কম্পিউটার

উইন্ডোজ 11 এ উইন্ডোজ আপডেট সেটিংস

এই পোস্টে, আমরা Windows আপডেট সেটিংস সম্পর্কে কথা বলব Windows 11-এ . উইন্ডোজ 11-এ পুনরায় ডিজাইন করা স্টার্ট মেনু, টাস্কবার এবং অন্যান্য বৈশিষ্ট্যগুলি ছাড়াও, মাইক্রোসফ্ট তার সেটিংস অ্যাপেও পরিবর্তন করেছে। Windows 10 সেটিংস অ্যাপের তুলনায়, Windows 11 সেটিংস অ্যাপটি বিভিন্ন বিভাগ এবং সেটিংস পৃষ্ঠাগুলির জন্য একটি নতুন ইন্টারফেস এবং নতুন নাম পেয়েছে। বিভাগ, পৃষ্ঠা এবং বিকল্পগুলিতেও কিছু পরিবর্তন করা হয়েছে এবং উইন্ডোজ আপডেট সেটিংস তাদের মধ্যে একটি। সুতরাং, আসুন আমরা Windows 11-এর Windows Update সেটিংসে কী পাচ্ছি তা পরীক্ষা করে দেখি।

উইন্ডোজ 11 এ উইন্ডোজ আপডেট সেটিংস

উইন্ডোজ 11-এ উইন্ডোজ আপডেট সেটিংস

Windows আপডেট সেটিংসে উপলব্ধ পৃষ্ঠা এবং বিকল্পগুলি অ্যাক্সেস করতে, Win+I ব্যবহার করে সেটিংস অ্যাপ খুলুন hotkey, এবং Windows Update-এ ক্লিক করুন নীচে বাম বিভাগে উপলব্ধ বিভাগ।

ডানদিকের বিভাগে, একটি চেক ফর আপডেট বোতাম রয়েছে যা ব্যবহার করে আপনি উইন্ডোজ মানের আপডেট এবং অন্যান্য আপডেট ডাউনলোড করতে পারেন (যদি উপলব্ধ থাকে)। এর ঠিক নীচে, একটি আরো বিকল্প৷ উইন্ডোজ আপডেট পৃষ্ঠাগুলি উপলব্ধ যেখানে বিভাগটি উপস্থিত রয়েছে। এই পৃষ্ঠাগুলি হল:

  1. আপডেট বন্ধ করুন
  2. ইতিহাস আপডেট করুন
  3. উন্নত বিকল্পগুলি
  4. উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রাম।

আসুন এই পৃষ্ঠাগুলি এবং সেগুলিতে উপস্থিত বিকল্পগুলি পরীক্ষা করি৷

উইন্ডোজ 11 এ উইন্ডোজ আপডেট সেটিংস

1] আপডেটগুলি বিরাম দিন

উইন্ডোজ 11 এ উইন্ডোজ আপডেট সেটিংস

নামটি ইঙ্গিত করে, এই বিকল্পটি উইন্ডোজ আপডেটগুলিকে থামাতে সাহায্য করে। আপনি 1 সপ্তাহের জন্য বিরতি ব্যবহার করতে পারেন বোতাম এবং তারপরে উইন্ডোজ আপডেটগুলি সেই সময়কাল পর্যন্ত উপলব্ধ হবে না। Windows 10-এ একটি তারিখ নির্দিষ্ট করার বিকল্প রয়েছে৷ আপডেটগুলি পুনরায় শুরু করতে, তবে উইন্ডোজ 11 এমন একটি বৈশিষ্ট্য প্রদান করে না (আপাতত)। আপডেটগুলি 1 সপ্তাহের জন্য বিরতি দেওয়া যেতে পারে এবং তারপরে আপডেট বিকল্পটি পুনরায় চালু করা হবে৷

আপনি যদি চান, আপনি আপডেটগুলি পুনরায় শুরু করুন ব্যবহার করে এক সপ্তাহ আগে আপডেটগুলি পুনরায় শুরু করতে পারেন আপনি আপডেটগুলি বিরতি দেওয়ার পরে উপলব্ধ হবে এমন বোতাম৷

2] ইতিহাস আপডেট করুন

উইন্ডোজ 11 এ উইন্ডোজ আপডেট সেটিংস

আপনি কিছু ফিচার আপডেট ডাউনলোড করেছেন কিনা , গুণমান আপডেট , ড্রাইভার আপডেট , এবং/অথবা অন্যান্য আপডেট, উইন্ডোজ আপডেটের এই সেটিংস পৃষ্ঠাটি বিভাগ অনুসারে এই ধরনের সমস্ত আপডেটের তালিকা দেখায়। এটিতে উপলব্ধ আপডেটের তালিকা পরীক্ষা করার জন্য আপনাকে কেবল একটি নির্দিষ্ট বিভাগ প্রসারিত করতে হবে।

প্রতিটি আপডেটের জন্য, আপনি নাম এবং ইনস্টল করার তারিখ দেখতে পারেন। এছাড়াও, আপনি প্রদত্ত লিঙ্কটি ব্যবহার করে মাইক্রোসফ্টের অফিসিয়াল সহায়তা পৃষ্ঠায় একটি আপডেট সম্পর্কে আরও জানতে পারেন।

আপডেট ইতিহাস পৃষ্ঠাতে একটি সম্পর্কিত সেটিংসও রয়েছে৷ অধ্যায়. আপনি এই বিভাগটি ব্যবহার করতে পারেন:

  1. আনইন্সটল উইন্ডোজ আপডেট পৃষ্ঠা অ্যাক্সেস করুন
  2. আপনার পিসি রিসেট করতে, অ্যাডভান্সড স্টার্টআপ অপশন, ইত্যাদি অ্যাক্সেস করতে রিকভারি সেটিংস পৃষ্ঠা খুলুন।

3] উন্নত বিকল্পগুলি

উইন্ডোজ 11 এ উইন্ডোজ আপডেট সেটিংস

এই উন্নত বিকল্প পৃষ্ঠার অধীনে অন্তর্ভুক্ত বিকল্পগুলি হল:

  1. সক্রিয় সময়: এই বিকল্পটি ব্যবহার করে, আপনি যখন আপনার কম্পিউটার ব্যবহার করেন তখন উইন্ডোজকে জানাতে আপনি একটি সময়সীমা সেট করতে পারেন। আপনি একটি স্বয়ংক্রিয় বিকল্পও সেট করতে পারেন যার উপর ভিত্তি করে Windows আপনার দৈনন্দিন কার্যকলাপের উপর ভিত্তি করে আপনার সক্রিয় সময়গুলি স্বয়ংক্রিয়ভাবে সেট করবে৷
  2. আমাকে আপ টু ডেট করুন: এই বিকল্পটি চালু থাকলে, মুলতুবি আপডেটগুলি শেষ করার জন্য Windows আপনার ডিভাইসটি পুনরায় চালু করবে। যদিও উইন্ডোজ আপডেটগুলি শেষ করার জন্য সক্রিয় সময়ে আপনার কম্পিউটার পুনরায় চালু করে না, এই বিকল্পটি সেই ফাংশনটিকে বাইপাস করবে। আপনার কম্পিউটার পুনরায় চালু করার আগে উইন্ডোজ আপনাকে 15 মিনিট আগে অবহিত করবে। এটি আপনাকে আপনার কাজ গুটিয়ে নিতে এবং আপনার ল্যাপটপের ব্যাটারি কম থাকলে চার্জার প্লাগ করতে সাহায্য করবে যাতে আপডেটগুলি নিরবচ্ছিন্নভাবে ইনস্টল করা যায়৷
  3. মিটারযুক্ত সংযোগগুলিতে আপডেটগুলি ডাউনলোড করুন:৷ আপনার যদি এমন একটি ইন্টারনেট সংযোগ(গুলি) থাকে যার সীমিত ডেটা থাকে কিন্তু আপনি এখনও সেই নির্দিষ্ট সংযোগ(গুলি) সহ উইন্ডোজ আপডেটগুলি ডাউনলোড করতে চান, তাহলে আপনি এই বিকল্পটি চালু করতে পারেন৷ উইন্ডোজ মিটারযুক্ত সংযোগগুলিতে আপডেট ডাউনলোড করে না, তবে এই বিকল্পটি সেই ফাংশনটিকে বন্ধ করে দেয়।
  4. আপডেটগুলি শেষ করার জন্য পুনরায় চালু করার প্রয়োজন হলে আমাকে অবহিত করুন: এই বিকল্পটি চালু থাকলে, আপনি আপনার কম্পিউটারের স্ক্রিনে একটি বিজ্ঞপ্তি পাবেন যা আপনাকে মনে করিয়ে দেবে যে আপডেটগুলি সম্পূর্ণ করতে আপনার কম্পিউটার পুনরায় চালু করা উচিত।
  5. অন্যান্য Microsoft পণ্যের আপডেট পান: আপনি যদি Microsoft Office আপডেটের পাশাপাশি Windows আপডেটের সাথে অন্যান্য আপডেট পেতে চান তাহলে এই বিকল্পটি চালু করুন।

একটি অতিরিক্ত বিকল্প বিভাগটি উন্নত বিকল্পগুলির অধীনেও রয়েছে যাতে কয়েকটি দরকারী বৈশিষ্ট্য রয়েছে। এগুলো হল:

  • ঐচ্ছিক আপডেট
  • ডেলিভারি অপ্টিমাইজেশান।

ঐচ্ছিক আপডেট

উইন্ডোজ 11 এ উইন্ডোজ আপডেট সেটিংস

এই বিভাগ বা বৈশিষ্ট্যটিতে ড্রাইভার আপডেটগুলি অন্তর্ভুক্ত রয়েছে যা আপনি আপনার কম্পিউটারে ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন। যদিও উইন্ডোজের স্বয়ংক্রিয় আপডেটগুলি ইতিমধ্যেই আপনার ডিভাইস ড্রাইভারগুলিকে আপ টু ডেট রাখে, আপনি যদি ইনস্টল করা ডিভাইসগুলির সাথে সম্পর্কিত কোনও নির্দিষ্ট সমস্যা থাকে তবে আপনি এই বিভাগটি ব্যবহার করতে পারেন। শুধুমাত্র উপলব্ধ তালিকা থেকে ড্রাইভার নির্বাচন করুন এবং ডাউনলোড এবং ইনস্টল করুন টিপুন৷ সেই ডিভাইস ড্রাইভার আপডেট করার জন্য বোতাম।

ডেলিভারি অপ্টিমাইজেশান

উইন্ডোজ 11 এ উইন্ডোজ আপডেট সেটিংস

এই বৈশিষ্ট্যের অধীনে, আপনার কাছে বিকল্প থাকবে:

  1. আপনার স্থানীয় নেটওয়ার্কে উপলব্ধ ডিভাইসগুলি থেকে বা ইন্টারনেট এবং আপনার স্থানীয় নেটওয়ার্কে উপস্থিত ডিভাইসগুলি থেকে আপনার কম্পিউটারে Windows আপডেটের পাশাপাশি অ্যাপগুলি ডাউনলোড করার অনুমতি দিন৷
  2. উইন্ডোজ আপডেটের জন্য ডাউনলোড পরিসংখ্যান এবং আপলোড পরিসংখ্যান পরীক্ষা করুন। অ্যাক্টিভিটি মনিটর-এ ক্লিক করুন পরিসংখ্যান চেক করার বিকল্প। ডাউনলোড পরিসংখ্যানের জন্য, আপনি Microsoft থেকে, ইন্টারনেট, স্থানীয় নেটওয়ার্ক এবং Microsoft ক্যাশে সার্ভারের পিসি থেকে ডাউনলোডের ব্যবহার বা শতাংশ পরীক্ষা করতে পারেন। এবং, আপলোড পরিসংখ্যান ইন্টারনেটে এবং আপনার স্থানীয় নেটওয়ার্কে পিসিগুলির জন্য আপলোড ব্যবহার দেখায়৷ পরিসংখ্যান আপলোড এবং ডাউনলোড করার জন্য একটি সুন্দর চার্টও দেওয়া হয়েছে।
  3. Windows অ্যাপ, Windows আপডেট, এবং অন্যান্য Microsoft পণ্যের জন্য ডাউনলোড এবং আপলোড ব্যান্ডউইথ সীমা সেট করুন। উন্নত বিকল্পগুলি ব্যবহার করুন এই জন্য যদিও Windows আপনার ডিভাইসের জন্য ব্যান্ডউইথকে গতিশীলভাবে অপ্টিমাইজ করে, আপনার কাছে ব্যাকগ্রাউন্ড এবং ফোরগ্রাউন্ডে আপডেটের জন্য ডাউনলোড ব্যান্ডউইথ সেট করার, ইন্টারনেটে অন্যান্য পিসিতে আপডেটের জন্য ব্যান্ডউইথ আপলোড করার জন্য এই বিকল্প রয়েছে।

এই দুটি প্রধান বৈশিষ্ট্য ছাড়াও, আপনি অতিরিক্ত বিকল্পগুলি ব্যবহার করতে পারেন৷ অ্যাক্সেস করার জন্য বিভাগ:

  • পুনরুদ্ধার সেটিংস পৃষ্ঠা
  • সাইন-ইন বিকল্প পৃষ্ঠা
  • কনফিগার করা আপডেট নীতিগুলি:৷ এই বিকল্পটি আপনার প্রতিষ্ঠানের দ্বারা আপনার কম্পিউটারে প্রয়োগ করা নীতিগুলি দেখাবে (যদি থাকে)।

4] উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রাম

উইন্ডোজ 11 এ উইন্ডোজ আপডেট সেটিংস

আপনি যদি Windows 11 এর স্থিতিশীল প্রকাশের আগে নতুন বৈশিষ্ট্য এবং আপডেটগুলি চেষ্টা করতে চান, তাহলে আপনি এই পৃষ্ঠাটি ব্যবহার করে Windows Insider Program-এ যোগ দিতে পারেন। আপনি যদি চয়ন করতে চান তবে আপনি নির্বাচন করতে সক্ষম হবেন:

  • দেব চ্যানেল: এই চ্যানেলটি অত্যন্ত প্রযুক্তিগত ব্যবহারকারীদের জন্য। আপনি বিকাশ চক্রের প্রাথমিক স্তর থেকে প্রিভিউ বিল্ডগুলি পাবেন। বিল্ডগুলি স্থিতিশীল হবে না এবং প্রচুর বাগ বা সমস্যা থাকবে এবং স্থিতিশীলতার স্তরও কম। তা ছাড়া, কিছু বৈশিষ্ট্য পরে সরানো যেতে পারে যখন স্থিতিশীল রিলিজ জনসাধারণের জন্য উপলব্ধ হবে।
  • বিটা চ্যানেল: এই চ্যানেলে, প্রিভিউ বিল্ডগুলি দেব চ্যানেলের চেয়ে বেশি নির্ভরযোগ্য হবে। এটি অভ্যন্তরীণ ব্যক্তিদের জন্য প্রস্তাবিত চ্যানেলও৷
  • রিলিজ পূর্বরূপ: আপনি যদি Windows এর আসন্ন সংস্করণটি বিশ্বের কাছে প্রকাশের আগে পেতে চান তাহলে এই চ্যানেলে যোগ দিন। এই চ্যানেলটি অন্য দুটি চ্যানেলের তুলনায় Windows 11-এর আরও স্থিতিশীল সংস্করণ প্রদান করে।

সুতরাং, শুধুমাত্র উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রাম পৃষ্ঠা খুলুন, এবং তারপর আপনি করতে পারেন:

  1. আপনার ইনসাইডার সেটিংস বেছে নিন: আপনাকে আপনার Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করতে হবে যাতে আপনি একটি অভ্যন্তরীণ চ্যানেল নির্বাচন করতে পারেন। পরে, আপনি ইনসাইডার প্রোগ্রামে যোগ দেওয়ার পরে আপনি অন্য কোনও চ্যানেলে স্যুইচ করতে পারেন।
  2. আপনার Windows Insider অ্যাকাউন্ট পরিবর্তন করুন। আপনি যখন অভ্যন্তরীণ প্রোগ্রামের জন্য অন্য কোনও Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করতে চান তখন এটি কার্যকর৷
  3. প্রিভিউ বিল্ড পাওয়া বন্ধ করুন। আপনি যখন ইনসাইডার প্রিভিউ বিল্ড থেকে Windows 11 এর স্থিতিশীল বিল্ডে স্যুইচ করতে চান, আপনাকে এই বিকল্পটি ব্যবহার করতে হবে। এছাড়াও, এই বিকল্পটি তখনই কাজ করবে যখন আপনি বিটা বা রিলিজ প্রিভিউ চ্যানেল ব্যবহার করছেন।

সুতরাং, এটি উইন্ডোজ 11 কম্পিউটারের জন্য উইন্ডোজ আপডেট সেটিংস সম্পর্কে। আশা করি আপনি এই তথ্যটি দরকারী এবং সহায়ক বলে মনে করেন৷

আমি কিভাবে Windows 11-এ স্বয়ংক্রিয় আপডেট বন্ধ করব?

Windows 11-এ স্বয়ংক্রিয় আপডেট বন্ধ করতে, দুটি নেটিভ অপশন আছে:

  1. আপনি Windows আপডেট অ্যাক্সেস করতে পারেন বিভাগ এবং তারপর 1 সপ্তাহের জন্য বিরতি এ ক্লিক করুন আপডেট পেতে উইন্ডোজ বন্ধ করার জন্য বোতাম। এই বিকল্পটি শুধুমাত্র উইন্ডোজ আপডেটগুলিকে পিছিয়ে দেয় বা বিরতি দেয়। এক সপ্তাহ শেষ হলে আপনাকে আবার সেই বোতামটি ব্যবহার করতে হবে৷
  2. ব্যবহার করুন পরিষেবা উইন্ডোজ আপডেট সম্পূর্ণরূপে বন্ধ করতে উইন্ডো। সেই উইন্ডোতে, আপনাকে উইন্ডোজ আপডেট অ্যাক্সেস এবং নিষ্ক্রিয় করতে হবে পরিষেবা এবং উইন্ডোজ আপডেট মেডিক তাদের বৈশিষ্ট্য ব্যবহার করে পরিষেবা৷

আমি উইন্ডোজ আপডেট সেটিংস কোথায় পাব?

Windows 11 এবং Windows 10-এর জন্য Windows আপডেট সেটিংস সেটিংস-এর অধীনে উপলব্ধ অ্যাপ উইন্ডোজ 11-এ, উইন্ডোজ আপডেট সেটিংস নীচে-বাম বিভাগে উপস্থিত রয়েছে যেখানে অন্যান্য সমস্ত বিভাগ উপলব্ধ। এবং, Windows 10-এ, আপডেট এবং নিরাপত্তা-এর অধীনে Windows আপডেট সেটিংস উপস্থিত থাকে উপরের বাম অংশে পৃষ্ঠা।

উইন্ডোজ 11 এ উইন্ডোজ আপডেট সেটিংস
  1. কিভাবে উইন্ডোজ 11 পিসি আপডেট করবেন

  2. কিভাবে উইন্ডোজ 11 (4 উপায়) এ আপডেট আনইনস্টল করবেন

  3. উইন্ডোজ 10 - আপডেটগুলি কীভাবে লুকাবেন

  4. কিভাবে উইন্ডোজ 11 আপডেটগুলি পুনরায় ইনস্টল করবেন