কম্পিউটার

কিভাবে মাইক্রোসফ্ট টিমগুলিতে একটি দল মুছবেন বা সংরক্ষণাগার করবেন

Microsoft Teams-এ, একটি দল হল আপনার অভিজ্ঞতার কেন্দ্রবিন্দু। লোকেরা চ্যাট করে, ফাইলগুলি ভাগ করে এবং এক সাথে সহযোগিতা করে৷ সময়ের সাথে সাথে, যদিও, একটি দল অপ্রয়োজনীয় হয়ে উঠতে পারে এবং সম্ভবত আপনার প্রতিষ্ঠানের জন্য আর উপযোগী হবে না। অথবা, আপনি দেখতে পারেন যে আপনি দুর্ঘটনাক্রমে একটি ভুল দল তৈরি করেছেন।

তখনই আপনি Microsoft Teams-এ একটি দলকে সংরক্ষণাগারভুক্ত করতে বা মুছতে চাইতে পারেন। আপনি যদি একজন প্রশাসক হন, তাহলে এই নির্দেশিকাতে, আমরা আপনাকে দেখাব কিভাবে আপনি এটি করতে পারেন৷

আর্কাইভ বনাম মুছে ফেলুন

শুরু করার আগে, আমরা একটি দল সংরক্ষণাগার এবং একটি দল মুছে ফেলার মধ্যে পার্থক্য ব্যাখ্যা করব৷ মনে রাখবেন যে আপনি যখন একটি দল আর্কাইভ করবেন, তখন সেই দলের সমস্ত কার্যকলাপ বন্ধ হয়ে যাবে। এটি সমস্ত ডেটা এবং ফাইলগুলিকে শুধুমাত্র-পঠন মোডে রাখে এবং সদস্যরা এখনও তাদের প্রয়োজনীয় পুরানো কথোপকথনগুলি অনুসন্ধান করতে এবং খুঁজে পেতে সক্ষম হবে৷ যাইহোক, কেউ নতুন কথোপকথন শুরু করতে বা একটি চ্যানেলে পোস্টের উত্তর দিতে, চ্যানেল যোগ করতে বা সরাতে, টিম সেটিংস সম্পাদনা করতে বা অ্যাপ যোগ করতে সক্ষম হবে না।

যদিও প্রশাসক হিসাবে, আপনি এখনও সদস্যদের যোগ করতে বা সরাতে এবং ভূমিকা আপডেট করতে সক্ষম হবেন এবং আপনি এখনও স্ট্যান্ডার্ড এবং ব্যক্তিগত চ্যানেল, ফাইল এবং চ্যাটে সমস্ত দলের কার্যকলাপ দেখতে পারবেন। সংরক্ষণাগার একটি অনেক কম ক্ষতিকর প্রক্রিয়া।

একটি দল মুছে ফেলা, এদিকে, একটু বেশি স্থায়ী। আপনি যখন একটি দল মুছে দেন, স্ট্যান্ডার্ড এবং ব্যক্তিগত চ্যানেলে (এবং সংশ্লিষ্ট সাইট সংগ্রহ), ফাইল এবং চ্যাটগুলিতে দলের কার্যকলাপও মুছে ফেলা হয়। আপনি মুছে ফেলা দলটিকে সরাসরি পুনরুদ্ধার করতে পারবেন না, তাই একটি দলকে মুছে ফেলার পরিবর্তে সংরক্ষণাগার করার কথা বিবেচনা করুন৷

কীভাবে একটি দলকে আর্কাইভ করবেন

কিভাবে মাইক্রোসফ্ট টিমগুলিতে একটি দল মুছবেন বা সংরক্ষণাগার করবেন

মাইক্রোসফ্ট টিমগুলিতে একটি দলকে আর্কাইভ করা একটি দ্রুত এবং সহজ প্রক্রিয়া। Microsoft 365 অ্যাডমিন সেন্টারে, আপনি টিম এ ক্লিক করতে চাইবেন সাইডবারে এটি আপনাকে টিম অ্যাডমিন সেন্টারে রিডাইরেক্ট করবে। সেখান থেকে, আপনি টিম-এ ক্লিক করতে পারেন সাইডবারে, এর পরে টিম পরিচালনা করুন . তারপর আপনি তালিকায় এটিতে ক্লিক করে এবং আর্কাইভ বেছে নিয়ে দলটিকে সংরক্ষণাগারভুক্ত করতে পারেন শীর্ষে বিকল্প। একটি ডায়ালগ বক্স প্রদর্শিত হবে, এবং আপনি আর্কাইভ ক্লিক করে নিশ্চিত করতে চাইবেন আরও একবার।

একবার আর্কাইভ করা হলে, আপনি টিম অ্যাডমিন সেন্টারে ফিরে গিয়ে পরবর্তী সময়ে দলটিকে ফিরিয়ে আনতে পারেন। সেখান থেকে, আপনি নামে ক্লিক করে একটি দল নির্বাচন করতে পারেন এবং তারপরে আনআর্কাইভ নির্বাচন করতে পারেন।

কীভাবে একটি দল মুছবেন (বা একটি পুনরুদ্ধার করবেন)

কিভাবে মাইক্রোসফ্ট টিমগুলিতে একটি দল মুছবেন বা সংরক্ষণাগার করবেন

একটি দল মুছে ফেলা একটি সংরক্ষণাগারের অনুরূপ। Microsoft 365 অ্যাডমিন সেন্টারে, টিম-এ ক্লিক করুন সাইডবারে আরও একবার। এটি আপনাকে টিম অ্যাডমিন সেন্টারে রিডাইরেক্ট করবে। সেখান থেকে, আপনি আরও একবার টিম ক্লিক করতে পারেন৷ সাইডবারে, এর পরে টিম পরিচালনা করুন . শুধু দলের নাম নির্বাচন করুন, এবং তারপর মুছুন নির্বাচন করুন . একটি নিশ্চিতকরণ বার্তা প্রদর্শিত হবে। তারপর আপনি স্থায়ীভাবে দল মুছে ফেলতে আবার মুছুন নির্বাচন করতে পারেন।

আপনি যদি একটি মুছে ফেলা দল পুনরুদ্ধার করতে চান, তাহলে এটি করার জন্য আপনার কাছে 30 দিন পর্যন্ত সময় থাকবে৷ প্রক্রিয়াটির অংশ হিসাবে, আপনাকে আসলে অফিস 365 গ্রুপটি পুনরুদ্ধার করতে হবে যা টিমের সাথে যুক্ত। একটি দলের জন্য Office 365 গ্রুপ পুনরুদ্ধার করা টিমের বিষয়বস্তু যেমন ট্যাব, চ্যানেল এবং ব্যক্তিগত চ্যানেল এবং তাদের সম্পর্কিত সাইট সংগ্রহগুলি পুনরুদ্ধার করবে। একটি Office 365 গ্রুপ পুনরুদ্ধার করতে, আপনাকে উইন্ডোজে AzureADPreview মডিউল ইনস্টল করতে হবে এবং তারপরে কয়েকটি প্রম্পট চালাতে হবে। প্রযুক্তিগত কারণে আমরা সেগুলিতে প্রবেশ করব না, তবে আপনি এখানে এটি সম্পর্কে আরও জানতে পারেন৷

অন্যান্য টিপস এবং কৌশল

গত কয়েক মাস ধরে, আমরা দলগুলোকে ব্যাপকভাবে কভার করছি। একটি দল মুছে ফেলা বা আর্কাইভ করা আমাদের সাম্প্রতিক বিষয়। আমরা বিষয়গুলি কভার করেছি যেমন একটি দল থেকে কাউকে সরানো, শিফট বৈশিষ্ট্য ব্যবহার করা, নির্ধারিত মিটিং তৈরি করা এবং আরও অনেক কিছু। আমাদের টিম নিউজ হাব আপনাকে কভার করবে, তাই নির্দ্বিধায় এটি পরীক্ষা করে দেখুন, এবং নীচে আমাদের একটি মন্তব্য করে টিমগুলি আপনার জন্য কীভাবে কাজ করছে তা আমাদের জানান৷


  1. কিভাবে আপনার Microsoft টিম অ্যাকাউন্ট মুছে ফেলবেন

  2. কিভাবে মাইক্রোসফ্ট টিমে একটি দল ছাড়বেন

  3. Windows 11 এ Microsoft টিম কিভাবে নিষ্ক্রিয় করবেন

  4. কিভাবে মাইক্রোসফ্ট টিমগুলিতে একটি চ্যাট মুছবেন