কম্পিউটার

ব্যবসা কীভাবে র‍্যানসমওয়্যার আক্রমণকে রক্ষা করতে পারে

একটি নয় দিন যায় যখন আমরা র‍্যানসমওয়্যার সম্পর্কিত শিরোনামগুলি দেখতে পাই না!

র্যানসমওয়্যারের হুমকি সবাইকে আঁকড়ে ধরেছে—এটি ভীতিকর এবং দ্রুত গতিতে বাড়ছে৷ দুঃখজনকভাবে, র‍্যানসমওয়্যার ম্যালওয়্যার লেখকদের জন্য কোম্পানি এবং ব্যক্তিদের কাছ থেকে একইভাবে অর্থ আদায়ের একটি ক্রমবর্ধমান জনপ্রিয় উপায় হয়ে উঠছে। সাইবার ভিলেনদের দ্বারা ব্যবহার করা বিভিন্ন কৌশল রয়েছে, কিন্তু ধীরে ধীরে তারা সবগুলি একটি সিস্টেমের সফ্টওয়্যার দুর্বলতা লক্ষ্য করে শুরু করে। সাইবার চোররা অর্থ উপার্জনের তাদের পুরানো উপায় ত্যাগ করছে- যেমন ক্রেডিট কার্ড নম্বর এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের শংসাপত্র চুরি করা—এবং পরিবর্তে র্যানসমওয়্যারের দিকে ঝুঁকছে।

ransomware দ্বারা উপস্থাপিত হুমকি বাস্তব। সম্ভাব্য র‍্যানসমওয়্যার আক্রমণ থেকে কোনো ব্যবসা বা ব্যক্তিই নিরাপদ নয়।

র্যানসমওয়্যার সংকট এড়াতে ৫টি উপায়:

একটি কোম্পানির র‍্যানসমওয়্যার থেকে নিজেকে রক্ষা করার জন্য সবচেয়ে ভালো, নিখুঁত উপায় হল তার কর্মীদের স্বাস্থ্যকর সাইবার নিরাপত্তা অনুশীলন সম্পর্কে শেখানো। আজকের কোম্পানিগুলো কীভাবে নিজেদের রক্ষা করছে এবং র্যানসমওয়্যার আক্রমণ থেকে রক্ষা করছে তার কিছু অন্তর্দৃষ্টি পেতে আমরা কয়েকটি উপায় তালিকাভুক্ত করেছি:

  1. ব্যাকআপ অপরিহার্য ডেটা

একক সবচেয়ে বড় জিনিস যা রেন্সমওয়্যারকে পরাজিত করবে নিয়মিত ডেটা ফাইলের ব্যাকআপ। এই পর্যন্ত Ransomware আক্রমণের বিরুদ্ধে সবচেয়ে কার্যকরী ব্যবস্থা। ক্লাউড পরিষেবা প্রদানকারীদের ব্যাক আপ করা থেকে শুরু করে স্থানীয় স্টোরেজ ডিভাইস বা এমনকি নেটওয়ার্ক সংযুক্ত ড্রাইভ পর্যন্ত এখানে প্রচুর বিকল্প রয়েছে। স্থানীয় নেটওয়ার্ক এবং ড্রাইভগুলিও সহজেই সংক্রামিত হতে পারে বিবেচনা করে সবচেয়ে কার্যকর ব্যাকআপ হবে নিরাপদ ক্লাউড ব্যাকআপ৷

  1. শক্তিশালী এবং সুরক্ষিত অ্যান্টিভাইরাস স্যুট

ব্যবসা কীভাবে র‍্যানসমওয়্যার আক্রমণকে রক্ষা করতে পারে

নিশ্চিত করুন যে আপনার সমস্ত সিস্টেমে একটি আপ-টু-ডেট অ্যান্টিভাইরাস ইনস্টল করা আছে৷ উপরন্তু, একটি বহুমুখী নিরাপত্তা সমাধান থাকা ভাল যা অতিরিক্ত সুরক্ষামূলক প্রযুক্তি যেমন হিউরিস্টিকস, ফায়ারওয়াল ইত্যাদি নিযুক্ত করে।

  1. প্যাচিং

প্যাচিং আপনার সিস্টেমকে সংক্রামিত করা থেকে ক্ষতিকারক সফ্টওয়্যার প্রতিরোধ করার জন্য একটি মানক নিরাপত্তা পদ্ধতি৷ সিস্টেমগুলি সাধারণত জাভা, ফ্ল্যাশ, অ্যাডোব ইত্যাদির মতো তৃতীয় পক্ষের সফ্টওয়্যারগুলির মাধ্যমে শোষণ করা হয়৷ এই ধরনের সমস্ত সফ্টওয়্যারের বিকাশকারীরা প্রায়ই 'প্যাচ আপ' দুর্বলতাগুলিকে ম্যালওয়্যার দ্বারা শোষিত করা যেতে পারে৷ তাই আপনার সিস্টেমে ইন্সটল করা প্রোগ্রামগুলিকে আপডেট করা অত্যাবশ্যকীয় যাতে দুর্বলতাগুলি প্যাচ করা হয়।

  1. সন্দেহজনক ইমেল এবং লিঙ্কগুলিকে না বলুন

ব্যবসা কীভাবে র‍্যানসমওয়্যার আক্রমণকে রক্ষা করতে পারে

ইমেল সবসময় হ্যাকারের সর্বকালের প্রিয় টোপ। আপনি প্রায়শই দেখতে পাবেন যে এই ধরনের ইমেলের বিষয়বস্তু বেশ আকর্ষণীয় যা ব্যক্তিকে অবশ্যই এটিতে ট্যাপ করতে প্রলুব্ধ করে। প্রায়শই, এই ধরনের ইমেলগুলি ক্ষতিকারক সংযুক্তি বহন করে বা আপনাকে এমন একটি URL এ ক্লিক করার নির্দেশ দেয় যেখানে ম্যালওয়্যার গোপনে আপনার মেশিনে ক্রল করে৷

  1. যখন ব্যবহার না হয় তখন Wi-Fi সংযোগ বিচ্ছিন্ন করুন

ওপেন ওয়াই-ফাই নেটওয়ার্কগুলিকে প্রায়শই দূষিত সামগ্রী কীভাবে সংস্থার সুরক্ষামূলক ফায়ারওয়ালের মাধ্যমে দ্রুত স্লিপ করে এবং ভেঙে যায় তার প্রাথমিক উত্স হিসাবে দেখা যায়৷ প্রাঙ্গনে থাকাকালীন, কোনো সম্ভাব্য হুমকি এড়াতে ব্যবহার না করার সময় Wi-Fi নেটওয়ার্ক থেকে অবিলম্বে সংযোগ বিচ্ছিন্ন করার অনুশীলন করুন৷

কখনও মুক্তিপণ পরিশোধ করবেন না!

যদিও আপনি কোনো র‍্যানসমওয়্যার দ্বারা আক্রান্ত হন, তবুও কোনো মূল্যে মুক্তিপণের পরিমাণ পরিশোধ করার কথা ভাববেন না। এটি আপনাকে আপনার ফাইলগুলি ফেরত পাওয়ার নিশ্চয়তা দেয় না, তবে এটি এই হ্যাকারদের সর্বত্র ব্যবসায় আক্রমণ চালিয়ে যেতে অনুপ্রাণিত করে। এছাড়াও, আপনি আর র‍্যানসমওয়্যার দ্বারা আক্রান্ত হবেন না এমন কোনো গ্যারান্টি নেই, তাই আপনি মাসে মাসে অর্থপ্রদান করতে পারেন, আপনার ফাইলগুলি কখনই ফেরত পাবেন না।

সর্বদা মনে রাখবেন, অপরাধীদের অর্থ প্রদানের মাধ্যমে, আপনি তাদের একটি প্রণোদনা দিচ্ছেন এবং ভবিষ্যতে আরও ভাল র্যানসমওয়্যার বিকাশের উপায় দিচ্ছেন৷ তাই তাদের আমাদের জীবন নষ্ট করতে দেবেন না!

সুরক্ষিত থাকুন এবং অনুপ্রবেশকারীদের থেকে সাবধান!


  1. আমি কিভাবে Windows 10 এ স্টোরেজ সেন্স অক্ষম করতে পারি

  2. করোনাভাইরাস প্রাদুর্ভাবের সময় ব্যবসাগুলি কীভাবে ভাসতে পারে

  3. কিভাবে ঠিক করবেন – Windows 11 PC রিসেট করা যাচ্ছে না

  4. কিভাবে ঠিক করবেন আমার উইন্ডোজ 10 পিসিতে কিছু ইনস্টল করা যাচ্ছে না