কম্পিউটার

র্যানসমওয়্যার কি আপনাকে আক্রমণ করার আরও ভয়ঙ্কর উপায় নিয়ে আসছে?

'র্যানসমওয়্যারের বছর' শেষ হতে চলেছে৷ কিন্তু এর মানে কি র‍্যানসমওয়্যার আক্রমণও বন্ধ হয়ে যাবে? সত্যিই ভাল না! বরং, নতুন দাগ ব্যবহারকারীদের আক্রমণ করার জন্য নতুন কৌশল নিয়ে আসতে পারে। Ransomware লেখকরা বিভিন্ন এবং শক্তিশালী উপায়ে ব্যবহারকারীদের মধ্যে হুমকি ছড়িয়ে দিতে পারে। অন্যথায়, তারা আপনার ডেটা নিয়েও জুয়া খেলতে পারে৷

সম্প্রতি, ফাস্ট কোম্পানি রিপোর্ট করেছে, "ব্যবহারকারীরা যাতে সেগুলি অ্যাক্সেস করতে না পারে সেজন্য ফাইলগুলিকে এনকোড করার পরিবর্তে, ডক্সওয়্যার নামে একটি নতুন ধরনের ম্যালওয়্যার দিয়ে সশস্ত্র কিছু ব্ল্যাকমেইলার ফাঁস হওয়ার হুমকি দিচ্ছে৷ ডানবার সিকিউরিটি সলিউশনের সিওও ক্রিস এনসি বলেছেন, মুক্তিপণ প্রদান না করা হলে জনগণের কাছে সম্ভাব্য সংবেদনশীল ফাইল৷"

যদিও এই র‍্যানসমওয়্যার স্ট্রেনের রিপোর্টগুলি লক্ষ করা যেতে পারে, কিন্তু ডক্সওয়্যারের আক্রমণ এখনও প্রসারিত হয়নি৷ এই দিকটি বিবেচনা করে, নতুন স্ট্রেনগুলি ব্যবহারকারীদের তাদের সিস্টেম এবং ডেটা থেকে কেবল লক আউট করতে পারে না, বা তাদের ফাইলগুলি এনক্রিপ্ট করতে পারে না, বরং অপরাধীদের ইচ্ছা অনুযায়ী কাজ না করলে এটি ফাঁস করতে পারে। এই বছর বিশেষ করে অসংখ্য Ransomware ভেরিয়েন্ট দেখা গেছে। এই ভেরিয়েন্টগুলি শুধুমাত্র সংক্রমণ রোধ করার জন্য বিভিন্ন পদ্ধতি ব্যবহার করেনি বরং ব্যবহারকারীদের বিভিন্ন উপায়ে তাদের ডেটা থেকে রোধ করে।

এই বছরের শুরুতে, ফিলাডেলফিয়া র‍্যানসমওয়্যার র‍্যানসমওয়্যার লেখকদের দ্বারা নির্ধারিত সময়ের মধ্যে মুক্তিপণ পরিশোধ না করলে ব্যবহারকারীর ডেটা মুছে ফেলার কৌশল ব্যবহার করেছিল। যাইহোক, এটি নতুন স্ট্রেনের ক্ষেত্রে বলে মনে হচ্ছে না। আপনি যদি ইতিমধ্যে আপনার ডেটার শক্তিশালী ব্যাকআপ তৈরি করে থাকেন তবে আপনি মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করতে পারতেন। কিন্তু, যদি আপনার সংবেদনশীল তথ্য সর্বজনীন হয়ে যায় বা আপনি আপনার ডেটা ছেড়ে দিতে বাধ্য হন, তাহলে সেটা অবশ্যই সংকট হবে।

ফাস্ট কোম্পানি বলেছে, "ডানবার এখনও ম্যালওয়্যার ডেটা ফাঁসের হুমকিতে ভাল করতে দেখেনি, এবং Ensey বলে যে অন্তত কিছু ভেরিয়েন্ট ডেটা দেখানোর জন্য জাল অগ্রগতি বার প্রদর্শন করে বলে মনে হচ্ছে আসলে কোনো ফাইল আপলোড না করেই আক্রমণকারীদের সার্ভারে স্থানান্তর করা হয়। ক্ষতিগ্রস্থদের নিজস্ব কম্পিউটারে এনক্রিপ্ট করার চেয়ে ফাইলগুলি সংরক্ষণ করা এবং ফাঁস করা যৌক্তিকভাবে আরও কঠিন…”

আগের বছর কোম্পানি এবং ব্যবহারকারীদের তাদের ডেটা ব্যাকআপ করার পরামর্শ দিয়েছিল যেহেতু র‍্যানসমওয়্যার আক্রমণগুলি বাড়তে চলেছে৷ এই ভবিষ্যদ্বাণীটি সত্য হয়েছে এবং র‍্যানসমওয়্যার আক্রমণে আগের তুলনায় 500% বৃদ্ধি পেয়েছে। সম্ভবত, আসন্ন নিরাপত্তা গবেষক এবং ব্যবহারকারীদের জন্য আরও বেশি চ্যালেঞ্জিং হবে।

ভবিষ্যৎ র‍্যানসমওয়্যার আক্রমণ এরকম হতে পারে...

যদি কোনো স্ট্রেন ব্যবহারকারীর ডেটা ফাঁস করে, তবে এটি এখন পর্যন্ত যা করেছে তার চেয়ে বেশি ক্ষতিগ্রস্থদের ক্ষতি করবে৷ উপরন্তু, অপরাধীরা কিছু কৌশল সিন্ডিকেট করতে পারে এবং আরও কঠিন ম্যালওয়্যার তৈরি করতে পারে। তারা কিছু সময়ের জন্য ব্যবহারকারীর ডেটা ফাঁস করতে পারে এবং একটি রুলেটও পরিচালনা করতে পারে, যা লিকিং পর্যায়ে থাকাকালীন মুক্তিপণ প্রদান না করলে ব্যবহারকারীর ডেটা মুছে ফেলবে৷

এই হুমকিগুলি বিবেচনা করে, আমরা ব্যবহারকারীদেরকে কয়েকটি পদক্ষেপের সুপারিশ করব যেগুলি তাদের অবশ্যই তাদের সিস্টেমে রানসমওয়্যার থেকে দূরে রাখতে হবে৷

  • প্রাথমিকভাবে, আপনাকে অবশ্যই একটি নিরাপদ প্ল্যাটফর্মে আপনার ডেটার ব্যাকআপ নিতে হবে৷ আপনি ডান ব্যাকআপ ব্যবহার করতে পারেন৷ - একটি ক্লাউড স্টোরেজ সমাধান যা দক্ষতার সাথে আপনার ডেটা অনলাইনে সুরক্ষিত করে। এটি আপনাকে ব্যাকআপ তৈরি করতে এবং এটিকে সব ধরণের হুমকি থেকে সুরক্ষিত রাখতে সাহায্য করে৷
  • আপনার একটি খাঁটি অ্যান্টিভাইরাসও ডাউনলোড করা উচিত, যাতে কোনও স্ট্রেন আপনাকে আক্রমণ করে, আপনি অন্তত আপনার সিস্টেম থেকে এটিকে নিয়ন্ত্রণ করতে পারেন।
  • আপনার সিস্টেমকে আগের অবস্থায় ফিরিয়ে আনার জন্য আপনি সিস্টেম রিস্টোর প্রিফর্ম করতে পারেন।
  • আপনার সিস্টেমের সমস্ত সফ্টওয়্যারকে সময়মতো আপডেট করা উচিত, যাতে কোনও র‍্যানসমওয়্যার সফ্টওয়্যারের কোনও শোষণের মাধ্যমে তার পথ খুঁজে না পায়।
  • অতিরিক্ত, আপনি আপনার ব্রাউজারে একটি খাঁটি বিজ্ঞাপন ব্লকার এক্সটেনশনও সক্ষম করতে পারেন। এটি আপনাকে দূষিত বিজ্ঞাপনের মাধ্যমে ছড়ানো Ransomware সংক্রমণ থেকে রক্ষা করবে।

এগুলি এমন কিছু উপায় যা র‍্যানসমওয়্যার আক্রমণের আগে এবং পরে আক্রমণের সাথে লড়াই করতে সাহায্য করতে পারে৷ যাইহোক, আপনি এমন একটি স্ট্রেনের শিকার হবেন যা আপনার ডেটা ফাঁস করবে, তারপরে মুক্তিপণ প্রদান করাই একমাত্র বিকল্প হিসাবে আপনার অবশিষ্ট থাকতে পারে।


  1. Thanatos Ransomware ডেটা পুনরুদ্ধারকে অসম্ভব করে তোলে

  2. ব্যাকআপ বনাম রিডানডেন্সি:আপনি কী বেছে নেবেন?

  3. বিগ ডেটার সাথে কী ভুল হতে পারে?

  4. আপনাকে কি ভিপিএন দিয়ে ট্র্যাক করা যায়