কম্পিউটার

Windows 10 এ ভার্চুয়াল ডেস্কটপ কিভাবে ব্যবহার করবেন

ভার্চুয়াল ডেস্কটপ ব্যবহারকারীদের তাদের ভার্চুয়াল ওয়ার্কস্পেস পরিচালনা করতে এবং একটি ফিজিক্যাল ডিসপ্লের সীমাবদ্ধতার বাইরে যেতে এবং সংগঠিত করতে এবং দ্রুত অ্যাপ এবং উইন্ডোজ অ্যাক্সেস করতে দেয়। এটি একটি একক-মনিটর সেটআপে বিশেষভাবে সুবিধাজনক৷

ভার্চুয়াল ডেস্কটপগুলি আপনাকে আরও ডেস্কটপ স্থান দেয় সংশ্লিষ্ট উইন্ডোগুলিকে গোষ্ঠীভুক্ত করতে এবং আপনাকে দ্রুত সনাক্ত করতে এবং যেকোনো উইন্ডো বা উইন্ডোর গোষ্ঠীতে স্যুইচ করতে সাহায্য করে৷ এই ধরনের সাংগঠনিক সরঞ্জাম ব্যবহার করে, আপনি সহজেই আপনার গ্রুপগুলিকে পুনরায় সংগঠিত করতে পারেন এবং কাজগুলি বিকশিত হওয়ার সাথে সাথে উইন্ডোগুলি সরাতে পারেন৷

আমি যেকোনো সময় দুই থেকে তিনটি ভার্চুয়াল ডেস্কটপ ব্যবহার করি। একটি হল সাধারণত ব্যক্তিগত অ্যাপ এবং কাজের অ্যাপগুলিকে বিভিন্ন ডেস্কটপে আলাদা করা, এবং অন্যটি শুধু Word দিয়ে যাতে আমি অন্য অ্যাপের দ্বারা বিভ্রান্ত না হয়ে ফোকাসড লেখা করতে পারি।

ভার্চুয়াল ডেস্কটপের ইতিহাস

যেকোন গীককে জিজ্ঞাসা করুন - আমার মতো পুরানোদের, অর্থাৎ - ভার্চুয়াল ডেস্কটপ বহু বছর ধরে একটি জনপ্রিয় 'পাওয়ার ব্যবহারকারী' জিনিস। আকর্ষণীয় ট্রিভিয়া… 1980-এর দশকে, জেরক্স PARC 1980-এর দশকে রুম ব্যাক নামে একটি প্রথম দিকের ভার্চুয়াল ডেস্কটপ অভিজ্ঞতা তৈরি করেছিল।

Windows 3.x-এর জন্য রুমগুলির একটি সংস্করণ উপলব্ধ করা হয়েছিল - উইন্ডোজে এই ধরনের প্রথম উদাহরণ। উইন্ডোজ এক্সপিতে, মাইক্রোসফ্ট উইন্ডোজ এক্সপি পাওয়ারটয় সংগ্রহের অংশ হিসাবে ভার্চুয়াল ডেস্কটপ ম্যানেজার চালু করেছে। তারপরে, কিছুক্ষণ পরে, মাইক্রোসফ্ট সিসিনটার্নাল ডেস্কটপ অ্যাড-অন প্রকাশ করেছে যা অনুরূপ কার্যকারিতা অফার করে। যদিও Windows 10, এই প্রথম আমরা ভার্চুয়াল ডেস্কটপগুলিকে একটি মূলধারার বৈশিষ্ট্য হিসাবে দেখতে পাই৷

Windows 10 এ ভার্চুয়াল ডেস্কটপ

Windows 10 এ ভার্চুয়াল ডেস্কটপ কিভাবে ব্যবহার করবেন

একবার ভার্চুয়াল ডেস্কটপের ধারণা জনপ্রিয়তা লাভ করলে, মাইক্রোসফট সরাসরি Windows 10-এ নেটিভ ভার্চুয়াল ডেস্কটপ অভিজ্ঞতা তৈরি করার সিদ্ধান্ত নেয়।

একটি ভার্চুয়াল ডেস্কটপ যোগ করতে, নতুন টাস্ক ভিউ খুলুন টাস্ক ভিউ ক্লিক করে ফলক টাস্কবারে বা উইন্ডোজ কী + ট্যাব টিপে বোতাম (দুটি ওভারল্যাপিং আয়তক্ষেত্র) . টাস্ক ভিউ-এ ফলক, নতুন ডেস্কটপ ক্লিক করুন একটি ভার্চুয়াল ডেস্কটপ যোগ করতে। আপনি টাস্ক ভিউ এ প্রবেশ না করেও একটি ডেস্কটপ যোগ করতে পারেন কীবোর্ড শর্টকাট Windows Key + Ctrl + D ব্যবহার করে ফলক . একজন কতগুলি ডেস্কটপ তৈরি করতে পারে তার কোন সীমা নেই।

আপনি প্রতিটি ডেস্কটপের প্রিভিউয়ের উপর হভার করতে পারেন এবং উইন্ডোজ আপনাকে যে কোনও ডেস্কটপে উঁকি দিতে দেবে সেখানে কী কী উইন্ডো খোলা আছে – সেই ডেস্কটপে স্যুইচ না করেই। আপনি এমনকি টাস্ক ভিউ থেকে অ্যাপ প্রিভিউতে ক্লিক করতে পারেন সেই উইন্ডোটিকে সরাসরি শীর্ষে আনতে।

ভার্চুয়াল ডেস্কটপের মধ্যে স্যুইচ করতে, টাস্ক ভিউ খুলুন প্যানে ক্লিক করুন এবং আপনি যে ডেস্কটপে সুইচ করতে চান সেটিতে ক্লিক করুন। এছাড়াও আপনি কীবোর্ড শর্টকাট Windows Key + Ctrl + Left Arrow ব্যবহার করে ডেস্কটপ পরিবর্তন করতে পারেন এবং উইন্ডোজ কী + Ctrl + ডান তীর .

একটি ভার্চুয়াল ডেস্কটপ বন্ধ করতে, টাস্ক ভিউ খুলুন একটি ছোট X না হওয়া পর্যন্ত আপনি যে ডেস্কটপের বন্ধ করতে চান তার উপর ফলক এবং হোভার করুন উপরের ডানদিকে কোণায় প্রদর্শিত হয়। X-এ ক্লিক করুন ডেস্কটপ বন্ধ করতে বা আপনি কীবোর্ড শর্টকাট Windows Key + Ctrl + F4 ব্যবহার করে .


  1. কিভাবে Windows 11 এ PowerToys ব্যবহার করবেন

  2. Windows 11-এ ভার্চুয়াল ডেস্কটপগুলি কীভাবে ব্যবহার করবেন এবং কেন আপনি

  3. Windows 10 বা Windows 11 এ ন্যারেটর কিভাবে ব্যবহার করবেন

  4. Windows 10-এ টাস্ক ভিউ বৈশিষ্ট্যগুলি কীভাবে ব্যবহার করবেন?