির কাহিনীর উপর ভিত্তি করে যেখানে হ্যাকাররা প্রিসবিটেরিয়ান মেডিকেল সেন্টারের ডেটা আটকে রেখেছিল বিটকয়েনে $ 3.4 মিলিয়ন মুক্তিপণ দাবি করে তা ফেরত দিতে।

হলিউড যদি হ্যাকারদের এভাবে অনুপ্রাণিত করতে থাকে, তাহলে আমাদের এই ধরনের আরও জিম্মি ঘটনা দেখতে প্রস্তুত থাকা উচিত। আসুন আশা করি না! *আঙ্গুলগুলো ক্রস*

পেমেন্ট করতে বা না করতে

র্যানসমওয়্যারে ঘন ঘন অর্থ প্রদান অপরাধীদের নগদ লুকিয়ে রাখতে এবং তাদের পরবর্তী টার্গেটের জন্য আরও লোভনীয় পরিকল্পনা তৈরি করতে উত্সাহিত করে৷ সুতরাং, তাদের নোংরা স্কিমগুলিকে অর্থ প্রদান বা উত্সাহিত করার পরিবর্তে, আমাদের সফ্টওয়্যার এবং সিস্টেমগুলিকে আপডেট রাখার দিকে মনোনিবেশ করা উচিত এবং সন্দেহজনক লিঙ্কগুলিতে ক্লিক করা এড়ানো উচিত।

এখানে আশা করা যাচ্ছে যে আমরা 2017-এর জন্য আরও ভালোভাবে প্রস্তুত হয়েছি।  আপনি কিছু বিটকয়েন স্টক আপ করতে চাইতে পারেন, ঠিক সেই ক্ষেত্রে 😉


  1. Gmail হল ফিশিং আক্রমণের সর্বশেষ শিকার!

  2. ব্যবসা কীভাবে র‍্যানসমওয়্যার আক্রমণকে রক্ষা করতে পারে

  3. Matrix Ransomware ফাইল-এনক্রিপ্টিং ভাইরাস:রিমুভাল গাইড

  4. হ্যালো ওয়ার্ল্ড! “WannaCry” Ransomware Attack এর জন্য নিজেকে প্রস্তুত করুন