কম্পিউটার

হ্যাকারের আক্রমণ থেকে আপনার সিস্টেমকে রক্ষা করার 10 উপায়

র্যানসমওয়্যার টক অফ দ্য টাউন হয়ে উঠেছে। প্রতি দিন, একটি নতুন আপডেট পপ আউট এবং ব্যবহারকারীদের ছিন্নভিন্ন করে। নিঃসন্দেহে এটি মানুষকে এমন পরিমাণে ভীত করেছে যে কিছু ব্যবহারকারী কিছু সংবেদনশীলভাবে সংক্রামিত পরিষেবা ব্যবহার করা বন্ধ করে দিয়েছে। সম্প্রতি মার্কিন হাউসে র‍্যানসমওয়্যার হামলার সময় এই ঘটনাটি দেখা গেছে। এখানে এটি সম্পর্কে আরও পড়ুন।

আমরা আপনাকে কিছুক্ষণ থেকে সর্বশেষ Ransomware আক্রমণ, তাদের সংক্রমণ এবং অন্যান্য বিবরণ সম্পর্কে অবহিত করছি। উদাসীন ম্যালওয়্যার ব্যবহারকারীদের ফাঁদে ফেলতে এবং তাদের ডেটাতে অ্যাক্সেস পেতে সম্পূর্ণ নতুন কৌশল ব্যবহার করে। একবার আপনি আটকে গেলে, আপনার সিস্টেমকে আগের অবস্থায় ফিরিয়ে নেওয়ার জন্য খুব কমই কোনো উপায় আছে। সময়ের দাবি হল আপনার কম্পিউটার লক আউট করার আগে সক্রিয় হওয়া এবং সতর্কতা অবলম্বন করা। এখানে কয়েকটি কার্যকরী টিপস রয়েছে যা আপনাকে Ransomware আক্রমণ থেকে বাঁচতে সাহায্য করতে পারে।

কিভাবে হ্যাকারের আক্রমণ থেকে আপনার সিস্টেমকে রক্ষা করবেন

  1. আপনার ডেটা ব্যাকআপ করুন:

প্রথম এবং সর্বাগ্রে, আপনার সমস্ত ডেটার ব্যাকআপ রাখুন। এটি আপনাকে প্রথম স্থানে ডেটা হারানো থেকে রক্ষা করে। আপনি যখন আপনার ডেটা ব্যাক আপ করছেন, নিশ্চিত করুন যে আপনি স্থানীয় ড্রাইভে একটি ব্যাকআপ বিভাগ তৈরি করবেন না। পরিবর্তে এই কাজের জন্য বহিরাগত স্টোরেজ ব্যবহার করুন. আপনি যেকোনও জায়গায় রাইট ব্যাকআপের মতো একটি অ্যাপের উপর নির্ভর করতে পারেন, যা আপনাকে ক্লাউডে আপনার সমস্ত ডেটা সংরক্ষণ করতে সহায়তা করে৷

  • আপনি যেকোনো সময়, যেকোনো জায়গা থেকে অ্যাপটি অ্যাক্সেস করতে পারেন।
  • অ্যাপটি আপনার সমস্ত ডেটার নিরাপত্তা ও নিরাপত্তা নিশ্চিত করে।
  • যেকোন সময়ে আপনার সমস্ত ডেটা পুনরুদ্ধার করুন, ভাগ করুন এবং পূর্বরূপ দেখুন৷
  • ইন-বিল্ট শিডিউলার স্বয়ংক্রিয়ভাবে ফাইলগুলি ব্যাকআপ করতে।
  • হ্যান্ডি এবং অ্যাক্সেসযোগ্য অ্যাপ।
  1. দূরবর্তী পরিষেবাগুলি অক্ষম করুন:

দূরবর্তী পরিষেবা সফ্টওয়্যার একটি দূরবর্তী জায়গা থেকে একটি সিস্টেমের উপর অ্যাক্সেস পেতে বোঝানো হয়. এই সফ্টওয়্যারগুলি আক্রমণকারীদের সিস্টেম, ড্রাইভ এবং এর ফোল্ডারগুলিতে যাওয়ার একটি সহজ উপায় দেয়। আপনার সিস্টেম সেটিংস থেকে সেগুলি অক্ষম করা উচিত এবং কাউকে আপনার সিস্টেমে উঁকি দিতে দেবেন না৷

  1. ওয়েব এবং ইমেল সুরক্ষা ব্যবহার করুন: আপনার সিস্টেমকে সংক্রমিত করার জন্য Ransomware-এর সবচেয়ে সাধারণ উপায়গুলির মধ্যে একটি হল ওয়েবের মাধ্যমে। অনেক র‍্যানসমওয়্যার সংস্করণ রয়েছে যা বিভিন্ন ওয়েবসাইটে দূষিত বিজ্ঞাপনের মাধ্যমে আসে। ওয়েব সুরক্ষিত অ্যান্টিভাইরাস ওয়েবে সমস্ত বাজে উপাদানের বিরুদ্ধে বর্ম হিসাবে কাজ করে। তারা ফায়ারওয়ালকে শক্তিশালী করে এবং তাই ইন্টারনেট নিরাপত্তা নিশ্চিত করে।

.locky Ransomware ফাইলগুলিকে ডিক্রিপ্ট করুন

  1. সার্ভার থেকে সংযোগ বিচ্ছিন্ন করুন:

এমন সময় আছে যখন অনিচ্ছাকৃতভাবে আমরা ধূর্ত সংযুক্তি এবং লিঙ্কগুলিতে ক্লিক করি। এটি ঘটলে আপনাকে অবশ্যই আপনার সার্ভার বা ইন্টারনেট সংযোগ থেকে সংযোগ বিচ্ছিন্ন করতে হবে। র‍্যানসমওয়্যার ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকাকালীন ফাইল এবং সিস্টেমকে ধরে রাখতে কয়েক মিনিট সময় নেয়। এই মুহুর্তে ইন্টারনেটের সাথে সংযোগ বিচ্ছিন্ন করা চেইন প্রক্রিয়াটি ভেঙে দেয়।

  1. অজানা প্রেরকদের থেকে জিপ ফাইল এবং ইমেল খুলবেন না:

ইমেলগুলি যে কোনও সিস্টেমের কার্যকারিতাকে বিরক্ত করার সবচেয়ে শক্তিশালী উত্স। সাইবার অপরাধীরা সাধারণত জিপ ফাইলে বা ইমেলের মাধ্যমে প্রেরিত অন্যান্য সংযুক্তির সাথে শোষণ কিট সংযুক্ত করে। সন্দেহজনক ব্যবহারকারীর পাঠানো কোনো জিপ ফাইল বা ইমেল খুলবেন না।

  1. আপডেট করা সফ্টওয়্যার ব্যবহার করুন:

র‍্যানসমওয়্যার অপরাধীদের জন্য সফটওয়্যার একটি হিট টার্গেট। তারা সফটওয়্যারে প্যাচ খোঁজে। সফ্টওয়্যারটিতে কোনও দুর্বলতা ধরার সাথে সাথে তারা এটির সাথে শোষণ কিট সংযুক্ত করে। এবং তাই যে শেষ ব্যবহারকারীর কাছে বিতরণ করা হয়. সমস্ত সফ্টওয়্যার আপ-টু-ডেট রাখাই হল এ থেকে দূরে থাকার একমাত্র উপায়।

  1. ওপেন নেটওয়ার্ক ব্যবহার করা এড়িয়ে চলুন:

JBoss এবং ট্রান্সমিশনের মতো ওপেন নেটওয়ার্কগুলি Ransomware-এর জন্য একটি নিছক লক্ষ্য। এই নেটওয়ার্কগুলিতে ফাইল শেয়ারিং, ডাউনলোডিং এবং অন্যান্য ক্রিয়াকলাপগুলি আপনার সিস্টেমে আশ্রয় খুঁজে পেতে Ransomware কে পথ দেয়। আপনার সিস্টেমকে Ransomware থেকে রক্ষা করতে এই নেটওয়ার্কগুলি ব্যবহার করা এড়িয়ে চলুন৷

  1. ওয়াই-ফাই এবং ব্লুটুথ বন্ধ করুন:

Ransomware শুধুমাত্র কম্পিউটারের মধ্যে সীমাবদ্ধ নয়। এটি অ্যান্ড্রয়েড ফোনগুলিকেও প্রভাবিত করার প্রচেষ্টা শুরু করেছে। উইন্ডোজ এবং অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের অবশ্যই তাদের ডিভাইসের ওয়াই-ফাই এবং ব্লুটুথ বন্ধ করতে হবে যাতে র‍্যানসমওয়্যারের পথ বন্ধ করা যায়।

  1. ম্যাক্রো নিষ্ক্রিয় করুন:

ম্যাক্রো হল নির্দেশাবলীর একটি সেট যা আপনার সিস্টেমে একটি নির্দিষ্ট কাজ সম্পাদন করার জন্য একটি ছন্দ তৈরি করে। Ransomware থেকে আপনার ফাইল সুরক্ষিত করার জন্য, আপনার নথি থেকে ম্যাক্রো অক্ষম করা উচিত। এটি করার ফলে Ransomware তার লক্ষ্য অর্জন করতে দেবে না এবং তাই আপনার ফাইলগুলি অক্ষত থাকতে পারে৷

  1. ডিক্রিপশন কী পড়ুন:

অন্যদের থেকে ভিন্ন, ম্যালওয়্যার প্রোগ্রাম আপনাকে আক্রমণ করার পরে এই টিপ আপনাকে রক্ষা করে। র‍্যানসমওয়্যার পরিশোধ করার পরিবর্তে, আপনার ডিক্রিপশন কী উল্লেখ করা উচিত। প্রযুক্তির বাজারে কিছু ডিক্রিপশন কী পাওয়া যায়। Ransomware এর প্রতিটি সংস্করণের সাথে এই কীগুলি পরিবর্তিত হয়। এমন একটি পান যা এনক্রিপশন ভেঙে দেয় যা দিয়ে Ransomware আপনার সিস্টেমে আক্রমণ করেছে।

যেহেতু ম্যালওয়্যার প্রোগ্রামটি প্রসারিত হচ্ছে, এটি থেকে বাঁচার জন্য অনেক পদ্ধতিও উঠে আসছে৷ এই অ্যাক্সেসযোগ্য টিপস এবং কৌশলগুলি আপনার সিস্টেমকে Ransomware থেকে রক্ষা করবে। Ransomware থেকে অক্ষত থাকার জন্য তাদের অনুশীলন করুন।


  1. আপনার ম্যাকবুক সুরক্ষিত করার 11 উপায়

  2. আপনার অনলাইন গোপনীয়তা রক্ষা করার ৭ উপায়

  3. কিভাবে আপনার কম্পিউটারকে ম্যালওয়্যার থেকে রক্ষা করবেন

  4. আপনার কম্পিউটার সিস্টেমকে ক্র্যাশ হওয়া থেকে রোধ করার উপায়