কম্পিউটার

BIOS-এ Windows WHQL সেটিং কী?

কিছু OEM-এর BIOS-এ একটি অনন্য বৈশিষ্ট্য রয়েছে – উইন্ডোজ WHQL সেটিং - যা ড্রাইভারদের ক্ষেত্রে কিছু নির্দিষ্ট পরীক্ষা চালানোর অনুমতি দেয়। সেটিংস দুটি MSI মাদারবোর্ডেও উদ্ধৃত করা হয়েছে বলে মনে হচ্ছে এবং অনেককে বিভ্রান্তিতে ফেলেছে। এই পোস্টে, আমরা এই নির্দিষ্ট সেটিংটি স্পষ্ট করছি।

BIOS-এ Windows WHQL সেটিং কী?

BIOS-এ Windows WHQL সেটিং

Windows 11/10/8 কম্পিউটারের BIOS-এ WHQL সেটিং:

  1. বুট প্রক্রিয়া চলাকালীন স্বাক্ষরিত ড্রাইভারের জন্য পরীক্ষা করে
  2. চলুন আপনি UEFI সমর্থন সক্ষম করুন।

সেটিং সম্পর্কে কথা বলার আগে, আসুন WHQL সম্পর্কে একটু জেনে নেওয়া যাক . এটি উইন্ডোজ হার্ডওয়্যার কোয়ালিটি ল্যাবগুলির জন্য দাঁড়িয়েছে। প্রোগ্রামটি প্রত্যয়িত করে যে ড্রাইভারগুলি উইন্ডোজ সংস্করণের সাথে সামঞ্জস্যপূর্ণ, এবং হার্ডওয়্যারের ক্ষেত্রেও প্রযোজ্য। তাহলে এই সেটিংটি BIOS এ কি করছে?

Windows WHQL সেটিং হল BIOS-এর একটি বিকল্প যা আপনাকে OEM দ্বারা কীভাবে কনফিগার করা হয়েছে তার উপর নির্ভর করে সম্পূর্ণ ড্রাইভার স্বাক্ষর পরীক্ষা বা UEFI সক্ষম করতে দেয়। এই সেটিংটি সিস্টেম ইন্টিগ্রেটরদের জন্য একটি সম্পূর্ণ Microsoft WHQL পরীক্ষা চালানোর জন্য বোঝানো হয়েছে, এবং সাধারণ ব্যবহারকারীদের জন্য নয়।

1] বুট করার সময় সাইন করা ড্রাইভার পরীক্ষা করুন

এটি হার্ডওয়্যার ড্রাইভার সামঞ্জস্যের জন্য পরীক্ষা করতে পারে। আপনি যখন এটি BIOS-এ সক্ষম করবেন, কম্পিউটারটি বুট করার সময় একটি সম্পূর্ণ পরীক্ষা চালাবে, এবং যদি এটি এমন ড্রাইভার খুঁজে পায় যেগুলি সম্পূর্ণভাবে স্বাক্ষরিত নয়, তাহলে এটি বুট প্রক্রিয়াটি বন্ধ করে দেবে। BIOS একটি অপারেটিং সিস্টেমের বুট প্রক্রিয়ার সাথে ইন্টারঅ্যাক্ট করতে পারে না। UEFI (ইউনিভার্সাল এক্সটেনসিবল ফার্মওয়্যার ইন্টারফেস) এটি করতে পারে এবং সেই কারণেই এটি পরীক্ষা করতে পারে যে সমস্ত ড্রাইভার WHQL প্রত্যয়িত কিনা। এটি রেজিস্ট্রিতে তালিকাভুক্ত ড্রাইভার পরীক্ষা করে এবং হার্ডওয়্যার ডাটাবেস কম্পাইল করে।

ভোক্তাদের জন্য এই বিকল্পটি ব্যবহার না করাই উত্তম কারণ তাদের এই ধরনের ড্রাইভার থাকতে পারে। আপনি যদি ভুলবশত এটি সক্ষম করে থাকেন তবে BIOS সেটিংসে ফিরে যান এবং অন্য কিছু চয়ন করুন বা ডিফল্ট সেটিংস ব্যবহার করুন৷

2] সম্পূর্ণ UEFI সমর্থন সক্ষম করুন

এই বিকল্পটি সম্পূর্ণ UEFI সমর্থন সক্ষম করে। এটি শুধুমাত্র তখনই ব্যবহার করা উচিত যখন আপনার একটি কম্পিউটার থাকে যা UEFI প্রস্তুত। আপনি BIOS নিষ্ক্রিয় করতে এবং UEFI-এ স্যুইচ করতে পারেন৷ আপনি যদি আপনার কম্পিউটারে Linux

এর মত ডুয়াল ওএস ব্যবহার করেন তাহলে আপনার কম্পিউটার প্রস্তুত আছে তা নিশ্চিত করা ছাড়াও

আশা করি এটি সাহায্য করবে।

BIOS-এ Windows WHQL সেটিং কী?
  1. উইন্ডোজ 10 টাস্ক ম্যানেজারে শেষ BIOS সময় কি?

  2. Windows 10 এ ফোর্টমিডিয়া এক্সটেনশন আপডেট কি?

  3. Windows 10-এ WaitList.dat ফাইলটি কী?

  4. Windows 11 PC এ BIOS এ প্রবেশ করার ৩টি উপায়