কম্পিউটার

Windows 10-এ গেম খেলার সময় স্ক্রীন ম্লান হয়ে যায় (একটি সম্পূর্ণ নির্দেশিকা)

অনেকে অভিযোগ করেছেন যে আপনি যতক্ষণ গেম খেলেন ততক্ষণ স্ক্রিনটি ম্লান হয়ে যায়। বিশেষ করে, আপনি যখন পূর্ণ স্ক্রীনে গেম খেলছেন, তখন কম্পিউটারের স্ক্রীনটি ম্লান হতে শুরু করে, কিন্তু আপনি যখন একটি ভিডিও চালান বা পূর্ণ স্ক্রীনে একটি ব্রাউজারে ব্রাউজ করেন তখন এটি ম্লান হয় না। কম্পিউটারের স্ক্রীন এমনভাবে অন্ধকার হয়ে যায় যেন স্ক্রিনের উজ্জ্বলতা ম্লান হতে থাকে। কখনও কখনও, উইন্ডোজ স্ক্রীন ম্লান হয়ে যাওয়ার পরেও আপনি গেমটি খেলতে পারবেন না৷

গেম খেলার সময় আমার স্ক্রীন ঝাপসা হয়ে যায় কেন?

আপনি পূর্ণ স্ক্রিনে একটি গেম খেলার চেষ্টা করার পরে কম্পিউটারের উজ্জ্বলতা ম্লান হয়ে যায়৷ যদি তাই হয়, তাহলে এটা বোঝাতে পারে যে আপনার ডিসপ্লে ড্রাইভার বা সেটিংস ভুল হয়েছে।

উদাহরণস্বরূপ, গ্রাফিক্স কার্ড ড্রাইভারটি পুরানো এবং উইন্ডোজ 10 এর সাথে বেমানান। এদিকে, গেম মোড এবং গেম বার ব্যবহারকারীদের উন্নত গেমিং অভিজ্ঞতা আনতে পারে, তবে দ্বন্দ্বের কারণে গেমগুলির স্ক্রিনগুলি আরও কম হতে পারে।

গেমগুলিতে ডিমিং স্ক্রিন কীভাবে ঠিক করবেন?

আপনি যদি পূর্ণ-স্ক্রীন গেমগুলিতে গাঢ় কম্পিউটার স্ক্রীনের সাথে মোকাবিলা করতে চান তবে আপনাকে বেশিরভাগ ক্ষেত্রে উইন্ডোজ 10-এ ডিসপ্লে ড্রাইভার, সেটিংস এবং গেম সেটিংস পরীক্ষা করতে হবে৷

সম্ভবত, আপনার পাওয়ার প্ল্যানে ডিসপ্লে উজ্জ্বলতার কনফিগারেশনও দায়ী। যে ব্যবহারকারীরা ভিডিও চালানোর সময় স্ক্রীন ডিম করার সমস্যা সমাধান করতে চান তাদের জন্য নিচের সমাধানগুলিও সহায়ক।

সমাধান:

  • 1:ডিমিং স্ক্রিন সমস্যা দ্রুত সমাধান করা
  • 2:ডিসপ্লে ড্রাইভার রোল ব্যাক করুন
  • 3:ডিসপ্লে ড্রাইভার আপডেট করুন
  • 4:অভিযোজিত উজ্জ্বলতা বন্ধ করুন
  • 5:উইন্ডোজ আপডেটের জন্য চেক করুন
  • 6:গেম বার এবং নাইট লাইট মোড নিষ্ক্রিয় করুন

সমাধান 1:ডিমিং স্ক্রীনের সমস্যা দ্রুত সমাধান করা

গেমপ্লে চলাকালীন কম্পিউটারের স্ক্রীন ম্লান হয়ে যাওয়া দেখে, আপনি স্ক্রীন ডিম করার ত্রুটির সমস্যা সমাধানের জন্য কিছু দ্রুত সমাধান চেষ্টা করতে পারেন।

1. Windows 10-এ, কম্বিনেশন কী Windows টিপুন + নিয়ন্ত্রণ + শিফট + B ডিসপ্লে ড্রাইভার রিস্টার্ট করতে।

2. ডিভাইস ম্যানেজারে , ডিসপ্লে অ্যাডাপ্টার প্রসারিত করুন , এবং তারপর নিষ্ক্রিয় করতে ডান ক্লিক করুন৷ এবং তারপর সক্ষম করুন গ্রাফিক কার্ড।

3. দ্বন্দ্ব এড়াতে ল্যাপটপ থেকে পাওয়ার চার্জারটি আনপ্লাগ করুন এবং তারপরে চার্জারটি পুনরায় প্লাগ করুন৷

আপনি গেম খেলার সময় উইন্ডোজ স্ক্রীন ম্লান হওয়া এবং গাঢ় হয়ে যাওয়া ঠিক করতে যদি উপরের সহজ সমাধানগুলি অকেজো হয়, তাহলে আপনাকে আরও সমাধানের চেষ্টা করতে হবে৷

সমাধান 2:ডিসপ্লে ড্রাইভার রোল ব্যাক করুন

কিছু ব্যবহারকারীর জন্য, যদি আপনি উইন্ডোজ 10 আপডেট বা আপগ্রেড করার ঠিক পরে গেম খেলার সময় আবছা স্ক্রিনে আঘাত করেন, তাহলে আপনি ভাল প্রদর্শনের জন্য সর্বশেষ গ্রাফিক্স কার্ড ড্রাইভার ইনস্টল করার চেষ্টা করতে পারেন।

কিন্তু আপডেট করা ড্রাইভার যেমন AMD বা NVIDIA ডিসপ্লে ড্রাইভার এর ফলে গ্রাফিক্স কার্ডের ত্রুটি দেখা দিতে পারে, যেমন স্ক্রীন ম্লান হয়ে যাওয়া। এইভাবে, আপনি এটি সাহায্য করে কিনা তা দেখতে আগের ডিসপ্লে ড্রাইভারে ফিরে যাওয়ার চেষ্টা করতে পারেন৷

1. ডিভাইস ম্যানেজার খুলুন .

2. ডিসপ্লে অ্যাডাপ্টার প্রসারিত করুন এবং তারপর ডিসপ্লে ড্রাইভারের বৈশিষ্ট্যগুলি খুলতে ডান-ক্লিক করুন .

3. ড্রাইভারের অধীনে ট্যাবে, রোল ব্যাক ড্রাইভার ক্লিক করুন এবং তারপর ঠিক আছে ক্লিক করুন .

Windows 10-এ গেম খেলার সময় স্ক্রীন ম্লান হয়ে যায় (একটি সম্পূর্ণ নির্দেশিকা)

পূর্ববর্তী ড্রাইভার সংস্করণে ফিরে যেতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন। এর পরে, আপনি আপনার কম্পিউটার পুনরায় চালু করতে পারেন এবং একটি গেম খেলতে পারেন যে আপনি পূর্ণ স্ক্রীনে একটি গেম খেললে কম্পিউটারের স্ক্রীন ম্লান হয়ে যায় কিনা।

সমাধান 3:ডিসপ্লে ড্রাইভার আপডেট করুন

কিছু ব্যবহারকারী উইন্ডোজ আপডেট বা আপগ্রেড করার পরে গ্রাফিক্স ড্রাইভার আপডেট করেননি। কিন্তু ডিসপ্লে ড্রাইভার কম্পিউটার স্ক্রিনের কার্যক্ষমতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

অতএব, আপনি পেশাদার ড্রাইভার টুল, ড্রাইভার বুস্টার দ্বারা স্বয়ংক্রিয়ভাবে গ্রাফিক্স কার্ড ড্রাইভার আপডেট করার চেষ্টা করবেন। . এটি স্বয়ংক্রিয়ভাবে এবং দ্রুত বিভিন্ন সমস্যার সমাধান করতে এবং উন্নত কর্মক্ষমতা অর্জন করতে সমস্ত ডিভাইস ড্রাইভার অনুসন্ধান, ডাউনলোড এবং ইনস্টল করবে৷

1. ডাউনলোড করুন৷ , ইন্সটল করুন এবং ড্রাইভার বুস্টার চালান।

2. স্ক্যান করুন ক্লিক করুন৷ .

Windows 10-এ গেম খেলার সময় স্ক্রীন ম্লান হয়ে যায় (একটি সম্পূর্ণ নির্দেশিকা)

3. অনুসন্ধান ফলাফলে, ডিসপ্লে অ্যাডাপ্টার খুঁজুন এবং আপডেট করুন সেগুলি স্বয়ংক্রিয়ভাবে৷

Windows 10-এ গেম খেলার সময় স্ক্রীন ম্লান হয়ে যায় (একটি সম্পূর্ণ নির্দেশিকা)

এই টুলটি আপনার জন্য আপ-টু-ডেট গ্রাফিক্স ড্রাইভার ইনস্টল না করা পর্যন্ত অপেক্ষা করুন। আপনি দেখতে পারেন যে আপনি যখন কোনও গেম বা ভিডিও খেলছেন তখন স্ক্রিনের উজ্জ্বলতা হ্রাস পাবে না।

সমাধান 4:অভিযোজিত উজ্জ্বলতা বন্ধ করুন

অভিযোজিত উজ্জ্বলতা আশেপাশের আলোর অবস্থার সাথে মেলে স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীদের প্রদর্শন সামঞ্জস্য করতে পরিবেষ্টিত আলো সেন্সর ব্যবহার করে। এইভাবে, উইন্ডোজ সিস্টেমে অভিযোজিত উজ্জ্বলতা প্রায়শই ব্যাটারির আয়ু বাঁচাতে ব্যবহৃত হয়।

দুর্ভাগ্যবশত, যখন আপনি গেম খেলছেন তখন এই উজ্জ্বলতার বৈশিষ্ট্যটি স্ক্রীনের আবরণকে ম্লান করে দেয়। তাই, আপনি এই সমস্যাযুক্ত উজ্জ্বলতা সেটিং অক্ষম করে স্ক্রীনটিকে ম্লান হওয়া বন্ধ করতে পারেন৷

1. শক্তি অনুসন্ধান করুন৷ অনুসন্ধান বাক্সে এবং তারপরে পাওয়ার এবং ঘুমের সেটিংসে প্রবেশ করতে এন্টার টিপুন৷

2. শক্তি এবং ঘুম এর অধীনে , অতিরিক্ত পাওয়ার সেটিংস জানতে নিচে স্ক্রোল করুন .

3. পাওয়ার সেটিংস পরিবর্তন করুন ক্লিক করুন৷ পাওয়ার প্ল্যানের পাশে।

4. উন্নত পাওয়ার সেটিংস পরিবর্তন করুন টিপুন .

5. ডিসপ্লে সনাক্ত করতে নিচে স্ক্রোল করুন> অভিযোজিত উজ্জ্বলতা সক্ষম করুন .

6. তারপর ব্যাটারি চালু সেট করুন এবং প্লাগ ইন বন্ধ

Windows 10-এ গেম খেলার সময় স্ক্রীন ম্লান হয়ে যায় (একটি সম্পূর্ণ নির্দেশিকা)

7. প্রয়োগ করুন টিপুন এবং ঠিক আছে পরিবর্তনগুলি সংরক্ষণ করতে৷

অভিযোজিত উজ্জ্বলতা ব্যতীত, আপনার কম্পিউটারের স্ক্রীন শক্তি সংরক্ষণের জন্য নিজেকে ম্লান করবে না। আপনি কোনো গেম বা ভিডিও খেলছেন না কেন, আপনার কনফিগার করা স্ক্রিনের উজ্জ্বলতা আপনার জন্য ঠিক আছে এবং আপনি যখন গেম খেলছেন তখন তা ম্লান হবে না।

সমাধান 5:উইন্ডোজ আপডেটের জন্য চেক করুন

কখনও কখনও, মাইক্রোসফ্ট আপনার স্ক্রীন ম্লান করার সমস্যার সমাধানও খুঁজে বের করতে পারে এবং এর নতুন আপডেটগুলিতে সমাধানগুলি যোগ করেছে৷ অতএব, আপনি Windows 10, 8, 7-এ গেমগুলিতে ম্লান স্ক্রীন সমাধানে সহায়তা করার জন্য উইন্ডোজ সিস্টেম আপডেট করার চেষ্টা করতে পারেন।

1. শুরু এ যান৷> সেটিংস> আপডেট এবং নিরাপত্তা .

2.Windows Update-এর অধীনে , ডান দিকে, আপডেটের জন্য চেক করুন টিপুন .

Windows 10-এ গেম খেলার সময় স্ক্রীন ম্লান হয়ে যায় (একটি সম্পূর্ণ নির্দেশিকা)

নতুন সিস্টেম ইনস্টল হওয়ার পরে আপনি গেম বা ভিডিও প্লেতে একটি সাধারণ স্ক্রিন দেখতে পাবেন। এটি বোঝাতে পারে যে আপনি যখন গেম খেলছেন তখন গাঢ় স্ক্রীনটি সিস্টেমের বাধার কারণে হয়।

সমাধান 6:গেম বার এবং নাইট লাইট মোড অক্ষম করুন

গেম বার হল Windows 10-এর একটি নতুন বৈশিষ্ট্য যা ব্যবহারকারীদের আপনি যখন গেম খেলছেন তখন স্ক্রীন এবং ভিডিওগুলি ক্যাপচার করতে দেয়৷ যদিও এই নতুন গেমিং বৈশিষ্ট্যটি Windows 10-এ স্ক্রীনের উজ্জ্বলতা হ্রাস করতে পারে৷

একইভাবে, নাইট লাইট মোডটিও মানুষ ব্যবহার করে দিনের এবং রাতের মধ্যে উজ্জ্বলতা সামঞ্জস্য করার জন্য শক্তি সঞ্চয় করতে এবং চোখের ভালো করতে, তবে এটি কম্পিউটারের স্ক্রীন ম্লান হতেও সমস্যা সৃষ্টি করতে পারে। স্ক্রীনটি এখনও এলোমেলোভাবে ম্লান হবে কিনা তা দেখতে আপনি উভয়কেই অক্ষম করতে পারেন৷

1. স্টার্ট> সেটিংস> গেমিং-এ যান .

2. গেম বার-এর অধীনে , বন্ধ করুন গেম বার ব্যবহার করে গেমের ক্লিপ, স্ক্রিনশট এবং সম্প্রচার রেকর্ড করুন Windows 10-এ গেম বার বন্ধ করতে।

Windows 10-এ গেম খেলার সময় স্ক্রীন ম্লান হয়ে যায় (একটি সম্পূর্ণ নির্দেশিকা)

3. একটি কন্ট্রোলারে এই বোতামটি ব্যবহার করে গেম বার খুলুন -এর বাক্সটি আনচেক করুন আপনি যদি ভবিষ্যতে বোতামটি দিয়ে গেম বারটি চালু করেন।

একইভাবে, গেমের ম্লান স্ক্রীন থেকে মুক্তি পাবে কিনা তা পরীক্ষা করার জন্য আপনার নাইট লাইট মোডও বন্ধ করা উচিত।

1. প্রদর্শন টাইপ করুন অনুসন্ধান বাক্সে এবং তারপরে এন্টার টিপুন .

2. ডিসপ্লে এর অধীনে , রাতের আলো বন্ধ করুন .

Windows 10-এ গেম খেলার সময় স্ক্রীন ম্লান হয়ে যায় (একটি সম্পূর্ণ নির্দেশিকা)

এটি করার ফলে, গেম বার এবং নাইট লাইট মোড উভয়ের ফলে আপনি যখন গেম খেলছেন বা ব্রাউজারে ব্রাউজ করছেন তখন স্ক্রীন ডিম করার সমস্যা হবে না৷

সারাংশ:

আপনার ডিসপ্লে ড্রাইভার, সেটিংস, গেম বার সেটিংস, এবং স্ক্রীনের উজ্জ্বলতা সম্পর্কে সিস্টেম কনফিগারেশনের সমস্যা সমাধানের মাধ্যমে "গেম খেলার সময় স্ক্রীন ম্লান হয়ে যায়" সমস্যাটি কীভাবে সমাধান করবেন তা আপনি দ্রুত শিখতে পারেন। এর পরে, আপনি গেমপ্লেতে একটি গাঢ় পর্দা দ্বারা জর্জরিত হবেন না৷


  1. গেম খেলার সময় উইন্ডোজ 10 কে ক্র্যাশ হওয়া থেকে কিভাবে থামাতে হয়

  2. কিভাবে উইন্ডোজ 11 ঠিক করবেন গেম খেলার সময় রিস্টার্ট হতে থাকে

  3. উইন্ডোজ 10 এ গেম খেলার সময় স্ক্রীন কালো হয়ে যায়? এই সমাধানগুলি চেষ্টা করুন

  4. সমাধান:গেম উইন্ডোজ 10 খেলার সময় কম্পিউটার এলোমেলোভাবে পুনরায় চালু হয়