কম্পিউটার

Windows 10-এ চূড়ান্ত পারফরম্যান্স বৈশিষ্ট্য কী?

Windows 10-এ চূড়ান্ত পারফরম্যান্স বৈশিষ্ট্য কী?

উইন্ডোজ 10 কীভাবে ল্যাপটপে পাওয়ার পরিচালনা করে সে সম্পর্কে ইদানীং অনেক কথা বলা হয়েছে, তবে ডেস্কটপ ব্যবহারকারীদের অপারেটিং সিস্টেম এটির সাথে আনা সমস্ত পাওয়ার-সেভিং বৈশিষ্ট্যগুলির প্রয়োজন হয় না। তাদের এমন ব্যাটারি নিয়ে ঝগড়া করতে হবে না যা যেকোনো মুহূর্তে ফুরিয়ে যেতে পারে। যাইহোক, এমনকি একটি জুস-গজলিং হাই-পাওয়ার প্ল্যানের সাথেও, আপনি এখনও প্রায়শই আপনার সিস্টেমের প্রতিটি বিট পারফরম্যান্সকে চেপে দিতে পারবেন না। Windows 10-এ Microsoft দ্বারা চালু করা একটি নতুন বৈশিষ্ট্য এই সব পরিবর্তন করতে পারে৷

কিভাবে চূড়ান্ত কর্মক্ষমতা কাজ করে

Windows 10-এ চূড়ান্ত পারফরম্যান্স বৈশিষ্ট্য কী?

আলটিমেট পারফরম্যান্স মোডে আপনার কম্পিউটার তার হার্ডওয়্যারটি এটির সম্ভাব্য সর্বোত্তম পারফরম্যান্সে চলে তা নিশ্চিত করতে সমস্ত রস ব্যবহার করবে। এটি মূলত প্রতিটি একক শক্তি-সাশ্রয়ী বৈশিষ্ট্যকে অক্ষম করে, যা আপনাকে একটি সামান্য কর্মক্ষমতা বৃদ্ধি উপভোগ করতে দেয়৷

উইন্ডোজ ইনসাইডারের প্রধান, ডোনা সরকার, আরও কিছু প্রযুক্তিগত দিক ব্যাখ্যা করেছেন:

এই নতুন নীতিটি বর্তমান উচ্চ-কর্মক্ষমতা নীতির উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, এবং এটি সূক্ষ্ম দানাদার শক্তি ব্যবস্থাপনা কৌশলগুলির সাথে যুক্ত মাইক্রো-লেটেন্সিগুলি দূর করতে আরও এক ধাপ এগিয়ে যায়। যেহেতু পাওয়ার স্কিমটি মাইক্রো-লটেন্সি কমানোর জন্য তৈরি, এটি সরাসরি হার্ডওয়্যারকে প্রভাবিত করতে পারে এবং ডিফল্ট ব্যালেন্সড প্ল্যানের চেয়ে বেশি পাওয়ার খরচ করতে পারে।

স্যালাড শব্দটিকে একটু বোঝানো যাক:"মাইক্রো-লেটেন্সি" শব্দটি "ওয়ার্ম-আপ পিরিয়ড" বর্ণনা করার জন্য ব্যবহৃত হয় যেটি আপনার হার্ডওয়্যার যখন বেশি শক্তির প্রয়োজন হয়।

যেহেতু অপারেটিং সিস্টেমটি হার্ডওয়্যারের চাহিদার সাথে মেলে পাওয়ার আউটপুটকে সূক্ষ্ম-টিউনিং করে, তাই এটি OS বুঝতে পারে যে একটি উপাদানকে আরও শক্তি আঁকতে হবে এবং এটি অতিরিক্ত রস পাওয়ার সময়গুলির মধ্যে একটি খুব ছোট বিলম্ব অনুভব করে৷

জিনিসগুলিকে দ্রুত করার জন্য, আলটিমেট পারফরম্যান্স কেবলমাত্র এই পুরো সিস্টেমটিকে মুছে দেয় এবং হার্ডওয়্যারটিকে তার ইচ্ছামত সমস্ত শক্তি ব্যবহার করে৷

চূড়ান্ত কর্মক্ষমতা সক্রিয় করা হচ্ছে

Windows 10-এ চূড়ান্ত পারফরম্যান্স বৈশিষ্ট্য কী?

আপনি যদি Windows 10-এ আলটিমেট পারফরম্যান্স মোড সক্রিয় করতে চান, তাহলে আপনাকে যা করতে হবে তা হল আপনার কন্ট্রোল প্যানেলে, "হার্ডওয়্যার এবং সাউন্ড"-এ ক্লিক করুন, তারপর "পাওয়ার অপশন"-এ নেভিগেট করুন৷

আপনি যে পাওয়ার অপশনটি ব্যবহার করতে চান তাতে ক্লিক করুন। এই ক্ষেত্রে আপনি "চূড়ান্ত কর্মক্ষমতা" নির্বাচন করবেন৷

আপনি যদি Windows 10 Pro চালান তবেই আপনি বিকল্পটি দেখতে সক্ষম হবেন। অপারেটিং সিস্টেমের অন্য যেকোন সংস্করণের ব্যবহারকারীরা শুধুমাত্র “উচ্চ কর্মক্ষমতা,” “ব্যালেন্সড,” এবং “পাওয়ার সেভার” দেখতে পাবেন।

কার এটি প্রয়োজন?

Windows 10-এ চূড়ান্ত পারফরম্যান্স বৈশিষ্ট্য কী?

যারা তাদের হার্ডওয়্যার এমনভাবে ব্যবহার করেন যে এটি ক্রমাগত একটি নিষ্ক্রিয় অবস্থা থেকে সম্পূর্ণ-লোড অবস্থায় যেতে হবে তারা এই বৈশিষ্ট্যটি থেকে সর্বাধিক সুবিধা উপভোগ করবে। গেমার এবং যারা জীবন ধারণের জন্য ভিডিও রেন্ডার করে তাদের সহ বেশিরভাগ সাধারণ মানুষ, অগত্যা বড় বুস্ট দেখতে পাবেন না।

সর্বোপরি, আপনি পারফরম্যান্সে খুব সামান্য পার্থক্য দেখতে পারেন তবে এটি তৈরি করা বৈদ্যুতিক বিলের মূল্যের জন্য যথেষ্ট নয়৷

আপনি যদি 3D ডিজাইনের মতো কিছু করছেন, যা ক্রমাগত আপনার GPU-তে বিরতিহীন ভারী লোড রাখে, তাহলে আপনি অনেক কম ল্যাগ পাবেন এবং সেইজন্য আরও উত্পাদনশীলভাবে কাজ করবেন।

তা ছাড়া, আপনি বিদ্যুতের জন্য ডলার এবং সেন্ট নষ্ট করছেন যা আপনার সত্যিই নষ্ট করার দরকার নেই।

এটা ভাবতে ভুল করবেন না যে এটি গেমিংয়ে একেবারেই দরকারী। আপনি যখন একটি গেম চালান, তখন গ্রাফিক্স তৈরি করতে CPU, GPU এবং RAM একত্রে কাজ করে। আপনি যে বিশ্বে খেলছেন তা তৈরি করার জন্য তারা ক্রমাগত তাদের সমস্ত অশ্বশক্তিকে ঠেলে দিচ্ছে। তাই, আপনি এই মাইক্রো-লেটেন্সিগুলি অনুভব করতে পারবেন না শুধুমাত্র যখন আপনি প্রথমবার একটি লোডিং স্ক্রীন থেকে গেমটিতে যান (এবং এটি সন্দেহজনক যে আপনি কি না। এটা লক্ষ্য করব)।

রায়টি এরকম কিছু যায়:আপনি যদি মাঝে মাঝে আপনার হার্ডওয়্যার পুনরুদ্ধার করার অভ্যাস করেন তবে এটি আপনার পক্ষে কার্যকর হতে পারে। আপনি যদি সাধারণত এটি ছাড়া অন্য কিছুর জন্য আপনার কম্পিউটার ব্যবহার করেন, তাহলে আপনি কোনো কারণ ছাড়াই আপনার হার্ডওয়্যারকে অপ্রতিরোধ্য করে তুলছেন এবং সম্ভবত বৈশিষ্ট্যটি ব্যবহার করা উচিত নয় যদি না আপনি এটি পরীক্ষা করার সময় স্পষ্ট সুবিধা দেখতে পান।

আপনি কি ব্যক্তিগতভাবে আপনার দৈনন্দিন রুটিনে এই বৈশিষ্ট্যটির কোন ব্যবহার দেখতে পান? একটি মন্তব্যে আপনার চূড়ান্ত পারফরম্যান্সের গল্প আমাদের বলুন!


  1. BIOS-এ Windows WHQL সেটিং কী?

  2. Windows 10 এ ফোর্টমিডিয়া এক্সটেনশন আপডেট কি?

  3. Windows 10-এ WaitList.dat ফাইলটি কী?

  4. Windows 10 পাওয়ার ইউজার মেনু (Win+X) কি?