কম্পিউটার

সময় বাঁচাতে এবং আপনার কাজের শীর্ষে থাকতে Microsoft টিম চ্যাট কমান্ডগুলি কীভাবে ব্যবহার করবেন

মাইক্রোসফ্ট টিমের ক্রমবর্ধমান বৈশিষ্ট্য সেট এবং কাস্টমাইজযোগ্য চ্যানেল ট্যাবগুলি মোটামুটি ভারী ইন্টারফেসের অভিজ্ঞতা তৈরি করতে পারে। কীবোর্ড টেক্সট কমান্ড ব্যবহার করে আপনি যা গুরুত্বপূর্ণ তা দ্রুত কাটতে পারেন, যা আপনাকে অ্যাপের সম্পর্কহীন বিভাগগুলির মধ্যে যেতে সাহায্য করতে পারে।

মাইক্রোসফ্ট টিম উইন্ডোর শীর্ষে কেন্দ্রীয় অনুসন্ধান বাক্সের মাধ্যমে চ্যাট কমান্ডগুলি অ্যাক্সেস করা হয়। এটি ফোকাস করতে অনুসন্ধান বাক্সের মধ্যে ক্লিক করুন. তারপরে আপনি উপলব্ধ কমান্ডের সম্পূর্ণ তালিকা দেখতে একটি "/" অক্ষর টাইপ করতে পারেন। একবার আপনি চালানোর জন্য একটি কমান্ড খুঁজে পেলে, এটি টাইপ করুন ("/" দিয়ে উপসর্গযুক্ত) এবং তারপর এন্টার টিপুন৷

সময় বাঁচাতে এবং আপনার কাজের শীর্ষে থাকতে Microsoft টিম চ্যাট কমান্ডগুলি কীভাবে ব্যবহার করবেন

একটি আরও দ্রুত উপায় হল সার্চবার ফোকাস করতে Ctrl+E কীবোর্ড শর্টকাট ব্যবহার করা। তারপরে আপনি মাউস ব্যবহার না করেই একটি কমান্ড টাইপ করা শুরু করতে পারেন। কমান্ড তালিকা Alt+K কীবোর্ড শর্টকাট ব্যবহার করে দেখা যেতে পারে।

দলগুলি বিস্তৃত কমান্ড সমর্থন করে যা সর্বাধিক ব্যবহৃত ক্রিয়াগুলিকে কভার করে। আপনি টিম সমর্থন সাইটে সম্পূর্ণ তালিকা পেতে পারেন। আমরা এখানে সবচেয়ে দরকারী কিছু হাইলাইট করব।

  • /উপলব্ধ - আপনার স্থিতি উপলভ্য সেট করতে এটি ব্যবহার করুন। অনুরূপ কমান্ড "দূরে", "ব্যস্ত" এবং "বিরক্ত করবেন না" (পরবর্তী ক্ষেত্রে "/dnd" ব্যবহার করুন) এর জন্য উপলব্ধ।
  • /কল - একটি নতুন কল শুরু করুন। এটি শুধুমাত্র তখনই কাজ করে যখন আপনার টিম প্ল্যান কল করার অনুমতি দেয় এবং আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্ট এটির জন্য কনফিগার করা থাকে। একটি ফোন নম্বর বা কল করার জন্য টিমের যোগাযোগের নাম অনুসরণ করে কমান্ড টাইপ করুন।
  • /যাও - সম্ভবত সবচেয়ে দরকারী কমান্ডগুলির মধ্যে একটি, এটি আপনাকে মাউস ব্যবহার না করেই অ্যাপের চারপাশে দ্রুত নেভিগেট করতে দেয়। কমান্ড টাইপ করার পরে, ভিজিট করার জন্য একটি দল বা চ্যানেলের নাম যোগ করুন (আপনার টাইপ করার সাথে সাথে দলগুলি স্বয়ংক্রিয়ভাবে সম্পূর্ণ বিকল্পগুলি করবে)।
  • /উল্লেখ - অবিলম্বে "ক্রিয়াকলাপ" ট্যাবে নেভিগেট করুন এবং আপনাকে উল্লেখ করা বার্তাগুলি অন্তর্ভুক্ত করতে এটি ফিল্টার করুন৷
  • /সংরক্ষিত৷ - আপনার সমস্ত সংরক্ষিত বার্তা দেখুন৷
  • /টেস্টকল - টিম কলগুলি সঠিকভাবে কাজ করছে কিনা তা পরীক্ষা করুন৷
  • /অপঠিত - কার্যকলাপ ট্যাব খুলুন এবং সমস্ত অপঠিত কার্যকলাপ প্রদর্শন করুন যা আপনি পূর্বে পর্যালোচনা করেননি৷

"স্ল্যাশ" কমান্ড ("/" এর সাথে উপসর্গযুক্ত) একমাত্র কমান্ড প্রকার নয় যা আপনি ব্যবহার করতে পারেন। অনুসন্ধান বাক্স আপনাকে একটি এট-উল্লেখ কমান্ড ব্যবহার করে দ্রুত একটি পরিচিতিতে একটি বার্তা পাঠাতে দেয় (“/” এর পরিবর্তে “@”)। আপনাকে একটি পরিচিতির নাম নির্বাচন বা টাইপ করতে হবে, তারপরে আপনি যে বার্তাটি পাঠাতে চান তা লিখুন। আপনি চ্যাট ট্যাবে নেভিগেট না করে অ্যাপের যেকোনো জায়গা থেকে এটি করতে পারেন।

আপনি একইভাবে অ্যাপগুলিকে আহ্বান করতে পারেন। News এর মত একটি অ্যাপ ইনস্টল করার চেষ্টা করুন এবং তারপর সার্চবারে “@News” টাইপ করুন। আপনি টিম, এমনকি আপনার বর্তমান স্ক্রীন ছাড়াই সর্বশেষ খবর পাবেন।

সমস্ত উপলব্ধ কমান্ডগুলি শিখতে এটি একটু সময় নিতে পারে তবে এটি করা প্রায়শই বিনিয়োগের মূল্যবান। প্রোফাইল আইকন ব্যবহার করে আপনার স্থিতি পরিবর্তন করা একটি 3-ক্লিক পদ্ধতি; আপনি একটি চ্যাট কমান্ডের সাহায্যে কয়েকটি কীস্ট্রোকে এটি করতে পারেন। লম্বা কমান্ড টাইপ করা এড়াতে, আপনি যেটি চান হাইলাইট হওয়ার সাথে সাথে "ট্যাব" কী টিপুন। দলগুলি কমান্ডের নাম স্বয়ংসম্পূর্ণ করবে যাতে আপনি এটি চালানোর জন্য এন্টার টিপুন৷

সময় বাঁচাতে এবং আপনার কাজের শীর্ষে থাকতে Microsoft টিম চ্যাট কমান্ডগুলি কীভাবে ব্যবহার করবেন

অবশেষে, সার্চ বারের সবচেয়ে মৌলিক সম্পত্তি ভুলবেন না:অনুসন্ধান! আপনি টিমে যোগ করেছেন এমন কিছু খুঁজে বের করতে আপনি এটি ব্যবহার করতে পারেন, তা হোক তা কোনো বার্তা, ব্যক্তি, নথি বা কোনো অ্যাপ থেকে।

সার্চবারের কার্যকরী ব্যবহার করে আপনি টিম থেকে সর্বাধিক পেতে পারেন। ন্যাভিগেশন পরিবর্তনগুলিকে ন্যূনতম করার সময় শুধুমাত্র কয়েকটি কীস্ট্রোকের সাহায্যে বিষয়বস্তু খোঁজা, তৈরি এবং পর্যালোচনা করা সম্ভব। এটি আপনাকে আরও দ্রুত তথ্য খুঁজে পেতে এবং প্রসঙ্গ পরিবর্তনের ওভারহেড এড়াতে সহায়তা করে৷

টিমগুলিতে অ্যাপ যোগ করা এই অভিজ্ঞতাটিকে আরও এগিয়ে নিয়ে যায়:কয়েকটি পছন্দের অ্যাপের সাহায্যে আপনি সার্চবারকে কেন্দ্রীভূত তথ্য হাব হিসেবে ব্যবহার করতে পারেন, যা চ্যাট থ্রেড, ওয়ানড্রাইভ ব্যবসায়িক নথি, পরিকল্পনাকারীর কাজ বা ট্রেন্ডিং সোশ্যাল মিডিয়া সামগ্রী দেখতে সক্ষম। একক সবচেয়ে গুরুত্বপূর্ণ কমান্ড হল সবচেয়ে মৌলিক:উপলব্ধ কমান্ডের তালিকা দেখতে "/" ব্যবহার করুন এবং আপনি আরও অ্যাপ যোগ করার সাথে সাথে এটি পরীক্ষা করতে থাকুন।


  1. কিভাবে মাইক্রোসফ্ট আউটলুকে ফাইল হিসাবে আপনার ইমেল এবং পরিচিতিগুলি সংরক্ষণ করবেন

  2. বাড়ি থেকে কাজ করছেন? সংযুক্ত থাকার জন্য মাইক্রোসফ্ট টিমগুলি কীভাবে ব্যবহার করবেন তা এখানে

  3. আপনার কাজের প্রবাহ উন্নত করতে Microsoft Planner কিভাবে ব্যবহার করবেন

  4. কিভাবে মাইক্রোসফ্ট টিমগুলিতে একটি চ্যাট মুছবেন