কম্পিউটার

র্যানসমওয়্যার বিবর্তিত হয়েছে— 'ডক্সওয়্যার' হল সর্বশেষ জাত!

ডক্সওয়্যার র্যানসমওয়্যার আক্রমণে একটি দূষিত টুইস্ট যুক্ত করেছে৷ র‍্যানসমওয়্যারের হুমকি যেমন বিকশিত হতে থাকে, তেমনি ডক্সওয়্যার নামক চাঁদাবাজির উপর একটি নতুন স্পিন দিয়ে। এটি প্রাথমিকভাবে র‍্যানসমওয়্যারের শিকার ব্যক্তিদের সংবেদনশীল ডেটা লক্ষ্য এবং সম্ভাব্যভাবে প্রকাশ করার জন্য ডিজাইন করা হয়েছে। ঠিক আছে, আমরা বলতে পারি যে ডক্সওয়্যার র‍্যানসমওয়্যার নামক এখনকার ব্যাপক ম্যালওয়্যার বৈকল্পিকের মধ্যে ক্রস। ডক্সওয়্যার শিকারের কম্পিউটার থেকে তথ্য সংগ্রহ করে এবং তাদের ঠিকানা বইতে বা সর্বজনীনভাবে ওয়েবে পরিচিতিগুলিতে প্রকাশ করার হুমকি দেয়৷

ডক্সওয়্যার কি নিয়ে গঠিত?

আসুন এটিকে আরও সরলীকৃত আকারে বুঝি। ডক্সওয়্যার আসলে "ডক্স" শব্দের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে যার অর্থ একটি দূষিত অভিপ্রায়ে ইন্টারনেটে একজন ব্যক্তির ব্যক্তিগত বিষয়বস্তু প্রকাশ করার অনুশীলন জড়িত। এটি মানুষের সম্পর্কে ব্যক্তিগত তথ্য জড়িত করতে পারে প্রকৃত নাম, পরিচিত উপনাম, ঠিকানা, ফোন নম্বর, SSN, ক্রেডিট কার্ড নম্বর যেকোন কিছু অন্তর্ভুক্ত করতে পারে। সুতরাং যদি একজন ব্যক্তি "ডক্সড" হয়, তবে তাদের সমস্ত ব্যক্তিগত তথ্য সমস্ত ব্যবহারকারীদের দেখার জন্য উপলব্ধ করা হয়। ডক্সওয়্যার র‍্যানসমওয়্যারের ধারণাটি এভাবেই বিকশিত হয়েছে।

বিপরীতভাবে, Doxware আক্রমণকারীর ঝুঁকি ছাড়া নয়৷ যেহেতু খোলা ওয়েবে ফাইল প্রকাশ করার জন্য সার্ভার বা সর্বজনীন ফাইল-শেয়ারিং অ্যাকাউন্টগুলিতে অ্যাক্সেসের প্রয়োজন হয় যা সনাক্ত করা যায়। যাইহোক, আক্রমণকারীরা সম্ভবত এই দুর্বলতার জন্য সমাধান খুঁজে বের করে।

ডক্সওয়্যার কি চাঁদাবাজির জন্য একটি নতুন পদ্ধতি?

ডক্সিংয়ের ঐতিহ্যবাহী পদ্ধতিগুলি লক্ষ্যবস্তু আক্রমণের উপর দৃষ্টি নিবদ্ধ করে, যেখানে আক্রমণকারী গবেষণা এবং ব্যক্তিগতভাবে ব্যবহার করত। যাইহোক, ডক্সওয়্যার গণ-টার্গেট ফিশিং আক্রমণের র‌্যানসমওয়্যার মডেলের উপর ফোকাস করে, কিন্তু ডেটা এনক্রিপ্ট করা এবং চাবি পাওয়ার জন্য অর্থ আদায় করার পাশাপাশি, আক্রমণকারীরা এখন ডেটা বের করে দেয় এবং সম্ভাব্য ডক্সিং লক্ষ্যগুলির জন্য এটির মাধ্যমে খোঁজ করে।

এটা আরও খারাপ হতে চলেছে!

আগামী বছরে আরও অপরাধীরা র্যানসমওয়্যারে স্থানান্তরিত হবে বলে আশা করা হচ্ছে কারণ তারা এখন সুপার হ্যাকারদের কাছ থেকে রেডিমেড র্যানসমওয়্যার সফ্টওয়্যার কিনতে পারে৷ এই টুলকিটগুলি নিশ্চিত করেছে যে কম্পিউটার সম্পর্কে প্রাথমিক জ্ঞান থাকা যে কেউ এখন একটি অত্যাধুনিক আক্রমণ চালাতে পারে। এই ক্ষতিকারক সফ্টওয়্যারটির নতুন রূপগুলি তৈরি করা হয়েছে যা কেবলমাত্র ডেটা এনক্রিপ্ট করার চেয়ে আরও বেশি কিছু করার ফলে এই বিপদ বাড়বে৷ একবার ম্যালওয়্যার মোবাইল ডিভাইসে অনুপ্রবেশ করতে পারে, হুমকিটি আরও ব্যাপক হয়ে উঠবে, টেক্সট মেসেজ, ফটো এবং অ্যাপ থেকে ডেটা ফাঁস হওয়ার ঝুঁকিতে থাকবে। যেহেতু ডক্সওয়্যার হুমকির বিকাশ ঘটছে এবং ডিভাইস, ব্যবহারকারী এবং ডেটার একটি বিস্তৃত পরিসরকে টার্গেট করা হয়েছে, তাই কোম্পানি এবং ব্যক্তিদের জন্য সবসময় ডেটা সুরক্ষা মাথায় রাখা গুরুত্বপূর্ণ৷

র্যানসমওয়্যার আক্রমণ এড়াতে, নিশ্চিত করুন যে সমস্ত সিস্টেম এবং সফ্টওয়্যার আপ টু ডেট আছে এবং আপনার বাজেটের অনুমতি অনুযায়ী নিরাপত্তার অনেক স্তর দিয়ে আপনার নেটওয়ার্ককে সুরক্ষিত করুন৷ এটি ছাড়াও একটি ব্যাকআপ মেশিনে সমস্ত ফাইল এবং ডেটা এনক্রিপ্ট করার চেষ্টা করুন। এবং আমরা সবসময় মনে করিয়ে দিই যে আপনি কোনো সন্দেহজনক লিঙ্কে ক্লিক করবেন না যতক্ষণ না আপনি নিশ্চিত হন যে উৎসটি বৈধ।

ডক্সওয়্যার হল র‍্যানসমওয়্যারের সর্বশেষ রূপ যা 2017 সালে ব্যবহারকারীদের উপর আধিপত্য বিস্তার করার সমস্ত সম্ভাবনা রয়েছে৷ তবে, নতুন হুমকি কৌশলগুলি তাদের ক্ষতি ছাড়া নয়৷ ডক্সওয়্যার এখনও পর্যন্ত বন্য অঞ্চলে তুলনামূলকভাবে বিরল কারণ এটি শুধুমাত্র উইন্ডোজ কম্পিউটারে দেখা গেছে - কিন্তু কিছু গবেষক ভবিষ্যদ্বাণী করছেন যে এটি র‍্যানসমওয়্যারের একটি ভীতিকর বিবর্তনের প্রমাণ যা আমাদের কল্পনার বাইরে আরও বেশি অনুপ্রবেশকারী এবং ক্ষতিকারক আকারে পরিণত হয়েছে!


  1. কিভাবে সর্বশেষ উবুন্টুতে আপগ্রেড করবেন

  2. কোন বুট ডিস্ক সনাক্ত করা যায়নি বা ডিস্ক ব্যর্থ হয়েছে

  3. কোন বুট ডিস্ক সনাক্ত করা যায়নি বা ডিস্ক ব্যর্থ হয়েছে

  4. বুলেটিনে সর্বশেষ:Coinhive এর DNS হাইজ্যাক হয়েছে