কম্পিউটার

উইন্ডোজ 10 এ কীভাবে সিস্টেম পুনরুদ্ধার করবেন

কিছু Windows 10 ব্যবহারকারী সিস্টেম পুনরুদ্ধার বৈশিষ্ট্যটির সাথে অপরিচিত এবং এটি কীভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে তাদের কোনও ধারণা নেই। আপনি যদি তাদের একজন হন এবং আপনি এটি সম্পর্কে আরও জানতে চান, আপনি এই অনুচ্ছেদটি পড়তে যেতে পারেন।

সামগ্রী:

  • সিস্টেম পুনরুদ্ধার এবং এর কার্যাবলী কি?
  • Windows 10-এ সিস্টেম রিস্টোর কিভাবে সক্ষম করবেন?
  • Windows 10 এ কিভাবে একটি সিস্টেম রিস্টোর পয়েন্ট তৈরি করবেন
  • সিস্টেম পুনরুদ্ধারের সাথে কীভাবে উইন্ডোজ 10 পূর্ববর্তী তারিখে পুনরুদ্ধার করবেন
  • কিভাবে সমস্ত সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট মুছে ফেলবেন

সিস্টেম পুনরুদ্ধার এবং এর কার্যাবলী কি?

সিস্টেম রিস্টোর হল Windows-এ একটি খুব দরকারী বৈশিষ্ট্য, কারণ এটি ব্যবহারকারীদের কম্পিউটারের সিস্টেমের অবস্থাকে পূর্ববর্তী তারিখে ফিরিয়ে আনতে দেয় যদি আপনি আপনার কম্পিউটারে কিছু অবাঞ্ছিত পরিবর্তন বা ক্ষতিকারক পরিবর্তন করেন।

কিন্তু ভিত্তি হল আপনি এই বৈশিষ্ট্যটি ম্যানুয়ালি সক্ষম করেছেন। উদাহরণস্বরূপ, আপনি Windows আপডেট সম্পাদন করেছেন , কিন্তু এটি কিছু ত্রুটির সৃষ্টি করেছে, তাই আপনি উইন্ডোজ আপডেট ইনস্টল করার আগে সিস্টেমটিকে পয়েন্টে পুনরুদ্ধার করতে চান। তারপর সিস্টেম পুনরুদ্ধার আপনাকে সাহায্য করতে পারে৷

আপনি সিস্টেম পুনরুদ্ধার ফাংশন সক্ষম করলে, উইন্ডোজ সিস্টেম যেমন Windows 10 প্রতি সপ্তাহে একবার স্বয়ংক্রিয়ভাবে একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করবে এবং গুরুত্বপূর্ণ পরিবর্তনের আগে বিভিন্ন পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করবে যেমন:

1. যখন আপনি Windows ইনস্টলার ব্যবহার করে সফ্টওয়্যার ইনস্টল করেন বা সিস্টেম পুনরুদ্ধার সম্পর্কে সচেতন অন্যান্য ইনস্টলার;

2. আপনি যখন উইন্ডোজ আপডেট করার চেষ্টা করেন;

3. যখন আপনি একটি স্বাক্ষরবিহীন ড্রাইভার ইনস্টল করার চেষ্টা করেন;

এবং আপনি নিজেও একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করতে পারেন।

ইনস্টলেশন ব্যর্থতা বা ডেটা দুর্নীতি ঘটলে সিস্টেম পুনরুদ্ধারের সুপারিশ করা হয়। এটি আপনার সিস্টেম ফাইল, কিছু প্রোগ্রাম ফাইল, উইন্ডোজ রেজিস্ট্রি এবং ডিভাইস ড্রাইভারগুলির একটি স্ন্যাপশট নিতে পারে এবং সেগুলিকে পুনরুদ্ধার পয়েন্ট হিসাবে সংরক্ষণ করতে পারে৷

সিস্টেম পুনরুদ্ধার করার পরে, পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করার পরে ইনস্টল করা সফ্টওয়্যারটি আনইনস্টল করা হবে এবং সরানো সফ্টওয়্যার পুনরুদ্ধার করা হবে৷

কিন্তু সিস্টেম পুনরুদ্ধার শুধুমাত্র কিছু নির্দিষ্ট ধরণের ফাইল পুনরুদ্ধার করে, তাই পুনরুদ্ধার করা প্রোগ্রামগুলি প্রায়শই সঠিকভাবে কাজ করতে পারে না যদি না ইনস্টলারগুলি আবার চালানো হয়৷

উপরন্তু, সিস্টেম পুনরুদ্ধার ব্যাকআপ তৈরির থেকে আলাদা, কারণ এটি ব্যক্তিগত ফাইলের কপি সংরক্ষণ করবে না বা আপনার ব্যক্তিগত ফাইলগুলি মুছবে বা প্রতিস্থাপন করবে না। অনেক ত্রুটি এই বৈশিষ্ট্য দ্বারা সংশোধন করা যেতে পারে. কিন্তু আপনি যদি ভাইরাস বা ম্যালওয়্যার অপসারণ করতে এটি ব্যবহার করতে চান তবে এটি একটি ভাল পছন্দ নাও হতে পারে৷

Windows 10 এ সিস্টেম রিস্টোর কিভাবে সক্ষম করবেন?

সিস্টেম পুনরুদ্ধার খুলবে না? ডিফল্টরূপে, মাইক্রোসফ্ট উইন্ডোজ সিস্টেমে সিস্টেম পুনরুদ্ধার বন্ধ থাকে, তাই সিস্টেম বৈশিষ্ট্য উইন্ডোতে সিস্টেম পুনরুদ্ধার এবং তৈরি বোতামগুলি ধূসর হয়ে যায়, যা নির্দেশ করে যে সিস্টেম পুনরুদ্ধার অক্ষম করা হয়েছে। অতএব, আপনি যদি এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে চান তবে আপনাকে এটি সক্ষম করতে হবে।

উইন্ডোজ 10 এ সিস্টেম রিস্টোর কোথায়? সিস্টেম পুনরুদ্ধার অবস্থান খুঁজে পেতে এবং এটি সক্ষম করার পদক্ষেপগুলি এখানে রয়েছে৷

1. অনুসন্ধান বাক্সে তৈরি করুন টাইপ করুন এবং একটি পুনরুদ্ধার ড্রাইভ তৈরি করুন বেছে নিন .

উইন্ডোজ 10 এ কীভাবে সিস্টেম পুনরুদ্ধার করবেন

2. সিস্টেম সুরক্ষা-এ৷ ট্যাবে, আপনি উপলব্ধ ড্রাইভ দেখতে পাবেন এবং সুরক্ষাটি চালু বা বন্ধ আছে কিনা। একটি ড্রাইভ নির্বাচন করুন এবং তারপর কনফিগার করুন ক্লিক করুন৷ . ডিস্ক সি এর সুরক্ষা চালু না থাকলে, স্থানীয় ডিস্ক সি বেছে নিন প্রথম।

উইন্ডোজ 10 এ কীভাবে সিস্টেম পুনরুদ্ধার করবেন

3. সিস্টেম সুরক্ষা চালু করুন চেক করুন৷ . এবং সর্বোচ্চ ব্যবহার সামঞ্জস্য করুন আপনি যে পরিমাণ সিস্টেম পুনরুদ্ধার করতে চান তা ব্যবহার করতে সক্ষম হবেন, এবং তারপরে প্রয়োগ করুন ক্লিক করুন .

উইন্ডোজ 10 এ কীভাবে সিস্টেম পুনরুদ্ধার করবেন

তারপর আপনি সিস্টেম পুনরুদ্ধার বোতাম এবং তৈরি করুন দেখতে পাবেন বোতাম ব্যবহারযোগ্য।

কিভাবে Windows 10 এ একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করবেন

আমরা উপরে উল্লিখিত হিসাবে, আপনি যদি এই বৈশিষ্ট্যটি সক্ষম করেন, তবে আপনি কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন করার আগে এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার সিস্টেমের জন্য একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করবে। কিন্তু কখনও কখনও আপনার ল্যাপটপ বা ডেস্কটপকে আগের তারিখে পুনরুদ্ধার করতে আপনাকে ম্যানুয়ালি একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করতে হতে পারে। এটা বেশ সহজ।

1. তৈরি করুন টাইপ করুন অনুসন্ধান বাক্সে এবং একটি পুনরুদ্ধার ড্রাইভ তৈরি করুন চয়ন করুন৷ .

2. তৈরি করুন ক্লিক করুন৷ বোতাম।

উইন্ডোজ 10 এ কীভাবে সিস্টেম পুনরুদ্ধার করবেন

3. পুনরুদ্ধার পয়েন্টে একটি সহজ বিবরণ যোগ করুন। উদাহরণস্বরূপ, আপনি যদি রেজিস্ট্রি সম্পাদনা করতে যাচ্ছেন, আপনি টাইপ করুন 'রেজিস্ট্রি সম্পাদনা করার বিষয়ে ' বাক্সে৷

উইন্ডোজ 10 এ কীভাবে সিস্টেম পুনরুদ্ধার করবেন

4. তারপর এটি আপনাকে বলবে যে "পুনরুদ্ধার পয়েন্টটি সফলভাবে তৈরি হয়েছে"৷

উইন্ডোজ 10 এ কীভাবে সিস্টেম পুনরুদ্ধার করবেন

5. বন্ধ করুন ক্লিক করুন৷ . একটি সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা হয়েছে৷

দ্রষ্টব্য: সিস্টেম পুনরুদ্ধার সমস্ত ড্রাইভে পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করবে যার সিস্টেম সুরক্ষা চালু আছে৷

সিস্টেম পুনরুদ্ধারের মাধ্যমে উইন্ডোজ 10কে আগের তারিখে কীভাবে পুনরুদ্ধার করবেন?

ধরুন আপনি কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন করার পরে কিছু সমস্যা দেখা দিলে, আপনি আপনার কম্পিউটারকে আগের অবস্থায় ফিরিয়ে আনতে সিস্টেম রিস্টোর ব্যবহার করতে পারেন।

  • বুট আপ করার পরে কম্পিউটারকে পূর্ববর্তী তারিখে পুনরুদ্ধার করুন
  • বুট থেকে আগের তারিখে Windows 10 পুনরুদ্ধার করুন

বুট করার পর কম্পিউটারকে আগের তারিখে পুনরুদ্ধার করুন

আপনি যদি আপনার কম্পিউটার বুট করতে পারেন এবং উইন্ডোজ লগ ইন করতে পারেন, এখানে আপনার জন্য সিস্টেম পুনরুদ্ধারের পদক্ষেপগুলি রয়েছে৷ আপনি যদি না পারেন তবে পরবর্তী অংশে যান।

1. সিস্টেম বৈশিষ্ট্য উইন্ডোতে যাওয়ার জন্য একই উপায় ব্যবহার করুন, এবং সিস্টেম পুনরুদ্ধার এ ক্লিক করুন .

উইন্ডোজ 10 এ কীভাবে সিস্টেম পুনরুদ্ধার করবেন

2. পরবর্তী ক্লিক করুন৷ চালিয়ে যেতে।

উইন্ডোজ 10 এ কীভাবে সিস্টেম পুনরুদ্ধার করবেন

3. তারপর একটি পুনরুদ্ধার পয়েন্ট চয়ন করুন (সর্বশেষ একটি প্রস্তাবিত)। আপনি প্রভাবিত প্রোগ্রামগুলির জন্য স্ক্যান চয়ন করতে পারেন৷ সিস্টেম রিস্টোর সঞ্চালিত হওয়ার পরে কোন ড্রাইভার এবং প্রোগ্রামগুলি মুছে ফেলা বা পুনরুদ্ধার করা হবে তা দেখতে। তারপর পরবর্তী ক্লিক করুন যেতে।

উইন্ডোজ 10 এ কীভাবে সিস্টেম পুনরুদ্ধার করবেন

4. তারপর আপনি একটি নিশ্চিতকরণ দেখতে পাবেন, সমাপ্ত ক্লিক করুন৷ চালিয়ে যেতে।

উইন্ডোজ 10 এ কীভাবে সিস্টেম পুনরুদ্ধার করবেন

5. যখন সিস্টেম পুনরুদ্ধার আপনাকে মনে করিয়ে দেয় যে “একবার শুরু হলে, সিস্টেম পুনরুদ্ধার বাধাগ্রস্ত করা যাবে না। আপনি কি চালিয়ে যেতে চান? ", হ্যাঁ ক্লিক করুন৷ সিস্টেম পুনরুদ্ধার শুরু করতে।

উইন্ডোজ 10 এ কীভাবে সিস্টেম পুনরুদ্ধার করবেন

Windows 10 কে বুট থেকে আগের তারিখে পুনরুদ্ধার করুন

1. Windows 10 এ স্বয়ংক্রিয় মেরামত শুরু করতে আপনার কম্পিউটার তিনবার শুরু করুন৷

2. উন্নত স্টার্টআপ নির্বাচন করুন> সমস্যা সমাধান করুন> উন্নত বিকল্পগুলি> সিস্টেম পুনরুদ্ধার .

উইন্ডোজ 10 এ কীভাবে সিস্টেম পুনরুদ্ধার করবেন

3. আপনি যে সিস্টেম অ্যাকাউন্টটি মেরামত করতে চান সেটি নির্বাচন করুন এবং পাসওয়ার্ড টাইপ করুন, তারপর চালিয়ে যান ক্লিক করুন .

4. পরবর্তী ক্লিক করুন৷ .

5 নিম্নলিখিত ধাপগুলি কম্পিউটার বুট করার পরে একটি পুনরুদ্ধার পয়েন্ট নির্বাচন করার মতোই৷

6. এই পদক্ষেপগুলি সম্পন্ন হওয়ার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু হবে এবং সিস্টেম পুনরুদ্ধার শুরু হবে। এই প্রক্রিয়াটি শেষ হওয়ার পরে, আপনার কম্পিউটারটি আগের তারিখে পুনরুদ্ধার করা হবে যখন পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা হয়েছিল।

প্রশ্ন:Windows 10-এ সিস্টেম পুনরুদ্ধার কতক্ষণ সময় নেয়?

A: সাধারণত, সিস্টেম পুনরুদ্ধার 15-45 মিনিটের মধ্যে লাগে। এটি আপনার তৈরি করা পুনরুদ্ধার পয়েন্টের ফাইলের আকারের উপর নির্ভর করে এবং আপনি প্রভাবিত প্রোগ্রামটি পুনরুদ্ধার করছেন কিনা।

তবে এই পুনরুদ্ধার প্রক্রিয়াটির জন্য কয়েক ঘন্টা অপেক্ষা করতে হবে না। সুতরাং যদি আপনার সিস্টেম পুনরুদ্ধার কয়েক ঘন্টা ধরে চলছে, তবে এটি আটকে গেছে৷

কিভাবে সমস্ত সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট মুছে ফেলবেন

আপনি Windows 10-এ সিস্টেম রিস্টোর ফাংশন খোলার পরে, এটি অনেক জায়গা নিতে অনেক পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করবে। এর ফলে ডিস্কে কম জায়গা পাওয়া যাবে।

আপনি এই ফাংশনটি বন্ধ করে নতুন সিস্টেম পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করা থেকে আটকাতে পারেন। সেই সিস্টেম পুনরুদ্ধার পয়েন্টগুলির জন্য যেগুলি ইতিমধ্যে তৈরি করা হয়েছে, আপনি নিম্নলিখিত পদ্ধতি ব্যবহার করে একবার এবং সব জন্য মুছে ফেলতে পারেন৷

1. ডিস্ক পরিষ্কার করুন টাইপ করুন এই ডেস্কটপ অ্যাপ্লিকেশনটি খুলতে অনুসন্ধান বাক্সে।

2. ঠিক আছে ক্লিক করুন৷ এবং তারপর কিছুক্ষণ অপেক্ষা করুন।

3. আরো বিকল্পে৷ ট্যাব, সিস্টেম পুনরুদ্ধার এবং ছায়া অনুলিপি-এর অধীনে , ক্লিন আপ এ ক্লিক করুন বোতাম।

4. পপ-আপ উইন্ডোতে, এটি আপনাকে মনে করিয়ে দেয় "আপনি কি নিশ্চিত যে আপনি সাম্প্রতিক পুনরুদ্ধার পয়েন্ট ব্যতীত সব মুছে ফেলতে চান", মুছুন এ ক্লিক করুন .

উইন্ডোজ 10 এ কীভাবে সিস্টেম পুনরুদ্ধার করবেন

5. ঠিক আছে ক্লিক করুন৷ .

6. ফাইলগুলি মুছুন ক্লিক করুন৷ . তারপর Windows সিস্টেম পূর্ববর্তী পুনরুদ্ধার পয়েন্ট মুছে ফেলবে।

এখন আপনি ইতিমধ্যেই আগের বেশিরভাগ পুনরুদ্ধার পয়েন্টগুলি মুছে ফেলেছেন এবং আরও ডিস্কের জায়গা খালি করেছেন৷

কিছু বিরক্তিকর সমস্যা সমাধানের জন্য সিস্টেম রিস্টোর বেশ কার্যকর। আপনি যদি আপনার পিসিতে কিছু সমালোচনামূলক পরিবর্তন করতে চান তবে এই পরিবর্তনগুলি কম্পিউটারের ক্ষতির কারণ হবে কিনা তা নিশ্চিত না হলে, আপনি আগে থেকেই পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করতে পারেন। এই অনুচ্ছেদটি পড়ার পরে, আপনার সিস্টেম পুনরুদ্ধার সম্পর্কে গভীর ধারণা থাকা উচিত। আশা করি এটি আপনাকে সাহায্য করতে পারে৷


  1. Windows 10 এ সিস্টেম রিস্টোর কিভাবে ব্যবহার করবেন

  2. Windows 11 এ সিস্টেম রিস্টোর কিভাবে ব্যবহার করবেন

  3. Windows 10 এ পুনরুদ্ধার পয়েন্ট সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন?

  4. Windows 11 এ সিস্টেম রিস্টোর ত্রুটি 0x800700b7 কিভাবে ঠিক করবেন