কম্পিউটার

উইন্ডোজ 10 টাস্ক ম্যানেজারে শেষ BIOS সময় কি?

আপনি যখন টাস্ক ম্যানেজার চালু করেন এবং স্টার্টআপে স্যুইচ করুন ট্যাব, লক্ষ্য করুন স্টার্টআপ তালিকার শীর্ষে একটি অতিরিক্ত এন্ট্রি রয়েছে — শেষ BIOS সময় . এই পোস্টে, আমরা শেষ BIOS সময় কি তা নিয়ে আলোচনা করব , যা আপনি টাস্ক ম্যানেজারে দেখতে পাচ্ছেন, এবং যদি আপনি BIOS সময় কমাতে বা কমাতে পারেন। যাইহোক, আমরা এগিয়ে যাওয়ার আগে, এই কাজের জন্য আপনার UEFI ফার্মওয়্যার সহ একটি কম্পিউটার থাকা উচিত। আপনার যদি BIOS থাকে এবং আপনি শেষ BIOS সময় দেখতে পান শূন্য হিসাবে, তাহলে আপনি একা নন। আমরা সেই বিষয়েও কথা বলব৷

উইন্ডোজ 10 টাস্ক ম্যানেজারে শেষ BIOS সময় কি?

টাস্ক ম্যানেজারে শেষ BIOS সময় কি

এই পোস্টে আমরা নিম্নলিখিত বিষয়গুলি নিয়ে আলোচনা করব:

  1. শেষ BIOS সময় কি?
  2. আপনি কিভাবে BIOS বুট সময় পরীক্ষা করতে পারেন?
  3. কেন শেষ BIOS সময় শূন্য বা অনুপস্থিত?
  4. Windows 10-এ আপনি কি BIOS সময় কমাতে বা কমাতে পারেন, যদি এটি বেশি হয়?

শুধু যাতে আপনার জানা উচিত যে BIOS সময় নতুন নয় – এটি শুধুমাত্র সকলের জন্য সক্ষম করা হয়নি৷

1] শেষ BIOS সময় কি?

প্রযুক্তিগতভাবে এটি হল UEFI (BIOS) দ্বারা হার্ডওয়্যার শুরু (POST) করতে এবং অবশেষে উইন্ডোজ বুট কিকস্টার্ট করার জন্য বুট প্রক্রিয়ার কাছে হস্তান্তরের সময়। পাওয়ার বোতাম টিপতে এবং সেই বিন্দুগুলির সাথে উইন্ডোজ লোগো দেখার মধ্যে এটির পরিমাণ। যখন আপনি পাওয়ার বোতাম টিপুন, তখন প্রথম যে জিনিসটি লোড হয় তা হল UEFI যা পরীক্ষা করে:

  • যদি সংযুক্ত হার্ডওয়্যার ডিভাইসগুলি ভাল কাজ করে
  • বুট ডিভাইসটি কোথায় অবস্থিত তা খুঁজে বের করে, এবং এটি BIOS-এ সেট করা অর্ডারের উপর ভিত্তি করে বুট ডিভাইসের জন্য পুল করে।
  • দ্রুত বুট বিলম্বের সময় ইত্যাদি।

সংযুক্ত হার্ডওয়্যারটি কত দ্রুত তা এখানে গুরুত্বপূর্ণ। প্রতিটি উপাদান শুরু করতে তার সময় নেবে, এবং যত বেশি সময় লাগবে, তত বেশি শেষ BIOS সময় . সুতরাং, উদাহরণস্বরূপ, যদি আপনার সমস্ত স্টোরেজ ডিভাইসগুলি SSD হয়, তবে তারা একটি হাইব্রিড কনফিগারেশন বা বিশুদ্ধ HDD কনফিগারেশনের তুলনায় কম সময় নেবে। একই গ্রাফিক্স কার্ড, মেমরি, এবং তাই প্রযোজ্য.

2] আপনি কিভাবে BIOS বুট সময় পরীক্ষা করতে পারেন?

  1. টাস্ক ম্যানেজার খুলতে Ctrl + Shift + Eac টিপুন
  2. স্টার্টআপ ট্যাবে স্যুইচ করুন
  3. বাম দিকে, টেবিলের উপরে, যা সমস্ত স্টার্টআপ অ্যাপ্লিকেশনের তালিকা করে, সেখানে শেষ BIOS সময়-এর জন্য একটি এন্ট্রি থাকা উচিত সেকেন্ডে সময় সহ।

3] কেন আমার শেষ BIOS সময় শূন্য বা অনুপস্থিত?

উইন্ডোজ 10 টাস্ক ম্যানেজারে শেষ BIOS সময় কি?

আপনি যদি দেখেন যে শেষ BIOS সময়টি শূন্যে সেট করা হয়েছে এর অর্থ এই নয় যে আপনার কাছে একটি অতি-শক্তিশালী পিসি রয়েছে, যা অবিলম্বে চালু হয়ে যায়। এটি BIOS-এ চলমান একটি পিসিতে ঘটে যেহেতু শেষ BIOS সময় শুধুমাত্র UEFI-এর সাথে কাজ করে বলে মনে হয়৷ আপনি চেষ্টা করতে পারেন একটি জিনিস আছে. আপনার যদি কিছু থাকে যা পোস্ট চেক এড়িয়ে যায়, এটি নিষ্ক্রিয় করার চেষ্টা করুন। এটি কাজ করার জন্য আপনার একটি GPT পার্টিশন ড্রাইভে ইনস্টল করা Windows সহ UEFI প্রয়োজন৷ সত্যি বলতে, এটি একটি বিশিষ্ট বৈশিষ্ট্য নয়, এবং আমি নিশ্চিত যে আপনি যখনই আপনার হার্ডওয়্যার পরিবর্তন করবেন, আপনার কাছে এটি থাকবে।

3] আপনি কি Windows 10-এ শেষ BIOS সময় কমাতে বা কমাতে পারেন, যদি এটি বেশি হয়?

যদি সময়টি আপনাকে বিরক্ত করে, এবং আপনি ন্যূনতম BIOS সময় পেতে চান তবে এটি হ্রাস করার একটি উপায় রয়েছে। এইগুলি পরামর্শ, এবং এটি সাহায্য করতে পারে, কিন্তু শেষ পর্যন্ত, এটি হার্ডওয়্যারের উপর নির্ভর করে৷

  • আপনার বিকল্প থাকলে UEFI মোডে স্যুইচ করুন।
  • আপনার ড্রাইভের সাথে সংযোগ নিশ্চিত করুন, যেটি OS হিসেবে প্রথম SATA পোর্টে। যাই হোক না কেন, UEFI প্রথমে এই জায়গাটি দেখবে।
  • সবকিছুর জন্য না হলে, Windows এর জন্য SSD ব্যবহার করুন। আমার উইন্ডোজের জন্য একটি SSD আছে, এবং এটি বুট টাইমে ব্যাপক পরিবর্তন এনেছে।
  • আপনার OS ড্রাইভটিকে প্রথম বুট ড্রাইভ হিসাবে সেট করুন৷ অন্যথায়, UEFI বুট অর্ডারের প্রস্তাবিত স্থানে পোলিং করার সময় ব্যয় করবে।
  • আপনি UEFI বা BIOS-এ ব্যবহার করেন না এমন কিছু অক্ষম করুন। যেহেতু এটি হার্ডওয়্যার আরম্ভ করার বিষয়ে, আপনি যদি এটি ব্যবহার না করেন তাহলে নিষ্ক্রিয় করাই সর্বোত্তম৷
  • যদি আপনার মাদারবোর্ড এটি সমর্থন করে এবং আপনার কাছে SSD থাকে, তাহলে IDE মোড থেকে AHCI মোডে স্যুইচ করুন।
  • ফাস্ট বুট সক্ষম করুন এবং ফাস্ট বুট বিলম্বকে শূন্য সেকেন্ডে সেট করুন। একমাত্র সমস্যা হল এটি POST দ্বারা করা অনেক চেক এড়িয়ে যাবে, যা একটি ভাল ধারণা নাও হতে পারে৷
  • জিপিইউ শুরু হতেও সময় নেয়, তাই আপনি অনবোর্ড জিপিইউ-তে স্যুইচ করতে পারেন এবং সময়ের পার্থক্য পরীক্ষা করতে পারেন।

তাই কার্যত এমন কিছু মুছে ফেলুন যা হার্ডওয়্যার প্রাথমিককরণকে ধীর করে দেয় বা গতি উন্নত করতে সক্ষম বা আপগ্রেড করে। এখানে একটি জিনিস আপনার জানা উচিত। আপনি যদি BIOS থেকে UEFI তে স্যুইচ করেন, তাহলে আপনি বুট করতে পারবেন না। যেখানে BIOS MBR ব্যবহার করে, UEFI GPT ব্যবহার করে। কিছু UEFI ভিত্তিক মাদারবোর্ডের একটি ব্যর্থ-নিরাপদ পদ্ধতি রয়েছে। আপনি যখনই কম্পিউটার বুট করেন তারা ডিস্কে MBR বা GPT আছে কিনা তা পরীক্ষা করে। যদি এটি GPT খুঁজে না পায়, তারা MBR সমর্থন করতে তাদের মোড পরিবর্তন করে। যদি আপনার মাদারবোর্ডে এই বৈশিষ্ট্যটি না থাকে, তাহলে আপনার ডিস্কটিকে MBR থেকে GPT-তে রূপান্তর করা উচিত।

পরিশেষে একটা কথাই বলবো। যদি আপনার কম্পিউটার 5-15 সেকেন্ডের মধ্যে বুট হয়ে যায়, তবে এটি ঠিক আছে। শেষ BIOS সময় শুধুমাত্র একটি সংখ্যা, এবং এটি আপনার হার্ডওয়্যার কনফিগারেশনের উপর নির্ভর করে। আপনি হার্ডওয়্যার সেটিংস পরিবর্তন করে এটিকে কয়েক সেকেন্ডের মধ্যে উন্নত করতে পারেন, তবে এটি খুব বেশি গুরুত্বপূর্ণ হবে না।

উইন্ডোজ 10 টাস্ক ম্যানেজারে শেষ BIOS সময় কি?
  1. উইন্ডোজ টাস্ক ম্যানেজার কি? (এবং আপনি এটি দিয়ে কি করতে পারেন)

  2. Windows 10 এ কিভাবে আপনার BIOS বুট টাইম চেক করবেন (এবং এর অর্থ কী)

  3. Windows 10 বা Windows 11-এ টাস্ক ম্যানেজার খোলার ৬টি কার্যকর উপায় 

  4. কিভাবে উইন্ডোজ টাস্ক ম্যানেজারের সবচেয়ে বেশি ব্যবহার করবেন?