কম্পিউটার

Furmark এর সাথে আপনার GPU পরীক্ষা করার জন্য কীভাবে চাপ দেবেন

Furmark এর সাথে আপনার GPU পরীক্ষা করার জন্য কীভাবে চাপ দেবেন

Windows 10-এ আপনার গ্রাফিক্স কার্ড বা GPU গুলিকে বেঞ্চমার্ক করার জন্য অনেকগুলি টুল রয়েছে৷ আপনি যদি ওভারক্লকিং করেন, তাহলে আমরা আপনাকে হেভেন বেঞ্চমার্ক বা 3DMark-এর মতো কিছু ব্যবহার করার পরামর্শ দিই যে আপনার টিঙ্কারিং আপনার পছন্দসই তাপমাত্রায় আপনার পছন্দসই ফ্রেমরেটগুলিকে ঠেলে দিচ্ছে কিনা৷ .

FurMark এই সরঞ্জামগুলির অনুরূপ হতে পারে কিন্তু বাস্তবে একটি বেঞ্চমার্কিং সরঞ্জামের চেয়ে একটি চাপ পরীক্ষা বেশি। পার্থক্য কি? FurMark আপনার GPU কে ​​আরও শক্ত করবে এবং আরও শক্তি আঁকবে, এটি আপনার গ্রাফিক্স কার্ড স্টক সেটিংসে স্থিতিশীল কিনা তা পরীক্ষা করার একটি ভাল উপায় করে তুলবে।

আপনি যদি সন্দেহ করেন যে আপনার GPU হার্ডওয়্যার ত্রুটিপূর্ণ হতে পারে, তাহলে এটি FurMark-এ পরীক্ষা করুন এবং আপনি দ্রুত উত্তর খুঁজে পাবেন। এটি আপনার GPU-এর তাপ ব্যবস্থাপনা পরীক্ষা করার একটি ভাল উপায় এবং আপনাকে আপনার কুলিং আপগ্রেড করতে হবে কিনা সে সম্পর্কে আপনাকে ধারণা দেবে। এটি আপনার GPU এর স্থিতিশীলতা পরীক্ষা করার জন্য তার সীমাতে ঠেলে দেয়৷

দ্রষ্টব্য :এই কারণে, আমরা ওভারক্লক করা GPU-এর জন্য FurMark ব্যবহার করার পরামর্শ দিই না, শুধুমাত্র একটি GPU এর স্টক সেটিংসে পরীক্ষা করার জন্য চাপ দিতে। এটি মাথায় রেখে, FurMark ব্যবহার করে কীভাবে আপনার GPU পরীক্ষা করবেন তা এখানে দেওয়া হল৷

আপনার ওভারক্লকড জিপিইউ বেঞ্চমার্ক করতে, হেভেন ব্যবহার করে কীভাবে বেঞ্চমার্ক করবেন সে সম্পর্কে আমাদের গাইড দেখুন।

FurMark সেট আপ করুন

1. FurMark ডাউনলোড এবং ইনস্টল করুন৷

2. FurMark খুলুন, এবং আপনি বিভিন্ন সেটিংস দেখতে পাবেন যার সাথে আপনি খেলতে পারেন। আপনি যদি নিয়মিত জিপিইউ স্ট্রেস টেস্ট করতে চান তবে আপনার এগুলোর বেশিরভাগই যেমন আছে তেমনই রেখে দেওয়া উচিত।

Furmark এর সাথে আপনার GPU পরীক্ষা করার জন্য কীভাবে চাপ দেবেন

3. সেটিংস মেনুতে আপনি যে একটি জিনিস পরিবর্তন করতে চান তা হল "GPU তাপমাত্রা অ্যালার্ম" বাক্সে টিক দেওয়া, যা আপনার GPU একটি নির্দিষ্ট তাপমাত্রায় আঘাত করলে একটি সতর্কতা নির্গত করবে৷ (আমি আমার তাপমাত্রা 95 ডিগ্রি সেলসিয়াসে সেট করেছি, যা আমার জিপিইউকে অবশ্যই আঘাত করা উচিত নয়।)

Furmark এর সাথে আপনার GPU পরীক্ষা করার জন্য কীভাবে চাপ দেবেন

4. আপনি সাধারণত যে রেজোলিউশনে গেম চালান তার উপর ভিত্তি করে একটি ডিফল্ট স্ট্রেস টেস্ট চালানোর জন্য, "GPU বেঞ্চমার্ক" বক্সে প্রাসঙ্গিক প্রিসেটটিতে ক্লিক করুন৷

বিড়ালের পশমে আচ্ছাদিত একটি দৈত্যাকার ডোনাটের মতো দেখতে যা আপনার পর্দায় প্রদর্শিত হবে। (পুরো জিনিসটি অদ্ভুতভাবে উইন্ডোজ 95 স্ক্রিনসেভারের মতো দেখাচ্ছে।)

Furmark এর সাথে আপনার GPU পরীক্ষা করার জন্য কীভাবে চাপ দেবেন

স্ট্রেস টেস্ট ধীরে ধীরে আপনার GPU-এর পাওয়ার ব্যবহার বাড়িয়ে দেবে, এবং আপনি দেখতে পাবেন আপনার GPU-এর তাপমাত্রা বেড়ে যাচ্ছে। একটি সাধারণ নিয়ম হিসাবে, আপনি যদি 30 মিনিটের জন্য কোনও সমস্যা ছাড়াই একটি FurMark স্ট্রেস পরীক্ষা চালাতে পারেন, তার মানে আপনার গ্রাফিক্স কার্ডটি যেমন করা উচিত তেমনভাবে কাজ করছে।

5. আপনার GPU-তে লোডের জন্য উপরের-বাম কোণে নজর রাখুন (এটি প্রায় 100 শতাংশ হওয়া উচিত), পাশাপাশি তাপমাত্রা নিরীক্ষণের জন্য নীচের চার্টে।

Furmark এর সাথে আপনার GPU পরীক্ষা করার জন্য কীভাবে চাপ দেবেন

যখন স্ট্রেস টেস্ট চলছে, তখন আপনার GPU-এর সমস্যা হতে পারে এমন কিছু আলামত লক্ষণ রয়েছে৷

হার্ডওয়্যার সমস্যার প্রথম, এবং সবচেয়ে স্পষ্ট, চিহ্ন হল FurMark ক্র্যাশ হওয়া বা আপনার পিসি ক্র্যাশ করা। স্ট্রেস টেস্ট চালানোর সময় যদি এটি বারবার ঘটে থাকে, তাহলে আপনার একটি ত্রুটিপূর্ণ GPU বা PSU (পাওয়ার সাপ্লাই ইউনিট) হতে পারে।

GPU সমস্যাগুলির আরও সূক্ষ্ম সংকেতের মধ্যে পরীক্ষা চলাকালীন স্ক্রিনে ভিজ্যুয়াল আর্টিফ্যাক্ট এবং গ্লিচ অন্তর্ভুক্ত থাকতে পারে।

স্ট্রেস টেস্ট প্রিসেটের সময় যদি আপনার GPU (ওভারক্লক করা নয়) 90°C থেকে 95°C এর বেশি চলে, তাহলে আপনার শীতল অবস্থার উন্নতির দিকে নজর দেওয়া উচিত - হয় আপনার GPU-এর জন্য একটি কুলার পেয়ে, আপনার ফ্যানের বিন্যাস উন্নত করে কেস, বা ভালো কুলিং সহ একটি ভিন্ন পিসি কেস পাওয়া।

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলি

1. FurMark আমার GPU ক্ষতি করতে পারে?

FurMark সম্ভবত আপনার জিপিইউকে বেশিরভাগ গেমের চেয়ে শক্ত করে ঠেলে দেবে - এটি একটি স্ট্রেস টেস্টের পয়েন্ট। যাইহোক, এটি সত্যিই আপনার GPU এর ক্ষতি করবে না কারণ আপনার GPU-এর ব্যর্থতা থাকা উচিত যা আপনি নির্দিষ্ট তাপমাত্রায় আঘাত করলে স্বয়ংক্রিয়ভাবে আন্ডারক্লক হয়ে যায়।

FurMark ব্যবহার করে আপনি প্রকৃতপক্ষে এটির কোনো ক্ষতি করার আগে আপনার GPU ক্র্যাশ বা আন্ডারক্লক হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও আমরা আগেই বলেছি, আপনার উচিত নয় স্থিতিশীলতার কারণে একটি ওভারক্লকড GPU সহ FurMark ব্যবহার করুন৷

2. FurMark একটি ভাইরাস?

এখন, আমরা যারা জানি তাদের কাছে এটি একটি উন্মত্ত প্রশ্নের মতো শোনাচ্ছে, কিন্তু বছরের পর বছর ধরে FurMark কে GPU নির্মাতারা একটি "হিট ভাইরাস" হিসাবে চিহ্নিত করেছে, যারা GPU গুলিকে কতটা চাপ দেয় সে সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছে৷

সুতরাং উত্তর হল যে না, FurMark অবশ্যই একটি ভাইরাস নয়, যদিও এর "হিট ভাইরাস" লেবেল কিছুটা ন্যায্য যে এটি এমন পরিস্থিতি তৈরি করে যা দৈনন্দিন ব্যবহারকে প্রতিফলিত করে না। আবার, আমরা জোর দিচ্ছি যে FurMark হল আপনার GPU-এর কার্যকারিতা পরীক্ষা করার পরিবর্তে ত্রুটিগুলি পরীক্ষা করার একটি উপায়।

3. FurMark এর বিকল্প আছে কি?

অবশ্যই আছে, এবং কিছু লোক আসলে তাদের পছন্দ করে। Unigine's Heaven Benchmark হল একটি ভাল বিকল্প যা আপনাকে বেঞ্চমার্ক স্কোর দেওয়ার সময় কম শক্তি-ক্ষুধার্ত যা আপনি অন্য ব্যবহারকারীদের সাথে তুলনা করতে পারেন। আপনি যদি ফুল-অন স্ট্রেস পরীক্ষার পরিবর্তে একটি বেঞ্চমার্ক খুঁজছেন, তাহলে 3DMark Time Spyও একটি ভাল বিকল্প।

আপনি যদি জিপিইউ-এর জগতে ঘুরে বেড়াতে চান, তাহলে আপনার গ্রাফিক্স কার্ড কখন কাজ করছে না তার জন্য আমরা সমাধানের একটি তালিকা একসাথে রেখেছি। আমরা আপনাকে দেখাতে পারি কিভাবে থ্রটলস্টপ ব্যবহার করে সিপিইউ-এর জন্য ঠান্ডা এবং টিউন আপ করতে হয়।


  1. কীভাবে আপনার VPN এর নিরাপত্তা পরীক্ষা করবেন?

  2. কিভাবে Microsoft OneDrive-এর মাধ্যমে আপনার ফাইলগুলি পরিচালনা করবেন?

  3. কিভাবে MSCONFIG দিয়ে আপনার পিসির গতি বাড়ানো যায়

  4. আপনার বন্ধুদের সাথে অনলাইনে Netflix কিভাবে দেখবেন