কম্পিউটার

উইন্ডোজ 11 এ ভার্চুয়াল ডেস্কটপ কীভাবে পরিচালনা করবেন

একাধিক ডেস্কটপ, যাকে ভার্চুয়াল ডেস্কটপও বলা হয় আপনার কাজ সংগঠিত রাখতে দুর্দান্ত, বিশেষ করে যদি আপনি ছোট মনিটরের সাথে কাজ করেন বা যদি আপনাকে একসাথে অনেকগুলি ট্যাব খুলতে হয়। আপনি প্রতিটি ভার্চুয়াল ডেস্কটপে বিভিন্ন প্রোগ্রাম খুলতে পারেন এবং হ্যাঁ, আপনি সীমাহীন সংখ্যক ডেস্কটপ তৈরি করতে পারেন। এটি ট্যাবগুলির পরিবর্তে ডেস্কটপগুলির মধ্যে স্যুইচ করা বেশ সহজ, দ্রুত এবং ঝামেলামুক্ত করে তোলে৷ হ্যাঁ, উইন্ডোজ আপনাকে একক মনিটরে একাধিক ডেস্কটপ চালাতে দেয়। চলুন জেনে নিই কিভাবে আপনি Windows 11-এ ভার্চুয়াল ডেস্কটপ তৈরি, ব্যবহার এবং পরিচালনা করতে পারেন।

আপনি যদি ইতিমধ্যে আপনার উইন্ডোজ পিসিতে একাধিক ডেস্কটপ ব্যবহার করে থাকেন তবে আপনি হয়তো জানেন যে এটি কতটা ভাল। এবং আপনি যদি এখনও এটি ব্যবহার না করে থাকেন কারণ আপনি মনে করেন যে এটি পরিচালনা করা আনাড়ি হতে পারে, এই পোস্টটি আপনাকে সাহায্য করতে পারে। আপনি যদি উপায় জানেন তবে ডেস্কটপের মধ্যে স্যুইচ করা সত্যিই সহজ। চলুন প্রথমে শিখি কিভাবে Windows 11 এ ভার্চুয়াল ডেস্কটপ তৈরি করতে হয়।
Windows 11-এ ভার্চুয়াল ডেস্কটপ কীভাবে তৈরি করবেন।

একটি নতুন ভার্চুয়াল ডেস্কটপ তৈরি করা এবং তাদের একাধিক পরিচালনা করা খুবই সহজ। উইন্ডোজ 10-এ, একটি নতুন ডেস্কটপ তৈরি করার জন্য আমাদের টাস্কবারের একেবারে ডানদিকে একটি ছোট বোতাম ছিল, এইভাবে এটি তখন পিছনে দেখা হত।

উইন্ডোজ 11 এ ভার্চুয়াল ডেস্কটপ কীভাবে পরিচালনা করবেন

Windows 11-এ প্রো-এর মতো ভার্চুয়াল ডেস্কটপ পরিচালনা করুন

কিন্তু, এখন সর্বশেষ Windows 11-এ, একটি নতুন কালো এবং সাদা আছে “টাস্ক ভিউ " টাস্কবারে আইকন, ঠিক অনুসন্ধান বিকল্পের পাশে। একটি নতুন ডেস্কটপ তৈরি করতে, টাস্ক ভিউ বোতামে ক্লিক করুন এবং আপনি নতুন ডেস্কটপ তৈরি করার বিকল্প দেখতে পাবেন। + চিহ্নে ক্লিক করুন এবং আপনার নতুন ডেস্কটপ তৈরি হবে। আপনি এখন এই ডেস্কটপে নতুন ট্যাব খুলতে পারেন। আপনি যত খুশি ডেস্কটপ তৈরি করতে পারেন।

উইন্ডোজ 11 এ ভার্চুয়াল ডেস্কটপ কীভাবে পরিচালনা করবেন

Windows 11-এ ভার্চুয়াল ডেস্কটপ কীভাবে পরিচালনা করবেন

আপনার ভার্চুয়াল ডেস্কটপগুলি পরিচালনা করতে এবং সেগুলি থেকে সর্বোত্তম করতে আপনাকে সাহায্য করার জন্য এখানে কয়েকটি টিপস এবং শর্টকাট কী রয়েছে৷

1] Win+Tab- খোলা সমস্ত ভার্চুয়াল ডেস্কটপ দেখুন

উইন্ডোজ 11 এ ভার্চুয়াল ডেস্কটপ কীভাবে পরিচালনা করবেন

আপনার সমস্ত ভার্চুয়াল ডেস্কটপ খোলা দেখার জন্য আসলে দুটি উপায় রয়েছে- প্রথমটি আপনার মাউস কার্সারকে টাস্ক ভিউ আইকনে নিয়ে গিয়ে এবং দ্বিতীয়টি আপনার কীবোর্ডে Win+Tab কী টিপে। যদিও আগের পদ্ধতিটি আপনাকে শুধুমাত্র খোলা ডেস্কটপগুলি দেখাবে, পরবর্তীটি সেই ডেস্কটপে খোলা সক্রিয় ট্যাবগুলিও দেখাবে। আপনি প্রতিটি ডেস্কটপে নম্বরগুলিও দেখতে পাবেন এবং তাই আপনি জানেন যে তাদের কতগুলি খোলা হয়েছে৷

2] Win+Ctrl+D- একটি নতুন ডেস্কটপ খোলে

উইন্ডোজ 11 এ ভার্চুয়াল ডেস্কটপ কীভাবে পরিচালনা করবেন

আপনি যখন মৌলিক পদ্ধতিটি ব্যবহার করতে পারেন এবং কার্সারটিকে টাস্ক ভিউ আইকনে নিয়ে যেতে পারেন এবং একটি নতুন ডেস্কটপ খুলতে পারেন, শর্টকাটগুলি সর্বদাই ভাল তাই না? অবিলম্বে একটি নতুন ডেস্কটপ খুলতে Win+Ctrl+D হল শর্টকাট কী। অথবা আপনি Win+Tab টিপুন এবং তারপর নতুন ডেস্কটপ বিকল্পে ক্লিক করতে পারেন।

টিপ :আপনি ভার্চুয়াল ডেস্কটপের মধ্যে পরিবর্তন করতে কীবোর্ড শর্টকাটও পরিবর্তন করতে পারেন।

3] একটি ভিন্ন ডেস্কটপে ট্যাব সরান

উইন্ডোজ 11 এ ভার্চুয়াল ডেস্কটপ কীভাবে পরিচালনা করবেন

আপনি আপনার খোলা ট্যাবগুলির যেকোনো একটি আপনার খোলা ডেস্কটপে বা এমনকি একটি নতুন ডেস্কটপে স্থানান্তর করতে পারেন। সমস্ত খোলা ট্যাব দেখতে Win+Tab টিপুন, আপনি যে ট্যাবটি সরাতে চান সেখানে যান, ডান-ক্লিক করুন এবং Move to এ ক্লিক করুন। তারপরে আপনি বিকল্পগুলি দেখতে পাবেন, আপনি যে ডেস্কটপটিতে ট্যাবটি স্থানান্তর করতে চান সেটি নির্বাচন করুন। আপনি আপনার সমস্ত ডেস্কটপে নির্দিষ্ট উইন্ডো দেখানোর বিকল্পও পাবেন।

4] আপনার ডেস্কটপ স্ন্যাপ করুন

উইন্ডোজ 11 এ ভার্চুয়াল ডেস্কটপ কীভাবে পরিচালনা করবেন

ঠিক যেমন আমরা ডেস্কটপগুলি সরানোর জন্য করেছি, সমস্ত খোলা ডেস্কটপ দেখতে Win+Tab টিপুন, আপনি যে ডেস্কটপটি স্ন্যাপ করতে চান সেখানে যান এবং ডান-ক্লিক করুন। Snap Left বা Snap Right বিকল্পটি নির্বাচন করুন এবং আপনার কাজ শেষ। আপনি একই জন্য স্ক্রিনশট নং-5 চেক করতে পারেন।

5] আপনার ডেস্কটপের নাম পরিবর্তন করুন

উইন্ডোজ 11 এ ভার্চুয়াল ডেস্কটপ কীভাবে পরিচালনা করবেন

ডেস্কটপগুলি ডিফল্টরূপে ডেস্কটপ 1, ডেস্কটপ 2 এবং আরও অনেক কিছুর নামকরণ করা হয়েছে, তবে আপনি আপনার নিজের সুবিধা অনুযায়ী তাদের নাম পরিবর্তন করতে পারেন। সমস্ত খোলা ট্যাব দেখতে আপনার কার্সারকে টাস্ক ভিউতে নিয়ে যান এবং আপনি যে ট্যাবটির নাম পরিবর্তন করতে চান সেখানে যান এবং ডান-ক্লিক করুন। পুনঃনামকরণ বিকল্পটি নির্বাচন করুন এবং আপনার পছন্দের নাম দিন৷

6] খোলা ভার্চুয়াল ডেস্কটপের পটভূমি পরিবর্তন করুন

উইন্ডোজ 11 এ ভার্চুয়াল ডেস্কটপ কীভাবে পরিচালনা করবেন

আপনার যেকোনো ভার্চুয়াল ডেস্কটপের পটভূমি পরিবর্তন করতে, আপনার কার্সারটিকে টেক ভিউ আইকনে নিয়ে যান এবং আপনি যে ডেস্কটপের পটভূমি পরিবর্তন করতে চান সেখানে যান এবং ডান-ক্লিক করুন। বিকল্পটি নির্বাচন করুন পটভূমি চয়ন করুন। এটি আপনাকে সরাসরি ব্যক্তিগতকরণ সেটিংসে নিয়ে যাবে যেখানে আপনি পটভূমি পরিবর্তন করতে পারেন। এটা কি দ্রুত নয়?

7] আপনার ডেস্কটপগুলিকে বাম বা ডানদিকে সরান

উইন্ডোজ 11 এ ভার্চুয়াল ডেস্কটপ কীভাবে পরিচালনা করবেন

আমাদের ভার্চুয়াল ডেস্কটপগুলির পটভূমির নাম পরিবর্তন বা পরিবর্তন করার জন্য যেভাবে আমরা করেছি, কার্সারটিকে টাস্ক ভিউ আইকনে নিয়ে যান এবং পছন্দসই বিকল্পটি বামে সরান বা ডানদিকে সরানতে ক্লিক করুন৷ বিকল্পভাবে, আপনি কীবোর্ড শর্টকাটগুলিও ব্যবহার করতে পারেন- Alt+Shift+Left এবং Alt+Shift+Right।

8] একটি নির্দিষ্ট ডেস্কটপে খোলা প্রোগ্রাম/ট্যাব/অ্যাপগুলি দেখুন

উইন্ডোজ 11 এ ভার্চুয়াল ডেস্কটপ কীভাবে পরিচালনা করবেন

এখন, এটি খুব গুরুত্বপূর্ণ কিছু। যখন আমাদের একক মনিটরে একাধিক ডেস্কটপ খোলা থাকে, তখন আমরা সম্ভবত মনে রাখব না কোন অ্যাপ বা প্রোগ্রাম কোন ডেস্কটপে খোলা হয়েছে। সুতরাং, এখানে কৌশলটি রয়েছে- সমস্ত খোলা ডেস্কটপ দেখতে Win+Tab টিপুন এবং তারপরে প্রতিটি ডেস্কটপের উপর একটি করে কার্সার হভার করুন এবং আপনি প্রতিটি প্রোগ্রাম/অ্যাপ বা ট্যাব খোলা দেখতে সক্ষম হবেন। সাজানো হয়েছে, তাই না?

9] ভার্চুয়াল ডেস্কটপ বন্ধ করুন

উইন্ডোজ 11 এ ভার্চুয়াল ডেস্কটপ কীভাবে পরিচালনা করবেন

এটা বেশ সহজ. আপনার কার্সার টাস্ক ভিউ আইকনে হভার করুন এবং আপনি যে ডেস্কটপটি মুছতে বা বন্ধ করতে চান তার ক্লোজ বোতামটি টিপুন। এখন, আপনি যদি ভাবছেন যে সেই নির্দিষ্ট ডেস্কটপে খোলা সমস্ত ট্যাব এবং প্রোগ্রামগুলিও বন্ধ হয়ে যাবে, না। এগুলি সমস্ত পূর্ববর্তী ডেস্কটপে স্থানান্তরিত/মার্জ করা হবে। উদাহরণস্বরূপ, আপনি যদি ডেস্কটপ নং-3 মুছে ফেলে থাকেন, তাহলে সেই ডেস্কটপে খোলা আপনার সমস্ত প্রোগ্রাম/ট্যাব স্বয়ংক্রিয়ভাবে ডেস্কটপ নং- 2-এ চলে যাবে।

10] মাল্টিটাস্কিং

উইন্ডোজ 11 এ ভার্চুয়াল ডেস্কটপ কীভাবে পরিচালনা করবেন

আপনার Windows 10 পিসিতে মাল্টিটাস্কিংয়ের একটি সেটিং রয়েছে যেখানে আপনি ভার্চুয়াল ডেস্কটপ সেটিংস পরিবর্তন করতে পারেন। সেটিংসে G-o (Win+I)-> সিস্টেম–> মাল্টিটাস্কিং এবং ডেস্কটপ-এ ক্লিক করুন . ডিফল্টরূপে সেটিংস সংরক্ষণ করা হয় কেবলমাত্র আমি যে ডেস্কটপ ব্যবহার করছি কিন্তু, আপনি আপনার নিজস্ব পছন্দ অনুযায়ী প্রতিটি ডেস্কটপে দেখানোর জন্য সেট করতে পারেন।

ভার্চুয়াল ডেস্কটপ থেকে আমি কীভাবে সেরাটা পেতে পারি?

ভার্চুয়াল ডেস্কটপগুলি উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সেরা সংযোজনগুলির মধ্যে একটি। এটি তাদের জন্য সুবিধাজনক যারা তাদের কাজগুলি সংগঠিত করতে চান কিন্তু একটি মাল্টি-মনিটর সেটআপ নেই৷ ভার্চুয়াল ডেস্কটপ থেকে সর্বাধিক সুবিধা পাওয়ার সর্বোত্তম উপায় হল কীবোর্ড শর্টকাটগুলি আয়ত্ত করা। তাদের মধ্যে মাত্র কয়েকটি রয়েছে এবং সেগুলি মনে রাখার জন্য আপনার বেশি সময় ব্যয় করার প্রয়োজন হবে না। ভার্চুয়াল ডেস্কটপ টিপস এবং ট্রিকস সম্পর্কে আমাদের পোস্ট পড়ুন।

আমরা আশা করি এই পোস্টটি আপনাকে Windows 11-এ আপনার ভার্চুয়াল ডেস্কটপগুলির সর্বাধিক ব্যবহার করতে সাহায্য করবে৷

উইন্ডোজ 11 এ ভার্চুয়াল ডেস্কটপ কীভাবে পরিচালনা করবেন
  1. Windows 10 এ ভার্চুয়াল ডেস্কটপ কিভাবে ব্যবহার করবেন

  2. কিভাবে Windows 10s ভার্চুয়াল ডেস্কটপ আমাকে সারাদিন উত্পাদনশীল রাখে

  3. Windows 7 এ ভার্চুয়াল মেমরি কিভাবে বাড়ানো যায়

  4. Windows 11 এ কিভাবে ডেস্কটপ স্টিকার সক্ষম করবেন