কম্পিউটার

কীবোর্ড কাজ করা বন্ধ করে দিলে কীভাবে উইন্ডোজ পিসি আনলক করবেন

এটি একটি হতাশাজনক মুহূর্ত যখন আপনার কীবোর্ড কাজ করা বন্ধ করে দেয় বা আপনার কম্পিউটার কীবোর্ড ইনপুট সনাক্ত করতে ব্যর্থ হয়। কিন্তু, এটি একটি প্রধান সমস্যা হয়ে উঠতে পারে যদি এটি সিস্টেম বুট করার সময় ঘটে।

ধন্যবাদ, মাইক্রোসফট উইন্ডোজ কীবোর্ড ছাড়াই পিসিতে লগইন করার একটি উপায় প্রদান করেছে৷ বিস্তারিত লিখতে আপনাকে শুধু আপনার মাউস বা টাচপ্যাড ব্যবহার করতে হবে। এই বৈশিষ্ট্যটি 'Ease of Access Center' নামে পরিচিত।

Ease of Access Center কি?

ভিস্তা থেকে উচ্চতর সংস্করণ পর্যন্ত উইন্ডোজ অপারেটিং সিস্টেমে অ্যাক্সেস কেন্দ্রের সহজলভ্যতা একটি বৈশিষ্ট্য৷ এটি উপলব্ধ প্রোগ্রামগুলির জন্য অ্যাক্সেসযোগ্যতা সেটিংস সেট আপ করার বিকল্পগুলি প্রদান করে৷ আপনি কিবোর্ড ছাড়াই আপনার পিসিতে লগইন করতে এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন।

কীবোর্ড ছাড়া উইন্ডোজে কীভাবে লগইন করবেন

ইজ অফ এক্সেস সেন্টার বিকল্পটি আপনার সিস্টেমে সহজে লগইন করার অনুমতি দেয়, যদি আপনার কীবোর্ড অকার্যকর হয়ে যায় বা আপনার কম্পিউটার দ্বারা সনাক্ত না হয়। এটি করতে, নীচের সহজ পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • আপনার কম্পিউটার যথারীতি চালু করুন। আপনি লগইন স্ক্রীন দেখতে পাবেন।
    কীবোর্ড কাজ করা বন্ধ করে দিলে কীভাবে উইন্ডোজ পিসি আনলক করবেন
  • Ease of Access Center বা Ease of Access-এর লোগো খুঁজতে লগইন স্ক্রিনের নিচের বাম কোণে যান। Windows 10-এ এটি নীচের ডানদিকের কোণায় উপলব্ধ৷
    কীবোর্ড কাজ করা বন্ধ করে দিলে কীভাবে উইন্ডোজ পিসি আনলক করবেন
  • Ease of Access Center বোতামে ক্লিক করুন এবং অন-স্ক্রীন কীবোর্ড নির্বাচন করুন (বা কীবোর্ড ছাড়াই টাইপ করুন)। Windows 7-এর জন্য, ঠিক আছে বা পরবর্তী প্রয়োগ করুন-এ ক্লিক করুন।
    কীবোর্ড কাজ করা বন্ধ করে দিলে কীভাবে উইন্ডোজ পিসি আনলক করবেন
  • এটি স্ক্রিনে একটি ভার্চুয়াল কীবোর্ড খুলবে, যা দেখতে আপনার সাধারণ কীবোর্ডের মতোই। ডিজিটাল কীবোর্ডে উপলব্ধ কীগুলিতে ক্লিক করতে আপনার মাউস ব্যবহার করুন৷
    কীবোর্ড কাজ করা বন্ধ করে দিলে কীভাবে উইন্ডোজ পিসি আনলক করবেন
  • আপনার পাসওয়ার্ড লিখতে, লগইন ক্ষেত্রে ক্লিক করুন এবং প্রদত্ত কীবোর্ডের অক্ষর বা সংখ্যাগুলিতে ক্লিক করুন৷
  • আপনি একবার পাসওয়ার্ডটি প্রবেশ করানো মাত্র "এন্টার" বা পাসওয়ার্ড ক্ষেত্রের ঠিক পরে দেওয়া লগইন বোতামে ক্লিক করুন। এটি আপনাকে কোনো শারীরিক কীবোর্ড ছাড়াই সহজেই উইন্ডোজে লগ ইন করতে সাহায্য করবে।
    কীবোর্ড কাজ করা বন্ধ করে দিলে কীভাবে উইন্ডোজ পিসি আনলক করবেন

সিস্টেমে লগ ইন করার পর কী হয়

আপনি একবার আপনার সিস্টেমে লগইন করলে, আপনার ফিজিক্যাল কীবোর্ডকে কার্যকরী করার জন্য সমাধান চেক করার চেষ্টা করুন৷ আপনি এটির ড্রাইভারগুলি পুনরায় ইনস্টল বা আপডেট করতে পারেন, বা এটি একটি USB কীবোর্ড হলে এটি অন্যান্য পোর্টে সংযোগ করার চেষ্টা করুন৷ আপনার কীবোর্ডে কিছু হার্ডওয়্যার সমস্যা আছে তা নিশ্চিত করার পরেই, আপনি নতুন একটির জন্য যেতে পারেন বা এটি প্রতিস্থাপন করতে পারেন, যদি এটি ওয়ারেন্টির অধীনে থাকে।

সুতরাং, আপনার কীবোর্ড কাজ করুক বা না করুক, আপনি সহজে অ্যাক্সেস সহ আপনার নিজস্ব সিস্টেমের বাইরে লক করা হবে না৷ আমরা আশা করি আপনার এই পদক্ষেপগুলি সহায়ক হবে, অনুগ্রহ করে নীচের মন্তব্যগুলিতে আপনার মতামত শেয়ার করুন৷


  1. কিভাবে Windows 10 এ কীবোর্ড ম্যাক্রো তৈরি করবেন

  2. Windows 11 এ কাজ করছে না Alt + F4 কীবোর্ড শর্টকাট কিভাবে ঠিক করবেন

  3. উইন্ডোজ 11/10 এ কাজ করছে না নম্বর প্যাড কীভাবে ঠিক করবেন

  4. Windows Feedback Hub কাজ না করলে কিভাবে ঠিক করবেন?