কম্পিউটার

গেমস খেলার সময় Windows 10 কম্পিউটার পুনরায় চালু হয় [সমাধান]

Windows 10 কম্পিউটার রিস্টার্ট হয় বা এলোমেলোভাবে বন্ধ হয়ে যায়, বিশেষ করে একটি গেম খেলার সময়। আপনি একা নন, বেশ কয়েকজন ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে তারা জানিয়েছেন যে তাদের কম্পিউটার এলোমেলোভাবে ক্র্যাশ হয়ে যায় এবং তারা যখন গেম খেলছিল তখন পুনরায় চালু হয়। Windows 10 এলোমেলোভাবে পুনরায় চালু হওয়ার সবচেয়ে সাধারণ কারণ গ্রাফিক কার্ড অতিরিক্ত গরম হওয়া বা ড্রাইভারের সমস্যা। আবার ভাইরাস ম্যালওয়্যার সংক্রমণ, পাওয়ার সাপ্লাই সমস্যা বা হার্ডওয়্যার ব্যর্থতার কারণেও উইন্ডোজ 10 এ গেম খেলার সময় কম্পিউটার রিস্টার্ট হয়। এখানে এই পোস্টে, আমাদের কাছে সবচেয়ে কার্যকরী সমাধান রয়েছে যা সমস্যা মোকাবেলা করতে এবং গেম খেলার সময় পিসি বন্ধ হয়ে যাওয়া ঠিক করতে সাহায্য করে।

গেম খেলার সময় কেন Windows 10 PC স্বয়ংক্রিয়ভাবে পুনরায় চালু হয়?

এটা সত্যিই হতাশাজনক যখন গেম করার সময় উইন্ডোজ 10 এলোমেলোভাবে পুনরায় চালু হয় . এই সমস্যাটি বের করার জন্য, গেম খেলার সময় উইন্ডোজ 10 পিসি রিস্টার্ট হওয়ার কারণটি আপনাকে জানতে হবে। পুরানো গ্রাফিক্স কার্ড ড্রাইভার, অনুপযুক্ত পাওয়ার সেটিংস, সিস্টেম ফাইল দুর্নীতি বা আপনি যে গেমটি খেলছেন তা বর্তমান উইন্ডোজ 10 সংস্করণ এবং আরও অনেক কিছুর সাথে সামঞ্জস্যপূর্ণ নয়।

তাই কোনো সমাধান প্রয়োগ করার আগে অনুগ্রহ করে গেম সিস্টেমের প্রয়োজনীয়তা পরীক্ষা করে দেখুন, যদি আপনার কম্পিউটার গেমের জন্য ন্যূনতম সিস্টেমের প্রয়োজনীয়তা পূরণ করে। এছাড়াও, নিশ্চিত করুন যে আপনার উইন্ডোজ ইন্সটল ড্রাইভে পর্যাপ্ত সঞ্চয়স্থান রয়েছে (মূলত এটি C)।

সর্বশেষ আপডেট করা অ্যান্টিভাইরাস দিয়ে একটি সম্পূর্ণ সিস্টেম স্ক্যান করুন ভাইরাস বা ম্যালওয়্যার সংক্রমণের জন্য যা উইন্ডোজ 10 ক্র্যাশের কারণ হতে পারে এবং গেম খেলার সময় পুনরায় চালু করতে পারে৷

আপনার কম্পিউটারকে ঠান্ডা হতে দিন

যদি আপনার পিসি ল্যাপটপ অতিরিক্ত গরম হয় যা গেম খেলার সময় পিসি ক্র্যাশ বা রিবুট হতে পারে কারণ CPU খুব বেশি ব্যস্ত হয়ে পড়ে তবে এটি উচ্চ শক্তি সৃষ্টি করে এবং তাপ উৎপন্ন করে ফলস্বরূপ উইন্ডোজ 10 পিসি নিজেকে রক্ষা করতে স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে।

অনুরূপ পরিস্থিতি প্রতিরোধ করার জন্য, আপনার হিটসিঙ্ক সঠিকভাবে চলছে কিনা তা পরীক্ষা করা উচিত। আপনার পিসিতে ধুলো পরিষ্কার করুন এবং সমস্ত ফ্যান সঠিকভাবে কাজ করছে তা পরীক্ষা করুন। এছাড়াও, কম্পিউটারকে ঠান্ডা করার জন্য ছেড়ে দিন এবং পরে আবার গেমটি চালান যাতে PC এখনও রিবুট হয় কি না।

পাওয়ার সেটিংস পরিবর্তন করুন

অনুপযুক্ত পাওয়ার সেটিংস গেম খেলার সময় পিসি বন্ধ বা পুনরায় চালু করার কারণ হতে পারে। নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে পাওয়ার সেটিংস পরিবর্তন করুন এবং এটি সাহায্য করে কিনা তা পরীক্ষা করুন৷

  • কন্ট্রোল প্যানেল খুলুন, পাওয়ার বিকল্পগুলি খুঁজুন এবং নির্বাচন করুন,
  • এখানে আপনি আপনার বর্তমান পাওয়ার মোড দেখতে পাবেন, পরিবর্তন পরিকল্পনা সেটিংস লিঙ্কে ক্লিক করুন,
  • দ্রষ্টব্য: যদি বর্তমান পাওয়ার প্ল্যানটি পাওয়ার সেভার হিসাবে সেট করা থাকে তবে এটিকে উচ্চ কার্যক্ষমতা বা ব্যালেন্সডতে পরিবর্তন করুন
  • পরিকল্পনা সেটিংস সম্পাদনা উইন্ডোতে, উন্নত পাওয়ার সেটিংস পরিবর্তন করুন বিকল্পে ক্লিক করুন।
  • এরপর, প্রসেসর পাওয়ার ম্যানেজমেন্ট প্রসারিত করুন তারপরে সর্বনিম্ন প্রসেসরের অবস্থা এবং সংখ্যাটিকে নিম্ন অবস্থায় সেট করুন যেমন 5% বা 0% এবং ঠিক আছে ক্লিক করুন।
  • এর পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং সমস্যাটি ঠিক করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে আবার গেমটি চালান৷

গেমস খেলার সময় Windows 10 কম্পিউটার পুনরায় চালু হয় [সমাধান]

সর্বশেষ উইন্ডোজ আপডেট ইনস্টল করুন

গেমিং করার সময় উইন্ডোজ 10 পুনরায় চালু করার জন্য একটি বাগ হতে পারে। পূর্ববর্তী সংস্করণে বাগগুলির জন্য কিছু নতুন বৈশিষ্ট্য এবং প্যাচ আনতে মাইক্রোসফ্ট নিয়মিত উইন্ডোজ আপডেট প্রকাশ করে। সর্বশেষ উইন্ডোজ আপডেট ইনস্টল করলে বাগটির সমাধান হতে পারে।

  • সেটিংস খুলতে Windows এবং I কী টিপুন এবং তারপরে আপডেট এবং নিরাপত্তা বিভাগে যান৷
  • কোন উপলব্ধ নতুন আপডেট আছে কিনা তা দেখতে পরবর্তী উইন্ডোর ডানদিকে যান৷ যদি থাকে, ডাউনলোড করতে এবং আপডেট করতে এটিতে ক্লিক করুন৷
  • নতুন সংস্করণে আপডেট করার পরে, সেগুলি প্রয়োগ করতে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন৷ এবং গেম খেলার সময় পিসি রিবুট হয় কিনা তা পরীক্ষা করুন।

গেমস খেলার সময় Windows 10 কম্পিউটার পুনরায় চালু হয় [সমাধান]

উইন্ডোজ অটোমেটিক রিস্টার্ট ফিচার অক্ষম করুন

এখানে আরেকটি কার্যকর উপায় বেশিরভাগ ব্যবহারকারীদের তাদের কম্পিউটার রিবুট সমস্যা সমাধান করতে সাহায্য করে।

  • Windows কী + R টিপুন, sysdm.cpl টাইপ করুন এবং সিস্টেম বৈশিষ্ট্য খুলতে ঠিক আছে ক্লিক করুন,
  • উন্নত ট্যাবে যান, তারপর স্টার্টআপ এবং পুনরুদ্ধারের অধীনে সেটিংসে ক্লিক করুন,
  • এবং পরিশেষে, স্বয়ংক্রিয়ভাবে রিস্টার্ট আনচেক করুন এবং ঠিক আছে ক্লিক করুন।

গেমস খেলার সময় Windows 10 কম্পিউটার পুনরায় চালু হয় [সমাধান]

গ্রাফিক কার্ড ড্রাইভার পুনরায় ইনস্টল করুন

আপনি যখন আপনার কম্পিউটারে গেম খেলছেন তখন গ্রাফিক্স ড্রাইভার একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গ্রাফিক্স ড্রাইভার মাদারবোর্ড থেকে আপনার গ্রাফিক্স হার্ডওয়্যারে তথ্য রিলে করার কাজ করে। ইনস্টল করা গ্রাফিক্স ড্রাইভারটি পুরানো বা অনুপস্থিত থাকলে গেম খেলার সময় আপনি Windows 10 রিবুট বা শাটডাউন অনুভব করতে পারেন। এই ধরনের ক্ষেত্রে গ্রাফিক্স কার্ড ড্রাইভার পুনরায় ইনস্টল করুন সমস্যা সমাধানে সাহায্য করুন।

  • এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে DDU (ডিসপ্লে ড্রাইভার আনইনস্টলার) ডাউনলোড এবং ইনস্টল করুন।
  • নিরাপদ মোডে আপনার কম্পিউটার চালু করুন, DDU খুলুন (ডিসপ্লে ড্রাইভার আনইনস্টলার), এবং প্রথম বিকল্প "পরিষ্কার করুন এবং পুনরায় চালু করুন নির্বাচন করুন ”।
  • এটি আপনার কম্পিউটার থেকে বর্তমান ড্রাইভারগুলিকে সম্পূর্ণরূপে আনইনস্টল করবে৷

গেমস খেলার সময় Windows 10 কম্পিউটার পুনরায় চালু হয় [সমাধান]

  • একবার হয়ে গেলে, নিরাপদ মোড ছাড়াই সাধারণত আপনার কম্পিউটার বুট করুন।
  • Windows কী টিপুন + X ডিভাইস ম্যানেজার নির্বাচন করুন, যেকোনো খালি জায়গায় ডান-ক্লিক করুন এবং "হার্ডওয়্যার পরিবর্তনের জন্য অনুসন্ধান করুন" নির্বাচন করুন। ডিফল্ট ড্রাইভার ইনস্টল করা হবে।
  • এছাড়া, আপনার কম্পিউটারে সর্বশেষ গ্রাফিক্স ড্রাইভার ডাউনলোড এবং ইনস্টল করতে আপনার প্রস্তুতকারকের ওয়েবসাইটে যান৷
  • আপনার পিসি রিবুট করুন এবং গেম খেলার সময় সমস্যা সমাধান হয়েছে কিনা বা কম্পিউটার এখনও রিস্টার্ট হচ্ছে কিনা তা পরীক্ষা করতে যেকোনো গেম খুলুন।

পাওয়ার সাপ্লাই ইউনিট চেক করুন

সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে, পাওয়ার সাপ্লাই ইউনিট (PSU) একটি গুরুত্বপূর্ণ PC উপাদান যা প্রয়োজনীয় ভোল্টেজ প্রদান করে। যদি পাওয়ার সাপ্লাই ইউনিট ক্ষতিগ্রস্ত হয় বা সঠিকভাবে বিদ্যুৎ প্রেরণ না করে, তাহলে সিস্টেম হ্যাং থেকে রিস্টার্ট পর্যন্ত বিভিন্ন ত্রুটি ঘটবে। আপনি PSU নিজের দ্বারা ব্যর্থ হচ্ছে কিনা তা পরীক্ষা করতে সক্ষম। যদি এটি সত্যিই PSU এর দোষ হয়, তাহলে একটি নতুন প্রতিস্থাপন করুন।

এছাড়াও, সিস্টেম ফাইল চেকার ইউটিলিটি চালান যা অনুপস্থিত সিস্টেম ফাইলগুলিকে স্ক্যান করে এবং পুনরুদ্ধার করে এবং যদি দূষিত সিস্টেম ফাইলগুলি এলোমেলোভাবে উইন্ডোজ 10 পুনরায় চালু করে তাহলে সমস্যাটি সমাধান করতে সহায়তা করে৷

  • গেমিংয়ের জন্য কীভাবে উইন্ডোজ 11 অপ্টিমাইজ করবেন (8 টিপস)
  • Windows 10 Xbox গেম বার কাজ করছে না বা খুলছে না? এখানে কিভাবে ঠিক করতে হয়
  • Windows 10/8.1/7-এ রানটাইম ব্রোকারের উচ্চ CPU ব্যবহার ঠিক করুন
  • 9 কারনে উইন্ডোজ 10 কম্পিউটার ধীর গতিতে চলছে এবং কিভাবে গতি বাড়ানো যায়?
  • Spotify খুলবে না বা Windows 10 এ সাড়া দেবে না? আসুন সমস্যাটি সমাধান করি
  • Windows 10 আপডেটের পর ল্যাপটপ এলোমেলোভাবে জমে যায়? এই সমাধানগুলি চেষ্টা করুন

  1. কিভাবে কম্পিউটার এলোমেলোভাবে রিস্টার্ট সমস্যাগুলি সমাধান করবেন

  2. কিভাবে উইন্ডোজ 11 ঠিক করবেন গেম খেলার সময় রিস্টার্ট হতে থাকে

  3. উইন্ডোজ 10 এ গেম খেলার সময় স্ক্রীন কালো হয়ে যায়? এই সমাধানগুলি চেষ্টা করুন

  4. সমাধান:গেম উইন্ডোজ 10 খেলার সময় কম্পিউটার এলোমেলোভাবে পুনরায় চালু হয়