কম্পিউটার

উইন্ডোজ 11/10 পিসিতে কীভাবে স্টিম ডাউনলোড, ইনস্টল এবং ব্যবহার করবেন

গেমারদের জন্য স্টিম একটি জনপ্রিয় গেমিং প্ল্যাটফর্ম। এর লাইব্রেরিতে পেইড এবং ফ্রি-টু-প্লে গেম সহ প্রায় 30000 গেম রয়েছে। স্টিমে স্টিম কমিউনিটিও রয়েছে যেখানে গেমাররা বিভিন্ন ইন-গেম আইটেম কিনতে এবং বিক্রি করতে পারে, স্টিম আলোচনায় তাদের মন্তব্য পোস্ট করে একে অপরের সাথে যোগাযোগ করতে পারে, ইত্যাদি ক্লায়েন্ট আপনার Windows 11/10 পিসিতে৷

উইন্ডোজ 11/10 পিসিতে কীভাবে স্টিম ডাউনলোড, ইনস্টল এবং ব্যবহার করবেন

আপনি কি Windows 11 এ স্টিম ইনস্টল করতে পারেন?

স্টিম Windows 11 এবং Windows 10 উভয় ব্যবহারকারীর জন্য উপলব্ধ। আপনাকে শুধুমাত্র এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে ইনস্টলার ফাইলটি ডাউনলোড করতে হবে এবং Windows 11 এ স্টিম ইনস্টল করতে এটি চালাতে হবে। আপনার Windows 11 কম্পিউটারে স্টিম ক্লায়েন্ট ইনস্টল করার পরে, আপনাকে আপনার বিদ্যমান স্টিম অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করতে হবে বা ব্যবহার করার জন্য একটি নতুন তৈরি করতে হবে। স্টিম সার্ভিস।

কিভাবে উইন্ডোজ পিসিতে স্টিম ডাউনলোড, ইনস্টল এবং ব্যবহার করবেন

আমরা নীচে উইন্ডোজ 11/10 পিসিতে স্টিম ডাউনলোড এবং ইনস্টল করার পদ্ধতি ব্যাখ্যা করেছি। শুরু করা যাক।

1] কিভাবে Windows 11/10 এ স্টিম ডাউনলোড এবং ইনস্টল করবেন

আপনার Windows 11/10 কম্পিউটারে স্টিম ডাউনলোড এবং ইনস্টল করতে, আপনাকে নীচের ধাপগুলি সম্পাদন করতে হবে:

  1. স্টিমের অফিসিয়াল ওয়েবসাইট দেখুন।
  2. Windows 11/10 এর জন্য স্টিম ইনস্টলার ফাইলটি ডাউনলোড করুন।
  3. এটি চালানোর জন্য ইনস্টলার ফাইলটিতে ডাবল-ক্লিক করুন।
  4. আপনার কম্পিউটারে স্টিম ক্লায়েন্ট ইনস্টল করতে অন-স্ক্রীন উইজার্ড অনুসরণ করুন।
  5. স্টিম ক্লায়েন্ট সেটআপ করুন।

আসুন এই সমস্ত ধাপগুলি বিস্তারিতভাবে দেখি।

উইন্ডোজ 11/10 পিসিতে কীভাবে স্টিম ডাউনলোড, ইনস্টল এবং ব্যবহার করবেন

1] আপনার প্রথম ধাপ হল স্টিমের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ইনস্টলার ফাইলটি ডাউনলোড করা। store.steampowered.com-এ যান এবং Install Steam-এ ক্লিক করুন বোতাম, একটি অবস্থান নির্বাচন করুন যেখানে আপনি ইনস্টলার ফাইল সংরক্ষণ করতে চান, এবং সংরক্ষণ করুন ক্লিক করুন .

2] আপনি যেখানে ইনস্টলার ফাইলটি সংরক্ষণ করেছেন সেখানে যান এবং চালানোর জন্য এটিতে ডাবল ক্লিক করুন। আপনি যদি UAC প্রম্পট পান তাহলে হ্যাঁ ক্লিক করুন৷

উইন্ডোজ 11/10 পিসিতে কীভাবে স্টিম ডাউনলোড, ইনস্টল এবং ব্যবহার করবেন

3] স্টিম ইনস্টলেশন উইজার্ড আপনার স্ক্রিনে উপস্থিত হবে। এখন, আপনার ভাষা নির্বাচন করুন এবং পরবর্তী ক্লিক করুন আবার পরবর্তী ইনস্টলেশন স্ক্রিনে, স্টিম আপনাকে ডিফল্ট ইনস্টলেশন অবস্থান দেখাবে, যা হল C ড্রাইভ। আপনি যদি অন্য ড্রাইভে স্টিম ক্লায়েন্ট ইনস্টল করতে চান তবে আপনি ব্রাউজ করুন এ ক্লিক করে এটি পরিবর্তন করতে পারেন বোতাম এখন, ইনস্টল করুন ক্লিক করুন৷ . আপনার কম্পিউটারে স্টিম ইনস্টল না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

পড়ুন :কিভাবে উইন্ডোজ পিসিতে স্টিম ক্লায়েন্ট মেরামত করবেন।

4] ইনস্টলেশন সমাপ্ত হওয়ার পরে, Finish এ ক্লিক করুন . এখন, আপনার পরবর্তী ধাপ হল Windows এ স্টিম ক্লায়েন্ট সেট আপ করা।

উইন্ডোজ 11/10 পিসিতে কীভাবে স্টিম ডাউনলোড, ইনস্টল এবং ব্যবহার করবেন

5] উইন্ডোজে স্টিম সেট আপ করতে, স্টিম চালু করতে ডেস্কটপ শর্টকাটে ডাবল-ক্লিক করুন। আপনি যখন স্টিম চালু করবেন, সার্ভার থেকে সর্বশেষ আপডেট প্যাকেজ ডাউনলোড এবং ইনস্টল করতে কিছু সময় লাগবে।

উইন্ডোজ 11/10 পিসিতে কীভাবে স্টিম ডাউনলোড, ইনস্টল এবং ব্যবহার করবেন

6] আপডেট ইনস্টল করার পরে, আপনি স্টিম লগইন স্ক্রীন দেখতে পাবেন। এখানে, আপনি আপনার বিদ্যমান স্টিম অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করতে পারেন। আপনি যখন আপনার বিদ্যমান অ্যাকাউন্ট দিয়ে স্টিমে লগ ইন করবেন, তখন আপনি আপনার নিবন্ধিত ইমেল আইডিতে একটি যাচাইকরণ কোড পাবেন। আপনার পরিচয় নিশ্চিত করতে আপনাকে সেই কোডটি লিখতে হবে। আপনি যদি আগে একটি স্টিম অ্যাকাউন্ট তৈরি না করে থাকেন, তাহলে একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করুন-এ ক্লিক করুন বোতাম একটি নতুন স্টিম অ্যাকাউন্ট তৈরি এবং সেট আপ করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

উইন্ডোজ 11/10 এ কীভাবে স্টিম ডাউনলোড এবং ইনস্টল করতে হয় সে সম্পর্কে এটি।

পড়ুন : Windows PC এর জন্য সেরা বিনামূল্যের স্টিম গেম

2] কিভাবে Windows 11/10 এ স্টিম ব্যবহার করবেন

উপরে আমরা দেখেছি কিভাবে Windows 11/10 এ Steam ডাউনলোড এবং ইন্সটল করতে হয়। এখন, আসুন দেখি কিভাবে Windows 11/10 এ স্টিম ব্যবহার করতে হয়।

আপনি যখন স্টিম খুলবেন, আপনি এর মেনু বারে বিভিন্ন মেনু দেখতে পাবেন। একবার দেখুন:

  • বাষ্প :স্টিম মেনু আপনাকে স্টিম সেটিংস খুলতে, অন্য স্টিম অ্যাকাউন্টে লগইন করতে, স্টিম ক্লায়েন্ট আপডেটের জন্য চেক করতে, আপনার গেমগুলির ব্যাকআপ এবং পুনরুদ্ধার করতে দেয়।
  • দেখুন৷ :ভিউ মেনু আপনাকে আপনার স্টিম গেমস লাইব্রেরি, লুকানো গেম, ডাউনলোড, আপনার স্টিম বন্ধুদের সাথে চ্যাট করতে, আপনার ইন-গেম স্ক্রিনশট দেখতে দেয়, ইত্যাদি।
  • বন্ধুরা :এখানে, আপনি আপনার অনলাইন বন্ধুদের তালিকা দেখতে পারেন, আরও বন্ধু যোগ করতে পারেন, আপনার প্রোফাইল নাম বা অবতার সম্পাদনা করতে পারেন, অনলাইন, অফলাইন, দূরে, ইত্যাদিতে আপনার স্থিতি পরিবর্তন করতে পারেন৷
  • গেমগুলি৷ :গেমস মেনু আপনাকে আপনার গেম লাইব্রেরি দেখতে, স্টিমে একটি পণ্য সক্রিয় করতে, স্টিম ওয়ালেট কোড রিডিম করতে, আপনার লাইব্রেরিতে একটি নন-স্টিম গেম যোগ করতে দেয়, ইত্যাদি।

স্টিমে প্রায় 30000 গেম রয়েছে। আপনি স্টিম স্টোর থেকে এই গেমগুলি কিনতে পারেন। স্টোরে ক্লিক করুন এবং তারপর আপনার মাউস কার্সারকে বিভাগের উপরে রাখুন বিভাগ অনুযায়ী গেম তালিকা দেখতে. স্টিমের গেমগুলির একটি বিশাল লাইব্রেরি রয়েছে যা বিনামূল্যে খেলার জন্য। স্টিমে সমস্ত ফ্রি টু প্লে গেম অ্যাক্সেস করতে, “বিভাগ> বিনামূল্যে খেলতে যান .”

বিভাগ-ভিত্তিক গেমের তালিকা ছাড়াও, আপনি নতুন এবং ট্রেন্ডিং গেমস, স্টিমের শীর্ষ বিক্রেতার গেমস, সম্প্রতি আপডেট করা গেমস, জনপ্রিয় আসন্ন গেমস ইত্যাদি দেখতে পারেন। এর জন্য, “স্টোর> নতুন এবং উল্লেখযোগ্য এ যান .”

স্টিম ক্লায়েন্টের কমিউনিটি ট্যাবে নিম্নলিখিত বৈশিষ্ট্য রয়েছে:

  • স্টিম আলোচনা :এখানে আপনি আপনার মন্তব্য পোস্ট করে অন্যান্য স্টিম গেমারদের সাথে যোগাযোগ করতে পারেন। এটি ছাড়াও, আপনি এখানে স্টিম এবং গেম ফোরামও পড়তে পারেন।
  • স্টিম ওয়ার্কশপ :এতে বিভিন্ন গেমের জন্য ডাউনলোডযোগ্য সামগ্রী রয়েছে। এই বিষয়বস্তু বিভিন্ন নির্মাতাদের দ্বারা বিকশিত হয়. এছাড়াও আপনি স্টিম ওয়ার্কশপে বিভিন্ন নির্মাতাদের দ্বারা তৈরি করা সামগ্রীতে সদস্যতা নিতে পারেন।
  • স্টিম মার্কেট :এটি স্টিম ব্যবহারকারীদের জন্য একটি ডিজিটাল মার্কেটপ্লেস যেখানে তারা ইন-গেম আইটেম ক্রয় এবং বিক্রি করতে পারে।
  • স্টিম ব্রডকাস্ট :স্টিমের এই বৈশিষ্ট্যটি আপনাকে ইন্টারনেটের মাধ্যমে আপনার গেমপ্লে লাইভ রেকর্ড এবং সম্প্রচার করতে দেয়।

আপনার সিস্টেমে ইন্সটল করার পর আপনি এভাবেই স্টিম ব্যবহার করতে পারেন।

পড়ুন :সফ্টওয়্যার যা পিসিতে স্টিমের কর্মক্ষমতা প্রভাবিত করতে পারে৷

উইন্ডোজে স্টিম গেম কিভাবে ইন্সটল করবেন?

উইন্ডোজে একটি স্টিম গেম ইনস্টল করতে, প্রথমে আপনাকে স্টিম ক্লায়েন্ট ডাউনলোড এবং ইনস্টল করতে হবে। স্টিম ক্লায়েন্ট ইনস্টল করার পরে, এটি খুলুন এবং স্টোরে যান। সেখানে আপনি বিভিন্ন ক্যাটাগরিতে বেশ কিছু গেম পাবেন। এখন, আপনি গেমগুলি কিনতে পারেন বা আপনার প্রয়োজন অনুযায়ী ফ্রি-টু-প্লে গেমগুলি ইনস্টল করতে পারেন৷

আশা করি আপনি আমাদের পোস্টটি সহায়ক পেয়েছেন৷

পরবর্তী পড়ুন :

  • উইন্ডোজ পিসিতে আটকে থাকা স্টিম আপডেট ঠিক করুন।
  • কিভাবে উইন্ডোজ পিসিতে স্টিম ওভারলে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন।

উইন্ডোজ 11/10 পিসিতে কীভাবে স্টিম ডাউনলোড, ইনস্টল এবং ব্যবহার করবেন
  1. উইন্ডোজ 11/10 এ কিভাবে উইন্ডোজ ক্রেডেনশিয়াল ম্যানেজার খুলবেন এবং ব্যবহার করবেন

  2. উইন্ডোজ 11/10 এ কিভাবে উইন্ডোজ ক্রেডেনশিয়াল ম্যানেজার খুলবেন এবং ব্যবহার করবেন

  3. কিভাবে Windows 11/10 এ পেইন্ট খুলবেন এবং ব্যবহার করবেন

  4. কিভাবে Windows 10 এর জন্য WGET ডাউনলোড, ইনস্টল এবং ব্যবহার করবেন