কম্পিউটার

উইন্ডোজ 10-এ উইন্ডোজ আপডেট কীভাবে পরিচালনা করবেন

উইন্ডোজ আপডেট এতটাই ছিমছাম হয়ে উঠেছে, আপনি প্রায় মিস করতে পারেন এটি এখনও ঘটছে। একই সময়ে, নিরাপত্তা প্যাচ এবং ড্রাইভার আপডেটগুলি ব্লক করা প্রায় অসম্ভব হয়ে পড়েছে। মাইক্রোসফ্ট নিয়ন্ত্রণের খরচে উইন্ডোজ আপডেট প্রক্রিয়াকে সরলীকৃত এবং স্বয়ংক্রিয় করেছে।

আসুন আমরা আপনাকে দেখাই কিভাবে আপনি এখনও আপনার প্রয়োজন অনুসারে উইন্ডোজ আপডেট কাস্টমাইজ করতে পারেন।

কিভাবে উইন্ডোজ আপডেট উইন্ডোজ 10 এ কাজ করে?

Windows 10-এ, পূর্ববর্তী Windows সংস্করণগুলির তুলনায় আপডেটগুলি বাধ্যতামূলক এবং আরও স্বয়ংক্রিয়৷

বাধ্যতামূলক নিরাপত্তা আপডেট

উইন্ডোজ 10-এ উইন্ডোজ আপডেট কীভাবে পরিচালনা করবেন

কিছু Windows 10 সংস্করণ, যেমন Windows 10 Professional বা Enterprise, একটি বর্ধিত সময়ের জন্য আপগ্রেড স্থগিত করার বিকল্প অন্তর্ভুক্ত করে। নিরাপত্তা আপডেট, তবে, এই বিকল্প থেকে বাদ দেওয়া হয়; সবাই স্বয়ংক্রিয়ভাবে সেগুলি গ্রহণ করে৷

ইতিমধ্যে, Windows 10 হোম ব্যবহারকারীদের সমস্ত আপডেট এবং আপগ্রেড গ্রহণ করতে হবে যা Windows ব্যাকগ্রাউন্ডে ডাউনলোড এবং ইনস্টল করে, প্রায়শই একটি নির্ধারিত রিবুটের সাথে মিলিত হয়। নিরাপত্তা প্যাচ, নতুন বৈশিষ্ট্য, এবং সেটিংস পরিবর্তন একইভাবে জোর করে খাওয়ানো হয়, কিছু ব্লোট এবং অ্যাডওয়্যারের সীমানা। যখন ডিভাইসটি একটি মিটারযুক্ত সংযোগে থাকে তখনই যখন আপডেটগুলি স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড হয় না।

ছোট ডাউনটাইম

উইন্ডোজ 10-এ উইন্ডোজ আপডেট কীভাবে পরিচালনা করবেন

উইন্ডোজ 10 এর সাথে, উইন্ডোজ আপডেটও দ্রুত হয়ে ওঠে কারণ আপডেট প্রক্রিয়ার বেশিরভাগই পটভূমিতে ঘটে। উদাহরণস্বরূপ, উইন্ডোজ আপনার বিষয়বস্তু মাইগ্রেশনের জন্য প্রস্তুত করবে এবং আপডেটগুলি ইনস্টল করার জন্য পুনরায় বুট করার আগে একটি অস্থায়ী কার্যকারী ডিরেক্টরিতে নতুন OS স্থাপন করবে। সুতরাং যখন গড় Windows 10 আপডেট হতে এখনও প্রায় এক ঘন্টা সময় লাগে, তখন আপনাকে হয়তো কয়েক মিনিট অপেক্ষা করতে হবে কারণ Windows সিস্টেম-সমালোচনামূলক ফাইলগুলি আপডেট করতে পুনরায় চালু করছে৷

আপনি যদি একটি আপডেটের স্থাপনার আগে কর্মক্ষমতা হ্রাস লক্ষ্য করেন, এটি হতে পারে কারণ উইন্ডোজ আপডেটটি ডাউনলোড এবং শুরু করতে ব্যস্ত। এবং একবার আপনি আপনার সিস্টেমে আবার বুট করার পরে, উইন্ডোজ আপডেট করা চালিয়ে যাবে৷

সম্পর্কিত:উইন্ডোজ 10 একটি আপডেটের পরে ধীর? এখানে আপনি কিভাবে এটি ঠিক করতে পারেন

অটোমেটেড আপডেট

উইন্ডোজ 10-এ উইন্ডোজ আপডেট কীভাবে পরিচালনা করবেন

অনেক উপায়ে, উইন্ডোজ আপডেট এখন সাধারণ মানুষের জন্য ব্যবহার করা সহজ এবং নিরাপদ। একজন ব্যবহারকারী উন্নত সরঞ্জাম ব্যবহার করতে ইচ্ছুক এবং সক্ষম না হলে, তারা অন্য নিরাপত্তা আপডেট মিস করবেন না। নিরাপত্তার দৃষ্টিকোণ থেকে, স্বয়ংক্রিয় আপডেট একটি আশীর্বাদ। অন্যদিকে, ব্যবহারকারীরা মাইক্রোসফ্টের করুণার উপর নির্ভরশীল, একটি কোম্পানি যা কখনই গোলমাল না করার জন্য সঠিকভাবে পরিচিত নয়৷

উইন্ডোজ 10-এ উইন্ডোজ আপডেট কীভাবে পরিচালনা করবেন

আসুন দেখি কিভাবে আপনি কিছু নিয়ন্ত্রণ ফিরিয়ে নিতে পারেন।

উইন্ডোজ আপডেট বেসিক

উইন্ডোজ আপডেট সম্পূর্ণরূপে ব্যাকগ্রাউন্ডে কাজ করতে পারে। এটি পুনরায় বুট করার সময় হলেই আপনার মনোযোগের প্রয়োজন হবে৷ সঠিক সেটিংসের সাথে, তবে, আপনি এটি আর লক্ষ্য করবেন না।

কিভাবে সর্বশেষ উইন্ডোজ আপডেটগুলি পরীক্ষা করবেন

আপনার Windows আপডেট সেটিংস পর্যালোচনা করতে, সেটিংস-এ যান (Windows কী + I শর্টকাট ব্যবহার করে), যেখানে আপনি একটি Windows আপডেট দেখতে পারেন শুরু পৃষ্ঠার ডানদিকে বিকল্প। অন্যথায়, আপডেট এবং নিরাপত্তা> উইন্ডোজ আপডেট নির্বাচন করুন . আপডেটগুলির জন্য চেক করুন ক্লিক করুন৷ বর্তমানে কোন আপডেট পাওয়া যাচ্ছে তা দেখতে।

উইন্ডোজ 10-এ উইন্ডোজ আপডেট কীভাবে পরিচালনা করবেন

আপনি এই স্ক্রিনে আসতে পারেন এবং আপডেটগুলি ইনস্টল করার অপেক্ষায় দেখতে পারেন৷ কারণ উইন্ডোজ নিয়মিত ব্যাকগ্রাউন্ডে আপডেট চেক করে। এখনই পুনরায় চালু করুন ক্লিক করুন৷ উইন্ডোজ এবং আপনি আপডেট প্রয়োগ করার জন্য প্রস্তুত হলে বোতাম। আপনি যদি একটি যুক্তিসঙ্গতভাবে আপ-টু-ডেট Windows 10 সংস্করণের জন্য চালান, তাহলে আপনার ডেস্কটপে ফিরে আসার আগে আপনাকে কয়েক মিনিটের বেশি অপেক্ষা করতে হবে না।

আপনার যদি কখনও প্রয়োজন হয়, আপনি Microsoft আপডেট ক্যাটালগের মাধ্যমে নিজেও আপডেটগুলি ইনস্টল করতে পারেন৷

আপনার কি Windows 11 এ আপগ্রেড করা উচিত?

উইন্ডোজ 10-এ উইন্ডোজ আপডেট কীভাবে পরিচালনা করবেন

যে কেউ একটি সামঞ্জস্যপূর্ণ কম্পিউটারে Windows 10 চালাচ্ছেন তারা Windows 11-এ আপগ্রেড করার বিকল্পটি দেখতে পাবেন৷ স্পষ্টতই, আপনাকে এটি করতে হবে না৷ Windows 10 2025 সাল পর্যন্ত সমর্থিত হবে। আপনি যদি লাফ দেওয়ার সিদ্ধান্ত নেন, তাহলে আপনার Windows 11-এ আপগ্রেড করার জন্য সাবধানতার সাথে প্রস্তুত করতে ভুলবেন না।

সম্পর্কিত:Windows 11-এ আপগ্রেড করা কি মূল্যবান?

সক্রিয় সময় পরিবর্তন করুন

উইন্ডোজ 10-এ উইন্ডোজ আপডেট কীভাবে পরিচালনা করবেন

সক্রিয় ঘন্টা বৈশিষ্ট্য আপনাকে 18 ঘন্টা পর্যন্ত সংজ্ঞায়িত করতে দেয় যার সময় উইন্ডোজ আপডেট চলবে না। Windows আপডেট স্ক্রীনে, সক্রিয় সময় পরিবর্তন করুন ক্লিক করুন এবং আপনার নির্বাচন করুন।

এটি সবচেয়ে কাছাকাছি যা হোম ব্যবহারকারীরা উইন্ডোজ আপডেট বন্ধ করতে পারবেন, একটি মিটারযুক্ত সংযোগ ব্যবহার না করে বা তাদের কম্পিউটারের ইন্টারনেট অ্যাক্সেস অক্ষম করা।

কখন এবং কিভাবে আপডেটগুলি ইনস্টল করা হবে তা কাস্টমাইজ করুন

উইন্ডোজ 10-এ উইন্ডোজ আপডেট কীভাবে পরিচালনা করবেন

উন্নত বিকল্পের অধীনে , আপনি আপডেট কিভাবে ইনস্টল করা হয় কাস্টমাইজ করতে পারেন. পূর্বে, Windows 10 একটি পুনঃসূচনা করার জন্য বিজ্ঞপ্তি অফার করেছিল এই উইন্ডোতে বিকল্প।

উইন্ডোজ এখন আপডেটগুলি ইনস্টল করতে এবং পুনরায় চালু করার জন্য আপনার নিষ্ক্রিয় সময়গুলিকে ডিফল্ট করবে, যদিও এটি আপনার কম্পিউটারে কাজ করার সময় জোর করে পুনরায় চালু করবে না। পরিবর্তে, এটি পুনরায় চালু হওয়ার সময় এটি একটি অনুস্মারক দেখাবে৷ আমরা চালু করার পরামর্শ দিই বিকল্প আপডেট করা শেষ করার জন্য আপনার পিসি পুনরায় চালু করার প্রয়োজন হলে একটি বিজ্ঞপ্তি দেখান .

আপনি মিটারযুক্ত সংযোগের মাধ্যমে আপডেটগুলি ডাউনলোড করতে বিকল্পটি সক্ষম করতে পারেন৷ . আমরা আপনাকে এই সেটিংটি বন্ধ রাখার পরামর্শ দিই৷ .

আপনি যখন Windows আপডেট করেন তখন অন্যান্য Microsoft পণ্যের জন্য আপডেট গ্রহণ করার বিকল্প আপনার ইনস্টল করা Microsoft অ্যাপ্লিকেশনগুলির জন্য আপডেট পেতে দেয়, যেমন Microsoft Office বা Edge৷

ম্যানুয়ালি শুরু করুন এবং আপডেটগুলি নির্ধারণ করুন

উইন্ডোজ 10-এ উইন্ডোজ আপডেট কীভাবে পরিচালনা করবেন

আপনি যখন ম্যানুয়ালি একটি আপডেটের ইনস্টলেশন ট্রিগার করেন (সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> Windows Update থেকে ), আপনি হয় Windows আপনার সক্রিয় সময়ের বাইরে একটি পুনঃসূচনা করার সময়সূচী করতে দিতে পারেন অথবা একটি পুনঃসূচনা সময় নির্ধারণ করুন নিজেকে আপনি ভবিষ্যতে 6 দিন পর্যন্ত রিবুট করার সময় নির্ধারণ করতে পারেন। অবশ্যই, আপনি এখনই পুনঃসূচনা করুন ক্লিক করতে পারেন৷ অবিলম্বে এটি দিয়ে করা হবে।

উইন্ডোজ 10-এ উইন্ডোজ আপডেট কীভাবে পরিচালনা করবেন

মনে রাখবেন যে আপনি ম্যানুয়ালি রিস্টার্টের সময় নির্ধারণ করলেও, আপনি নির্বাচিত সময়ে আপনার কম্পিউটার ব্যবহারে ব্যস্ত থাকলে উইন্ডোজ রিবুট করতে বাধ্য করবে না। এটি পুনরায় চালু করতে বিলম্ব করার প্রস্তাব দেবে। যদিও কোন ভুল করবেন না, যদি আপনি কিবোর্ডে আঘাত না করেন বা নির্ধারিত সময়ের স্ট্রাইকের দ্বিতীয় সময়ে মাউস না সরান, তাহলে আপনি যা করছেন তা থেকে উইন্ডোজ আপডেট আপনাকে বের করে দেবে।

কীভাবে ফিচার আপডেটগুলিকে থামাতে এবং স্থগিত করতে হয়

উইন্ডোজ 10-এ উইন্ডোজ আপডেট কীভাবে পরিচালনা করবেন

Windows 10 আপডেট স্থগিত করার বিকল্পটি Windows Update এর মাধ্যমে আর উপলব্ধ নেই। পরিবর্তে, আপনি আপডেটগুলি বিরতি করার একটি বিকল্প দেখতে পাবেন৷ . Windows Update-এ যান এবং 7 দিনের জন্য আপডেটগুলি বিরতি দিন ক্লিক করুন৷ 7 দিনের বিরতি নেওয়ার বিকল্প।

উইন্ডোজ 10-এ উইন্ডোজ আপডেট কীভাবে পরিচালনা করবেন

উন্নত বিকল্পের অধীনে , আপনি বিরতির দৈর্ঘ্য সামঞ্জস্য করতে পারেন এবং 35 দিন পর্যন্ত আপডেটগুলি বিরতি দিতে পারেন৷ সেই সময়ের পরে, আপনি উইন্ডোজ আপডেট থেকে আর একটি বিরতি নিতে পারার আগে আপনাকে যেকোনো মুলতুবি আপডেট ইনস্টল করতে হবে৷

সম্পর্কিত:উইন্ডোজ 10

-এ ড্রাইভার আপডেটগুলি কীভাবে নিয়ন্ত্রণ করবেন

গ্রুপ পলিসি এডিটর দিয়ে উইন্ডোজ আপডেট নিয়ন্ত্রণ করুন

উইন্ডোজ 10-এ উইন্ডোজ আপডেট কীভাবে পরিচালনা করবেন

Windows 10 Pro, Education, এবং Enterprise-এর ব্যবহারকারীরা Windows Update ফাইন-টিউন করতে এবং বৈশিষ্ট্য আপডেটগুলি স্থগিত করতে স্থানীয় গ্রুপ পলিসি এডিটর (LGPE) ব্যবহার করতে পারেন৷

আপনি যদি একটি প্রাসঙ্গিক Windows সংস্করণ চালান, তাহলে Windows run কমান্ড খুলুন (উইন্ডোজ কী + R ) gpedit.msc টাইপ করুন , এবং Enter টিপুন . স্থানীয় গোষ্ঠী নীতি সম্পাদকের ভিতরে, কম্পিউটার কনফিগারেশন> প্রশাসনিক টেমপ্লেট> উইন্ডোজ উপাদান> উইন্ডোজ আপডেট> ব্যবসার জন্য উইন্ডোজ আপডেট এ ব্রাউজ করুন এবং বৈশিষ্ট্য আপডেটগুলি প্রাপ্ত হলে নির্বাচন করুন-এ ডাবল-ক্লিক করুন প্রবেশ।

এই সেটিং আপনাকে 365 দিন পর্যন্ত আপডেট পিছিয়ে দেওয়ার অনুমতি দেয়। আপডেটগুলিকে বিরতি দেওয়া বা বিলম্ব করা উপকারী যদি কোনও আপগ্রেড সমস্যার কারণ হিসাবে পরিচিত হয় বা আপনাকে সমস্যার কারণ করে এবং আপনাকে আপনার সিস্টেম পুনরুদ্ধার করতে বাধ্য করে (নিচে আপডেটগুলি কীভাবে আনইনস্টল করতে হয় তার বিভাগটি দেখুন)। এছাড়াও, উইন্ডোজ আপডেট নিয়ন্ত্রণ করার জন্য আপনার অন্যান্য সমস্ত বিকল্পগুলি নোট করুন৷

সম্পর্কিত:কিভাবে Windows Hom

-এ গ্রুপ পলিসি এডিটর অ্যাক্সেস করবেন

কিভাবে উইন্ডোজ আপডেট আনইনস্টল এবং ঠিক করবেন

উইন্ডোজ 10-এ উইন্ডোজ আপডেট কীভাবে পরিচালনা করবেন

আপনি নির্দিষ্ট আপডেটের ইনস্টলেশন প্রতিরোধ করতে পারবেন না এবং মাইক্রোসফ্ট যেভাবে আপডেটগুলি সরবরাহ করে তার কারণে, পৃথক আপডেটগুলি সরানোও অসম্ভবের কাছাকাছি হয়ে গেছে। কিন্তু আপনার কাছে এখনও কিছু বিকল্প আছে।

যদি একটি বৈশিষ্ট্য আপডেট ভয়ঙ্করভাবে ভুল হয়ে থাকে, আপনি সেই ইনস্টলেশনটিকে পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে পারেন। সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> উইন্ডোজ আপডেট> আপডেট ইতিহাস দেখুন> পুনরুদ্ধারের বিকল্প-এ যান . এখানে আপনি আপডেট আনইনস্টল করতে পারেন৷ Windows কন্ট্রোল প্যানেলের মাধ্যমে বা পুনরুদ্ধারের বিকল্পগুলি অ্যাক্সেস করুন৷ .

পুনরুদ্ধারের বিকল্প

উইন্ডোজ 10-এ উইন্ডোজ আপডেট কীভাবে পরিচালনা করবেন

মনে রাখবেন যে আপনার পূর্ববর্তী ইনস্টলেশন পুনরুদ্ধার করার জন্য আপনার কাছে মাত্র 10 দিন আছে। আপনি যদি আর অপেক্ষা করেন, তাহলে Windows Windows.old এর অধীনে সংরক্ষিত ব্যাকআপ ফাইলগুলি মুছে দেবে এবং আপনি ফিরে যেতে পারবেন না৷

আপডেট আনইনস্টল করুন

উইন্ডোজ 10-এ উইন্ডোজ আপডেট কীভাবে পরিচালনা করবেন

কন্ট্রোল প্যানেলের মাধ্যমে আপডেট আনইনস্টল করার বিকল্পটি শেষ পর্যন্ত অদৃশ্য হওয়া উচিত। বর্তমানে, তবে, আপডেট আনইনস্টল করুন বিকল্পটি এখনও কন্ট্রোল প্যানেল উইন্ডো চালু করে এবং আপনি আনইনস্টল করতে পারেন এমন আপডেটগুলির একটি তালিকা পাবেন৷

উইন্ডোজ আপডেট সমস্যা সমাধানকারী

উইন্ডোজ 10-এ উইন্ডোজ আপডেট কীভাবে পরিচালনা করবেন

আপনি যদি উইন্ডোজ আপডেটের সাথে সমস্যায় পড়েন, সমস্যা সমাধানকারী আপনার শেষ অবলম্বন। সেটিংস> আপডেট ও নিরাপত্তা> সমস্যা সমাধান> অতিরিক্ত সমস্যা সমাধানকারী-এ যান এবং উইন্ডোজ আপডেট নির্বাচন করুন এবং ট্রাবলশুটার চালান ক্লিক করুন .

উইন্ডোজ আপডেট নেটওয়ার্ক সেটিংস

Windows 10-এ, Windows Update নেটওয়ার্ক-সম্পর্কিত সহজ-ব্যবস্থাপনার সেটিংস অফার করে যা আপনার ব্যান্ডউইথের সীমা অতিক্রম না করা বা মোবাইল ডেটা প্ল্যানে অতিরিক্ত চার্জ এড়াতে আপনার ভালো করা উচিত।

উইন্ডোজ আপডেট ডেলিভারি অপ্টিমাইজেশান সেট করুন (WUDO)

Windows Update Delivery Optimization (WUDO) এর অধীনে সেটিংস আপনাকে অন্যান্য পিসি থেকে আপডেট ডাউনলোড করার জন্য উইন্ডোজকে অনুমতি দেয়; হয় ইন্টারনেটের যেকোনো জায়গায়, যা Microsoft সার্ভারের ক্ষমতা সংরক্ষণ করে, অথবা আপনার স্থানীয় নেটওয়ার্কে। পরিবর্তিত আপডেটগুলি প্রবর্তন করার জন্য প্রথম বিকল্পটি সম্ভাব্যভাবে অপব্যবহার করা যেতে পারে। আপনার স্থানীয় নেটওয়ার্কের মধ্যে ডিভাইসগুলিতে ডাউনলোড সীমিত করার সময়, তবে, আপনি সম্ভাব্যভাবে আপনার নিজের ইন্টারনেট ব্যান্ডউইথের লোড হালকা করতে পারেন৷

উইন্ডোজ 10-এ উইন্ডোজ আপডেট কীভাবে পরিচালনা করবেন

আপনি সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> উইন্ডোজ আপডেট> অ্যাডভান্সড অপশন> ডেলিভারি অপ্টিমাইজেশান-এর অধীনে এই বিকল্পটি পাবেন। . আপনার নেটওয়ার্কে একাধিক Windows 10 পিসি থাকলে, আপনার স্থানীয় নেটওয়ার্কে পিসি থেকে ডাউনলোড করার অনুমতি দেওয়া বোধগম্য৷

উইন্ডোজ আপডেটের জন্য উপলব্ধ ব্যান্ডউইথ সীমাবদ্ধ করুন

উইন্ডোজ 10-এ উইন্ডোজ আপডেট কীভাবে পরিচালনা করবেন

আপনি যদি আরও বেশি ব্যান্ডউইথ সংরক্ষণ করতে চান তবে উন্নত বিকল্পগুলিতে ক্লিক করুন ডেলিভারি অপ্টিমাইজেশান পৃষ্ঠা থেকে। এখানে আপনি আপডেটগুলি ডাউনলোড বা আপলোড করার সময় উইন্ডোজ কত ব্যান্ডউইথ ব্যবহার করতে পারে তা সীমাবদ্ধ করার বিকল্পগুলি খুঁজে পাবেন৷ আপনি যখন একটি মাসিক আপলোড সীমা সেট করতে পারেন৷ (অন্যান্য পিসির সাথে আপডেট শেয়ার করার সময়), উইন্ডোজ আপনাকে ডাউনলোডের সীমা সেট করতে দেবে না। আপনি যদি ডিফল্ট সেটিংসের সাথে থাকেন, তাহলে Windows আপডেটে বরাদ্দ করা ব্যান্ডউইথকে গতিশীলভাবে অপ্টিমাইজ করবে৷

একটি মিটারযুক্ত সংযোগ সেট আপ করুন

উইন্ডোজ 10-এ উইন্ডোজ আপডেট কীভাবে পরিচালনা করবেন

Windows 10-এ, আপনি যদি মিটারযুক্ত সংযোগে থাকেন তবে Windows আপডেট চলবে না। Windows আপনার সীমিত ব্যান্ডউইথ নষ্ট করবে না তা নিশ্চিত করতে, সেটিংস> নেটওয়ার্ক এবং ইন্টারনেট> Wi-Fi খুলুন , মিটারযুক্ত সংযোগের সাথে সংযোগ করুন, সম্ভবত একটি Wi-Fi হটস্পট যা আপনি আপনার মোবাইল থেকে টিথার করছেন, তারপরে নেটওয়ার্ক নির্বাচন করুন এবং টগল করুন মিটারযুক্ত সংযোগ হিসাবে সেট করুন চালু করতে .

এখন আপনি এই নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকাকালীন Windows 10 আপডেটগুলি ডাউনলোড করবে না৷ এটি সম্পূর্ণরূপে উইন্ডোজ আপডেট স্থগিত করার একটি দুর্দান্ত উপায়।

সিস্টেম পুনরুদ্ধার সক্ষম করুন

ঝামেলাপূর্ণ আপডেটগুলি আনইনস্টল করা এবং লুকানো যথেষ্ট নাও হতে পারে। যদি আপনি একটি ত্রুটিপূর্ণ আপডেট দ্বারা বিস্মিত হওয়ার ঝুঁকি না নিতে পারেন, আমরা দৃঢ়ভাবে সিস্টেম পুনরুদ্ধার সক্ষম করার সুপারিশ করি। যদি একটি আপডেট এত মসৃণভাবে না যায়, আপনি যখন সবকিছু ঠিকঠাক ছিল তখন আপনি কেবল ফিরে আসতে পারবেন৷

উইন্ডোজ 10-এ উইন্ডোজ আপডেট কীভাবে পরিচালনা করবেন

Windows অনুসন্ধান-এ যান , সিস্টেম পুনরুদ্ধার টাইপ করুন , এবং একটি পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করুন নির্বাচন করুন . একটি পুরানো ধাঁচের সিস্টেম বৈশিষ্ট্য উইন্ডো চালু হবে। সিস্টেম সুরক্ষা-এ ট্যাব, আপনার সিস্টেম ড্রাইভ নির্বাচন করুন এবং কনফিগার করুন ক্লিক করুন . আমি নতুন উইন্ডোতে, সিস্টেম সুরক্ষা চালু করুন নির্বাচন করুন , সর্বোচ্চ ব্যবহার সংজ্ঞায়িত করুন স্থান আপনি উৎসর্গ করতে পারেন, এবং ঠিক আছে ক্লিক করুন আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে৷

পূর্ববর্তী উইন্ডোতে ফিরে, আপনি এখন ম্যানুয়ালি তৈরি করতে পারেন৷ আপনার প্রথম পুনরুদ্ধার পয়েন্ট। যখনই আপনার সিস্টেম পরিবর্তনের মধ্য দিয়ে যায় তখন Windows এখন নতুন পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করবে, যার মধ্যে নিরাপত্তা এবং বৈশিষ্ট্য আপডেটের ইনস্টলেশন অন্তর্ভুক্ত রয়েছে৷

আপডেট করতে প্রস্তুত?

নিয়ন্ত্রণ ফ্রিকদের জন্য, উইন্ডোজ আপডেট একটি দুঃস্বপ্ন। অন্য সবার জন্য, এটি "দৃষ্টির বাইরে, মনের বাইরে।" পটভূমিতে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে, Windows Update স্বয়ংক্রিয়ভাবে আপনার সিস্টেমকে নিরাপদ রাখে এবং মসৃণভাবে চলতে থাকে।

কখনও কখনও, একটি আপডেট বাগ সহ আসে, তাই আপনি একটি বৈশিষ্ট্য আপডেট ইনস্টল করার আগে প্রস্তুত করতে ভুলবেন না। এবং যদি আপনি Windows 10 এর পরবর্তী সংস্করণ ইনস্টল করতে না চান, তাহলে Windows 11 বাদ দিন, মনে রাখবেন যে আপনি এটিকে এতদিন ধরে এড়িয়ে যেতে পারবেন। আপনি যদি Windows 10 Pro তে আপগ্রেড না করেন, তাহলে আপনি আর একটু নিরাপদ থাকতে পারবেন।


  1. কিভাবে প্রগতিতে Windows 10 আপডেট বাতিল করবেন।

  2. Windows 11 এ কিভাবে ড্রাইভার আপডেট করবেন?

  3. Windows 11 এ Powershell কিভাবে আপডেট করবেন

  4. কিভাবে উইন্ডোজ 11 পিসি আপডেট করবেন