কম্পিউটার

NVIDIA ড্রাইভার Windows 11/10 এ ক্র্যাশ হচ্ছে

যখন এটি গ্রাফিক্স কার্ডে আসে, NVIDIA reins supreme, এবং এর কারণ হল বেশ কয়েক বছর ধরে কোম্পানি বাজারে সেরা কার্ড প্রকাশ করতে পেরেছে। তবুও, এমন সময় আছে যখন ড্রাইভার সমস্যার কারণে জিনিসগুলি আশানুরূপ কাজ করতে ব্যর্থ হয়৷

NVIDIA গ্রাফিক্স ড্রাইভার ক্র্যাশ হচ্ছে

সাম্প্রতিক সমস্যাগুলির মধ্যে একটি হল NVIDIA গ্রাফিক্স ড্রাইভার ক্র্যাশ হওয়ার সাথে অনেক কিছু করার আছে নিয়মিত. এটি এতটাই খারাপ যে কিছু ব্যবহারকারী তাদের গেম খেলতে অক্ষম, অন্যরা ল্যাগ এবং রেন্ডারিং সমস্যার সম্মুখীন হচ্ছে। উপরন্তু, কেউ কেউ বলছেন যে তাদের কম্পিউটার ডিসপ্লে মাঝে মাঝে হিমায়িত হয়ে যায়। কিছুক্ষণ পরে জিনিসগুলি স্বাভাবিক হয়ে যাবে, তবে শুধুমাত্র কিছু সময়ের জন্য কারণ প্রতি 10 মিনিটে দুর্ঘটনা ঘটতে পারে বলে মনে হচ্ছে এবং এটি অত্যন্ত বিরক্তিকর হতে পারে৷

ভাল খবর হল, Windows 11/10-এ সমস্যাটি সংশোধন করার বিভিন্ন উপায় রয়েছে, এবং ভাগ্যের জন্য এটি হতে পারে, আমরা সেগুলির কয়েকটি উপায় দেখতে যাচ্ছি৷

1] আপনার NVIDIA গ্রাফিক্স কার্ড সক্ষম কিনা তা পরীক্ষা করুন

NVIDIA ড্রাইভার Windows 11/10 এ ক্র্যাশ হচ্ছে

আমাদের উল্লেখ করতে হবে যে সমস্যাটি ব্যাপক হলেও সমাধানটি খুব সহজ হতে পারে। আপনি দেখতে পাচ্ছেন, কিছু আপনার গ্রাফিক্স কার্ডকে অক্ষম করতে পারে। অতএব, সর্বোত্তম বিকল্প হল ডিভাইস ম্যানেজার থেকে এটি সক্রিয় করা।

এই হল পরিকল্পনা, Windows Key + R-এ ক্লিক করুন রান চালু করতে ডায়ালগ, তারপর devmgmt.msc টাইপ করুন বাক্সে প্রবেশ করুন এবং এন্টার টিপুন কীবোর্ডের মাধ্যমে কী। এটি করার ফলে অবিলম্বে ডিভাইস ম্যানেজার চালু করা উচিত .

এরপরে, ডিসপ্লে অ্যাডাপ্টার বলে বিকল্পটি দেখুন এবং এটি প্রসারিত করুন। এখানে আপনার এনভিডিয়া গ্রাফিক্স কার্ড দেখতে হবে। যদি এটি সক্ষম না থাকে, তাহলে নিচের দিকে নির্দেশিত একটি ধূসর তীর থাকা উচিত, তাই আপনার কার্ডে ডান-ক্লিক করুন এবং সক্ষম নির্বাচন করুন .

অবশেষে, গ্রাফিক্স কার্ডে আবার ডান-ক্লিক করুন, আপডেট ড্রাইভার সফ্টওয়্যার-এ ক্লিক করুন , তারপর আপডেট করা ড্রাইভার সফ্টওয়্যারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন .

2] সর্বাধিক কর্মক্ষমতা চয়ন করুন এবং Vsync নিষ্ক্রিয় করুন

আপনি যদি এই রুটে যাওয়ার সিদ্ধান্ত নেন, তাহলে আমরা Vsync বন্ধ করার এবং পারফরম্যান্সকে সর্বোচ্চ পর্যন্ত লাথি দেওয়ার পরামর্শ দিই। ডেস্কটপে ডান-ক্লিক করে এবং তারপর NVIDIA কন্ট্রোল প্যানেলে ক্লিক করে এটি করুন . পরবর্তী ধাপ, তারপর, 3D সেটিংস পরিচালনা নির্বাচন করা .

সেখান থেকে, আপনাকে অবশ্যই Vsync বন্ধ করতে সেট করতে হবে৷ , এবং পাওয়ার ম্যানেজমেন্ট মোডে , এটি সর্বোচ্চ কর্মক্ষমতা এ সেট করুন , এবং আপনি যেতে ভাল।

পড়ুন : পিসিতে গেম খেলার সময় AMD ড্রাইভার ক্র্যাশ হয়ে যায়

3] অফিসিয়াল NVIDIA ওয়েবসাইট থেকে ড্রাইভার আপডেট করুন

যদি উপরের টিপটি কাজ না করে, তাহলে এই সময়ে সেরা বাজি হল NVIDIA ওয়েবসাইটের মাধ্যমে আপনার ড্রাইভার আপডেট করা। যদি কোনো কারণে আপনি আপনার উইন্ডোজ পিসির ভিতরে থাকা Nvidia গ্রাফিক্স কার্ডের ধরন না জানেন, তাহলে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

Windows Key + R টিপুন রান চালু করতে ডায়ালগ বক্স, তারপর dxdiag টাইপ করুন , এবং তার পরে, Enter টিপুন মূল. এটি করার ফলে DirectX ডায়াগনস্টিক টুল চালু করা উচিত , এবং সেখান থেকে, আপনি আপনার সিস্টেমের ভিতরে NVIDIA গ্রাফিক্স কার্ডের ধরন খুঁজে পেতে পারেন৷

NVIDIA ড্রাইভার Windows 11/10 এ ক্র্যাশ হচ্ছে

তারপরে, আপনার সিস্টেমের জন্য সেরা ড্রাইভারগুলি সনাক্ত করতে সেই তথ্যটি ব্যবহার করুন। ফাইল ডাউনলোড এবং ইনস্টল করার পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন, এবং এটিই।

গেম খেলার সময় NVIDIA ড্রাইভার ক্র্যাশ হয়

গেম খেলার সময় যদি আপনার NVIDIA ড্রাইভার ক্র্যাশ হয়ে যায় তাহলে আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার গেমের পাশাপাশি Windows OS সম্পূর্ণভাবে সর্বশেষ সংস্করণে আপডেট হয়েছে। এছাড়াও আপনাকে আপনার NVIDIA ডিসপ্লে ড্রাইভার আপডেট করতে হবে। আপনি যদি সম্প্রতি ড্রাইভারটি আপডেট করেন তবে এটিকে পূর্ববর্তী সংস্করণে ফিরিয়ে আনলে সাহায্য করতে পারে৷

আরো পরামর্শ প্রয়োজন? দেখুন NVIDIA ড্রাইভার সাড়া দেওয়া বন্ধ করেছে এবং সেরে উঠেছে।

NVIDIA ড্রাইভার Windows 11/10 এ ক্র্যাশ হচ্ছে
  1. Windows 11/10 এ NVIDIA ত্রুটির সাথে সংযোগ করতে অক্ষম ঠিক করুন

  2. NVIDIA, AMD, Realtek ড্রাইভার Windows 11/10 এ ইনস্টল করবে না

  3. NVIDIA ইনস্টলার Windows 11/10 এ চালিয়ে যেতে পারে না

  4. [স্থির] এনভিডিয়া ড্রাইভার উইন্ডোজ 11 এ ক্র্যাশ হতে থাকে