কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ কিভাবে সহজ উপায়ে প্রিন্টার পোর্ট পরিবর্তন করবেন

এমন একটি সময় আসতে পারে যখন আপনার প্রিন্টার কোথাও থেকে কাজ করা বন্ধ করে দেবে, এবং আপনি এতে অবাক হবেন। এমনটি করবেন না কারণ এই জিনিসগুলি উইন্ডোজ 10-এ সাধারণ, এবং বেশিরভাগ ক্ষেত্রে, প্রিন্টার নিজেই ঠিক আছে। প্রধান সমস্যা হল সাধারণ সফ্টওয়্যার বা একটি পোর্ট, এবং পোর্টের দিকটি হল যা আমরা আজ আলোচনা করতে যাচ্ছি।

এখন, খুব বেশি দিন আগে, বেশ কয়েকজন ব্যক্তি তাদের প্রিন্টার পোর্ট পরিবর্তন করার প্রয়োজন সম্পর্কে অভিযোগ করছেন। কখনও কখনও প্রিন্টারটি অফলাইনে থাকে এবং আপনি হয়তো ভাবছেন যে আপনার চুল আঁচড়ানোর সময় কী করবেন৷ উদ্বিগ্ন হবেন না, কারণ এই সমস্যাটি সমাধান করা খুব সহজ, যতক্ষণ না আপনি বিচ্যুত না হয়ে নির্দেশনাগুলি সঠিকভাবে অনুসরণ করেন যদি না আপনি কী করছেন সে সম্পর্কে আপনার ধারণা থাকে।

আমাদের অবশ্যই বলতে হবে যে ব্যক্তিগত প্রিন্টারের বাজার শেষ হয়ে যাচ্ছে। শীঘ্রই, শুধুমাত্র ব্যবসা এবং কর্পোরেশন উপস্থাপনা এবং অনলাইন স্টোরেজ পরিষেবার কারণে প্রিন্টারের মালিক হবে। আমরা এই বিষয়ে খুব বেশি আলোচনা করতে যাচ্ছি না, তবে আপনার যখন সুযোগ হবে তখন চিন্তা করুন।

আমার প্রিন্টার কোন পোর্টের সাথে সংযুক্ত আছে তা আমি কিভাবে জানব?

কন্ট্রোলপ্যানেল খুলুন> হার্ডওয়্যার এবং সাউন্ড বিভাগ> দেখুন ডিভাইস এবং প্রিন্টার। প্রিন্টারে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন। এটি দেখতে পোর্ট ট্যাব খুলুন।

Windows 11/10 এ প্রিন্টার পোর্ট কিভাবে পরিবর্তন করবেন

প্রিন্টার পোর্ট পরিবর্তন করা কঠিন নয়, তাই যদি আপনার কোন সমস্যা হয়, তাহলে Windows 11/10 এ প্রিন্টার পোর্ট পরিবর্তন করতে, আপনাকে এটি করতে হবে:

  1. ডিভাইস এবং প্রিন্টার খুলুন
  2. প্রিন্টার পোর্ট পরিবর্তন করুন
  3. নেটওয়ার্ক প্রিন্টার বৈশিষ্ট্য সেট আপ করুন৷

1] ডিভাইস এবং প্রিন্টার খুলুন

Windows 10-এ এই বিভাগে যেতে, আপনাকে স্টার্ট মেনু আইকনে ডান-ক্লিক করতে হবে, তারপর বিকল্পগুলির তালিকা থেকে কন্ট্রোল প্যানেল নির্বাচন করুন। তারপরে, বিভাগ দ্বারা দেখুন নেভিগেট করুন এবং বিভাগ থেকে বড় বা ছোট আইকনে পরিবর্তন করুন।

তারপরে, পরবর্তী পদক্ষেপটি হল ডিভাইস এবং প্রিন্টারগুলিতে ক্লিক করা, যেখানে আপনি আপনার প্রিন্টারটি খুঁজে পাবেন যদি এটি ইতিমধ্যে আপনার কম্পিউটার সিস্টেমে ইনস্টল করা থাকে।

2] প্রিন্টার পোর্ট পরিবর্তন করুন

উইন্ডোজ 11/10 এ কিভাবে সহজ উপায়ে প্রিন্টার পোর্ট পরিবর্তন করবেন

এখন, প্রিন্টারটি সনাক্ত করার পরে, ডিভাইসে ডান-ক্লিক করুন, তারপরে আপনার স্ক্রীনে আসা মেনু থেকে প্রিন্টার বৈশিষ্ট্য নির্বাচন করুন। এখনই, আপনি এখন বেশ কয়েকটি ট্যাব সহ একটি নতুন উইন্ডো দেখতে পাবেন।

এখান থেকে, আপনি পোর্ট বলে অপশনে ক্লিক করতে চাইবেন। সেখানেই আপনার একগুচ্ছ পোর্ট দেখতে হবে যা প্রিন্টারের সাথে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে। এখন, আমাদের অবশ্যই উল্লেখ করতে হবে যে আপনি যদি একটি USB প্রিন্টার ব্যবহার করেন তবে COM পোর্টগুলি অকেজো।

একই LPT পোর্টের জন্য যায়, তাই আপনার প্রিয় প্রিন্টারের জন্য একটি পোর্ট নির্বাচন করার আগে এটি মনে রাখবেন।

3] নেটওয়ার্ক প্রিন্টার বৈশিষ্ট্য সেট আপ করুন

উইন্ডোজ 11/10 এ কিভাবে সহজ উপায়ে প্রিন্টার পোর্ট পরিবর্তন করবেন

আরেকটি বিষয় যা আমাদের এখনই বলা উচিত তা হল নেটওয়ার্কিং। ছোট ব্যবসা, এমনকি বাড়ির ব্যবহারকারীরা, নেটওয়ার্ক প্রিন্টার বৈশিষ্ট্যের সুবিধা নিতে চাইতে পারে। যদি এটি আপনার জিনিস হয়, তাহলে আপনি ভার্চুয়াল প্রিন্টার পোর্টে ক্লিক করতে চাইবেন এবং সেখান থেকে অনুগ্রহ করে Add Port নির্বাচন করুন।

পপ আপ হওয়া উইন্ডো থেকে, স্ট্যান্ডার্ড টিসিপি/আইপি পোর্ট নির্বাচন করুন, তারপরে নতুন পোর্টে ক্লিক করুন। আপনি এখন একটি উইজার্ড দেখতে হবে, শুধু পরবর্তী ক্লিক করুন.

পরবর্তী বিভাগে, আপনার DNS সার্ভার বা একটি IP ঠিকানা যোগ করতে ভুলবেন না যা আপনি ইতিমধ্যেই প্রিন্টারে প্রোগ্রাম করেছেন। যোগ করার পরে পরবর্তী ক্লিক করুন, এবং প্রিন্টার নেটওয়ার্কের সাথে যোগাযোগ করার জন্য অপেক্ষা করুন।

প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে গেলে, প্রয়োগ করুন-এ ক্লিক করুন, এবং এটিই, আপনি সম্পন্ন করেছেন এবং যেতে ভাল৷

উইন্ডোজ 11/10 এ কিভাবে সহজ উপায়ে প্রিন্টার পোর্ট পরিবর্তন করবেন
  1. উইন্ডোজ 11/10 এ নোটপ্যাডে ডিফল্ট ক্যারেক্টার এনকোডিং কীভাবে পরিবর্তন করবেন

  2. উইন্ডোজ 11/10 এ স্ক্রলবারের প্রস্থ কীভাবে পরিবর্তন করবেন

  3. উইন্ডোজ 11/10 এ স্ক্রলবারের প্রস্থ কীভাবে পরিবর্তন করবেন

  4. উইন্ডোজ 11/10 পিসিতে কিভাবে ডেস্কটপে যাবেন