কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ নেট ইউজ কমান্ড কীভাবে ব্যবহার করবেন

আপনি নেট ব্যবহার  ব্যবহার করতে পারেন আপনার লোকাল এরিয়া নেটওয়ার্কে একটি শেয়ার্ড রিসোর্স, যেমন নেটওয়ার্ক প্রিন্টার, ম্যাপড ড্রাইভ ইত্যাদির সাথে সংযোগ করার জন্য কমান্ড। আপনি যদি এই কমান্ডের সাথে পরিচিত না হন, তাহলে এই নির্দেশিকাটি আপনার জন্য নেট ব্যবহার সম্পর্কে আরও জানতে সুবিধাজনক হবে। কমান্ড, যা নেটওয়ার্ক ডিভাইস পরিচালনার জন্য বেশ উপযোগী।

উইন্ডোজ 11/10 এ নেট ইউজ কমান্ড কীভাবে ব্যবহার করবেন

নেট ইউজ কমান্ড কিভাবে কাজ করে?

ওয়ার্কফ্লো শুরু করার আগে, আপনাকে অবশ্যই এই কমান্ডের উপলব্ধতা জানতে হবে। আপনার তথ্যের জন্য, আপনি Windows 11, Windows 10 এবং পূর্ববর্তী সংস্করণ সহ Windows এর প্রায় যেকোনো সংস্করণে এই কমান্ডটি ব্যবহার করতে পারেন। যেহেতু এটি একটি কমান্ড-লাইন টুল, তাই আপনাকে অবশ্যই কমান্ড প্রম্পট ব্যবহার করতে হবে। যাইহোক, একই কাজ করার জন্য আপনি Windows টার্মিনালে কমান্ড প্রম্পট ইন্সট্যান্সও ব্যবহার করতে পারেন।

নেট ব্যবহার  কমান্ড আপনাকে শেয়ার্ড রিসোর্স থেকে যেকোনো ডিভাইসের সাথে সংযোগ করতে, কনফিগার করতে, পরিচালনা করতে এবং সরাতে সাহায্য করে। দুটি সবচেয়ে সাধারণ শেয়ার্ড ডিভাইস হল ম্যাপড ড্রাইভ এবং প্রিন্টার। তাতে বলা হয়েছে, আপনি আপনার Windows কম্পিউটারে নেট ইউজ কমান্ডের সাহায্যে যেকোনো ম্যাপ করা ড্রাইভ এবং নেটওয়ার্ক প্রিন্টার কনফিগার করতে বা সরাতে পারেন।

নেট ইউজ কমান্ড প্যারামিটার

প্রধানত তেরোটি পরামিতি রয়েছে যা আপনি নেট ব্যবহার কমান্ডের সাথে ব্যবহার করতে পারেন। তারা হল:

  • ডিভাইসের নাম:  আপনি একটি ডিভাইস নির্দিষ্ট করতে এই পরামিতি ব্যবহার করতে পারেন। এটি একটি ম্যাপড ড্রাইভার বা নেটওয়ার্ক প্রিন্টার হোক না কেন, আপনি এই প্যারামিটার ব্যবহার করে এটি নির্বাচন করতে পারেন। বলা হচ্ছে, এটি সম্ভবত সবচেয়ে সাধারণ প্যারামিটার যা আপনাকে ব্যবহার করতে হবে। আপনার তথ্যের জন্য, এই কমান্ডটি ব্যবহার করার সময় আপনাকে ড্রাইভ লেটার বা শেয়ার্ড প্রিন্টারের নাম উল্লেখ করতে হবে।
  • /home:  এটি আপনাকে হোম ডিরেক্টরির সাথে সংযোগ করতে দেয়৷
  • \\computername\sharename: এটি আপনাকে একটি শেয়ার্ড কম্পিউটার বা ম্যাপড ড্রাইভের একটি নির্দিষ্ট ফোল্ডার নির্বাচন করতে সহায়তা করে৷
  • ভলিউম:  আপনি যখন NetWare সার্ভার ব্যবহার করেন তখন এটি সহজ। যদি তাই হয়, আপনি এই প্যারামিটার ব্যবহার করে ভলিউম নির্দিষ্ট করতে পারেন।
  • পাসওয়ার্ড: একটি শেয়ার্ড রিসোর্স অ্যাক্সেস করার সময়, ডিভাইসের সাথে সংযোগ করার জন্য আপনাকে একটি পাসওয়ার্ড লিখতে হতে পারে৷ এই প্যারামিটার আপনাকে পাসওয়ার্ড লিখতে সাহায্য করে।
  • /ব্যবহারকারী: ডিফল্টরূপে, নেট ব্যবহার কমান্ড একটি শেয়ার করা ডিভাইসের সাথে সংযোগ করতে বর্তমান ব্যবহারকারীর নাম ব্যবহার করে। যাইহোক, যদি আপনি একটি নেটওয়ার্ক ড্রাইভ বা অন্য ব্যবহারকারীর নামের সাথে অন্য কিছুতে সংযোগ করতে চান তবে আপনি এই প্যারামিটারটি ব্যবহার করতে পারেন৷
  • ডোমেন নাম:  আপনি যদি বর্তমান ডোমেইন ব্যবহার করতে না চান তাহলে এটি আপনাকে ডোমেন নাম নির্বাচন করতে সাহায্য করে।
  • ব্যবহারকারীর নাম: এটি আপনাকে আপনি যে ব্যবহারকারীর নামটিতে সাইন ইন করতে চান সেটি নির্বাচন করতে দেয়৷
  • DottedDomainName:  কোনো নেটওয়ার্ক ডিভাইসের সাথে সংযোগ করার জন্য আপনাকে সম্পূর্ণ যোগ্য ডোমেন নাম ব্যবহার করতে হলে, এই প্যারামিটারটি আপনাকে এটি করতে সহায়তা করে।
  • /savecred:  ক্রেডিট প্রমাণপত্রের জন্য দাঁড়িয়েছে। এটি বলেছে, এটি আপনাকে ভবিষ্যতে ব্যবহার করার জন্য একটি শংসাপত্র সংরক্ষণ করতে সহায়তা করে৷
  • /স্মার্টকার্ড: আপনার যদি স্মার্ট কার্ড ইনস্টল করা থাকে তবে আপনি এই কমান্ডের সাহায্যে এটি নির্দিষ্ট করতে পারেন।
  • /মুছুন:  এটি আপনাকে একবারে সমস্ত নেটওয়ার্ক সংযোগ বাতিল করতে সহায়তা করে৷
  • /স্থির:{হ্যাঁ | no}:  আপনি যদি একটি অবিরাম সংযোগ সংরক্ষণ করতে চান, তাহলে আপনাকে হ্যাঁ ব্যবহার করতে হবে আদেশ এবং তদ্বিপরীত. আপনার তথ্যের জন্য, ডিভাইসবিহীন সংযোগগুলি অবিরাম।

Windows 11/10 এ Net Use কমান্ড কিভাবে ব্যবহার করবেন

Windows 11/10-এ Net Use কমান্ড ব্যবহার করতে, এই ধাপগুলি অনুসরণ করুন:

  1. Win+X টিপুন WinX মেনু খুলতে।
  2. উইন্ডোজ টার্মিনাল  নির্বাচন করুন তালিকা থেকে।
  3. নেট ব্যবহার লিখুন /? সমস্ত পরামিতি খুঁজে পেতে কমান্ড।
  4. আপনার প্রয়োজন অনুযায়ী অন্যান্য কমান্ড লিখুন।

এই পদক্ষেপগুলি সম্পর্কে আরও জানতে, পড়া চালিয়ে যান৷

প্রথমে, আপনাকে উইন্ডোজ টার্মিনালে কমান্ড প্রম্পট বা কমান্ড প্রম্পট ইনস্ট্যান্স খুলতে হবে। এই উদাহরণের জন্য, আমরা উইন্ডোজ টার্মিনাল ব্যবহার করতে যাচ্ছি। অতএব, Win+X টিপুন , এবং Windows Terminal  নির্বাচন করুন তালিকা থেকে।

একবার এটি খোলা হলে, নেট ব্যবহার /? লিখুন আপনি ব্যবহার করতে পারেন এমন সমস্ত পরামিতি খুঁজে পেতে কমান্ড৷

উইন্ডোজ 11/10 এ নেট ইউজ কমান্ড কীভাবে ব্যবহার করবেন

এটি অনুসরণ করে, আপনি এইরকম একটি কমান্ড লিখতে পারেন:

net use d: \\blog\documents

আপনাকে নেট ব্যবহার /? আদেশ।

নেট ইউজ কমান্ড ব্যবহার করে আমি কীভাবে একটি নেটওয়ার্ক ড্রাইভ ম্যাপ করব?

নেট ব্যবহার ব্যবহার করে একটি নেটওয়ার্ক ড্রাইভ ম্যাপ করতে Windows 11/10-এ কমান্ড, আপনাকে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করতে হবে:

net use d: \\blog\documents\User

উপরে উল্লিখিত কমান্ড প্রবেশ করার আগে, D প্রতিস্থাপন করতে ভুলবেন না নেটওয়ার্ক ড্রাইভ, ডিরেক্টরির পথ, এবং ব্যবহারকারীর নাম।

এখানেই শেষ! আশা করি এই নির্দেশিকা আপনাকে কোনো সমস্যা ছাড়াই নেট ইউজ কমান্ড ব্যবহার করতে সাহায্য করেছে।

উইন্ডোজ 11/10 এ নেট ইউজ কমান্ড কীভাবে ব্যবহার করবেন
  1. উইন্ডোজ 11/10 এ ফ্লপি ডিস্ক কিভাবে ব্যবহার করবেন

  2. উইন্ডোজ 11/10 এ আপনার ফোন অ্যাপটি কীভাবে ব্যবহার করবেন

  3. Windows 11/10-এ OneNote অ্যাপ কীভাবে ব্যবহার করবেন

  4. উইন্ডোজ 11/10 এ কীভাবে মেল অ্যাপ ব্যবহার করবেন