কম্পিউটার

গেম চালু বা খেলার সময় কম্পিউটার রিস্টার্ট হতে থাকে

পিসি গেমাররা তাদের উইন্ডোজ 11 বা উইন্ডোজ 10 গেমিং কম্পিউটারে বেশ কয়েকটি সমস্যার সম্মুখীন হতে পারে। এই সমস্যাগুলি হতে পারে ভ্যালোরেন্ট সংযোগ ত্রুটি, ডিসকর্ড সংযোগ ত্রুটি, এপিক গেমস সংযোগ ত্রুটি, এক্সবক্স গেমস ইনস্টলেশন ত্রুটি, এফপিএস ড্রপস সহ গেম তোতলানো ইত্যাদি। এই পোস্টে, আমরা গেম চালু করার সময় বা খেলার সময় কম্পিউটার পুনরায় চালু হয় সমস্যার সমাধান দিই। .

গেম চালু বা খেলার সময় কম্পিউটার রিস্টার্ট হতে থাকে

কেন আমার কম্পিউটার এলোমেলোভাবে রিস্টার্ট হতে থাকে?

অন্যান্য কারণগুলির মধ্যে, তবে প্রধানত, একটি অতিরিক্ত উত্তপ্ত প্রসেসর হল সবচেয়ে সাধারণ অপরাধ যা একটি কম্পিউটারকে এলোমেলোভাবে পুনরায় চালু করতে পারে। আপনার কম্পিউটার এলোমেলোভাবে রিস্টার্ট হওয়ার সমস্যা সমাধানের জন্য, আপনি আপনার কম্পিউটার খুলতে পারেন এবং CPU পরিষ্কার করতে পারেন – আপনার পিসি হার্ডওয়্যার টেকনিশিয়ানের পরিষেবার প্রয়োজন হতে পারে৷

গেম চালু বা খেলার সময় কম্পিউটার রিস্টার্ট হতে থাকে

গেম চালু করার সময় বা খেলার সময় আপনার কম্পিউটার রিস্টার্ট হলে সবচেয়ে বেশি অপরাধী-

  • পিসি গেমটি চালানোর জন্য ন্যূনতম প্রয়োজনীয়তা পূরণ করে না।
  • পাওয়ার সেটিংস।
  • অতি গরম হওয়া।
  • সিস্টেম ব্যর্থতা।
  • খারাপ PSU।
  • হিটসিঙ্ক।
  • ওভারক্লকিং।
  • ভুল BIOS সেটিংস।
  • খারাপ GPU।
  • বচ করা উইন্ডোজ ইনস্টলেশন।

গেমস আপনার পিসি রিস্টার্ট করবেন? আপনি যদি এই সমস্যাটির সম্মুখীন হন, তাহলে আপনি নিচে আমাদের প্রস্তাবিত সমাধানগুলি কোনো নির্দিষ্ট ক্রমেই চেষ্টা করে দেখতে পারেন এবং দেখতে পারেন যে এটি সমস্যার সমাধান করতে সাহায্য করে কিনা।

  1. পাওয়ার প্ল্যান পরিবর্তন করুন
  2. গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করুন
  3. তৃতীয় পক্ষের GPU নিষ্ক্রিয় করুন (যদি প্রযোজ্য হয়)
  4. ওভারক্লকিং অক্ষম করুন (যদি প্রযোজ্য হয়)
  5. PSU চেক করুন
  6. প্রসেসর এবং হিটসিঙ্ক পরীক্ষা করুন
  7. সিস্টেম পুনরুদ্ধার সম্পাদন করুন
  8. ডিফল্ট সেটিংসে BIOS রিসেট করুন
  9. BIOS আপডেট করুন।

আসুন তালিকাভুক্ত প্রতিটি সমাধানের সাথে জড়িত প্রক্রিয়াটির বর্ণনাটি একবার দেখে নেওয়া যাক।

আপনি নীচের সমাধানগুলি নিয়ে এগিয়ে যাওয়ার আগে, আপনাকে প্রথমে পরীক্ষা করা উচিত যে আপনার পিসি গেমটি চালানোর জন্য সমস্ত প্রয়োজনীয়তা পূরণ করে কিনা। মনে রাখবেন যে ন্যূনতম প্রয়োজনীয়তা থাকা গ্যারান্টি দেয় না যে আপনার কোন সমস্যা হবে না। সেরা গেমিং অভিজ্ঞতার জন্য, আপনার পিসি অন্তত প্রস্তাবিত প্রয়োজনীয়তা পূরণ করা উচিত (ন্যূনতম নয়)। আপনি ইন্টারনেটে সার্চ করে বা গেম ডেভেলপার/বিক্রেতার ওয়েবসাইট ভিজিট করে যেকোনো গেমের প্রয়োজনীয়তা যাচাই করতে পারেন।

এছাড়াও, আপডেটের জন্য চেক করুন এবং আপনার Windows 10/11 ডিভাইসে উপলব্ধ যেকোন বিট ইনস্টল করুন এবং দেখুন সমস্যাটি সমাধান হয়েছে কিনা৷

1] পাওয়ার প্ল্যান পরিবর্তন করুন

গেম চালু বা খেলার সময় কম্পিউটার রিস্টার্ট হতে থাকে

আপনি সমস্যার সমাধান শুরু করতে পারেন গেম চালু বা খেলার সময় কম্পিউটার পুনরায় চালু হয় আপনার পিসিতে পাওয়ার সেটিংস চেক করে সমস্যা।

নিম্নলিখিতগুলি করুন:

  • টাস্কবারে সিস্টেম ট্রেতে ব্যাটারি আইকনে ডান-ক্লিক করুন।
  • পাওয়ার বিকল্পগুলি নির্বাচন করুন৷
  • পাওয়ার অপশন পৃষ্ঠায়, যদি পাওয়ার প্ল্যানটি বর্তমানে পাওয়ার সেভার হিসেবে সেট করা থাকে , এটিকে হয় উচ্চ কর্মক্ষমতা  এ পরিবর্তন করুন অথবা ভারসাম্যপূর্ণ .
  • পরবর্তী, আপনার নির্বাচিত পরিকল্পনার জন্য, যদি আপনি পূর্বে সেটিংসে পরিবর্তন করে থাকেন, তাহলে প্ল্যান সেটিংস পরিবর্তন করুন-এ ক্লিক করুন এবং এই প্ল্যানে ডিফল্ট সেটিংস পুনরুদ্ধার করুন নির্বাচন করুন .
  • কন্ট্রোল প্যানেল থেকে প্রস্থান করুন।
  • পিসি রিস্টার্ট করুন।

সমস্যাটি অমীমাংসিত হলে, পরবর্তী সমাধানের চেষ্টা করুন৷

2] গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করুন

এই সমাধানটির জন্য আপনাকে আপনার উইন্ডোজ সিস্টেমে ইনস্টল করা গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করতে হবে।

3] তৃতীয় পক্ষের GPU নিষ্ক্রিয় করুন (যদি প্রযোজ্য হয়)

গেম চালু বা খেলার সময় কম্পিউটার রিস্টার্ট হতে থাকে

আপনার কম্পিউটারে চলমান একটি তৃতীয় পক্ষের GPU থাকলে, Windows OS সংস্করণের সাথে সামঞ্জস্যহীনতার কারণে আপনি এই সমস্যাটি অনুভব করতে পারেন। এই ক্ষেত্রে, সমস্যাটি সমাধান করতে, নিম্নলিখিতগুলি করুন:

  • Windows কী + X টিপুন পাওয়ার ইউজার মেনু খুলতে।
  • M টিপুন ডিভাইস ম্যানেজার খুলতে কীবোর্ডে কী।
  • ডিভাইস ম্যানেজারে , ইনস্টল করা ডিভাইসের তালিকার মধ্য দিয়ে নিচে স্ক্রোল করুন এবং ডিসপ্লে অ্যাডাপ্টার প্রসারিত করুন বিভাগ।
  • গ্রাফিক্স কার্ডে ডান-ক্লিক করুন এবং ডিভাইস নিষ্ক্রিয় করুন ক্লিক করুন .
  • ডিভাইস ম্যানেজার থেকে প্রস্থান করুন।
  • কম্পিউটার রিস্টার্ট করুন।

পর্যবেক্ষণ করুন এবং সমস্যাটি অব্যাহত আছে কিনা তা দেখুন। যদি তাই হয়, পরবর্তী সমাধান চেষ্টা করুন.

4] ওভারক্লকিং অক্ষম করুন (যদি প্রযোজ্য হয়)

এই সমাধানের জন্য আপনাকে আপনার CPU ওভারক্লক করা বন্ধ করতে হবে। সুতরাং, আপনি যদি আপনার পিসি ওভারক্লক করে থাকেন, তাহলে আপনি ব্যবহার করা ওভারক্লকিং সফ্টওয়্যারের উপর নির্ভর করে পরিবর্তনটি বিপরীত করতে পারেন। সাধারণত, সফ্টওয়্যার চালু করুন এবং ওভারক্লকিং বন্ধ করার বিকল্পটি সন্ধান করুন। একবার হয়ে গেলে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং দেখুন সমস্যাটি সমাধান হয়েছে কিনা। অন্যথায়, পরবর্তী সমাধান নিয়ে এগিয়ে যান।

5] PSU চেক করুন

যদি আপনার PSU ক্ষতিগ্রস্থ হয় বা সঠিকভাবে পাওয়ার ট্রান্সমিট না করে, তাহলে আপনি সিস্টেম রিস্টার্টের সাথে সাথে সিস্টেম হ্যাং বা ফ্রিজ সহ অন্যান্য অসংখ্য সমস্যার সম্মুখীন হবেন। এই ক্ষেত্রে, আপনি অন্য PSU চেষ্টা করতে পারেন এবং সমস্যাটি টিকে থাকে কিনা তা দেখতে পারেন। এছাড়াও, PSU-কে আপনার মেইন ইলেক্ট্রিসিটি আউটলেটের সাথে সংযোগকারী তারের পরিবর্তন করুন; যদি সমস্যাটি থেকে যায়, আপনার PSU একজন PC হার্ডওয়্যার টেকনিশিয়ান দ্বারা পরীক্ষা করুন এবং যদি রোগ নির্ণয় দেখায় যে এটি ক্ষতিগ্রস্থ হয়েছে তাহলে হার্ডওয়্যারটি প্রতিস্থাপন করুন।

6] প্রসেসর এবং হিটসিঙ্ক চেক করুন

কোনো গেম খেলার সময় আপনার কম্পিউটার রিস্টার্ট হলে, এটি সাধারণত কম্পিউটার এত বেশি গরম হওয়ার কারণে হয় যে এটি জরুরি রিস্টার্ট করে। এই ক্ষেত্রে, আপনার উইন্ডোজ গেমিং রিগ ঠান্ডা হয়েছে তা নিশ্চিত করতে হিটসিঙ্ক পরীক্ষা করুন। আপনি যদি ল্যাপটপে গেমিং করেন তবে আপনি গ্রিল পরিষ্কার করতে পারেন এবং কুলিং সফ্টওয়্যার এবং একটি কুলিং প্যাডও ব্যবহার করতে পারেন৷

7] সিস্টেম পুনরুদ্ধার সম্পাদন করুন

আপনি আপনার সিস্টেমকে আগের পয়েন্টে পুনরুদ্ধার করতে পারেন। এটি আপনার সিস্টেমকে আগের অবস্থায় ফিরিয়ে আনবে যখন সিস্টেমটি সঠিকভাবে কাজ করছিল৷

8] ডিফল্ট সেটিংসে BIOS রিসেট করুন

এই সমাধানটির জন্য আপনাকে BIOS সেটিংটিকে এর ডিফল্ট মানগুলিতে পুনরায় সেট করতে হবে এবং এটি সাহায্য করে কিনা তা দেখতে হবে। যদি না হয়, পরবর্তী সমাধান চেষ্টা করুন।

9] BIOS আপডেট করুন

আপনি OEM থেকে টুল ব্যবহার করে আপনার সিস্টেমে BIOS এবং ফার্মওয়্যার আপডেট করার চেষ্টা করতে পারেন এটি করার সবচেয়ে সহজ উপায়।

সমস্ত OEM নির্মাতাদের ইউটিলিটি রয়েছে যা আপনাকে সহজেই আপডেট করতে সাহায্য করে, BIOS, ফার্মওয়্যার এবং ড্রাইভার। আপনার জন্য অনুসন্ধান করুন এবং এটি শুধুমাত্র অফিসিয়াল সাইট থেকে ডাউনলোড করুন৷

এটি BIOS আপডেট করার সবচেয়ে নিরাপদ উপায়:

  • যদি আপনি একটি Dell ল্যাপটপের মালিক হন তাহলে আপনি Dell.com-এ যেতে পারেন, অথবা আপনি Dell Update Utility ব্যবহার করতে পারেন।
  • ASUS ব্যবহারকারীরা Microsoft Store থেকে MyASUS BIOS আপডেট ইউটিলিটি ডাউনলোড করতে পারেন।
  • ACER ব্যবহারকারীরা এখানে যেতে পারেন। আপনার সিরিয়াল নম্বর/SNID লিখুন বা মডেল অনুসারে আপনার পণ্য অনুসন্ধান করুন, BIOS/Firmware নির্বাচন করুন এবং আপনি যে ফাইলটি ডাউনলোড করতে চান তার ডাউনলোড লিঙ্কে ক্লিক করুন৷
  • Lenovo ব্যবহারকারীরা Lenovo সিস্টেম আপডেট টুল ব্যবহার করতে পারেন।
  • এইচপি ব্যবহারকারীরা বান্ডেল করা এইচপি সাপোর্ট সহকারী ব্যবহার করতে পারেন।

যদি BIOS আপডেট করার পরেও সমস্যাটি অমীমাংসিত থাকে তবে পরবর্তী সমাধানের চেষ্টা করুন৷

আশা করি এটি সাহায্য করবে!

আমি যখন গেম খেলি তখন কেন আমার পিসি রিস্টার্ট হয় (অতি গরম হয় না)?

লোডের অধীনে পিসি পুনরায় চালু হওয়ার কারণ সাধারণত একটি ত্রুটিপূর্ণ PSU (পাওয়ার সাপ্লাই ইউনিট) বা অপর্যাপ্ত পাওয়ার সাপ্লাই। এছাড়াও, আপনি যদি আপনার গ্রাফিক্স কার্ডটি ওভারক্লক করে থাকেন তবে আপনি এই সমস্যাটি অনুভব করতে পারেন বা এটি আপনার গেমিং রিগে ইনস্টল করা বেমানান বা পুরানো গ্রাফিক্স ড্রাইভার সংস্করণ হতে পারে। আপনি একটি ভিন্ন PSU, সেইসাথে GPU চেষ্টা করতে পারেন। এছাড়াও, অন্য একটি উইন্ডোজ কম্পিউটারে PSU এবং GPU পরীক্ষা করুন - আপনার পিসি হার্ডওয়্যার টেকনিশিয়ানের পরিষেবার প্রয়োজন হতে পারে৷

গেম চালু বা খেলার সময় কম্পিউটার রিস্টার্ট হতে থাকে
  1. আমার Windows 10 কম্পিউটার রিস্টার্ট হতে থাকে, কি করতে হবে?

  2. গেম খেলার সময় উইন্ডোজ 10 কে ক্র্যাশ হওয়া থেকে কিভাবে থামাতে হয়

  3. কিভাবে উইন্ডোজ 11 ঠিক করবেন গেম খেলার সময় রিস্টার্ট হতে থাকে

  4. সমাধান:গেম উইন্ডোজ 10 খেলার সময় কম্পিউটার এলোমেলোভাবে পুনরায় চালু হয়