কম্পিউটার

Windows 10-এ WaitList.dat ফাইলটি কী?

উইন্ডোজ ইকোসিস্টেম ছিল প্রথম দিকের একটি প্ল্যাটফর্ম যা স্পর্শ সমর্থন গ্রহণ করেছিল। 'মেট্রো' ইন্টারফেস প্রকাশের সাথে সাথে, মাইক্রোসফ্ট সারফেস প্রো/বুক, রূপান্তরযোগ্য ল্যাপটপ এবং ট্যাবলেট সহ উইন্ডোজ ডিভাইসগুলির একটি ক্রমবর্ধমান সংখ্যা এই পরিবেশের সাথে সহজেই মানিয়ে নিতে শুরু করে। যাইহোক, শীঘ্রই, উপরের হোস্ট (ট্যাবলেট, রূপান্তরযোগ্য এবং কিছু ল্যাপটপ) একটি বাজে অনুসন্ধান একটি লাল পতাকা তুলেছে। জানা গেছে যে Windows এ WaitList.dat নামে একটি ফাইল রয়েছে৷ যেটিতে ইমেল, পরিচিতি এবং লিখিত নথি থেকে প্রকাশিত পাঠ্য রয়েছে যখন হস্তাক্ষর স্বীকৃতি ব্যবহার করে প্রক্রিয়া করা হয়।

অনুসন্ধানটি সূচকের সাথে যুক্ত একটি অপ্রীতিকর পার্শ্ব প্রতিক্রিয়া প্রকাশ করেছে। তাহলে, এই অজানা WaitList.dat ফাইলটি নিয়ে বিতর্ক কী, এর অবস্থান কোথায় এবং কীভাবে এই ফাইলটি মুছবেন? আমরা এখানে আপনার প্রশ্নের উত্তর দিচ্ছি।

Windows 10 এ WaitList.dat ফাইল

WaitList.dat হল একটি ডেটা ফাইল যা Windows সার্চ ইনডেক্সারের একটি ফাংশন হিসাবে ইমেল, পরিচিতি এবং নথি ফাইল থেকে ছিনতাই করা পাঠ্য ধারণ করে। যে ফাইলটি তৈরি করা হয়েছে সেটি ইনপুট পার্সোনালাইজেশন সিস্টেমের অংশ যা ব্যবহারকারীর ব্যবহারের উপর ভিত্তি করে একটি নির্দিষ্ট ব্যবহারকারীর জন্য ভাষা মডেল এবং অভিধানকে মানিয়ে নেয়।

WaitList.dat ফাইলের প্রাথমিক ভূমিকা হল টেক্সট সংরক্ষণ করা যাতে উইন্ডোজ এর হাতের লেখার স্বীকৃতি বৈশিষ্ট্য উন্নত করতে সহায়তা করে। যেমন, বৈশিষ্ট্যটি চালু হলে একটি রেজিস্ট্রি কী সক্রিয় হয়ে যায় যাতে টেক্সট হার্ভেস্টার কার্যকারিতা সক্ষম হয় যা WaitList.dat তৈরি করে। এর পরে, WaitList.dat ফাইলটি কাজ শুরু করে এবং একটি কম্পিউটারে থাকা সমস্ত পাঠ্য-ভিত্তিক ফাইল থেকে ডেটা সংগ্রহ করে, যেমন ইমেল বা অফিস নথি এবং এটিকে সূচী করে। এই পদ্ধতির কাজটি জ্ঞাতসারে বা অজান্তে আপনার পাসওয়ার্ড এবং ইমেলগুলির গোপন জমার দিকে নিয়ে যেতে পারে৷

বর্তমানে, এই ফাইলটিকে টার্গেট করে এমন কোনো ম্যালওয়্যার বা হুমকি নেই, তবে এই ফাইলটি এখন সর্বজনীন হওয়ার সাথে সাথে সত্যই বন্য কিছু দেখা না যাওয়া পর্যন্ত এটি সময়ের ব্যাপার।

WaitList.dat ফাইলটি ইনপুট ব্যক্তিগতকরণ সিস্টেমের একটি অংশ হিসাবে পাওয়া যেতে পারে যা ব্যবহারকারীর ব্যবহারের উপর ভিত্তি করে ব্যবহারকারীর জন্য একটি বিন্যাসিত পাঠ্যে লেখার অঙ্গভঙ্গিগুলিকে অভিযোজিত করে৷ এটি Windows 8.1 এবং Windows 10 সিস্টেমে নিম্নলিখিত ডিরেক্টরিতে পাওয়া যাবে৷

C:\Users\%User%\AppData\Local\Microsoft\InputPersonalization\TextHarvester\WaitList.dat

ফাইলের নাম পরিবর্তন করলে সমস্যা সৃষ্টি হবে বলে প্রত্যাশিত নয়, এর পরিবর্তে ব্যক্তিগতকৃত হস্তাক্ষর শনাক্তকরণ পরিষেবা অক্ষম করা ভাল৷

ব্যক্তিগত হাতের লেখার স্বীকৃতি অক্ষম করুন

আপনি যদি হস্তাক্ষর স্বীকৃতি অক্ষম করতে চান , আপনি নিম্নলিখিত কাজ করে তা করতে পারেন,

'পরিষেবাগুলি-এর জন্য উইন্ডোজে অনুসন্ধান করুন৷ ' এবং তারপরে 'টাচ কীবোর্ড এবং হ্যান্ডরাইটিং প্যানেল পরিষেবা-এ যান৷ '।

Windows 10-এ WaitList.dat ফাইলটি কী?

তারপর, এটিতে ডান ক্লিক করুন। এটি সক্ষম হলে, আপনি মেনুতে একটি 'স্টপ' বিকল্প দেখতে পাবেন। প্রক্রিয়া বন্ধ করতে এটি ক্লিক করুন. অন্যদিকে, আপনি যদি স্টার্ট অপশনটি দেখেন, তাহলে এর অর্থ হল ক্ষমতা ইতিমধ্যেই নিষ্ক্রিয়।

একটি অ্যাপ যা এই WaitList.dat ফাইলে সংগ্রহ করা টেক্সট বের করে বিশ্লেষণ করতে পারে তাও Github-এ উপলব্ধ।

আশা করি এটি সাহায্য করবে!

Windows-এ অন্যান্য প্রক্রিয়া, ফাইল, ফাইলের ধরন বা ফর্ম্যাট সম্পর্কে আরও জানতে চাইছেন? এই লিঙ্কগুলি দেখুন:

Windows.edb ফাইল | Thumbs.db ফাইল | DLL এবং OCX ফাইল | NFO এবং DIZ ফাইল | Swapfile.sys, Hiberfil.sys এবং Pagefile.sys | Index.dat ফাইল | Desktop.ini ফাইল | Svchost.exe | WinSxS | RuntimeBroker.exe | StorDiag.exe | nvxdsync.exe | Shellexperiencehost.exe | হোস্ট ফাইল | Desktop.ini ফাইল।

Windows 10-এ WaitList.dat ফাইলটি কী?
  1. Windows 10-এ NTUSER.DAT ফাইল কী?

  2. .DAT ফাইল কী এবং উইন্ডোজে কীভাবে খুলবেন?

  3. উইন্ডোজে ReFS কি?

  4. কি .DAT ফাইল এবং কিভাবে এটি খুলতে হয়