কম্পিউটার

কিভাবে আপনার নেটওয়ার্ক নিরাপত্তা পরীক্ষা করবেন?

আমি কীভাবে নেটওয়ার্ক নিরাপত্তা পরীক্ষা করব?

#1 কৌশলটি একটি পোর্ট স্ক্যানার ব্যবহার করে এটির সাথে সংযুক্ত সমস্ত হোস্টের জন্য নেটওয়ার্ক স্ক্যান করা জড়িত। দ্বিতীয়ত, দুর্বলতা স্ক্যানিং। তৃতীয় পয়েন্ট হল এথিক্যাল হ্যাকিং। চতুর্থ ক্ষেত্রটি যেটিতে একটু মনোযোগ দেওয়া দরকার তা হল পাসওয়ার্ড ক্র্যাকিং। দুর্বলতার জন্য পরীক্ষা হচ্ছে 5 নম্বর।

নিরাপত্তা ত্রুটি সনাক্ত করতে আপনি আপনার নেটওয়ার্কে কি ধরনের পরীক্ষা ব্যবহার করতে পারেন?

www.metasploit.com, নিরাপত্তার জন্য একটি বিনামূল্যের ওপেন-সোর্স টুল... WireShark-এর ডাউনলোড লিঙ্ক www.wireshark.org-এ পাওয়া যাবে... ফ্রেমওয়ার্ক ব্যবহার করা খুবই সহজ (www.w3af.sourceforge.net); ওপেন সোর্স) যা আপনাকে আপনার ওয়েব অ্যাপ্লিকেশনগুলিকে সুরক্ষিত করতে সাহায্য করবে৷ "নিপার" (https://titania.co.uk itania.co.uk; সম্প্রদায় সংস্করণ)

নেটওয়ার্ক নিরাপত্তা মূল্যায়ন কি?

এটি মূলত নেটওয়ার্ক নিরাপত্তার পরিপ্রেক্ষিতে একটি অডিট। এটি সম্ভাব্য দুর্বলতাগুলি সন্ধান করার জন্য আপনার নেটওয়ার্কের নিরাপত্তা ব্যবস্থাগুলির একটি পর্যালোচনা৷ একটি অনুপ্রবেশ পরীক্ষার উদ্দেশ্য হল নির্দিষ্ট সম্পদের উপর আক্রমণের সম্ভাব্য প্রভাব পরিমাপ করার পাশাপাশি আপনার নেটওয়ার্কের প্রতিরক্ষার কার্যকারিতা মূল্যায়ন করা।

পেন পরীক্ষা কীভাবে করা হয়?

এই পর্যায়ের উদ্দেশ্য হল ক্রস-সাইট স্ক্রিপ্টিং, এসকিউএল ইনজেকশন এবং ব্যাকডোর অ্যাটাকগুলির মতো ওয়েব অ্যাপ্লিকেশন আক্রমণগুলি ব্যবহার করে একটি লক্ষ্যের দুর্বলতা আবিষ্কার করা। তখন এটা অত্যাবশ্যক যে পরীক্ষকরা এই দুর্বলতাগুলি ব্যবহার করে তাদের ক্ষতি সম্পর্কে বোঝার জন্য, প্রায়শই সুযোগ-সুবিধা বৃদ্ধি করে, ডেটা চুরি করা, ট্রাফিক বাধা দেওয়া ইত্যাদির মাধ্যমে।


  1. আপনার প্রতিষ্ঠানে নেটওয়ার্ক নিরাপত্তা কিভাবে পরিচালিত হয়?

  2. কিভাবে নেটওয়ার্ক নিরাপত্তা?

  3. কিভাবে আপনার নেটওয়ার্ক নিরাপত্তা আপডেট করবেন?

  4. কীভাবে আপনার VPN এর নিরাপত্তা পরীক্ষা করবেন?