কম্পিউটার

উইন্ডোজ 8 টুইক করার 5টি দুর্দান্ত উপায়

আমরা ইতিমধ্যেই Windows 8 এর বৈশিষ্ট্য এবং অপারেটিং সিস্টেমের চূড়ান্ত বিল্ডে সম্ভাব্য কিছু ফলাফল নিয়ে আলোচনা করেছি। যাইহোক, সিস্টেমের কার্যকারিতা উন্নত করার জন্য করা যেতে পারে এমন অনেকগুলি সম্ভাব্য টুইকের সাথে আমরা সত্যিই ভিত্তি স্পর্শ করিনি, বিশেষ করে যখন আপনি চান Windows 8 একটু দ্রুত চালাতে বা আপনার জন্য আরও সুবিধাজনক OS-এ পরিণত হতে। আজকে আমরা আলোচনা করছি এমন কিছু পরিবর্তন উইন্ডোজ 7-এ কাজ করতে পারে, তবে সেগুলি অবশ্যই উইন্ডোজ 8, এর ডেস্কটপ এবং এর বৈশিষ্ট্যগুলির সাথে সম্পর্কিত। চলুন দেখে নেওয়া যাক!

1. একটি পাসওয়ার্ডের পরিবর্তে উইন্ডোজে লগ ইন করতে একটি 4-ডিজিট পিন ব্যবহার করুন

যদিও Windows 8 এখনও তার পূর্বসূরীদের লগঅন ক্ষমতাগুলিকে একীভূত করতে পারে, এটি কিছুটা মোচড় যোগ করে:আপনি 4-সংখ্যার PIN কোড ব্যবহার করে Windows 8 এ লগ ইন করতে পারেন। যেহেতু ব্যাঙ্কিং এবং টেলিকমিউনিকেশন শিল্পে বেশ কিছু অ্যাপ্লিকেশন পিন কোড ব্যবহার করে, তাই যারা এই ধরনের প্রমাণীকরণে অভ্যস্ত তাদের জন্য পিন কোড দিয়ে লগ ইন করা সহজ হতে পারে। যাইহোক, উইন্ডোজ 8 পিন প্রমাণীকরণ পদ্ধতিটি মূলত যাদের টাচস্ক্রিন আছে তাদের জন্য প্রমাণীকরণ প্রক্রিয়া সহজ করার জন্য ডিজাইন করা হয়েছে, যারা একটি জটিল আলফানিউমেরিক পাসওয়ার্ড টাইপ করতে 30 সেকেন্ডের বেশি সময় নেয়।

আপনি যদি একটি 4-সংখ্যার পিন ব্যবহার করতে চান, একবার লগ ইন করার পরে মেট্রো UI-তে "কন্ট্রোল প্যানেল" টাইলে ক্লিক করুন৷

উইন্ডোজ 8 টুইক করার 5টি দুর্দান্ত উপায়

কন্ট্রোল প্যানেলের "ব্যবহারকারী" বিভাগের মধ্যে, "একটি পিন তৈরি করুন" বলে একটি বোতাম খুঁজুন৷

উইন্ডোজ 8 টুইক করার 5টি দুর্দান্ত উপায়

আপনার বর্তমান দীর্ঘ এবং বিরক্তিকর পাসওয়ার্ড ব্যবহার করে প্রমাণীকরণ করার জন্য আপনাকে জিজ্ঞাসা করে একটি স্ক্রীন প্রদর্শিত হবে। এটি করুন এবং ঠিক আছে ক্লিক করুন। এখন, আপনি আপনার পিন লিখতে এবং আপনার ইচ্ছা অনুযায়ী সবকিছু কনফিগার করতে সক্ষম হবেন। উপভোগ করুন!

2. একটি ছবি দিয়ে লগ ইন করুন

যদিও এটি একটি প্রমাণীকরণ পদ্ধতির থেকে কিছুটা কম নিরাপদ হতে পারে, আপনি একটি ফটোগ্রাফ ব্যবহার করে লগ ইন করতে Windows 8 ব্যবহার করতে পারেন। সফ্টওয়্যারটি আপনাকে যে কোনো ছবি ব্যবহার করতে এবং ছবির চারপাশে অঙ্গভঙ্গি প্রয়োগ করতে দেয়। ধরা যাক আপনি লগইন ছবি হিসাবে আপনার বাচ্চার একটি ছবি রাখুন। আপনি আপনার বাচ্চার চোখের চারপাশে আপনার আঙুল বা মাউস কার্সারকে প্রদক্ষিণ করে এবং তার নাক খোঁচা দিয়ে আপনাকে প্রমাণীকরণের জন্য কম্পিউটার কনফিগার করতে পারেন। এই প্রমাণীকরণ পদ্ধতিটি প্রচলিত আলফানিউমেরিক প্রমাণীকরণের চেয়ে অনেক দ্রুত, প্রায় একই স্তরে পিন প্রমাণীকরণ যেমন আগে উল্লেখ করা হয়েছে। আসুন আপনার ছবি কনফিগার করি!

পূর্ববর্তী বিভাগের মতো একই পদ্ধতি ব্যবহার করুন, আপনি "একটি পিন তৈরি করুন" এর পরিবর্তে "একটি ছবি পাসওয়ার্ড তৈরি করুন" এ ক্লিক করবেন। শুধু ধাপগুলি দিয়ে হেঁটে যান এবং আপনার কাছে এই প্রমাণীকরণটি কিছুক্ষণের মধ্যেই কনফিগার হয়ে যাবে!

নীচের উদাহরণে, কেউ একটি ছবি এমনভাবে কনফিগার করেছেন যে তিনি মহিলাটিকে বাম দিকের নাকে খোঁচা দিয়েছেন, মাঝখানে পুরুষের মাথার চারপাশে একটি বৃত্ত আঁকেন এবং ডানদিকের দুই মহিলার নাকের মধ্যে একটি রেখা আঁকেন:

উইন্ডোজ 8 টুইক করার 5টি দুর্দান্ত উপায়

3. ভাল পারফরম্যান্সের জন্য ভিজ্যুয়াল ইফেক্টগুলি সরান

XP থেকে উইন্ডোজের প্রতিটি সংস্করণে ব্যবহারকারীকে আরও "তরল" অভিজ্ঞতা দেওয়ার জন্য ডিজাইন করা ভিজ্যুয়াল এফেক্ট রয়েছে। এর সাথে একমাত্র সমস্যা হল, আপনার যদি উচ্চ-কার্যক্ষমতা সম্পন্ন কম্পিউটার না থাকে, তাহলে আপনার কম্পিউটার উইন্ডোজ মিনিমাইজ বা ম্যাক্সিমাইজ করার সময় কিছুটা হিমায়িত হবে। এটি উইন্ডোজ 8 এর জন্যও সত্য, একটি অপারেটিং সিস্টেম যা ভিজ্যুয়াল ইফেক্ট সহ জ্যাম প্যাক৷

যদিও Windows 8-এ দেখা ভিজ্যুয়াল এফেক্টগুলি সরানোর প্রয়োজন নেই, আপনি যদি একটি উইন্ডো পরিবর্তন করার সময় সামান্য এড়িয়ে যাওয়ার অভিজ্ঞতা পান তবে আপনাকে অবশ্যই এটি করতে হবে। এই ধরনের জিনিস প্রধানত কম্পিউটারে দেখা যায় যেগুলির শারীরিক মেমরি, গ্রাফিক্যাল মেমরি এবং ধীরগতির CPU আছে৷

এটি কনফিগার করতে, "SystemPropertiesPerformance অনুসন্ধান করুন৷ এবং "এন্টার" টিপুন। একবার আপনি প্রবেশ করার পরে, "ভিজ্যুয়াল ইফেক্টস" ট্যাবে ক্লিক করুন এবং ভিজ্যুয়াল এফেক্টগুলি কনফিগার করুন, আপনি যা চান তা সক্ষম এবং অক্ষম করুন৷

4. দ্রুত ব্রাউজ করতে OpenDNS কনফিগার করুন

আপনি যদি ইতিমধ্যে এটির কথা না শুনে থাকেন তবে ওপেনডিএনএস একটি খুব দ্রুত ডিএনএস সার্ভার যা কিছু আইএসপি যা অফার করে তার চেয়ে বেশি নির্ভরযোগ্য। আপনি যদি লক্ষ্য করেন যে আপনি একটি ওয়েব পৃষ্ঠার সাথে সংযোগ করতে দীর্ঘ সময় নিচ্ছেন (পৃষ্ঠাটি লোড হওয়া শুরু করার ঠিক আগে), তাহলে সম্ভবত আপনার ISP-এ একটি দুর্বল DNS সার্ভার রয়েছে। অনেক পরিষেবা প্রদানকারীর ভারী ডিএনএস রেজোলিউশন ট্র্যাফিক রয়েছে, যা তাদের নিজস্ব রাখা কঠিন করে তোলে। আপনার ISP-কে বিরতি দিন এবং আপনার অভিজ্ঞতাকে আরও জাদুকরী করতে Windows 8-এ OpenDNS কনফিগার করুন!

আপনার কম্পিউটারে OpenDNS কনফিগার করতে, প্রথমে একটি অনুসন্ধান করুন “ncpa.cpl " একবার আপনার নেটওয়ার্ক ইন্টারফেস উইন্ডোতে, আপনি ইন্টারনেটের সাথে সংযোগ করতে যে নেটওয়ার্ক ইন্টারফেসটি ব্যবহার করেন তার ডান-ক্লিক করুন এবং "বৈশিষ্ট্য" এ ক্লিক করুন। "ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 4" নির্বাচন করুন এবং "বৈশিষ্ট্য" এ ক্লিক করুন। "নিম্নলিখিত DNS সার্ভার ঠিকানাগুলি ব্যবহার করুন" নির্বাচন করুন এবং নিম্নলিখিত দুটি ঠিকানা কনফিগার করুন:208.67.222.222 এবং 208.67.220.220 .

5. আপনার ডেস্কটপে খোলার জন্য মেট্রো অ্যাপ লিঙ্কগুলি কনফিগার করুন

উইন্ডোজ 8 মেট্রো UI প্রবর্তন করে, একটি ইন্টারফেস যা ডেস্কটপের উপরে চলে, যা আপনাকে ক্লাউড স্টোরেজে কাজ করে এমন পূর্ণ-স্ক্রীন অ্যাপ্লিকেশনগুলিকে অনুমতি দেয় এবং আপনাকে একটি অনন্য অভিজ্ঞতা প্রদান করে এমন অনেক অন্যান্য বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত করে। যদিও আপনি মেট্রোতে কিছু অ্যাপ ব্যবহার করতে পছন্দ করতে পারেন, আপনি প্রতিবার একটি লিঙ্কে ক্লিক করার সময় ইন্টারনেট এক্সপ্লোরারের একটি পূর্ণ-স্ক্রীন সংস্করণ খুলতে পছন্দ করবেন না। সৌভাগ্যবশত, আপনি পরিবর্তে ইন্টারনেট এক্সপ্লোরারের ডেস্কটপ সংস্করণ খুলতে মেট্রো কনফিগার করতে পারেন।

IE এর ডেস্কটপ সংস্করণ খুলতে মেট্রো অ্যাপ্লিকেশনগুলি কনফিগার করতে, আপনাকে প্রথমে আপনার ইন্টারনেট বিকল্পগুলিতে যেতে হবে। "অনুসন্ধান" চার্ম খুলে এবং "inetcpl.cpl অনুসন্ধান করে এটি করুন "।

উইন্ডোজ 8 টুইক করার 5টি দুর্দান্ত উপায়

"প্রোগ্রাম" ট্যাবটি নির্বাচন করুন এবং "আপনি কীভাবে লিঙ্কগুলি খুলবেন তা চয়ন করুন" এর অধীনে "ডেস্কটপে সর্বদা ইন্টারনেট এক্সপ্লোরারে" নির্বাচন করুন৷ একবার আপনি "ঠিক আছে" ক্লিক করলে, আপনি পরিবর্তে ডেস্কটপে লিঙ্কগুলি খুলতে দেখতে পাবেন৷

বোনাস! আপনার ডেস্কটপকে টাচস্ক্রিনের জন্য আরও অ্যাক্সেসযোগ্য করে তুলতে টুইক করুন!

এখানে একটি জিনিস যা মানুষকে পাগল করে দেয়:দুর্ঘটনাক্রমে এমন কিছু স্পর্শ করা যা আপনার স্ক্রিনে করা উচিত নয়। এটি প্রায়ই উইন্ডোজের ডেস্কটপে ঘটে। যা বলেছে, চলুন সরাসরি আপনার ডেস্কটপ পরিবর্তনের দিকে এগিয়ে যাই!

আপনার ডেস্কটপ পটভূমিতে স্পর্শ করুন এবং একটি ছোট প্রসঙ্গ মেনু প্রদর্শিত না হওয়া পর্যন্ত এটিকে ধরে রাখুন। সেখানে একবার, "স্ক্রিন রেজোলিউশন" স্পর্শ করুন। স্ক্রীন রেজোলিউশন উইন্ডোর ভিতরে, "পাঠ্য এবং অন্যান্য আইটেমগুলিকে বড় বা ছোট করুন" স্পর্শ করুন৷ সেগুলিকে বিশাল করুন, "প্রয়োগ করুন" এ ক্লিক করুন এবং সিস্টেম পুনরায় চালু করুন!

এখন, সেই প্রসঙ্গ মেনুতে ফিরে যান যা আমরা আপনাকে আগের অনুচ্ছেদে যেতে বলেছিলাম। "দেখুন" স্পর্শ করুন এবং "বড় আইকনগুলি" স্পর্শ করুন৷ এটা অনেক ভালো, তাই না?

আমরা এখনও শেষ করিনি! আপনার "C" ড্রাইভে যান এবং উইন্ডোর উপরের দিকে "বড় আইকন" নির্বাচন করুন। এখন, আমরা আপনাকে কম্পিউটারের প্রতিটি ফোল্ডারে সমস্ত আইকন কনফিগার করতে সাহায্য করতে যাচ্ছি যাতে এইরকম দেখতে!

"ফাইল" টিপুন এবং "ফোল্ডার এবং অনুসন্ধান বিকল্পগুলি পরিবর্তন করুন" এ যান। একবার সেখানে গেলে, "ভিউ" ট্যাবে যান। "ফোল্ডারগুলিতে প্রয়োগ করুন" টিপুন এবং তারপরে আপনার ক্রিয়া নিশ্চিত করতে "হ্যাঁ" ক্লিক করুন৷ একবার আপনি "ঠিক আছে" ক্লিক করলে, আপনি নিজের জন্য একটি টাচস্ক্রিন-বান্ধব ডেস্কটপ পেয়েছেন!

আরো কোন চিন্তা?

আপনি যদি কিছু টুইক পেয়ে থাকেন যার বিষয়ে আপনি কথা বলতে চান, আমাদের মন্তব্য বিভাগে হিট করুন। কিছু কাজ করছে না বা আপনি পদক্ষেপগুলি অনুসরণ করতে না পারলে দয়া করে আমাদের জানান। আমরা সাধারণত অনুসন্ধানের জন্য বরং দ্রুত প্রতিক্রিয়া জানাই। আপনার দিনটি ভালো কাটুক!


  1. কিভাবে উইন্ডোজ 10 পিন রিসেট বা পরিবর্তন করবেন

  2. পিন টু স্টার্ট উইন্ডোজ 10 এ কাজ করছে না

  3. Windows 10 বা Windows 11 রিস্টার্ট করার ৫টি উপায়

  4. Windows 11 এ স্ক্রিনশট নেওয়ার ৫টি উপায়