কম্পিউটার

উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল করতে ব্যর্থ হয়েছে - ত্রুটি 0x80073701৷

কিছু ব্যবহারকারী একটি ত্রুটি বার্তা সহ আপডেটে ব্যর্থতার রিপোর্ট করেছেন – আপডেট ব্যর্থ হয়েছে, কিছু আপডেট ইনস্টল করতে সমস্যা হয়েছে, কিন্তু আমরা পরে আবার চেষ্টা করব৷ এই বার্তাটির সাথে ত্রুটি কোডটি হল 0x80073701৷ . এই পোস্টে, আমরা উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল করতে ব্যর্থ হওয়ার সম্ভাব্য সমাধানগুলি দেখব - ত্রুটি 0x80073701৷ আপনি ত্রুটি কোড 0x800f0988 দেখতে পারেন।

উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল করতে ব্যর্থ হয়েছে - ত্রুটি 0x80073701৷

ত্রুটি 0x80073701 হল ERROR_SXS_ASSEMBLY_MISSING; এর মানে হল কিছু সিস্টেম ফাইল অনুপস্থিত, যা আপডেট ইনস্টলেশন ব্যর্থতার কারণ।

উইন্ডোজ আপডেট 0x80073701 ইনস্টল করতে ব্যর্থ হয়েছে

যদিও ত্রুটি 0x80073701 কোনো গুরুতর সমস্যা সৃষ্টি করে না, এটি উইন্ডোজ আপডেট বিভাগে রিপোর্ট করা হচ্ছে এবং আপডেট ব্যর্থ হিসেবে চিহ্নিত করা হয়েছে। . আপনি যদি এই সমস্যার সম্মুখীন হন তবে এই পরামর্শগুলি চেষ্টা করুন৷

  1. DISM টুল চালান
  2. এসএফসি বা সিস্টেম ফাইল চেকার চালান
  3. সফ্টওয়্যার বিতরণ ফোল্ডার ফ্লাশ করুন
  4. ক্লিন বুট স্টেটে উইন্ডোজ আপডেট চালান
  5. লগগুলি পরীক্ষা করুন এবং প্যাচগুলি সরান৷

1] DISM টুল চালান

Microsoft একটি KB4497935 আপডেট প্রকাশ করেছে যা Windows 10-এ এই সমস্যার সমাধান করে। কিন্তু আপনি যদি এখনও এই সমস্যার মুখোমুখি হন, KB4528159 DISM টুল চালানোর পরামর্শ দেয়।

ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট (DISM.exe) হল একটি কমান্ড-লাইন টুল যা আপনি উইন্ডোজ ইমেজ পরিষেবা দিতে ব্যবহার করতে পারেন। এই টুল ব্যবহার করে, আপনি দুষ্ট সিস্টেম ফাইল ঠিক করতে পারেন . একটি এলিভেটেড কমান্ড প্রম্পট খুলুন এবং কমান্ডটি চালান:

Dism /Online /Cleanup-image /Startcomponentcleanup

জিজ্ঞাসা করা হলে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

2] সিস্টেম ফাইল চেকার চালান

বিদ্যমান সিস্টেম ফাইলে কোনো দুর্নীতি চেক করতে SFC চালান। এই ফাইলগুলি উইন্ডোজের সঠিক কাজ করার জন্য অপরিহার্য। SFC অনুপস্থিত বা দূষিত ফাইল প্রতিস্থাপন করার জন্য একটি সুন্দর কাজ করে। আপনি যখন এই কমান্ডটি চালানোর জন্য উইন্ডোজে বুট করতে পারবেন না তখন আপনি অ্যাডভান্সড রিকভারি থেকে এগুলি চালাতে পারেন৷

কমান্ড প্রম্পট খুলুন এবং নিম্নলিখিত কমান্ডটি চালান।

sfc /scannow

জিজ্ঞাসা করা হলে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷

3] সফ্টওয়্যার বিতরণ ফোল্ডার ফ্লাশ করুন

সফটওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডারটি ফ্লাশ করুন। প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট চালান। কম্পিউটার স্ক্রিনে প্রদর্শিত CMD বক্সে, পাঠ্যের নিম্নলিখিত স্ট্রিংগুলি লিখুন, একবারে একটি, এবং এন্টার টিপুন৷

net stop wuauserv
net stop bits

এখন C:\Windows\SoftwareDistribution -এ ব্রাউজ করুন ফোল্ডার এবং ভিতরের সমস্ত ফাইল এবং ফোল্ডার মুছে দিন।

ফাইল ব্যবহার করা হলে, আপনার ডিভাইস পুনরায় চালু করুন. রিবুট করার পরে, উপরের কমান্ডগুলি আবার চালান। যাইহোক, আপনার উইন্ডোজ স্টোর অ্যাপটি বন্ধ করা দরকার, তাই এটি শুরু করবেন না।

এখন আপনি উল্লিখিত সফ্টওয়্যার বিতরণ ফোল্ডার থেকে ফাইলগুলি মুছে ফেলতে সক্ষম হবেন। এখন কমান্ড প্রম্পট উইন্ডোতে, নিম্নলিখিত কমান্ডগুলি একবারে টাইপ করুন এবং এন্টার টিপুন:

net start wuauserv
net start bits

রিবুট করুন। আপনি যদি Windows Update ব্যবহার করেন, তাহলে Microsoft Updates ব্যবহার করে দেখুন বা এর বিপরীতে।

4] ক্লিন বুট স্টেটে উইন্ডোজ আপডেট চালান

ক্লিন বুট স্টেটে বুট করুন এবং উইন্ডোজ আপডেট চালান এবং দেখুন এটি সাহায্য করে কিনা। এটি বেশিরভাগ ক্ষেত্রেই কাজ করে।

5] লগ চেক করুন এবং প্যাচগুলি সরান

সিবিএস মানে কম্পোনেন্ট-ভিত্তিক সার্ভিসিং। CBS.log একটি ফাইল যা আপডেটের সময় ইনস্টল বা আনইনস্টল করার সময় উপাদানগুলি সম্পর্কে লগ অন্তর্ভুক্ত করে। আপনি যদি CBS লগগুলিতে কোনও ব্যর্থ আপডেট দেখতে পান, তাহলে অনুপস্থিত অ্যাসেম্বলিগুলিকে আনইনস্টল করা ভাল৷

আপনি যখন CBS লগগুলি খুলবেন, তখন “ERROR_SXS_ASSEMBLY_MISSING শব্দগুলি খুঁজুন , এবং এর সাথে সম্পর্কিত কোন KB আপডেট আছে কিনা তা পরীক্ষা করুন। এটি আনইনস্টল করুন এবং উইন্ডোজ আপডেট ব্যবহার করে পুনরায় ইনস্টল করুন।

যদি কোন ত্রুটি না থাকে, তাহলে আমরা আপনাকে কমান্ডটি কার্যকর করার পরামর্শ দেব:

Dism /Online /Cleanup-Image /ScanHealth

/স্ক্যান হেলথ উপাদান দোকান দুর্নীতির জন্য বিকল্প চেক. এটি C:\Windows\Logs\CBS\CBS.log-এ দুর্নীতি রেকর্ড করে কিন্তু এই সুইচ ব্যবহার করে কোনো দুর্নীতি ঠিক করা হয়নি। এটা লগ ইন করার জন্য দরকারী, যদি থাকে, দুর্নীতি আছে।

PS: উইন্ডোজ আপডেট ইন্সটল করতে ব্যর্থ হলে বা ডাউনলোড না হলে এই পোস্টটি আরও পরামর্শ দেয়।

ত্রুটি 0x80073701 নতুন নয়। এটি সর্বদা আপডেট এবং ফাইল দুর্নীতি ব্যর্থতার সাথে সম্পর্কিত। ত্রুটিটি সিবিএস লগ সম্পর্কিত ছিল যা সার্ভিস প্যাক ইনস্টলেশনের সময় অনুপস্থিত সমাবেশগুলি নির্দেশ করে৷

উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল করতে ব্যর্থ হয়েছে - ত্রুটি 0x80073701৷
  1. ত্রুটি 0x800f0831 ইনস্টলেশন ব্যর্থতা, উইন্ডোজ নিম্নলিখিত আপডেটগুলি ইনস্টল করতে ব্যর্থ হয়েছে

  2. সমাধান:উইন্ডোজ আপডেট ত্রুটি কোড 0x80073701

  3. উইন্ডোজ 10 আপডেটগুলি ইনস্টল করার ত্রুটিটি ঠিক করুন

  4. Windows 10 আপডেট ত্রুটি 0xca00a000