কম্পিউটার

উইন্ডোজ 11/10 এ উইন্ডোজ টার্মিনাল কীভাবে ব্যবহার করবেন:নতুনদের গাইড

Windows টার্মিনাল PC ব্যবহারকারীদের জন্য একটি ক্রস-কমান্ড-লাইন টুল প্ল্যাটফর্ম হিসেবে কাজ করে। আপনি এই অ্যাপের মধ্যে তাত্ক্ষণিকভাবে বিভিন্ন কমান্ড-লাইন টুল বা প্রোফাইল ব্যবহার করতে পারেন। এই পোস্টে, আমরা আপনাকে দেখাব কিভাবে Windows 10 এ Windows টার্মিনাল ব্যবহার করতে হয়।

কিভাবে উইন্ডোজ টার্মিনাল ব্যবহার করবেন

WindowsTerminal অ্যাপটি এখন Windows 10 অপারেটিং সিস্টেমে বেক করা হয়েছে এবং সাধারণত সবার জন্য উপলব্ধ। WindowsTerminal প্রয়োজন অনুযায়ী Microsoft স্টোরের মাধ্যমে ইনস্টল বা আপডেট করা যেতে পারে।

আমরা এই বিভাগে নীচে বর্ণিত পদ্ধতিগুলির অধীনে এই বিষয়টি অন্বেষণ করব।

উইন্ডোজ টার্মিনাল খুলুন

উইন্ডোজ 11/10 এ উইন্ডোজ টার্মিনাল কীভাবে ব্যবহার করবেন:নতুনদের গাইড

আপনার Windows 10 ডিভাইসে WindowsTerminal খুলতে, আপনি Windows অনুসন্ধান ব্যবহার করতে পারেন বা এটিকে সনাক্ত করতে এবং খুলতে Cortana ব্যবহার করতে পারেন। টার্মিনালে একটি আইটেম খুলতে আপনি রাইট-ক্লিক প্রসঙ্গ মেনুও ব্যবহার করতে পারেন। Windows টার্মিনালে খুলুন বিকল্পটি শুধুমাত্র সমর্থিত আইটেমগুলিতে প্রদর্শিত হবে। এটি আপনাকে দ্রুত টার্মিনাল অ্যাপ অ্যাক্সেস করতে সাহায্য করবে।

আপনি যদি এটি ঘন ঘন ব্যবহার করেন তবে উইন্ডোজ টার্মিনাল খোলার দ্রুততম পদ্ধতি হল প্রথম আইটেম হিসাবে টাস্কবারে উইন্ডোজ টার্মিনাল পিন করা। তারপর আপনি Win+Ctrl+Shift+1 টিপতে পারেন প্রশাসক বিশেষাধিকার সহ WindowsTerminal খুলতে কীবোর্ড শর্টকাট সমন্বয়।

আপনি কমান্ড প্রম্পট থেকে বা উইন্ডোজ রান ডায়ালগের মাধ্যমে উইন্ডোজ টার্মিনাল চালু করতে পারেন – এটি করতে কেবল CMD প্রম্পট খুলুন বা Windows কী + R টিপুন রান ডায়ালগ বক্স চালু করতে, এবং তারপর wt টাইপ করুন এবং এন্টার টিপুন।

Windows 10-এ টার্মিনাল অ্যাপ চালু করার আরেকটি উপায় হল Run ডায়ালগ চালু করা, এবং তারপর টাইপ বা কপি করে নিচের পরিবেশ ভেরিয়েবলটি বক্সে পেস্ট করুন এবং Enter চাপুন।

%LocalAppData%\Microsoft\WindowsApps\wt.exe

WindowsTerminal-এ বিভিন্ন প্রোফাইলের মধ্যে স্যুইচ করা

উইন্ডোজ 11/10 এ উইন্ডোজ টার্মিনাল কীভাবে ব্যবহার করবেন:নতুনদের গাইড

Windows টার্মিনাল অ্যাপ, ডিফল্টরূপে, একটি Windows PowerShell প্রোফাইলের সাথে খোলে। আপনি যদি প্লাস (+) চিহ্নে ক্লিক করেন, তাহলে আরেকটি Windows PowerShell ট্যাব খুলবে।

কমান্ড প্রম্পট ইত্যাদির মতো অন্যান্য প্রোফাইলে স্যুইচ করতে, আপনি ট্যাব বারের উপরে শেভরনে (নিম্নমুখী তীরচিহ্ন) ক্লিক করতে পারেন এবং আপনি যে প্রোফাইলটি পরিবর্তন করতে চান সেটিতে ক্লিক করতে পারেন।

এই পোস্টটি আপনাকে দেখাবে কিভাবে উইন্ডোজ টার্মিনালে সার্চ ফাংশন ব্যবহার করতে হয়।

WindowsTerminal সেটিংস পরিবর্তন করুন

উইন্ডোজ 11/10 এ উইন্ডোজ টার্মিনাল কীভাবে ব্যবহার করবেন:নতুনদের গাইড

আপনি আপনার পছন্দ অনুযায়ী Windows টার্মিনাল অ্যাপ কাস্টমাইজ করতে পারেন। আপনি ট্যাব বারে শেভরনে ক্লিক করতে পারেন এবং সেটিংস নির্বাচন করতে পারেন . বিকল্পভাবে, আপনি Ctrl+, চাপতে পারেন কী সমন্বয়।

টার্মিনাল সেটিংস ট্যাবে, আপনি আপনার পছন্দগুলিকে ব্যক্তিগতকৃত করতে পারেন যেমন কার্সারের আকার পরিবর্তন করা, একটি স্বচ্ছ পটভূমি সক্ষম করা, একটি পটভূমি চিত্র সেট করা, ফন্টের আকার এবং ফন্ট-ওজন পরিবর্তন করা, ডিফল্ট শেল পরিবর্তন করা এবং সেগুলি সংরক্ষণ করা৷

উইন্ডোজ টার্মিনাল সমস্যা সমাধান করুন

যদি টার্মিনাল অ্যাপটি ভারী কাস্টমাইজেশনের কারণে কাজ না করে বা আপনি শুধুমাত্র ডিফল্ট সেটিংস ফিরে পেতে চান, তাহলে আপনি সেটিংস পৃষ্ঠার মাধ্যমে উইন্ডোজ টার্মিনাল রিসেট করতে পারেন অথবা যেহেতু টার্মিনাল অ্যাপটি একটি UWP অ্যাপ, আপনি সেটিংস অ্যাপের মাধ্যমে অ্যাপটিকে রিসেট করতে পারেন। উইন্ডোজ 10 পিসি। বিকল্পভাবে, আপনি PowerShell ব্যবহার করে টার্মিনাল অ্যাপ রিসেট করতে পারেন।

অন্যান্য সমস্যা সমাধানের জন্য যা আপনি চেষ্টা করতে পারেন তা হল Windows 10 থেকে সাইন আউট করুন এবং তারপরে সাইন ইন করুন বা আপনার সিস্টেম পুনরায় চালু করুন৷

যদি কিছু সাহায্য না করে তাহলে আপনি সবসময় উইন্ডোজ টার্মিনাল আনইনস্টল করে পুনরায় ইনস্টল করতে পারেন।

আরো চাই? এই উইন্ডোজ টার্মিনাল টিপস এবং ট্রিক্স পোস্টটি একবার দেখুন৷

উইন্ডোজ 11/10 এ উইন্ডোজ টার্মিনাল কীভাবে ব্যবহার করবেন:নতুনদের গাইড
  1. উইন্ডোজ 11/10 এ আপনার ফোন অ্যাপটি কীভাবে ব্যবহার করবেন

  2. Windows 11/10-এ OneNote অ্যাপ কীভাবে ব্যবহার করবেন

  3. উইন্ডোজ 11/10 এ কীভাবে মেল অ্যাপ ব্যবহার করবেন

  4. কিভাবে macOS টার্মিনাল ব্যবহার করবেন:একটি নতুনদের গাইড