কম্পিউটার

Windows 10 আপডেট ত্রুটি 0xca00a000

ইনস্টল করতে ব্যর্থ হয়েছে

Microsoft সম্প্রতি নিরাপত্তা আপডেট প্রকাশ করেছে৷ নিরাপত্তা এবং নন-সিকিউরিটি ফিক্স উভয়ের সাথে Windows 10 চালিত ডিভাইসগুলির জন্য। যেহেতু এটি একটি গুরুত্বপূর্ণ আপডেট, এটি আপনার ডিভাইসে স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড এবং ইনস্টল হয়। কিন্তু কিছু ব্যবহারকারীর জন্য, উইন্ডোজ আপডেট ঠিকঠাক যাচ্ছে না কারণ উইন্ডোজ আপডেট আপডেটের জন্য চেক করা আটকে গেছে, আপডেট ডাউনলোড করা এবং ইনস্টলেশন ইনস্টল করা আটকে গেছে বা Windows 10 x64-ভিত্তিক সিস্টেমের জন্য ক্রমবর্ধমান আপডেট ইনস্টল করতে ব্যর্থ হয়েছে একটি ভিন্ন ত্রুটির সাথে যেমন ত্রুটি 0xca00a000, 80072ee2, 0x800f081f ইত্যাদি।

Windows 10 আপডেট ইন্সটল করতে ব্যর্থ হয়েছে

ব্যবহারকারীরা মাইক্রোসফ্ট ফোরামে সমস্যাটি রিপোর্ট করে, সর্বশেষ আপডেট হিসাবে Reddit নিম্নলিখিত ত্রুটির বার্তাগুলির সাথে ইনস্টল করতে ব্যর্থ হয়েছে

2022-11 Windows 10 x64-ভিত্তিক সিস্টেমের জন্য ক্রমবর্ধমান আপডেট – ত্রুটি 0xca00a000

কিছু ​​আপডেট ফাইল অনুপস্থিত বা সমস্যা আছে। আমরা পরে আবার আপডেট ডাউনলোড করার চেষ্টা করব ত্রুটি কোড:(0x80073712 )

উইন্ডোজ আপডেট ইনস্টল করতে ব্যর্থ হওয়ার, ডাউনলোড করা আটকে যাওয়া বা ইনস্টল করার বিভিন্ন কারণ রয়েছে, যেমন একটি দুর্বল ইন্টারনেট সংযোগ মাইক্রোসফ্ট সার্ভার থেকে আপডেট ফাইলগুলি ডাউনলোড করতে অস্বীকার করে, বা যেখানে আপনি নিজেকে আটকে থাকতে দেখেছেন সেই আপডেট ফাইলগুলি ডাউনলোড করতে দীর্ঘ সময় নেয়৷ আপডেট ডাউনলোড করার জন্য ঘন্টা. পরীক্ষা করুন এবং নিশ্চিত করুন যে আপনার একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগ আছে।

তৃতীয় পক্ষের নিরাপত্তা সফ্টওয়্যার সরান

আবার কখনও কখনও সিকিউরিটি সফটওয়্যার (অ্যান্টিভাইরাস) উইন্ডোজ আপডেট ইনস্টল আটকে যাওয়ার ফলে যে কোনও পরিবর্তন করতে বাধা দেয়। আমরা অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ইনস্টল করা থাকলে অস্থায়ীভাবে অক্ষম বা আনইনস্টল করার পরামর্শ দিই এবং উইন্ডোজ আপডেটগুলি পরীক্ষা করে দেখুন। +

আমার জন্য কাজ করে এমন সমাধান!

  1. টাস্কবারের সার্চ বক্সে, cmd টাইপ করুন।
  2. সার্চ ফলাফলে কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন। (ব্যবহারকারী অ্যাকাউন্ট কন্ট্রোল দ্বারা অনুরোধ করা হলে হ্যাঁ নির্বাচন করুন।)
  3. প্রশাসক:কমান্ড প্রম্পট উইন্ডোতে, নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন: SC config trustedinstaller start=auto
  4. পিসি রিস্টার্ট করুন।

কিছু ক্ষেত্রে, একটি দ্বিতীয় পুনঃসূচনা প্রয়োজন হতে পারে। আপনি যদি সেটিংস > আপডেট এবং নিরাপত্তা এর অধীনে দেখেন এবং আপনি বার্তাটি দেখেন স্থিতি: রিস্টার্টের অপেক্ষায়, ইনস্টলেশন সম্পূর্ণ করতে পিসিটি দ্বিতীয়বার পুনরায় চালু করুন।

উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার

উইন্ডোজের একটি অন্তর্নির্মিত আপডেট ট্রাবলশুটার রয়েছে যা উইন্ডোজ আপডেটকে সঠিকভাবে ডাউনলোড এবং ইনস্টল করা থেকে আটকানো যেকোন সমস্যা সনাক্ত এবং স্বয়ংক্রিয়ভাবে সমাধান করার চেষ্টা করবে। যেহেতু এটি একটি সহজ টুল যা বেশিরভাগই কয়েকটি ক্লিকের মাধ্যমে উইন্ডোজ আপডেটের সমস্যাগুলি সমাধান করে। আমরা অন্যান্য সমাধান চেষ্টা করার আগে উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালানোর পরামর্শ দিই৷

  • সেটিংস অ্যাপ খুলতে Windows + I টিপুন,
  • আপডেট ও সিকিউরিটিতে যান তারপর ট্রাবলশুট করুন এবং অতিরিক্ত ট্রাবলশুটার লিঙ্কে ক্লিক করুন
  • ডানদিকে উইন্ডোজ আপডেট নির্বাচন করুন এবং রান ট্রাবলশুটার ক্লিক করুন

Windows 10 আপডেট ত্রুটি 0xca00a000

এটি তারপরে উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল এবং স্বয়ংক্রিয়ভাবে মেরামত করতে বাধা দেয় এমন কোনও সমস্যা সনাক্ত করতে শুরু করবে। যদি এটি কোনটি খুঁজে পায় তবে এটি তাদের তালিকা করবে এবং এটি তাদের সমাধান করতে সক্ষম হয়েছিল কিনা। এখান থেকে, আপনি আরও জানতে বিস্তারিত তথ্য দেখতে পারেন।

সমস্যা সমাধানের প্রক্রিয়া সম্পূর্ণ হলে, সমস্যা সমাধানকারীটি শেষ করতে ক্লোজ ক্লিক করুন।

উইন্ডোজ পুনরায় চালু করুন এবং পরবর্তী লগইনে উইন্ডোজ আপডেট পুনরায় চালু করুন এবং দেখুন এটি সত্যিই আপনার সমস্যার সমাধান করেছে কিনা। যদি না হয়, চিন্তা করবেন না পরবর্তী সমাধান চেষ্টা করুন।

উইন্ডোজ আপডেট ডাউনলোড ফোল্ডার সাফ করুন

আপনার Windows আপডেট আপনার Windows আপডেট করতে ব্যর্থ হতে পারে কারণ এর উপাদানগুলি দূষিত। এই উপাদানগুলির মধ্যে Windows আপডেটের সাথে সম্পর্কিত পরিষেবা এবং অস্থায়ী ফাইল এবং ফোল্ডারগুলি অন্তর্ভুক্ত রয়েছে। আপনি এই উপাদানগুলি রিসেট করার চেষ্টা করতে পারেন, সমস্ত আপডেট ফাইল যেখানে সংরক্ষণ করা আছে সেই ফোল্ডারটি সাফ করলে উইন্ডোজ আপডেটকে নতুন করে ডাউনলোড করতে বাধ্য করবে, যা যেকোনো সমস্যা সমাধানে সাহায্য করতে পারে৷

এই উপাদানগুলি পুনরায় সেট করতে শুরু ক্লিক করুন৷ আপনার স্ক্রিনের নিচের-বাম কোণে বোতাম, তারপর টাইপ করুন “cmd " ফলাফলের তালিকায়, কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন . এখন উইন্ডোজ আপডেট এবং এর সম্পর্কিত পরিষেবাগুলি বন্ধ করতে নীচের কমান্ডটি সম্পাদন করুন৷

  • নেট স্টপ বিট
  • নেট স্টপ wuauserv
  • নেট স্টপ appidsvc
  • নেট স্টপ ক্রিপ্টসভিসি

এখন ফাইল এক্সপ্লোরার খুলতে Windows কী + E টিপুন এবং C:\Windows\SoftwareDistribution\Download-এ নেভিগেট করুন

ডাউনলোড ফোল্ডারের ভিতরের সবকিছু মুছে ফেলুন, যাতে পরের বার আপনি আপডেটের জন্য চেক করার সময় উইন্ডোজ নতুন আপডেট ফাইল ডাউনলোড করে।

এটি করার জন্য, সবকিছু নির্বাচন করতে CTRL + A টিপুন এবং তারপর ফাইলগুলি সরাতে মুছুন টিপুন৷

Windows 10 আপডেট ত্রুটি 0xca00a000

এখন আবার কমান্ড প্রম্পট খুলুন, এই কমান্ড টাইপ করুন এবং এন্টার টিপুন আপনি আগে বন্ধ করা পরিষেবাগুলি পুনরায় চালু করতে প্রতিটি পরে:

  • নেট স্টার্ট বিট
  • নেট স্টার্ট wuauserv
  • নেট স্টার্ট appidsvc
  • নেট স্টার্ট ক্রিপ্টসভিসি

শুধু তাই, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং উইন্ডোজ আপডেট চালান। এটি হল সর্বোত্তম সমাধান যা ব্যবহারকারীরা সুপারিশ করে যা বেশিরভাগ উইন্ডোজ আপডেট-সম্পর্কিত সমস্যার সমাধান করে, এবং আমি আশা করি এটি আপনার জন্যও সমস্যার সমাধান করবে৷

ডিআইএসএম এবং এসএফসি সরঞ্জামগুলির সাথে উইন্ডোজ দুর্নীতির ত্রুটি

যদি উপরের সমাধানগুলি সম্পাদন করে সমস্যার সমাধান না হয়, এবং তারপরও উইন্ডোজ আপডেট ইনস্টল করতে ব্যর্থ হয় , সমস্যা সৃষ্টিকারী সিস্টেম ফাইল দূষিত একটি সুযোগ আছে. সিস্টেম ইমেজ মেরামত করতে এবং অনুপস্থিত সিস্টেম ফাইলগুলি পুনরুদ্ধার করতে আমরা DISM এবং SFC ইউটিলিটি চালানোর পরামর্শ দিই। এটি করতে:

প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট খুলুন। টাইপ কমান্ড  Dism.exe /Online /Cleanup-Image /Restorehealth  সিস্টেম ইমেজ মেরামত করতে. 100% স্ক্যানিং প্রক্রিয়া সম্পূর্ণ করার পরে sfc /scannow চালান অনুপস্থিত সিস্টেম ফাইল স্ক্যান এবং পুনরুদ্ধার করার কমান্ড। SFC ইউটিলিটি স্ক্যানিং প্রক্রিয়া সম্পূর্ণ করলে উইন্ডোজ রিস্টার্ট করুন এবং আপডেটের জন্য চেক করুন।

Windows 10 আপডেট ত্রুটি 0xca00a000

ম্যানুয়ালি উইন্ডোজ আপডেট ইনস্টল করুন

এছাড়াও, আপনি সর্বশেষ Windows 10 আপডেটগুলি ইনস্টল করে ম্যানুয়ালি সমস্যার সমাধান করতে পারেন।

  • Windows 10 আপডেট ইতিহাস ওয়েবপেজে যান যেখানে আপনি প্রকাশিত সমস্ত পূর্ববর্তী উইন্ডোজ আপডেটের লগগুলি লক্ষ্য করতে পারেন।
  • সবচেয়ে সম্প্রতি প্রকাশিত আপডেটের জন্য, KB নম্বরটি নোট করুন।
  • এখন Windows আপডেট ক্যাটালগ ওয়েবসাইট ব্যবহার করুন আপনার উল্লেখ করা KB নম্বর দ্বারা নির্দিষ্ট করা আপডেট অনুসন্ধান করতে। আপনার মেশিন 32-bit =x86 বা 64-bit=x64 কিনা তার উপর নির্ভর করে আপডেট ডাউনলোড করুন।
  • আপডেট ইনস্টল করার জন্য ডাউনলোড করা ফাইলটি খুলুন।

আপডেটগুলি ইনস্টল করার পরে কেবল পরিবর্তনগুলি প্রয়োগ করতে কম্পিউটারটি পুনরায় চালু করুন। এছাড়াও আপনি যদি উইন্ডোজ আপডেট আটকে পাচ্ছেন যখন আপগ্রেড প্রক্রিয়া শুধুমাত্র অফিসিয়াল মিডিয়া তৈরি টুল ব্যবহার করে Windows 10 সংস্করণ 1909-এ আপগ্রেড করার জন্য কোনো ত্রুটি বা সমস্যা ছাড়াই৷


অন্যান্য সাধারণ উইন্ডোজ আপডেট ত্রুটি

নিম্নলিখিত সারণীটি সর্বাধিক সাধারণ আপগ্রেড এবং ইনস্টলেশন ত্রুটিগুলির তালিকা করে এবং কিছু জিনিস যা আপনি সেগুলি ঠিক করার চেষ্টা করতে পারেন৷ আপনার যদি Windows 10 আপগ্রেড বা ইনস্টল করতে সমস্যা হয়, তাহলে Microsoft সহায়তার সাথে যোগাযোগ করুন।

৷ ৷
ত্রুটি এর অর্থ কী এবং কীভাবে এটি ঠিক করা যায়
0xC1900208 – 0x4000C এটি নির্দেশ করতে পারে যে আপনার পিসিতে ইনস্টল করা একটি বেমানান অ্যাপ আপগ্রেড প্রক্রিয়া সম্পূর্ণ হতে বাধা দিচ্ছে। কোনো বেমানান অ্যাপ আনইনস্টল করা হয়েছে কিনা তা নিশ্চিত করতে চেক করুন এবং তারপর আবার আপগ্রেড করার চেষ্টা করুন।
0xC1900107 একটি পূর্ববর্তী ইনস্টলেশন প্রচেষ্টা থেকে একটি ক্লিনআপ অপারেশন এখনও মুলতুবি আছে, এবং আপগ্রেড চালিয়ে যাওয়ার জন্য একটি সিস্টেম পুনরায় চালু করতে হবে। ডিভাইসটি পুনরায় চালু করুন এবং আবার সেটআপ চালান। যদি ডিভাইসটি পুনরায় চালু করা সমস্যাটির সমাধান না করে, তাহলে ডিস্ক ক্লিনআপ ইউটিলিটি ব্যবহার করুন এবং অস্থায়ী ফাইল এবং সিস্টেম ফাইলগুলি পরিষ্কার করুন। আরও তথ্যের জন্য, Windows 10-এ ডিস্ক ক্লিনআপ দেখুন৷
0x80073712 Windows Update-এর জন্য প্রয়োজনীয় একটি ফাইল সম্ভবত ক্ষতিগ্রস্ত বা অনুপস্থিত। আপনার সিস্টেম ফাইলগুলি মেরামত করার চেষ্টা করুন: স্টার্ট নির্বাচন করুন৷ বোতাম এবং টাইপ করুন কমান্ড প্রম্পট  টাস্কবারের সার্চ বক্সে। কমান্ড প্রম্পট বেছে নিন ফলাফলের তালিকা থেকে। প্রদর্শিত উইন্ডোতে, DISM.exe /Online /Cleanup-image /Restorehealth টাইপ করুন এবং এন্টার কী টিপুন।

0xC1900200 – 0x200080xC1900202 – 0x20008 এটি বোঝাতে পারে যে আপনার পিসি Windows 10-এ আপগ্রেড ডাউনলোড বা ইনস্টল করার ন্যূনতম প্রয়োজনীয়তা পূরণ করে না। Windows 10-এর ন্যূনতম প্রয়োজনীয়তা সম্পর্কে আরও জানুন
0x800F0923 এটি ইঙ্গিত দিতে পারে যে আপনার পিসিতে একটি ড্রাইভার বা অন্যান্য সফ্টওয়্যার Windows 10-এ আপগ্রেড করার সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। কীভাবে এই সমস্যাটি সমাধান করা যায় সে সম্পর্কে তথ্যের জন্য, Microsoft সহায়তার সাথে যোগাযোগ করুন।
0x80200056 এর মানে হতে পারে আপগ্রেড প্রক্রিয়া বাধাগ্রস্ত হয়েছে কারণ আপনি ভুলবশত আপনার PC রিস্টার্ট করেছেন বা আপনার PC থেকে সাইন আউট করেছেন। আবার আপগ্রেড করার চেষ্টা করুন এবং নিশ্চিত করুন যে আপনার পিসি প্লাগ ইন করা আছে এবং চালু আছে।
0x800F0922 এই ত্রুটির অর্থ হতে পারে যে আপনার পিসি উইন্ডোজ আপডেট সার্ভারের সাথে সংযোগ করতে পারেনি। আপনি যদি একটি কাজের নেটওয়ার্কে সংযোগ করার জন্য একটি VPN সংযোগ ব্যবহার করেন, তাহলে নেটওয়ার্ক থেকে সংযোগ বিচ্ছিন্ন করুন এবং VPN সফ্টওয়্যারটি বন্ধ করুন (যদি প্রযোজ্য হয়) এবং আবার আপগ্রেড করার চেষ্টা করুন৷ ত্রুটির অর্থ হতে পারে সিস্টেম সংরক্ষিত স্থানে পর্যাপ্ত ফাঁকা জায়গা নেই৷ বিভাজন আপনি সিস্টেম সংরক্ষিত পার্টিশনের আকার বাড়ানোর জন্য তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করে এই সমস্যাটি সমাধান করতে সক্ষম হতে পারেন৷
ত্রুটি:আমরা আপডেটগুলি সম্পূর্ণ করতে পারিনি৷ পরিবর্তনগুলি পূর্বাবস্থায় ফেরানো হচ্ছে৷ আপনার কম্পিউটার বন্ধ করবেন না৷ ত্রুটি:উইন্ডোজ আপডেট কনফিগার করতে ব্যর্থ৷ পরিবর্তনগুলি ফিরিয়ে আনা হচ্ছে৷এগুলি সাধারণ ত্রুটি যা উইন্ডোজ আপডেট ব্যর্থ হলে যেকোনও সময় প্রদর্শিত হতে পারে। এই সমস্যাটি কীভাবে সর্বোত্তমভাবে সমাধান করা যায় তা অনুসন্ধান করার জন্য আপনাকে নির্দিষ্ট ত্রুটি কোডটি নির্ধারণ করতে হবে৷ আপনি আপনার আপডেট ইতিহাস দেখে ব্যর্থ আপডেটের ত্রুটি কোডটি খুঁজে পেতে পারেন৷ ইনস্টল করা হয়নি এমন আপডেট দেখুন, ত্রুটি কোডটি নোট করুন এবং তারপর Microsoft সহায়তার সাথে যোগাযোগ করুন।

Windows 8.1-এ আপনার আপডেটের ইতিহাস দেখতে:

  • স্ক্রীনের ডান প্রান্ত থেকে সোয়াইপ করে উইন্ডোজ আপডেট খুলুন (অথবা, আপনি যদি মাউস ব্যবহার করেন, স্ক্রিনের নিচের-ডান কোণে নির্দেশ করে এবং মাউস পয়েন্টারকে উপরে নিয়ে যান), সেটিংস নির্বাচন করুন PC সেটিংস পরিবর্তন করুনআপডেট এবং পুনরুদ্ধার আপনার আপডেট ইতিহাস দেখুন .
Windows 7-এ আপনার আপডেটের ইতিহাস দেখতে:
  • স্টার্ট নির্বাচন করুন

    বোতাম অনুসন্ধান বাক্সে, আপডেট টাইপ করুন , এবং তারপর, ফলাফলের তালিকায়, Windows Update  নির্বাচন করুন> আপডেট ইতিহাস দেখুন .

ত্রুটি:আপডেটটি আপনার কম্পিউটারে প্রযোজ্য নয়৷ এই ত্রুটির অর্থ হতে পারে যে আপনার পিসিতে প্রয়োজনীয় আপডেট ইনস্টল করা নেই। আপগ্রেড করার চেষ্টা করার আগে আপনার পিসিতে সমস্ত গুরুত্বপূর্ণ আপডেট ইনস্টল করা আছে কিনা তা নিশ্চিত করতে পরীক্ষা করুন৷
0x80070070 – 0x500110x80070070 – 0x500120x80070070 – 0x60000 এটি সম্ভবত নির্দেশ করে যে আপনার পিসিতে আপগ্রেড ইনস্টল করার জন্য পর্যাপ্ত জায়গা নেই। ড্রাইভে কিছু জায়গা খালি করে আবার চেষ্টা করুন। ড্রাইভের জায়গা খালি করার জন্য টিপস পান

এই সমাধানগুলি কি "Windows 10 আপডেট ইনস্টল করতে ব্যর্থ হয়েছে" ঠিক করতে সাহায্য করেছে? কোন বিকল্পটি আপনার জন্য কাজ করেছে তা আমাদের জানান। এছাড়াও, পড়ুন 

  • সমাধান:Ntoskrnl.exe Windows 10-এ উচ্চ CPU ব্যবহার 
  • সমাধান:উইন্ডোজ প্রিন্টার ত্রুটি 0x000000c1 বা 0x00000214 এর সাথে সংযোগ করতে পারে না
  • সমাধান:ত্রুটি কোড:inet_e_resource_not_found Microsoft Edge Windows 10
  • Windows 10-এ স্বয়ংক্রিয়ভাবে স্থান খালি করতে স্টোরেজ সেন্স ব্যবহার করুন!
  • কিভাবে Windows 10, 8.1 এবং 7-এ FTP সার্ভার কনফিগার ও সেটআপ করবেন


  1. ঠিক করুন:উইন্ডোজ আপডেট ত্রুটি 0xca00a000

  2. [ফিক্স] উইন্ডোজ 0x800F0986 ত্রুটি সহ নিম্নলিখিত আপডেট ইনস্টল করতে ব্যর্থ হয়েছে

  3. সমাধান:Windows 10 সংস্করণ 21H2 এর বৈশিষ্ট্য আপডেট ইনস্টল করতে ব্যর্থ হয়েছে

  4. Windows 10 আপডেট KB5019959 ইনস্টল করতে ব্যর্থ হয়েছে? এটা ঠিক করা যাক