কম্পিউটার

গেম অডিও উইন্ডোজ পিসিতে কাজ করা বন্ধ করে দেয়

গেমস এমন একটি জিনিস যা ব্যবহারকারীদের উইন্ডোজ পিসিতে আকৃষ্ট করে। যাইহোক, আমরা এই সত্য থেকে দূরে সরে যেতে পারি যে, বারবার, আমাদের পিসিতে গেম সম্পর্কিত কিছু ধরণের সমস্যা থাকে। দেরীতে, অনেক ব্যবহারকারী অভিযোগ করেছেন যে গেম অডিও তাদের কম্পিউটারে কাজ করা বন্ধ করে দেয় একটি অধিবেশনের মাঝখানে। এই নিবন্ধে, আমরা এই সমস্যাটি সম্পর্কে বিস্তারিতভাবে কথা বলতে যাচ্ছি এবং সমস্যাটি সমাধানের জন্য কী করা উচিত তা দেখতে যাচ্ছি। আমরা কারণ এবং সমাধান উভয়ই দেব যা আপনি অডিওটি ফিরে পেতে কার্যকর করতে পারেন।

গেম অডিও উইন্ডোজ পিসিতে কাজ করা বন্ধ করে দেয়

আমার গেম অডিও পিসিতে কাজ করছে না কেন?

সাধারণত, আপনার গেম অডিও সরাসরি আপনার কম্পিউটার অডিও লিঙ্ক করা হয়. কিন্তু আপনি যদি ম্যানুয়ালি গেমের ভলিউম সামঞ্জস্য করেন, তবেই আপনি কিছু বৈষম্য দেখতে পাবেন। এই বৈষম্য এবং অমিল সমস্যা সৃষ্টি করতে পারে, তবে, এটি ম্যানুয়ালি সামঞ্জস্য করা যেতে পারে। যাইহোক, এটি একটি ত্রুটি হিসাবে যোগ্য হবে না।

এছাড়াও আরও কিছু কারণ রয়েছে, যেমন অডিও ড্রাইভারের সমস্যা এবং ভুল কনফিগার করা অডিও সেটিংস যা ত্রুটির কারণ হতে পারে। এটি তা নয়, আমরা প্রতিটি কারণ সম্পর্কে কথা বলতে যাচ্ছি এবং সেগুলি সমাধান করতে আপনি কী করতে পারেন তা দেখব। সুতরাং, আসুন আমরা ট্রাবলশুটিং গাইডে যাই।

ফিক্স গেম অডিও উইন্ডোজ পিসিতে কাজ করা বন্ধ করে দেয়

যদি গেম অডিও আপনার Windows 11/10 কম্পিউটারে কাজ করা বন্ধ করে দেয়, তাহলে সমস্যা সমাধানের জন্য নিম্নলিখিত সমাধানগুলি দেখুন৷

  1. আপনার অডিও নিঃশব্দে আছে কিনা তা পরীক্ষা করুন
  2. আপনি ব্লুটুথের সাথে সংযুক্ত কিনা দেখুন
  3. জেনারিক উইন্ডোজ অডিও ড্রাইভারে স্যুইচ করুন
  4. গেম ফাইল ঠিক করুন
  5. ক্লিন বুটে সমস্যা সমাধান করুন
  6. অডিও ট্রাবলশুটার চালান
  7. লঞ্চারটি পুনরায় ইনস্টল করুন

আসুন তাদের সম্পর্কে বিস্তারিত কথা বলি।

1] আপনার অডিও নিঃশব্দ আছে কিনা তা পরীক্ষা করুন

গেম অডিও উইন্ডোজ পিসিতে কাজ করা বন্ধ করে দেয়

প্রথমত, আমাদের নিশ্চিত করতে হবে যে আপনার অডিও নিঃশব্দ না করা হয়েছে। এটি করতে, আপনার টাস্কবারটি দেখুন এবং দেখুন আপনি স্পীকার এবং ক্রস  দেখতে পান কিনা। আইকন, স্ক্রিনশটের মতই। এছাড়াও, আপনার গেমের সেটিংস খুলুন এবং নিশ্চিত করুন যে আপনি অডিওটি নিষ্ক্রিয় করেননি। আপনি যদি এমন কোন সমস্যা দেখতে না পান, তাহলে পরবর্তী সমাধানে যান৷

2] আপনি ব্লুটুথের সাথে সংযুক্ত কিনা তা দেখুন

বেশিরভাগ সময়, আপনার কম্পিউটার চালু হয়ে গেলে ব্লুটুথ ডিভাইসের সাথে স্বয়ংক্রিয়ভাবে সংযুক্ত হয়ে যায়। আপনার সিস্টেমটি ব্লুটুথ ডিভাইসের সাথে সংযুক্ত কিনা তা আপনাকে পরীক্ষা করতে হবে৷ এটি করতে, সেটিংস  খুলুন এবং ব্লুটুথ এবং ডিভাইস-এ যান . তারপরে, কোনো জোড়াযুক্ত ডিভাইস সংযুক্ত কিনা তা পরীক্ষা করুন। এটি সংযুক্ত থাকলে, আপনি হয় সেই ডিভাইসটি পরতে পারেন, এটি বন্ধ করতে পারেন বা সংযোগ বিচ্ছিন্ন করতে পারেন৷ যেভাবেই হোক, আপনার সমস্যা সমাধান করা হবে। সেক্ষেত্রে, ব্লুটুথ অডিও ডিভাইস কানেক্ট হচ্ছে না ঠিক করার জন্য কোনো সমস্যা আছে সমস্যা।

3] জেনেরিক উইন্ডোজ অডিও ড্রাইভারে স্যুইচ করুন

গেম অডিও উইন্ডোজ পিসিতে কাজ করা বন্ধ করে দেয়

ড্রাইভারে একটি বাগ থাকার কারণেও সমস্যাটি ঘটতে পারে, তাই, আমরা যা সুপারিশ করব তা হল একটি আপডেট প্রকাশিত না হওয়া পর্যন্ত একটি জেনেরিক অডিও ড্রাইভারে স্যুইচ করা। এটি করার জন্য আপনাকে নির্ধারিত পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে৷

  1. খুলুন কন্ট্রোল প্যানেল৷
  2. ধ্বনি এ ক্লিক করুন
  3. স্পীকার-এ ডান-ক্লিক করুন এবং প্রপার্টি এ ক্লিক করুন
  4. সম্পত্তি -এ ক্লিক করুন নিয়ন্ত্রক তথ্য  থেকে বিভাগ।
  5. সেটিংস পরিবর্তন করুন-এ ক্লিক করুন বোতাম।
  6. ড্রাইভার-এ যান এবং ড্রাইভার আপডেট করুন এ ক্লিক করুন
  7. ক্লিক করুন ড্রাইভারের জন্য আমার কম্পিউটার ব্রাউজ করুন> আমাকে আমার কম্পিউটার থেকে উপলব্ধ ড্রাইভারের তালিকা থেকে বাছাই করতে দিন।
  8. হাই ডেফিনিশন অডিও ড্রাইভার নির্বাচন করুন (আপনার কম্পিউটারে এর নাম ভিন্ন হতে পারে)।
  9. পরবর্তী এ ক্লিক করুন

অনুরোধ করা হলে কর্ম নিশ্চিত করুন. আশা করি, এটি আপনার জন্য কাজ করবে৷

4] গেম ফাইল ঠিক করুন

হতে পারে আপনি যে গেমটি খেলছেন তাতে কিছু অনুপস্থিত বা দূষিত অডিও ফাইল রয়েছে। আপনাকে যা করতে হবে তা হল আপনার লঞ্চার ব্যবহার করুন এবং সেই ফাইলগুলি যাচাই করুন৷ প্রতিটি লঞ্চারের কাছে একই কাজ করার বিকল্প রয়েছে, তা সে এপিক গেমস, স্টিম, ইউবিসফ্ট ইত্যাদিই হোক না কেন। সেটি করুন এবং সমস্যাটি টিকে আছে কিনা তা পরীক্ষা করুন।

5] ক্লিন বুটে সমস্যা সমাধান করুন

এমন এক টন অ্যাপ্লিকেশন রয়েছে যা আপনার গেমে হস্তক্ষেপ করতে পারে এবং সমস্যা সৃষ্টি করতে পারে। আমরা আপনাকে ক্লিন বুট করার জন্য সুপারিশ করব এবং সমস্যাটির কারণ কী তা খুঁজে বের করুন। তারপর আপনি সমস্যাটি সমাধান করতে এটি সরাতে পারেন৷

6] অডিও ট্রাবলশুটার চালান

গেম অডিও উইন্ডোজ পিসিতে কাজ করা বন্ধ করে দেয়

পরবর্তীতে, আমাদের অডিও ট্রাবলশুটার চালাতে হবে এবং এটি সাহায্য করে কিনা তা দেখতে হবে। এটি সমস্ত উইন্ডোজ কম্পিউটারে উপস্থিত ডিফল্ট ইউটিলিটি এবং সহজেই সমস্যার সমাধান করতে পারে। অডিও ট্রাবলশুটার চালানোর জন্য প্রদত্ত পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

উইন্ডোজ 11

  • সেটিংস খুলুন
  • সিস্টেম> ট্রাবলশুট> অন্যান্য ট্রাবলশুটারগুলিতে যান।
  • চালান এ ক্লিক করুন বাজানো অডিওর সাথে যুক্ত৷

উইন্ডোজ 10

  • সেটিংস খুলুন
  • আপডেট ও নিরাপত্তা> সমস্যা সমাধান> অতিরিক্ত সমস্যা সমাধানকারীতে যান।
  • অডিও বাজানো-এ ক্লিক করুন  > সমস্যা সমাধানকারী চালান।

আশা করি, এটি কাজ করবে৷

7] লঞ্চারটি পুনরায় ইনস্টল করুন

যদি কিছুই কাজ না করে, তাহলে হয়তো লঞ্চারটি দূষিত হয়ে গেছে, সেটা স্টিম, অরিজিন ইত্যাদি হোক না কেন, বারবার দূষিত হওয়ার প্রবণতা রয়েছে। আপনাকে যা করতে হবে তা হল অ্যাপটি আনইনস্টল করুন, ডাউনলোড করুন এবং ইনস্টল করুন। এইভাবে, আপনার সমস্যা সমাধান করা উচিত।

আমার পিসিতে শব্দ বন্ধ হয়ে যাচ্ছে কেন?

একটি ভুল ড্রাইভার, শব্দ বর্ধিতকরণ এবং অন্যান্য প্রোগ্রামের হস্তক্ষেপের মতো জিনিসগুলি অডিও-সম্পর্কিত সমস্যার কারণ হতে পারে। আমরা এখানে উল্লেখ করেছি যে বেশিরভাগ সমাধান আপনার ক্ষেত্রেও প্রযোজ্য হবে। যাইহোক, আমি আপনাকে আমাদের নির্দেশিকা পড়ার জন্য অনুরোধ করব কিভাবে কোন সাউন্ড অডিও সমস্যার সমস্যা সমাধান করবেন।

গেম অডিও উইন্ডোজ পিসিতে কাজ করা বন্ধ করে দেয়
  1. Windows 11 এ কাজ করছে না Realtek অডিও কনসোল ঠিক করুন

  2. উইন্ডোজ 10 কাজ করছে না জুম অডিও ঠিক করুন

  3. কীবোর্ড কাজ করা বন্ধ করে দিলে কীভাবে উইন্ডোজ পিসি আনলক করবেন

  4. সেটিংস অ্যাপ উইন্ডোজে কাজ করা বন্ধ করে দিলে কী হবে