কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ পোর্ট এক্সহাউশন সমস্যা সমাধান করুন

কম্পিউটারের (TCP বা UDP প্রোটোকল) মধ্যে যে কোনো নেটওয়ার্ক সংযোগ তৈরি করা হয়, এটি পোর্টের মাধ্যমে করা হয়। এগুলিকে এন্ট্রি পয়েন্ট বা গেটওয়ে হিসাবে কল্পনা করুন যা একটি পরিষেবা বা অ্যাপ্লিকেশন দ্বারা ব্যবহৃত হয়। যত বেশি ক্লায়েন্ট কানেকশন তৈরি হয়, পোর্টের ঘাটতি কমে যায়। এই পোস্টে, আমরা কীভাবে বন্দর ক্লান্তি সমস্যা সমাধান করব তা শেয়ার করব সমস্যা।

দুই ধরনের পোর্ট আছে – ডাইনামিক পোর্ট এবং সংজ্ঞায়িত পোর্ট . ডায়নামিক পোর্ট একাধিক ক্লায়েন্টকে সংজ্ঞায়িত পোর্টের সাথে সংযোগ করতে দেয়। ওয়েবসাইট একটি ভাল উদাহরণ. তাদের সাধারণত পোর্ট 80 সংজ্ঞায়িত থাকে তবে একটি সক্রিয় পোর্ট ব্যবহার করে তারা একাধিক ক্লায়েন্টকে পরিবেশন করতে পারে। যেহেতু ডায়নামিক পোর্টের একটি সীমা রয়েছে, সমস্ত পোর্ট ব্যস্ত থাকলে সংযোগগুলি ব্যর্থ হতে শুরু করবে। একে বন্দর ক্লান্তি বলা হয়।

Windows 11/10-এ পোর্ট এক্সহাউশন

উইন্ডোজ 11/10 এ পোর্ট এক্সহাউশন সমস্যা সমাধান করুন

এই সমস্যা সমাধানের নির্দেশিকাটির প্রাথমিক উদ্দেশ্য হল কোন প্রক্রিয়া বা অ্যাপ্লিকেশনটি বন্দরকে ক্লান্ত করছে তা সনাক্ত করা। একবার আপনি এটি নির্ধারণ করলে, পরবর্তী পদক্ষেপটি হল অ্যাপটি ঠিক করা৷

বন্দর ক্লান্তি সনাক্ত করার লক্ষণগুলি:

1] ডোমেন শংসাপত্র সহ মেশিনে সাইন ইন করতে অক্ষম, তবে, স্থানীয় অ্যাকাউন্টের সাথে সাইন-ইন কাজ করে। এটা সম্ভব যে একটি ইতিমধ্যে ব্যবহৃত অ্যাকাউন্ট কাজ করতে পারে, কিন্তু নতুন একটি ব্যর্থ হবে. এটি ক্যাশে করার কারণে ঘটে।

2] গ্রুপ পলিসি আপডেট ব্যর্থ হতে শুরু করবে। প্রতিবার আপনি পরিবর্তন করার চেষ্টা করার সময়, আপনি একটি ত্রুটি পেতে পারেন "ডোমেন কন্ট্রোলারের সাথে নেটওয়ার্ক সংযোগের অভাবের কারণে ব্যর্থ হয়েছে" এটি অস্থায়ী হতে পারে তবে এটি একটি চিহ্ন৷

3] ফাইল শেয়ার বা নেটওয়ার্ক ড্রাইভগুলি অ্যাক্সেসযোগ্য নয়৷

4] রিমোট ডেস্কটপ সার্ভারে যেখানে অ্যাপ্লিকেশনটি হোস্ট করা ব্যর্থ হয়।

অন্যান্য লক্ষণগুলির মধ্যে রয়েছে ইভেন্ট আইডি 4227, 4231 টিসিপির জন্য ইভেন্ট ভিউয়ারে একটি বার্তা সহ যে গতিশীল পোর্টের বরাদ্দ ব্যর্থ হয়েছে৷ NetStat কমান্ড একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশনের জন্য TIME_WAIT অবস্থার জন্য প্রচুর সংখ্যক এন্ট্রি দেখায়, এবং তাই।

Windows 11/10 এবং Windows সার্ভারের জন্য NetStat ব্যবহার করুন

উন্নত বিশেষাধিকার সহ কমান্ড প্রম্পট খুলুন।

কমান্ড চালান:

netstat -anobq

এরপরে, প্রসেস আইডি পরীক্ষা করুন যাতে BOUND হিসাবে সর্বাধিক এন্ট্রি রয়েছে৷

আপনি যদি PowerShell ব্যবহার করেন, আপনি সর্বাধিক বাউন্ড সহ প্রক্রিয়া সনাক্ত করতে নীচের কমান্ডটি ব্যবহার করতে পারেন।

Get-NetTCPConnection | Group-Object -Property State, OwningProcess | Select -Property Count, Name, @{Name="ProcessName";Expression={(Get-Process -PID ($_.Name.Split(',')[-1].Trim(' '))).Name}}, Group | Sort Count -Descendin

অনেক সময়, ক্লায়েন্টরা পোর্টগুলি সঠিকভাবে বন্ধ করে না। এমনকি ব্যবহার না করা, এই পোর্ট বিনামূল্যে নয়. এটি বন্দর ক্লান্তির সবচেয়ে বড় কারণ।

প্রয়োজন ঘন ঘন হলে, আপনি লুপে Netstat কমান্ড ব্যবহার করতে পারেন . আউটপুট একটি পাঠ্য ফাইলে উপলব্ধ হতে পারে যা প্রবণতা নিরীক্ষণ করতে ব্যবহার করা যেতে পারে। স্ক্রিপ্টটি দেখতে কেমন তা এখানে:

@ECHO ON
set v=%1
:loop
set /a v+=1
ECHO %date% %time% >> netstat.txt
netstat -ano >> netstat.txt

PING 1.1.1.1 -n 1 -w 60000 >NUL

goto loop

সর্বোচ্চ হ্যান্ডেলগুলি খুঁজে পেতে টাস্ক ম্যানেজার ব্যবহার করুন

উইন্ডোজ 11/10 এ পোর্ট এক্সহাউশন সমস্যা সমাধান করুন

এই ধরনের অ্যাপ্লিকেশনগুলি খুঁজে পেতে একটি সামান্য বেশি প্রাকৃতিক পদ্ধতি হল টাস্ক ম্যানেজার ব্যবহার করা। যদিও পাওয়ারশেল এবং কমান্ড প্রম্পটগুলির নিজস্ব যোগ্যতা রয়েছে, আপনি যদি প্রক্রিয়াটি দ্রুত দেখতে চান তবে এটি একটি ভাল পদ্ধতি৷

  • টাস্ক ম্যানেজার খুলুন, এবং বিশদ ট্যাবে স্যুইচ করুন .
  • যে কোনো কলামে রাইট-ক্লিক করুন এবং “কলাম নির্বাচন করুন এ ক্লিক করুন ।"
  • উপলব্ধ বিকল্পগুলি থেকে "হ্যান্ডলগুলি" যোগ করুন।
  • সর্বাধিক সংখ্যা অনুসারে সাজানোর জন্য হ্যান্ডেল কলামের শিরোনামে ক্লিক করুন।

মাইক্রোসফ্ট পরামর্শ দেয় যে যদি কোনও সংযোগ ব্যর্থ হয়, তবে হ্যান্ডেলের সংখ্যা 3000-এর বেশি কিনা তা পরীক্ষা করে দেখুন। যদি এমন হয়, তাহলে অ্যাপ্লিকেশনটি অপরাধী। যাইহোক, OS পরিষেবাগুলি এর ব্যতিক্রম। অন্যদের জন্য, একবার সেই প্রক্রিয়াটি বন্ধ করুন, এবং তারপর ডোমেন শংসাপত্র ব্যবহার করে লগ ইন করার চেষ্টা করুন এবং দেখুন এটি সফল হয় কিনা।

প্রসেস এক্সপ্লোরার

উইন্ডোজ 11/10 এ পোর্ট এক্সহাউশন সমস্যা সমাধান করুন

টাস্ক ম্যানেজার সাহায্য না করলে আপনি প্রসেস এক্সপ্লোরার ব্যবহার করতে পারেন। এটি DLL-সংস্করণ সমস্যাগুলি ট্র্যাক করার জন্য বা লিকগুলি পরিচালনা করার জন্য এবং রুজ অ্যাপ্লিকেশনগুলির অন্তর্দৃষ্টি প্রদানের জন্য দরকারী৷ প্রসেস এক্সপ্লোরার এখান থেকে ডাউনলোড করে ইন্সটল করতে হবে। উন্নত বিশেষাধিকারের সাথে এটি চালানো নিশ্চিত করুন।

  1. কলাম হেডারে ডান-ক্লিক করুন, এবং তারপর "কলামগুলি চয়ন করুন" নির্বাচন করুন৷
  2. পারফরম্যান্স ট্যাবে স্যুইচ করুন এবং হ্যান্ডেল কাউন্ট যোগ করুন .
  3. মেনু থেকে, দেখুন> নিম্ন ফলক দেখান-এ ক্লিক করুন .
  4. আবার মেনুতে ক্লিক করুন, ভিউ> লোয়ার প্যান ভিউ> হ্যান্ডেলগুলি নির্বাচন করুন .
  5. হ্যান্ডেলগুলিকে নিচের ক্রমে সাজান।
  6. এটি সর্বাধিক হ্যান্ডেল গণনা সহ প্রক্রিয়া(গুলি) প্রকাশ করবে
  7. শীর্ষ হ্যান্ডেল গণনা সহ একটি প্রক্রিয়া হাইলাইট করতে ক্লিক করুন।
  8. নিম্ন প্যানেল সমস্ত হ্যান্ডেলের ধরন প্রকাশ করবে। পোর্ট বা সকেট সাধারণত "ফাইল \ডিভাইস\AFD" লেবেল দিয়ে থাকে।

একটি উচ্চ সংখ্যক হ্যান্ডেল দিয়ে প্রক্রিয়াটি বন্ধ করুন। যদি অ্যাপ্লিকেশনটি ফিরে আসে তবে এটি কারণ হতে পারে এবং আপনাকে অ্যাপ্লিকেশনটি ঠিক করতে হবে বা OEM এর বিকাশকারীকে এটি ঠিক করতে বলতে হবে৷ আপনি যদি এটি ঠিক করতে না পারেন কারণ অ্যাপ্লিকেশনটি এটির দাবি করে, আপনার কম্পিউটার ব্যবহার করতে পারে এমন পোর্টের সংখ্যা বাড়ানোর কথা বিবেচনা করা উচিত। নীচের কমান্ড (উদাহরণ) পরিসীমা পরিবর্তন করতে পারে, এবং এটি বাড়াতে পারে।

netsh int ipv4 set dynamicport tcp start=10000 num=1000

সর্বনিম্ন স্টার্ট পোর্ট সেট করা যেতে পারে 1025। সর্বোচ্চ শেষ পোর্ট 65535 এর বেশি হতে পারে না।

যে সমাধান এখনও অস্থায়ী. একজন আইটি প্রশাসক হিসাবে, আপনাকে পোর্ট ক্লান্তির সমস্যা সমাধানের জন্য একটি ভাল সমাধান খুঁজে বের করতে হবে। কখনও কখনও, একাধিক সার্ভার পোর্ট বাড়ানোর জন্য ব্যবহার করা যেতে পারে, কিন্তু এটি সম্পূর্ণ ভিন্ন লিগ।

উইন্ডোজ 11/10 এ পোর্ট এক্সহাউশন সমস্যা সমাধান করুন
  1. উইন্ডোজ 11/10 এ গ্রুভ মিউজিক ক্র্যাশের সমস্যা সমাধান করুন

  2. উইন্ডোজ 11/10 এ শব্দ বিকৃতির সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজ 11/10 এ কিভাবে সহজ উপায়ে প্রিন্টার পোর্ট পরিবর্তন করবেন

  4. উইন্ডোজ 11/10 এ দূরবর্তী ডেস্কটপ ব্ল্যাক স্ক্রিনের সমস্যাগুলি ঠিক করুন