কম্পিউটার

উইন্ডোজে থ্রটলস্টপ দিয়ে আপনার সিপিইউকে কীভাবে আন্ডারভোল্ট করবেন

উইন্ডোজে থ্রটলস্টপ দিয়ে আপনার সিপিইউকে কীভাবে আন্ডারভোল্ট করবেন

আপনার পিসিতে আপনি যত কঠিন কাজগুলি সম্পাদন করেন, আপনার সিপিইউ (প্রসেসর) তত বেশি গরম হবে। এটি গেমিং বা হেভিওয়েট ভিডিও-এডিটিংয়ের সময় বিশেষভাবে লক্ষণীয় হয়ে ওঠে, তবে আপনার সিপিইউ খারাপভাবে বায়ুচলাচল না হলে বা সিপিইউ-তে থার্মাল পেস্ট জীর্ণ হয়ে গেলে যেভাবেই হোক অতিরিক্ত গরম হওয়ার প্রবণতা হতে পারে। সৌভাগ্যবশত, একটি বর্ডারলাইন-অলৌকিক টুল রয়েছে যা উচ্চ তাপমাত্রা কমাতে পারে এবং "আন্ডারভোল্টিং" নামক একটি প্রক্রিয়ার মাধ্যমে পাওয়ার ব্যবহার কমাতে পারে।

এটিকে বলা হয় থ্রোটলস্টপ, এবং এই নিবন্ধটি আপনাকে দেখায় যে কীভাবে এটি আপনার সিপিইউকে আন্ডারভোল্ট করতে ব্যবহার করতে হয়।

দ্রষ্টব্য :আপনার সিপিইউ তাপমাত্রা খুব গরম কিনা সে সম্পর্কে আপনি যদি অনিশ্চিত হন, তাহলে Windows 10-এ আপনার পিসির তাপমাত্রা কীভাবে নিরীক্ষণ করবেন সে সম্পর্কে আমাদের নির্দেশিকা পড়ুন। কিছু ল্যাপটপও আন্ডারভোল্টিং থেকে লক হয়ে গেছে, যা আপনি একটি "লকড" চিহ্ন খোঁজার মাধ্যমে চেক করতে পারেন। থ্রটলস্টপ এফআইভিআর মেনুতে।

আন্ডারভোল্টিং কি?

ঠেলে দেওয়ার আগে, আন্ডারভোল্টিং কী তা জানা মূল্যবান, কারণ এটি একটি বেশ গুরুতর প্রক্রিয়া। যদিও আন্ডারভোল্টিং আপনার সিপিইউকে ক্ষতিগ্রস্থ করে না, তবে এটি অতিরিক্ত করা আপনার সিস্টেমকে অস্থির করে তুলতে পারে (যদিও এটি বিপরীত করা সহজ)। অন্যদিকে, ওভারভোল্টিং, অপব্যবহার করা হলে আপনার সিপিইউকে ক্ষতিগ্রস্ত করতে পারে, তবে সাবধানে ব্যবহার করা হলে, আপনাকে আপনার সিপিইউকে উচ্চ গতিতে ওভারক্লক করতে দেয়। (আমরা আজ এটি কভার করব না।)

আন্ডারভোল্টিং, সহজভাবে বললে, আপনার CPU-তে নির্দেশিত পাওয়ার/ভোল্টেজের পরিমাণ হ্রাস করে। যত বেশি শক্তি পাঠানো হবে, তত গরম হবে। কম শক্তি, এটি পায় ঠান্ডা। সরল ল্যাপটপ ব্যবহারকারীদের জন্য আন্ডারভোল্টিংয়ের আরেকটি সুবিধা হল এটি ব্যাটারির আয়ু বাড়ায়।

সর্বোপরি, গেমিংয়ের মতো উচ্চ-তীব্রতার ক্রিয়াকলাপের সময়ও, আপনার CPU কে ​​আন্ডারভোল্ট করা কার্যক্ষমতাকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করে না। এটা সত্যিই শুনতে যতটা ভালো লাগে!

থ্রটলস্টপ বৈশিষ্ট্যগুলি

থ্রোটলস্টপ অনেক উদ্দেশ্য সহ একটি টুল। এটির নামটি কার্যক্ষমতা বাড়াতে আপনার CPU-তে ওভাররাইডিং থ্রটলিং সিস্টেমের ব্যবহারকে বোঝায়, কিন্তু আমরা এখানে উল্টোটা করি৷

প্রথমে, থ্রটলস্টপ ডাউনলোড এবং ইনস্টল করুন, তারপর এটি খুলুন।

প্রধান থ্রটলস্টপ স্ক্রিনে চেকবক্সগুলি একবার দেখে নেওয়া যাক৷

উইন্ডোজে থ্রটলস্টপ দিয়ে আপনার সিপিইউকে কীভাবে আন্ডারভোল্ট করবেন

আমরা শুধুমাত্র আধুনিক সিপিইউ-এর সাথে প্রাসঙ্গিক সেগুলির মধ্য দিয়ে যাচ্ছি, কারণ এই বাক্সগুলির মধ্যে অনেকগুলি অনেক পুরানো পিসির বৈশিষ্ট্যগুলির সাথে সম্পর্কিত৷ নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলি আপনার সন্ধান করা উচিত:

টার্বো অক্ষম করুন:t তার সেটিং নিশ্চিত করবে যে আপনার সিপিইউ-এর কোনো কোর তাদের বেস ক্লক স্পিডের চেয়ে দ্রুত চলবে না। আপনার যদি 2.6GHz বেস ক্লক স্পীড থাকে যা 3GHz পর্যন্ত টার্বো করতে সক্ষম হয়, তাহলে এই বক্সটি চেক করলে নিশ্চিত হবে যে এটি বুস্ট করার পরিবর্তে 2.6GHz অঞ্চলে থাকবে।

বিডি প্রোচট: একটি সুরক্ষা বৈশিষ্ট্য যা আপনার ল্যাপটপের ভিতরে জিনিসগুলি খুব গরম হয়ে গেলে আপনার সিপিইউকে গুরুত্ব সহকারে থ্রোটল করে। সাধারণত, যখন আপনার CPU 100C তে পৌঁছাবে তখন থ্রোটলিং শুরু হবে, কিন্তু এই বাক্সে টিক দিয়ে দিলে, আপনার GPU খুব টোস্টি হয়ে গেলেও CPU থ্রোটল করবে। এটি একটি সহজ নিরাপত্তা ব্যবস্থা যা সেই বিরল চরম ক্ষেত্রে থাকা মূল্যবান৷

গতি স্থানান্তর: সাম্প্রতিক CPU-তে (2016 এর পর), ইন্টেল এই বৈশিষ্ট্যটি প্রকাশ করেছে, যা CPU-কে সফ্টওয়্যার-সেট ঘড়ির গতিতে পরিবর্তনের জন্য দ্রুত প্রতিক্রিয়া জানাতে সাহায্য করে। যদি এই বিকল্পটি আপনার জন্য Throttlestop-এ উপস্থিত হয়, তাহলে আপনার এটি চালু করা উচিত।

গতি পদক্ষেপ: যদি আপনার CPU Intel Skylake প্রজন্মের (2015) থেকে পুরানো হয়, তাহলে Speedstep Speed ​​Shift এর মতো একই কাজ করে। সর্বোপরি, আপনার যদি একটি পুরানো CPU থাকে তবে এটি চালু করুন।

C1E: আপনি যখন ব্যাটারি কম চালাচ্ছেন তখন এটি চালু করা শক্তি সঞ্চয় করতে সাহায্য করবে, কারণ থ্রটলস্টপ আপনার কোরগুলি কতটা চাপের মধ্যে রয়েছে তার উপর ভিত্তি করে স্বয়ংক্রিয়ভাবে বন্ধ করে দেবে। মেইনগুলিতে প্লাগ ইন করার সময় আপনার এটি চালু করার দরকার নেই।

থ্রটলস্টপ ব্যবহার করে আপনার সিপিইউকে আন্ডারভোল্ট করুন

পরবর্তীতে উপরের বাম দিকে চারটি নির্বাচন-বৃত্ত রয়েছে। এগুলি আপনাকে বিভিন্ন প্রোফাইলের মধ্যে স্যুইচ করতে দেয়, যার প্রত্যেকটির নিজস্ব আন্ডারভোল্ট সেটিংস থাকতে পারে। আমরা এটিকে "গেম"-এ স্যুইচ করব, কারণ আমরা গেমিংয়ের জন্য একটি প্রোফাইল তৈরি করছি, তবে আপনি চাইলে এটিকে "পারফরম্যান্স"-এ ছেড়ে দিতে পারেন৷

উইন্ডোজে থ্রটলস্টপ দিয়ে আপনার সিপিইউকে কীভাবে আন্ডারভোল্ট করবেন

সুতরাং আপনি যে প্রোফাইলটি নির্বাচন করতে চান সেটির সাথে, থ্রটলস্টপে "এফআইভিআর" বোতামে ক্লিক করুন। নতুন উইন্ডোতে, "আনলক অ্যাডজাস্টেবল ভোল্টেজ" বাক্সে টিক দিন।

এর পরে, আমরা "অফসেট ভোল্টেজ" স্লাইডারটি হ্রাস করি, যা আন্ডারভোল্টিং অংশ। শুরু করার জন্য আমরা এটিকে কমিয়ে “-100mV” করার পরামর্শ দিই।

উইন্ডোজে থ্রটলস্টপ দিয়ে আপনার সিপিইউকে কীভাবে আন্ডারভোল্ট করবেন

একবার আপনি এটি সম্পন্ন করার পরে, "FIVR কন্ট্রোল" বিভাগে "CPU ক্যাশে" ক্লিক করুন এবং এটিকে একই ভোল্টেজে সেট করুন . এটা খুবই গুরুত্বপূর্ণ যে CPU কোর এবং CPU ক্যাশে সবসময় একই ভোল্টেজ অফসেট থাকে।

উইন্ডোজে থ্রটলস্টপ দিয়ে আপনার সিপিইউকে কীভাবে আন্ডারভোল্ট করবেন

একবার আপনি এটি সম্পন্ন করলে, "প্রয়োগ করুন" এ ক্লিক করুন এবং আপনার সিস্টেমের স্থিতিশীলতা এবং CPU তাপমাত্রা ট্র্যাক করা চালিয়ে যান। (আপনি প্রধান থ্রটলস্টপ উইন্ডো থেকে CPU তাপমাত্রা ট্র্যাক করতে পারেন।)

যদি আপনার সিস্টেম স্থিতিশীল থাকে (ব্লু-স্ক্রিন ক্র্যাশ না হয়), তাহলে আপনি আপনার CPU তাপমাত্রা আরও কমাতে -10mV বৃদ্ধিতে CPU ক্যাশে এবং CPU কোর ভোল্টেজ হ্রাস করা চালিয়ে যেতে পারেন। আপনি যদি এমন একটি পয়েন্টে পৌঁছান যেখানে আপনার সিস্টেম ক্র্যাশ হয়, আপনার পিসি রিবুট করুন, থ্রটলস্টপ খুলুন এবং অফসেট ভোল্টেজকে এমন একটি পয়েন্টে ফিরিয়ে আনুন যেখানে আপনার সিস্টেম স্থিতিশীল ছিল।

বিভিন্ন সিপিইউ বিভিন্ন স্তরের আন্ডারভোল্টেজ পরিচালনা করতে পারে, তাই আপনার সিপিইউ-এর সীমা খুঁজে বের করার জন্য আপনাকে কিছুটা পরীক্ষা করতে হবে। আমার Intel i7-6700HQ CPU কোন সমস্যা ছাড়াই -150mV-এ চলে যায়, তবে আপনার আলাদা হতে পারে।

আপনি সামঞ্জস্য করা শেষ হলে, FIVR কন্ট্রোল প্যানেলে "ঠিক আছে" ক্লিক করুন, তারপরে প্রধান থ্রটলস্টপ উইন্ডোতে "চালু করুন" ক্লিক করুন৷

উইন্ডোজে থ্রটলস্টপ দিয়ে আপনার সিপিইউকে কীভাবে আন্ডারভোল্ট করবেন

আপনি যদি প্রতিবার আন্ডারভোল্ট করতে চান ম্যানুয়ালি থ্রটলস্টপ খুলতে না চান তবে আপনি এটিকে উইন্ডোজ স্টার্টআপে খোলার জন্য সেট করতে পারেন। আরও তথ্যের জন্য উইন্ডোজ টাস্ক শিডিউলার কীভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে আমাদের নির্দেশিকা পড়ুন।

এই পদ্ধতিটি ব্যবহার করে, আমি আমার CPU গেমিং তাপমাত্রা প্রায় 90°C থেকে কমিয়ে 70ºC থেকে 75°C পর্যন্ত কমিয়েছি। এটি উইন্ডোজের মধ্যে থেকে আপনার সিপিইউ তাপমাত্রায় যতটা প্রভাব ফেলতে পারে।

আপনার যদি এখনও সমস্যা হয়, তবুও, আপনি ধুলো উড়িয়ে দেওয়ার জন্য আপনার পিসি খোলার কথা ভাবতে পারেন৷


  1. Windows 10 এ কিভাবে আপনার IP ঠিকানা চেক করবেন

  2. কিভাবে আপনার Windows 10 PC এর নাম পরিবর্তন করবেন

  3. Windows 10 এ কিভাবে আপনার টাস্কবার কেন্দ্র করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 পিসিতে আপনার CPU ওভারক্লক করবেন