কম্পিউটার

উইন্ডোজ 11-এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি পরিচালনা করবেন

উইন্ডোজ 10 থেকে, নাটকীয়ভাবে পরিবর্তিত হয়েছে। Windows 11-এ, Windows 10-এর মতো, বিজ্ঞপ্তিগুলি পরিচালনা করা সহজ হয়ে উঠেছে। আপনি যদি Windows 7 থেকে Windows 11-এ চলে গিয়ে থাকেন, তাহলে আপনি হয়তো জানেন না কীভাবে বিজ্ঞপ্তিগুলিকে উৎপাদনশীলভাবে পরিচালনা করতে হয়। এই কারণেই এই নিবন্ধটি আপনাকে Windows 11-এ বিজ্ঞপ্তিগুলি পরিচালনা করা সম্পর্কে সমস্ত কিছু শেখাবে। যাতে আপনি কোন সময় নষ্ট না করেন।

Windows 11-এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি পরিচালনা করবেন

আপনি যদি গেমটি জানেন তবে উইন্ডোজ 11-এ বিজ্ঞপ্তিগুলি পরিচালনা করা তুলনামূলকভাবে সহজ। এই বিভাগের সবচেয়ে ভালো জিনিস হল আপনি কী পেতে চান এবং কী উপেক্ষা করতে চান তা পরিচালনা করতে পারেন। এমনকি Windows 11-এ বিজ্ঞপ্তি কেন্দ্র সম্পর্কে আপনার মোটামুটি ধারণা থাকলেও আপনি এই নির্দেশিকা অনুসরণ করতে পারেন। এই নির্দেশিকা আপনাকে অ্যাপ নির্বিশেষে আপনার বিজ্ঞপ্তিগুলি পরিচালনা করতে সাহায্য করবে৷ ফোকাস সহায়তা সক্ষম করা পর্যন্ত অগ্রাধিকার নির্ধারণ থেকে, আপনি এই ধাপে ধাপে টিউটোরিয়াল ব্যবহার করে Windows 11-এ বিজ্ঞপ্তি পরিচালনার প্রতিটি দিক শিখতে পারেন৷

Windows 11-এ আমি কীভাবে বিজ্ঞপ্তি দেখতে পারি?

শুরু করার জন্য, আপনাকে অবশ্যই Windows 11-এ বিজ্ঞপ্তি প্যানেল খুলতে হবে এবং সমস্ত বিজ্ঞপ্তি দেখতে হবে। এটা বেশ সহজ, উপরে উল্লিখিত হিসাবে. এর আগে, Windows 10 এ, টাস্কবারে একটি অ্যাকশন সেন্টার আইকন দৃশ্যমান ছিল। যাইহোক, Windows 11-এ এমন কিছু নেই। বিজ্ঞপ্তি প্যানেল দেখানোর জন্য আপনাকে তারিখ এবং সময়ে ক্লিক করতে হবে।

উইন্ডোজ 11-এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি পরিচালনা করবেন

এর পরে, আপনি আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী সবকিছু পরিচালনা করতে পারেন।

Windows 11-এ কীভাবে বিজ্ঞপ্তি সক্রিয় বা নিষ্ক্রিয় করবেন

উইন্ডোজ 11-এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি পরিচালনা করবেন

অনেক সময়, আপনি বিভিন্ন কারণে Windows 11-এ বিজ্ঞপ্তি নাও পেতে পারেন। যদি তাই হয়, তাহলে আপনাকে প্রথমে যে জিনিসটি পরীক্ষা করতে হবে তা হল বিজ্ঞপ্তিগুলি সক্ষম হয়েছে কিনা৷ এই সেটিং চালু না থাকলে, আপনি কোনো বিজ্ঞপ্তি পাবেন না এবং উল্টোটাও পাবেন না।

Windows 11-এ বিজ্ঞপ্তিগুলি সক্ষম বা অক্ষম করতে, নিম্নলিখিতগুলি করুন:

  • আপনার কম্পিউটারে Windows সেটিংস খুলুন।
  • সিস্টেম> বিজ্ঞপ্তি-এ যান .
  • বিজ্ঞপ্তি টগল করুন এটি চালু করার জন্য বোতাম।

এর পরে, আপনি অ্যাপ এবং গেম থেকে বিজ্ঞপ্তিগুলি খুঁজে পেতে পারেন। অন্যদিকে, আপনি যদি কোনো বিজ্ঞপ্তি পেতে না চান, তাহলে আপনি এটি বন্ধ করতে একই বোতাম টগল করতে পারেন।

Windows 11-এ নির্দিষ্ট অ্যাপ থেকে বিজ্ঞপ্তিগুলি কীভাবে বন্ধ করবেন

উইন্ডোজ 11-এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি পরিচালনা করবেন

অনেক সময়, আপনি একটি অ্যাপ ইনস্টল করেন এবং এটি যেকোনো কারণে ঘন ঘন বিজ্ঞপ্তি দেখাতে শুরু করে। যদি একই জিনিস আপনার সাথে ঘটে এবং বিভ্রান্তিকর হয়, আপনি সেই নির্দিষ্ট অ্যাপ থেকে বিজ্ঞপ্তিগুলি অক্ষম করতে পারেন। এটি একটি ইমেল অ্যাপ, ব্রাউজার বা অন্য কিছু হোক না কেন, সেটিংস তাদের সকলের জন্য প্রযোজ্য৷

Windows 11-এ নির্দিষ্ট অ্যাপ থেকে বিজ্ঞপ্তিগুলি বন্ধ করতে, নিম্নলিখিতগুলি করুন:

  • উইন্ডোজ সেটিংস খুলতে Win+I টিপুন।
  • নিশ্চিত করুন যে আপনি সিস্টেমে  আছেন ট্যাব।
  • বিজ্ঞপ্তি-এ ক্লিক করুন ডান দিকে মেনু।
  • অ্যাপটি খুঁজে বের করুন অ্যাপ এবং অন্যান্য প্রেরকদের থেকে বিজ্ঞপ্তিগুলি বিভাগ।
  • এটি বন্ধ করতে সংশ্লিষ্ট বোতামটি টগল করুন।

এর পরে, আপনি আপনার কম্পিউটারে সেই নির্দিষ্ট অ্যাপ থেকে বিজ্ঞপ্তি পাবেন না।

Windows 11-এ এক বা সমস্ত বিজ্ঞপ্তি কীভাবে সাফ করবেন

উইন্ডোজ 11-এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি পরিচালনা করবেন

ধরুন আপনি একটি ইমেল পেয়েছেন এবং আপনি এটি পরে পড়তে চান। অতএব, অন্য একটির জন্য জায়গা তৈরি করার জন্য সেই বিজ্ঞপ্তিটি পরিষ্কার করা ভাল। যেহেতু স্থানটি বেশ সীমিত, তাই নতুনগুলি পেতে আপনাকে প্রায়ই কিছু পুরানো বিজ্ঞপ্তি মুছে ফেলতে হতে পারে৷

বিজ্ঞপ্তি কেন্দ্র থেকে একটি বিজ্ঞপ্তি সাফ করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • বিজ্ঞপ্তি প্যানেল খুলতে তারিখ এবং সময়ে ক্লিক করুন৷
  • আপনি যে বিজ্ঞপ্তিটি সাফ করতে চান সেটি নির্বাচন করুন৷
  • ক্রস (X) চিহ্নে ক্লিক করুন।

যাইহোক, আপনি যদি একবারে সমস্ত বিজ্ঞপ্তি সাফ করতে চান, তাহলে আপনাকে সব সাফ করুন-এ ক্লিক করতে হবে উপরের ডান কোণায় বোতাম দৃশ্যমান।

উইন্ডোজ 11-এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি পরিচালনা করবেন

তারপর, সমস্ত বিজ্ঞপ্তি একবারে মুছে ফেলা হবে৷

একটি নির্দিষ্ট অ্যাপ থেকে সমস্ত বিজ্ঞপ্তি মুছে ফেলাও সম্ভব। আপনি যখন কোনো নির্দিষ্ট অ্যাপ, যেমন Outlook, Google Chrome, ইত্যাদি থেকে সমস্ত বিজ্ঞপ্তি মুছে ফেলতে চান তখন এটি কার্যকর৷

এর জন্য, আপনাকে বিজ্ঞপ্তি প্যানেল খুলতে হবে, পছন্দসই অ্যাপ থেকে বিজ্ঞপ্তি নির্বাচন করতে হবে, তিন-বিন্দুযুক্ত আইকনে ক্লিক করতে হবে এবং [app-name]-এর জন্য সমস্ত বিজ্ঞপ্তি বন্ধ করুন নির্বাচন করতে হবে। .

উইন্ডোজ 11-এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি পরিচালনা করবেন

আপনি যদি তা করেন তবে এটি নির্দিষ্ট অ্যাপের জন্য সমস্ত বিজ্ঞপ্তি মুছে ফেলবে৷

অ্যাপগুলির জন্য বিজ্ঞপ্তি সেটিংস

উইন্ডোজ 11-এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি পরিচালনা করবেন

Windows 11 অ্যাপগুলির জন্য প্রচুর বিজ্ঞপ্তি সেটিংস অফার করে। সবচেয়ে ভালো জিনিস হল আপনি প্রতিটি অ্যাপের জন্য আলাদাভাবে বিজ্ঞপ্তি কাস্টমাইজ করতে পারেন।

Windows 11-এ অ্যাপগুলির জন্য বিজ্ঞপ্তি সেটিংস পরিচালনা করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

প্রথমে, আপনাকে Windows সেটিংস খুলতে হবে এবং সিস্টেম> বিজ্ঞপ্তি-এ যেতে হবে . এর পরে, বিজ্ঞপ্তিগুলি পরিচালনা বা কাস্টমাইজ করতে একটি অ্যাপ চয়ন করুন৷ এখানে আপনি নিম্নলিখিত সেটিং খুঁজে পেতে পারেন:

  • বিজ্ঞপ্তি ব্যানার দেখান বা বিজ্ঞপ্তি কেন্দ্রে বিজ্ঞপ্তি দেখান৷ উইন্ডোজ 11-এ আপনি দুটি ধরণের বিজ্ঞপ্তি প্রদর্শন করতে পারেন এবং আপনি এই দুটির মধ্যে একটি বিকল্প বেছে নিতে পারেন৷
  • একটি বিজ্ঞপ্তি এলে আপনি একটি শব্দ বাজাতে পারেন৷ আপনি যদি বিজ্ঞপ্তির শব্দ বাজাতে চান, তাহলে আপনাকে টগল করতে হবে একটি বিজ্ঞপ্তি আসার সময় একটি শব্দ বাজান৷
  • আপনি বিজ্ঞপ্তির জন্য অগ্রাধিকার সেট করতে পারেন। তিনটি স্তর আছে: শীর্ষউচ্চ , এবং স্বাভাবিক . আপনি আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী একটি স্তর চয়ন করতে পারেন. সেটিং এর উপর নির্ভর করে, Windows 11 বিজ্ঞপ্তি কেন্দ্রে নির্বাচিত অ্যাপ থেকে বিজ্ঞপ্তিগুলি দেখাবে৷

লক স্ক্রিনে বিজ্ঞপ্তিগুলি কীভাবে অক্ষম বা লুকাবেন

উইন্ডোজ 11-এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি পরিচালনা করবেন

ডিফল্টরূপে, Windows 11 লক স্ক্রিনে বিজ্ঞপ্তিগুলি প্রদর্শন করে। মাঝে মাঝে, আপনি আপনার কম্পিউটার চালু করার পরেই এটিকে বিশৃঙ্খল দেখতে পাবেন। আপনি যদি ডিসপ্লেটিকে অগোছালো করতে লক স্ক্রীন থেকে এই ধরনের বিজ্ঞপ্তিগুলিকে লুকিয়ে রাখতে চান, তাহলে আপনি কীভাবে সেগুলি লুকিয়ে রাখতে পারেন তা এখানে রয়েছে:

  • উইন্ডোজ সেটিংস খুলতে Win+I টিপুন।
  • সিস্টেম> বিজ্ঞপ্তি-এ যান .
  • এই বিভাগটি প্রসারিত করতে তীরচিহ্নের আইকনে ক্লিক করুন।
  • লক স্ক্রিনে বিজ্ঞপ্তি দেখান-এ টিক দিন সক্রিয় করতে চেকবক্স এবং নিষ্ক্রিয় করতে এটি সরান৷

এর পরে, আপনি আপনার Windows 11 কম্পিউটারে লক স্ক্রিনে কোনো বিজ্ঞপ্তি খুঁজে পাবেন না।

Windows 11-এ কীভাবে বিজ্ঞপ্তি সাউন্ড সক্রিয় বা নিষ্ক্রিয় করবেন

উইন্ডোজ 11-এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি পরিচালনা করবেন

যখনই আপনি একটি নতুন ইমেল বা অন্য কোনো বিজ্ঞপ্তি পান, Windows 11 একটি শব্দ বাজায় যাতে আপনি এটি সম্পর্কে জানতে পারেন। যদি এই শব্দটি আপনাকে বিভ্রান্ত করে, আপনি এই নির্দেশিকাটি ব্যবহার করে Windows 11-এ বিজ্ঞপ্তির শব্দ অক্ষম করতে পারেন:

  • উইন্ডোজ সেটিংস খুলুন।
  • সিস্টেম> বিজ্ঞপ্তি-এ নেভিগেট করুন .
  • বিজ্ঞপ্তিগুলি প্রসারিত করুন৷ বিভাগ।
  • ধ্বনি বাজানোর বিজ্ঞপ্তিগুলিকে অনুমতি দিন-এ টিক দিন চেকবক্স।

যাইহোক, আপনি যদি একটি নির্দিষ্ট অ্যাপের জন্য বিজ্ঞপ্তির শব্দ সক্ষম বা অক্ষম করতে চান, তাহলে আপনাকে অ্যাপ এবং অন্যান্য প্রেরকদের থেকে বিজ্ঞপ্তিগুলি থেকে একটি অ্যাপ খুলতে হবে বিভাগ এবং টগল করুন একটি বিজ্ঞপ্তি এলে একটি শব্দ বাজান চালু বা বন্ধ করার বোতাম।

Windows 11 আপনার সেটিং এর উপর নির্ভর করে বিজ্ঞপ্তির শব্দ চালাবে।

Windows 11-এ বিজ্ঞপ্তিগুলি পরিচালনা করতে কীভাবে ফোকাস সহায়তা ব্যবহার করবেন

উইন্ডোজ 11-এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি পরিচালনা করবেন

আপনার কম্পিউটারে বিজ্ঞপ্তিগুলি দেখানো বা লুকানোর জন্য ফোকাস সহায়তা সমানভাবে দায়ী৷ এটি একবারে সমস্ত বিজ্ঞপ্তি নিষ্ক্রিয় করে। আপনি শুধুমাত্র অগ্রাধিকার এর মধ্যে বেছে নিতে পারেন এবং শুধুমাত্র অ্যালার্ম  বিকল্প।

আপনি যদি আগের বিকল্পটি বেছে নেন, তাহলে আপনি অগ্রাধিকার তালিকা নির্বাচন করতে পারেন। যাইহোক, আপনি যদি পরবর্তী বিকল্পটি নির্বাচন করেন, আপনি আপনার অ্যালার্ম ছাড়া অন্য কোনো বিজ্ঞপ্তি পাবেন না।

Windows 11-এ বিজ্ঞপ্তির জন্য স্বয়ংক্রিয় নিয়ম সেট করুন

স্বয়ংক্রিয় নিয়ম Windows 11-এ বিজ্ঞপ্তিগুলি পরিচালনা করার জন্য আপনাকে শেষ জিনিসটি পরীক্ষা করতে হবে৷ আপনি এই সেটিংটি ব্যবহার করে পূর্বনির্ধারিত সময়ে নির্দিষ্ট ধরণের বিজ্ঞপ্তিগুলি সক্ষম বা অক্ষম করতে পারেন৷ Windows 11-এ ফোকাস সহায়তার স্বয়ংক্রিয় নিয়ম সম্পর্কে আরও জানতে এই নিবন্ধটি পড়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

এখানেই শেষ! আশা করি এই নির্দেশিকাটি আপনাকে Windows 11-এ বিজ্ঞপ্তিগুলি পরিচালনা করতে সাহায্য করেছে৷ যাইহোক, যদি আমরা কিছু মিস করি, আমাদের জানাতে নীচে মন্তব্য করুন৷

সম্পর্কিত পড়া:

  • প্রেজেন্টেশনের সময় বা গেম খেলার সময় কীভাবে বিজ্ঞপ্তিগুলি অক্ষম করবেন
  • লক স্ক্রিনে অনুস্মারক এবং VoIP কল বিজ্ঞপ্তিগুলি কীভাবে লুকাবেন৷

উইন্ডোজ 11-এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি পরিচালনা করবেন
  1. Windows 10 এ স্টার্টআপ প্রোগ্রামগুলি কীভাবে পরিচালনা করবেন

  2. Windows 10 এ Android Notifications কিভাবে পেতে হয়?

  3. উইন্ডোজ 11-এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি বন্ধ করবেন

  4. Windows 10 এবং 11-এ প্রতিক্রিয়া বিজ্ঞপ্তিগুলি কীভাবে অক্ষম করবেন?