কম্পিউটার

উইন্ডোজের জন্য অপ্রচলিত পাঠ্য সম্পাদক

উইন্ডোজের জন্য অপ্রচলিত পাঠ্য সম্পাদক

নোটপ্যাড এখনও আশেপাশে আছে, ঠিক যেমনটি আলেয়া-এর ছিল। উইন্ডোজ অপারেটিং সিস্টেমের একটি অটল উপাদান, এটি অত্যধিক সম্ভবত আপনি এটি আগে ব্যবহার করেছেন। আপনি এটি ব্যবহার পছন্দ নাও করতে পারেন, কিন্তু আপনি করেছেন.

উইন্ডোজে নোটপ্যাড ব্যবহার করা আপনার পছন্দ না হওয়ার কারণগুলির মধ্যে প্রধান হল এটি কীভাবে কাজ করে। আপনি যা করতে সেট করেছেন তার উপর নির্ভর করে, আপনি হয়তো খুঁজে পেয়েছেন যে এটি আপনার প্রয়োজন অনুসারে নয়। ভয় পাবেন না:আমরা ইতিমধ্যেই নোটপ্যাডের জন্য তিনটি সেরা সরাসরি প্রতিস্থাপনের রূপরেখা দিয়েছি।

কিন্তু যদি তারা আপনার চুলকানি না আঁচড়ে? এখানে কয়েকটি বিকল্প রয়েছে যা নোটপ্যাডের মৌলিক নকশা থেকে বিচ্যুত।

1. উইকিডপ্যাড

উইন্ডোজের জন্য অপ্রচলিত পাঠ্য সম্পাদক

WikidPad উইকিপিডিয়ার নিয়ম অনুসারে কাজ করে যখন এটি পাঠ্যকে একত্রে লিঙ্ক করার ক্ষেত্রে আসে, যার অর্থ অন্য পাঠ্যের মূল অংশ থেকে যেকোনো কিছুর সাথে লিঙ্ক করা যেতে পারে।

উইন্ডোজের জন্য অপ্রচলিত পাঠ্য সম্পাদক

একটি প্রচলিত ইনস্টলেশন এবং একটি পোর্টেবল ইনস্টলেশনের মধ্যে একটি পছন্দ প্রদান করে ইনস্টলেশনটিও ভালভাবে পরিচালনা করা হয়৷

উইন্ডোজের জন্য অপ্রচলিত পাঠ্য সম্পাদক

উইকিডপ্যাডের একমাত্র সমস্যা হল, ডিফল্টরূপে, এটি উইন্ডোজ 8, 8.1 বা 10-এ সঠিকভাবে কাজ করে না। যদিও আমরা নিশ্চিত করতে পারি না যে একই ত্রুটি Windows 7-এ বিদ্যমান, এটি বেশ সম্ভাবনাময় বলে মনে হচ্ছে। এটি Windows XP এর সাথে সামঞ্জস্যপূর্ণ মোডের মাধ্যমে চালানোর মাধ্যমে সংশোধন করা যেতে পারে যেখানে এটি পুরোপুরি কাজ করে৷

উইকিডপ্যাড থেকে সত্যিকার অর্থে সবচেয়ে বেশি সুবিধা পেতে আপনাকে অবশ্যই একটি খাড়া শেখার বক্ররেখা আছে। "উইকিওয়ার্ডস" হল সফটওয়্যারের একটি মৌলিক উপাদান; মিশ্র কেস অক্ষর সহ যেকোন একক শব্দ (উদাহরণস্বরূপ, "ইমেল") উইকিওয়ার্ড হিসাবে বিবেচিত হয়। এই শব্দে ডাবল ক্লিক করলে আপনাকে ইমেইলের জন্য আপনার মূল এন্ট্রিতে নিয়ে আসবে।

উইন্ডোজের জন্য অপ্রচলিত পাঠ্য সম্পাদক

যদি আপনি এটিকে উপকারী মনে করেন, তাহলে আপনি জানার জন্য খুশি হবেন যে আপনি উইন্ডোর বাম দিকের ট্রি ব্রাউজারে সমস্ত কিছুর সম্পর্কে রঙ-কোড করতে পারেন, এবং আপনি ওয়েব ব্রাউজারে দেখার জন্য আপনার ফাইলগুলিকে HTML-এ রপ্তানি করতে পারেন, এছাড়াও।

উইন্ডোজের জন্য অপ্রচলিত পাঠ্য সম্পাদক

2. CherryTree

মূলত লিনাক্সের জন্য বিকশিত, CherryTree উইন্ডোজেও উপলব্ধ করা হয়েছে। এটি একই সাথে নোটপ্যাড এবং ওয়ার্ডপ্যাডের জন্য একটি সম্ভাব্য প্রতিস্থাপন, এটি আপনাকে "নোড" বলে অভিহিত করার জন্য প্লেইন টেক্সট এবং রিচ টেক্সট ফরম্যাটিং এর মধ্যে বেছে নিতে দেয়। টেবিল এবং কোড উভয়ের জন্যই এর সমর্থন দেওয়া হলে আপনি হয়তো এর কার্যকারিতা আরও বাড়িয়ে দিতে সক্ষম হবেন।

উইন্ডোজের জন্য অপ্রচলিত পাঠ্য সম্পাদক

উইন্ডোজের জন্য অপ্রচলিত পাঠ্য সম্পাদক

নোডগুলি বিভিন্ন বিভাগ এবং বিভাগ হিসাবে কাজ করে, যেখানে "বাবা" নোড থেকে "শিশু" নোডগুলি শাখা হয়। যদি এটি আপনার জন্য যথেষ্ট গভীর না হয় তবে আপনি আপনার চাইল্ড নোড থেকে নাতি-নাতনি বা নাতি-নাতনি তৈরি করতে পারেন। প্রচুর পরিমাণে নমনীয়তা রয়েছে।

উইন্ডোজের জন্য অপ্রচলিত পাঠ্য সম্পাদক

উপলব্ধ ফাইল ফরম্যাট হল SQLite এবং XML, উভয়ই পাসওয়ার্ড-সুরক্ষিত হতে পারে। XML ফাইলগুলি যথেষ্ট ছোট, তবে আপনি HTML এবং PDF সহ বিভিন্ন ফর্ম্যাটে রপ্তানি করতে পারেন। যেভাবেই হোক সমস্ত নোড একটি ফাইলে সংরক্ষিত থাকে যার অর্থ আপনি এই একক ফাইলটিকে একটি মেমরি স্টিকে অনুলিপি করতে পারেন – আর মূল্যবান ফাইলগুলি হারাবেন না!

উইন্ডোজের জন্য অপ্রচলিত পাঠ্য সম্পাদক

সমৃদ্ধ পাঠ্য সম্পাদনা অদ্ভুতভাবে বাস্তবায়িত হয়। বোল্ডে লেখা শুরু করতে "Ctrl + B" টিপতে সক্ষম হওয়ার পরিবর্তে, আপনি যে শব্দগুলি পরিবর্তন করতে চান তা হাইলাইট করতে হবে। যাইহোক, ফরম্যাটিংয়ের সমস্যাটি আরও বোধগম্য হয় যখন আপনি শর্টকাটগুলি পরীক্ষা করেন যা প্রবেশ করা পাঠ্যটিতে ফিরে আসাকে কম কাজ করার জন্য সেট আপ করা হয়েছে৷

CherryTree এর অন্যান্য আকর্ষণীয় বৈশিষ্ট্য হল "জেনওয়্যার" টেক্সট এডিটরগুলির অনুরূপ শিরায় একটি পূর্ণ স্ক্রীন মোড। আমরা এর আগে অনলাইনে এবং উইন্ডোজে উপলব্ধ কিছু কভার করেছি, যদিও চেরিট্রির মতো নোটপ্যাডকে সম্পূর্ণরূপে প্রতিস্থাপন করার জন্য তারা সম্ভবত খুব সামান্য।

উপসংহার

WikidPad এবং CherryTree উভয়ই পাঠ্য সম্পাদনাকে বিভিন্ন দিকে নিয়ে যায়, যা আপনাকে আপাতদৃষ্টিতে সম্পর্কহীন লেখার অংশগুলিকে লিঙ্ক করতে দেয়। CherryTree বিভিন্ন ধারণাকে সংযুক্ত করার জন্য একটি আরও সুশৃঙ্খল পদ্ধতি গ্রহণ করে, সেগুলিকে আপনার পছন্দ মতো বিভাগে ভাগ করে। উইকিডপ্যাড আরও তরল, আপনি লেখার সময় ফ্লাইতে লিঙ্কগুলি নিয়ে আসতে পারবেন। এই ক্ষেত্রে এটি উইকিপিডিয়ার বিকল্পের চেয়ে বেশি সাদৃশ্যপূর্ণ।

আপনি তাদের সাথে কি করতে চান তার উপর নির্ভর করে উভয় প্রোগ্রামেরই তাদের যোগ্যতা রয়েছে। আপনি কীভাবে কাজ করেন এবং নোটপ্যাড কীভাবে কাজ করতে চান তার উপর নির্ভর করে, উভয়ই খুব কার্যকর বিকল্প।

এই প্রোগ্রামগুলির কোনটিই যদি আপনার জন্য চুলকানি না করে, তাহলে আমাদের কাছে মার্কডাউন সম্পাদকদের উপর নিবন্ধের একটি সিরিজ আছে অনলাইন এবং অফলাইন উভয়ই উপলব্ধ৷


  1. Windows 10 এ যেকোন ফাইলের পাঠ্য বা বিষয়বস্তু কীভাবে অনুসন্ধান করবেন

  2. উইন্ডোজের জন্য 30 সেরা CSV সম্পাদক

  3. Windows 10

  4. 2022 সালে Mac OS-এর জন্য 11 সেরা পাঠ্য সম্পাদক